কম্পিউটার

বিটকয়েন এবং ইথেরিয়ামের মধ্যে পার্থক্য

বিটকয়েন এবং ইথেরিয়ামের মধ্যে পার্থক্য

2017 অবশ্যই ক্রিপ্টোকারেন্সির বছর ছিল, এবং যদিও তাদের দাম এখন কমে গেছে, তাদের প্রতি আগ্রহ, বিশেষ করে নেতৃস্থানীয় মুদ্রাগুলিতে, কমেনি। দুটি সর্বাধিক জনপ্রিয় মুদ্রা - বিটকয়েন এবং ইথেরিয়াম - বছরে একটি কঠোর মূল্য বৃদ্ধি পেয়েছে - যথাক্রমে $1,000 থেকে $20,000 এর কাছাকাছি এবং $10 এর নিচে থেকে $1,300 এর উপরে। আপনি যদি ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করতে আগ্রহী হন, এখানে বিটকয়েন এবং ইথেরিয়ামের মধ্যে পার্থক্যের একটি সংক্ষিপ্ত ব্যাখ্যা রয়েছে৷

1. বিটকয়েন হল জেনারেশন 1, যেখানে ইথেরিয়াম হল জেনারেশন 2

বিটকয়েন ছিল প্রথম প্রধান ক্রিপ্টোকারেন্সি যা জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করেছিল। এক অর্থে, এটি প্রথম প্রজন্ম। Ethereum কয়েক বছর পরে দৃশ্যে এসেছিল এবং বিটকয়েন তৈরি করে, তাই আপনি এটিকে দ্বিতীয় প্রজন্ম বলতে পারেন। উভয় মুদ্রাই বিকেন্দ্রীভূত এবং ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে। যদিও বিটকয়েন বেশিরভাগই অর্থপ্রদানের একটি মাধ্যম (এবং বিনিয়োগ, সম্প্রতি এর উচ্চ মূল্যের কারণে), ইথেরিয়ামও একটি প্রোগ্রামিং প্ল্যাটফর্ম যেখানে আপনি অ্যাপ্লিকেশন লিখতে পারেন (স্মার্ট চুক্তি নামে পরিচিত )।

বিটকয়েন এবং ইথেরিয়ামের মধ্যে বিভিন্ন ব্লকচেইন নীতি সম্পর্কে অনেক কিছু লেখা যেতে পারে, কিন্তু স্মার্ট চুক্তি ছাড়াও, আমি আরেকটি পার্থক্য নির্দেশ করতে চাই তা হল প্রতি লেনদেনের খরচ। ইথেরিয়ামের সাথে, লেনদেনের একটি ভিন্ন খরচ থাকে (যাকে গ্যাস বলা হয় ) গণনাগত জটিলতা, ব্যান্ডউইথ ব্যবহার এবং সঞ্চয়স্থানের উপর ভিত্তি করে। বিটকয়েনে লেনদেনের খরচগুলি শুধুমাত্র তাদের ব্লকের আকারের উপর ভিত্তি করে গণনা করা হয়।

2. কারেন্সি ক্যাপিটালাইজেশন এবং ইস্যু করা

বিটকয়েন এবং ইথেরিয়ামের মধ্যে আরেকটি পার্থক্য হল তাদের মূলধন এবং ইস্যু করার ক্ষেত্রে। বিটকয়েন 21 মিলিয়ন বিটকয়েনের মধ্যে সীমাবদ্ধ, যার মধ্যে প্রায় 17 মিলিয়ন ইতিমধ্যে ইস্যু করা হয়েছে। বর্তমানে Ethereum এর কোনো সীমা নেই, যার অর্থ প্রতি বছর নতুন কয়েন জারি করা হয়, কিন্তু ভবিষ্যতে নতুন কয়েন ইস্যু করা বন্ধ করার পরিকল্পনা রয়েছে। তাত্ত্বিকভাবে, যখন আরও বেশি কয়েনের নতুন সরবরাহ নেই, এটি তাদের দাম বাড়িয়ে দেবে।

3. মাইনিং এ অ্যাপ্রোচ

বিটকয়েন এবং ইথেরিয়ামের মধ্যে প্রধান পার্থক্যগুলির মধ্যে একটি হল খনির প্রতি তাদের দৃষ্টিভঙ্গি। যদিও উভয় মুদ্রাই খননযোগ্য (উদাহরণস্বরূপ, রিপলের বিপরীতে), ইথেরিয়াম বিটকয়েনের ভুলগুলি থেকে শিক্ষা নিয়েছে এবং যতটা সম্ভব খনির ঘনত্ব এড়াতে তার খনির মডেলে বড় পার্থক্য তৈরি করেছে৷

