কম্পিউটার

কিভাবে বিভিন্ন কম্পিউটারের মধ্যে আপনার অ্যাপ্লিকেশন সেটিংস সিঙ্ক্রোনাইজ করবেন [উইন্ডোজ]

ওয়েবে আপনার ফাইলগুলির ব্যাক আপ এবং সিঙ্ক করা একটি সহজ কাজ৷ ড্রপবক্স সহজেই এটি করতে পারে। কিন্তু বিভিন্ন কম্পিউটারের মধ্যে আপনার অ্যাপ্লিকেশান সেটিংস সিঙ্ক করা একটি চ্যালেঞ্জ, আপনার মধ্যে কেউ কেউ জানেন না কীভাবে এটি করতে হয়। ড্রপবক্সিফায়ার হল একটি ছোট প্রোগ্রাম যা আমাদের বর্তমান ক্লাউড হোস্টিং প্রদানকারী ক্লায়েন্টের মৌলিক অপারেশনকে উন্নত করে। এটি একটি উপায় প্রদান করে যার মাধ্যমে আমরা আমাদের অ্যাপ্লিকেশন সেটিংস এবং ডেটা এবং গেম সেভ ইত্যাদি সিঙ্ক্রোনাইজ করতে পারি৷ ড্রপবক্সিফায়ার ব্যবহার করে, আমরা বিভিন্ন কম্পিউটারের মধ্যে আমাদের অ্যাপ্লিকেশন সেটিংস সিঙ্ক্রোনাইজ করতে সক্ষম হব৷ সুতরাং আমরা যেকোন কম্পিউটারে একই ব্রাউজার বুকমার্ক, সংরক্ষিত গেম ডেটা এবং অন্যান্য অ্যাপ্লিকেশন ডেটা এবং সেটিংস পাব।

কিভাবে বিভিন্ন কম্পিউটারের মধ্যে আপনার অ্যাপ্লিকেশন সেটিংস সিঙ্ক্রোনাইজ করবেন [উইন্ডোজ]

তাহলে কিভাবে Dropboxifier কাজ করে? আকর্ষণীয়ভাবে এটি ক্লাউড স্টোরেজ ফোল্ডারে প্রতীকী লিঙ্ক ব্যবহার করে প্রকৃত ক্লাউড স্টোরেজ ক্লায়েন্টকে বোকা বানিয়ে কাজ করে। সিম্বলিক লিঙ্ক ইউনিক্স এবং লিনাক্সের একটি ধারণা যা উইন্ডোজের একটি শর্টকাটের মতো কিন্তু অনেক নিম্ন স্তরে। যদিও একটি সাংকেতিক লিঙ্ক শুধুমাত্র একটি শর্টকাট, তবে এটি পড়ার অ্যাপ্লিকেশনগুলি এটি জানে না এবং এটি একটি বাস্তব ফোল্ডার বা ফাইলের মতো আচরণ করবে৷

তাই মূলত ড্রপবক্সিফায়ার ক্লাউড স্টোরেজ ফোল্ডারে আমাদের পছন্দের ফোল্ডারের প্রতীকী লিঙ্ক তৈরি করবে। উদাহরণস্বরূপ, যদি আমি আমার ক্লাউড স্টোরেজ প্রদানকারী হিসাবে ড্রপবক্স ব্যবহার করি এবং C:\Dropbox ফোল্ডার হিসাবে ব্যবহার করি যা ড্রপবক্সের সাথে স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক্রোনাইজ হয়, ড্রপবক্সফায়ার C:\Dropbox-এ আমার পছন্দের ফোল্ডারগুলির প্রতীকী লিঙ্ক তৈরি করবে। যদি আমি Windows 8-এ আমার ব্যবহারকারীর অ্যাকাউন্টের অধীনে সংরক্ষিত গেম ফোল্ডার সিঙ্ক করতে চাই, তাহলে আমি Dropboxifier-এ বিশদ বিবরণ দেব এবং Dropboxify বোতাম টিপুন।

1. Dropboxifier ডাউনলোড করুন এবং খুলুন। যেহেতু এটি একটি পোর্টেবল ইউটিলিটি, আপনার কোন ইনস্টলেশনের প্রয়োজন নেই। আপনি লাল রঙে হাইলাইট করা তিনটি ক্ষেত্র দেখতে পাবেন যা পূরণ করতে হবে।

ড্রপবক্স ফোল্ডার ফিল্ড যেখানে আমরা আমাদের ক্লাউড স্টোরেজ ফোল্ডারের পথ দেব। যেহেতু ড্রপবক্সিফায়ার যেকোনো ক্লাউড স্টোরেজ প্রদানকারীর সাথে কাজ করে, লেবেলগুলির সাথে বিভ্রান্ত হবেন না। আপনি যখন প্রথমবারের জন্য একটি নির্বাচন ক্লাউড স্টোরেজ ফোল্ডার ব্রাউজ করবেন, আপনি নিম্নলিখিত ডায়ালগ দেখতে পাবেন৷

