কম্পিউটার

Microsoft Office 2013 এ ড্রপবক্স এবং Google ড্রাইভ যোগ করা হচ্ছে

Microsoft Office 2013 এ ড্রপবক্স এবং Google ড্রাইভ যোগ করা হচ্ছে

অফিসের অনেকগুলি খারাপভাবে তৈরি সংস্করণ দেখার পরে, অবশেষে এটি যেভাবে কাজ করে সেইভাবে কাজ করে এমন একটি দেখতে পাওয়া বেশ স্বস্তিদায়ক। অফিস 2013 যতদূর পর্যন্ত অফিস স্যুট উদ্বিগ্ন তা বড় করে তুলেছে। যাইহোক, একটি সতর্কতা আছে:এর পুরো ক্লাউড স্টোরেজ দিকটি কিছুটা বিভ্রান্তিকর হতে পারে। ডিফল্টরূপে, অফিস আপনাকে SkyDrive-এ আপনার ডেটা সংরক্ষণ করার বিকল্প দেয়। কিন্তু আপনার যদি ড্রপবক্সে একটি অ্যাকাউন্ট থাকে যা আপনি অনেক ব্যবহার করেন? এছাড়াও Google ড্রাইভ, বক্স এবং অন্যান্য ক্লাউড প্রদানকারীর একটি সংখ্যা রয়েছে যা আপনাকে অ্যাপ্লিকেশনগুলির সাথে সিঙ্ক্রোনাইজ করতে দেয়। এই নিবন্ধটি ব্যাখ্যা করবে কিভাবে অফিসে তৃতীয় পক্ষের ক্লাউড স্টোরেজ পরিষেবা ড্রপবক্স এবং Google ড্রাইভ যোগ করতে হয়৷

ক্লাউড স্টোরেজ কি?

আপনি হারিয়ে গেলে, আমাকে সংক্ষেপে ক্লাউড স্টোরেজ ব্যাখ্যা করতে দিন:ক্লাউড স্টোরেজ আপনাকে আপনার ফাইলগুলিকে একটি কেন্দ্রীয় সার্ভারে রাখতে দেয় যেখানে আপনি আপনার মালিকানাধীন বা পরিচালনা করা যে কোনও ডিভাইসের মাধ্যমে খুব সহজেই সেগুলি অ্যাক্সেস করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি আপনার কম্পিউটার থেকে আপনার ড্রপবক্স অ্যাকাউন্টে একটি পাওয়ারপয়েন্ট উপস্থাপনা যোগ করতে পারেন এবং তারপর এটি আপনার ল্যাপটপের সাথে সংযুক্ত একটি প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করতে পারেন যা ড্রপবক্স অ্যাকাউন্ট অ্যাক্সেস করে এবং সরাসরি ফাইলটি খোলে। এটি এমন পরিস্থিতিতে অত্যন্ত সুবিধাজনক যেখানে আপনাকে ডিভাইসগুলির মধ্যে বিনিময়যোগ্যভাবে একটি ফাইল ব্যবহার করতে হবে। Google ড্রাইভ আসলে ওয়ার্ড প্রসেসিং ক্ষমতার সাথে আসে!

অফিস 2013-এ ক্লাউড স্টোরেজ যোগ করলে আমি কী কী সুবিধা পাব?

আপনি যখন অফিস 2013-এ একটি তৃতীয় পক্ষের ক্লাউড স্টোরেজ পরিষেবা যোগ করেন, তখন আপনি সরাসরি তাদের সার্ভারে নথি সংরক্ষণ করতে পারেন। এইভাবে, আপনাকে আপনার ডেস্কটপ থেকে ম্যানুয়ালি সেগুলি আপলোড করতে হবে না। শুধু "সেভ হিসাবে" ক্লিক করুন এবং তারপরে আপনার স্টোরেজ মাধ্যম নির্বাচন করুন!