বিটকয়েন এবং ইথেরিয়ামের মধ্যে পার্থক্য

Ethereum-এর মাইনিং অ্যালগরিদম ASICS বন্ধ করা সম্ভব নয়, এবং এর অর্থ হল আপনি বিপুল পরিমাণে অপেক্ষাকৃত সস্তা খনির সরঞ্জাম পেতে পারেন না এবং খনির প্রক্রিয়াকে একচেটিয়া করতে পারবেন না, কারণ বিটকয়েনের পরিস্থিতি এখনই। একটি জিপিইউ বা সিপিইউতে ইথেরিয়াম খনন করা যেতে পারে, যদিও বর্তমানে এটি সবচেয়ে কার্যকর বিনিয়োগ নয় কারণ প্রচুর প্রতিযোগিতা রয়েছে এবং ভাল জিপিইউ কার্ডের জন্য একটি ভাগ্য খরচ হয়৷

দ্বিতীয়ত, ইথেরিয়াম মাইনিং অ্যালগরিদম পুল মাইনিংকে নিরুৎসাহিত করে, যা নিম্ন খনির ঘনত্বের দিকে আরেকটি পদক্ষেপ। অন্য কথায়, আপনি একক মাইনিং করতে পারেন এবং এখনও কিছু লাভ করতে পারেন, যখন বিটকয়েনের একক মাইনিং অকেজো হয়ে যায়।

তৃতীয়ত, বর্তমানে ইথেরিয়াম এবং বিটকয়েন উভয়েই খনি শ্রমিকদের পুরস্কৃত করার জন্য একটি PoW (প্রুফ অফ ওয়ার্ক) পদ্ধতি ব্যবহার করে, Ethereum এই বছরের শেষের দিকে PoS (প্রুফ অফ স্টেক) এ যাওয়ার কথা বিবেচনা করছে৷ PoW এর বিপরীতে, যা একজন খনি শ্রমিক কতগুলি ব্লক প্রক্রিয়া করেছে তা নির্ণয় করে, এইভাবে আরও বেশি এবং ব্যয়বহুল খনির সরঞ্জাম সহ ব্যক্তি এবং সংস্থাগুলিকে একটি সুবিধা দেয়, PoS একটি নোড ধারণ করে থাকা কয়েনের পরিমাণের (যেমন স্টেক) উপর ভিত্তি করে পুরস্কার বিতরণ করে৷

উপসংহার

বিটকয়েন এবং ইথেরিয়াম কীভাবে আলাদা সে সম্পর্কে আমি আরও বিশদে যেতে পারতাম, কিন্তু আমি মনে করি একজন ক্রিপ্টো নবাগত যারা মুদ্রার মধ্যে একটি বা দুটিতে বিনিয়োগের কথা বিবেচনা করছেন, এই ব্যাখ্যাগুলি একটি ভাল শুরু। শুধু পরিষ্কার করে বলতে গেলে, আমি কোনো বিনিয়োগের সুপারিশ করতে যাচ্ছি না - আপনি আপনার টাকা দিয়ে কী করবেন তা আপনার উপর নির্ভর করে। যাই হোক না কেন, সহজ নিয়মটি ভুলে যাবেন না:আপনার হারানোর সামর্থ্যের চেয়ে বেশি বিনিয়োগ করবেন না! আপনি যদি আরও জানতে আগ্রহী হন, আপনি সম্পূর্ণ ক্রিপ্টোকারেন্সি ইনভেস্টমেন্ট কোর্স পেতে পারেন (বর্তমানে 94% ডিসকাউন্টে) এবং ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগ সম্পর্কে আপনার যা জানা দরকার তা শিখতে পারেন।

ইথেরিয়ামের অবশ্যই এক নম্বর ক্রিপ্টোকারেন্সি হওয়ার সম্ভাবনা রয়েছে, তবে বিটকয়েনের অবস্থান আগের চেয়ে শক্তিশালী রয়েছে। যদিও Ethereum প্রযুক্তির দিক থেকে অনেক বেশি উন্নত, তবুও বাজার মূলধন এবং জনপ্রিয়তার দিক থেকে এটি বিটকয়েনের অনেক পিছিয়ে। যদি এটি পরিবর্তন হয়, কেবল ভবিষ্যতই বলবে।


  1. ইউনিক্স বনাম লিনাক্স:এর মধ্যে পার্থক্য এবং কেন এটি গুরুত্বপূর্ণ

  2. Wi-Fi 6 এবং 5G নেটওয়ার্কের মধ্যে পার্থক্য কী?

  3. Su, Sudo Su, Sudo -s এবং Sudo -i এর মধ্যে পার্থক্য

  4. Windows 10 এবং Windows 11 এর মধ্যে পার্থক্য কি?