কিভাবে বিভিন্ন কম্পিউটারের মধ্যে আপনার অ্যাপ্লিকেশন সেটিংস সিঙ্ক্রোনাইজ করবেন [উইন্ডোজ]

আপনি নিরাপদে হ্যাঁ বোতামে ক্লিক করতে পারেন এবং আরও এগিয়ে যেতে পারেন৷

পরবর্তী ক্ষেত্রটি নাম ক্ষেত্র। এই নামটি ক্লাউড স্টোরেজ ফোল্ডারে সাব-ফোল্ডারের নাম হবে। যেহেতু আমি গেমগুলি সংরক্ষণ করছি, তাই আমি এটিকে সংরক্ষিত গেম হিসাবে লেবেল করছি৷

কিভাবে বিভিন্ন কম্পিউটারের মধ্যে আপনার অ্যাপ্লিকেশন সেটিংস সিঙ্ক্রোনাইজ করবেন [উইন্ডোজ]

সোর্স ফিল্ড হল যেখানে আমরা ফোল্ডারের পাথ যা আমরা সিঙ্ক্রোনাইজ করতে চাই। এই কনফিগারেশনের পরে, Dropboxify বোতাম টিপুন।

কিভাবে বিভিন্ন কম্পিউটারের মধ্যে আপনার অ্যাপ্লিকেশন সেটিংস সিঙ্ক্রোনাইজ করবেন [উইন্ডোজ]

অবশেষে আমরা আমাদের ক্লাউড স্টোরেজ ফোল্ডারের মাধ্যমে ব্রাউজ করতে পারি এবং দেখতে পারি যে নামটি ড্রপবক্সিফায়ারের নাম ক্ষেত্রে আমরা উল্লেখ করেছি তার সাথে একটি নতুন ফোল্ডার তৈরি হয়েছে। "DropboxifierLinks" নামে আরেকটি XML ফাইল আছে যেটি Dropboxifier তৈরি করেছে।

সংরক্ষিত গেম ফোল্ডারটিকে অন্য কম্পিউটারের সাথে সিঙ্ক্রোনাইজ করতে, আপনি অন্য কম্পিউটারে একই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে পারেন এবং সবকিছু স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক্রোনাইজ হবে৷ আপনি একই সংরক্ষিত গেম ডেটা, বুকমার্ক, অ্যাপ্লিকেশন ডেটা এবং আপনি যা সিঙ্ক্রোনাইজ করতে চান তা পাবেন৷ আপনি যত খুশি ড্রপবক্সিফাইড ফোল্ডার তৈরি করতে পারেন। কোন সীমা নেই. একমাত্র সীমা হল ক্লাউড স্টোরেজ যা আপনাকে পরিচালনা করতে হবে।

আপনি যদি সিঙ্ক করা ফোল্ডারটি সরাতে চান, আপনি আবার ড্রপবক্সিফায়ার খুলতে পারেন, তালিকা থেকে ফোল্ডারটি নির্বাচন করুন এবং "আনড্রপবক্সিফাই নির্বাচিত" এ ক্লিক করুন। আপনি যদি ক্লাউড স্টোরেজ ফোল্ডার থেকে ফোল্ডারটি মুছতে চান তবে "ড্রপবক্সড ফোল্ডার মুছুন" চেক করুন। এটি প্রকৃত ফোল্ডারটি মুছে ফেলবে না তবে শুধুমাত্র প্রতীকী লিঙ্কটি মুছে ফেলা হবে৷

ক্লাউড স্টোরেজ ক্লায়েন্ট কনফিগারেশনে যোগ না করে ক্লাউড স্টোরেজ ফোল্ডারের সাথে সিঙ্ক্রোনাইজ করার জন্য যেকোনো ফোল্ডার নির্বাচন করতেও ড্রপবক্সিফায়ার ব্যবহার করা যেতে পারে।

কোন ক্লাউড স্টোরেজ সার্ভিসে আপনি ড্রপবক্সিফায়ার ব্যবহার করবেন? মন্তব্যে আমাদের সাথে আপনার চিন্তা শেয়ার করুন!


  1. কীভাবে ডিফল্ট ডেটা ফোল্ডারকে একটি ভিন্ন ড্রাইভে সরানো যায়:Windows 10

  2. আপনার কম্পিউটারে গোপনীয়তা সেটিংস ব্যবহার করে গোপনীয়তার চিহ্নগুলি কীভাবে সরিয়ে ফেলবেন?

  3. CCleaner ক্লাউড রিভিউ:একাধিক কম্পিউটার পরিচালনা করার জন্য অ্যাপ্লিকেশন

  4. কিভাবে ঠিক করবেন আপনার সংস্থা এই পিসিতে আপডেটগুলি পরিচালনা করে