অফিস 2013-এ একটি ক্লাউড স্টোরেজ পরিষেবা যোগ করা হচ্ছে

যেহেতু ক্লাউড পরিষেবাগুলির প্রতিটিরই ক্লায়েন্ট কম্পিউটারের সাথে যোগাযোগের বিভিন্ন উপায় রয়েছে, তাই প্রতিটিকে এখানে আলাদাভাবে ব্যাখ্যা করা হয়েছে৷

ড্রপবক্স যোগ করা হচ্ছে

  • Windows 7/8-এ একটি পরিষেবা হিসাবে ড্রপবক্স যোগ করার জন্য একটি স্ক্রিপ্ট ধারণকারী ব্যাচ ফাইলটি ডাউনলোড করুন।
  • ব্যাচ ফাইলটি খুলুন (যেকোন সতর্কতা উপেক্ষা করে যে এটি দূষিত বলে) এটিতে ডান-ক্লিক করুন, তারপর "প্রশাসক হিসাবে চালান" এ ক্লিক করুন। আপনার এই মত একটি ইন্টারফেসে পৌঁছানো উচিত:

Microsoft Office 2013 এ ড্রপবক্স এবং Google ড্রাইভ যোগ করা হচ্ছে

  • যেকোন কী টিপুন, যেমন ব্যাচ ফাইল পরামর্শ দেয়।
  • আপনার হার্ড ড্রাইভে আপনার ড্রপবক্স ফোল্ডারের অবস্থান টাইপ করুন। ডিফল্ট হবে "C:\Users\*windows user name*\Dropbox।" *উইন্ডোজ ব্যবহারকারীর নাম* প্রতিস্থাপন করুন যে ইউজারনেম দিয়ে আপনি উইন্ডোজে লগ ইন করেন।

স্ক্রিপ্ট কাজ শুরু করবে, যদি আপনি নির্দেশাবলী পরিষ্কারভাবে অনুসরণ করেন।

Google ড্রাইভ যোগ করা হচ্ছে

আপনাকে এই ব্যাচ ফাইলটি ডাউনলোড করতে হবে তা ছাড়া Google ড্রাইভ যুক্ত করার প্রক্রিয়াটি বেশিরভাগই একই। আপনার ডিফল্ট Google ড্রাইভ ডিরেক্টরিটি ড্রপবক্সের মতো একই পথ হবে, অবশ্যই "ড্রপবক্স" হল "গুগল ড্রাইভ" ছাড়া! আপনি যে পথটি টাইপ করবেন তার চারপাশে উদ্ধৃতি চিহ্ন রাখতে মনে রাখবেন যদি এতে কোনো ফাঁকা থাকে।

একবার আপনি হয়ে গেলে, অফিস 2013-এ পরিষেবাগুলিকে সক্রিয় করার সময় এসেছে!

ক্লাউড স্টোরেজ পরিষেবা সেট আপ করা হচ্ছে

অফিস 2013 এর সাথে কাজ করার জন্য কীভাবে তৃতীয় পক্ষের ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলি সেট আপ করতে হয় তা নিম্নলিখিতটি দেখায়:

  • "ফাইল" এ ক্লিক করুন।

Microsoft Office 2013 এ ড্রপবক্স এবং Google ড্রাইভ যোগ করা হচ্ছে

  • "সেভ হিসাবে" ক্লিক করুন, তারপর "একটি জায়গা যোগ করুন।"

Microsoft Office 2013 এ ড্রপবক্স এবং Google ড্রাইভ যোগ করা হচ্ছে

  • আপনি ইতিমধ্যেই সেখানে ড্রপবক্স এবং/অথবা Google ড্রাইভ দেখতে পাবেন, যদি আপনি সঠিকভাবে নির্দেশাবলী অনুসরণ করেন। সম্পন্ন করতে শুধু সেগুলিতে ক্লিক করুন৷

আরো ক্লাউড পরিষেবা চান?

আপনি যদি Office 2013-এ অন্যান্য তৃতীয়-পক্ষের ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলিকে কীভাবে যুক্ত করতে চান তা শিখতে চান তবে নীচে মন্তব্য করুন এবং আমি সেগুলিকে অন্য অংশে কভার করার কথা বিবেচনা করব! আপনার যদি প্রশ্ন থাকে, অনুগ্রহ করেও জিজ্ঞাসা করতে দ্বিধা করবেন না।


  1. Office 2013-এ Microsoft Office Picture Manager ইনস্টল করুন

  2. কিভাবে আপনার Google ড্রাইভ স্টোরেজ অপ্টিমাইজ করবেন

  3. ক্লাউড স্টোরেজ:ডেটা সঞ্চয় এবং স্থানান্তরের ক্ষেত্রে উদ্ভাবন

  4. কিভাবে Google ড্রাইভ ব্যবহার করবেন এবং ডুপ্লিকেট ফাইলের জন্য ক্লাউড স্টোরেজ স্ক্যান করবেন