কম্পিউটার

ম্যাক বনাম পিসি, ক্রমাগত বিতর্কের আপডেট

আমি নিশ্চিত আপনি এই "ম্যাক বনাম পিসি" বিতর্কের কথা শুনেছেন এবং আপনি সম্ভবত এই শিবিরগুলির মধ্যে একটিতে আছেন। এই নিবন্ধটি একটি শিখা যুদ্ধের উদ্রেক করার জন্য নয়, কিন্তু PC এবং Mac-এর বর্তমান পরিস্থিতি সম্পর্কে আপডেট করার জন্য এবং আপনার পরবর্তী কম্পিউটারের জন্য আপনাকে কোনটি পেতে হবে তা সিদ্ধান্ত নিতে সাহায্য করার জন্য।

এই নিবন্ধে, ম্যাক অ্যাপল ম্যাকিনটোশকে নির্দেশ করে (সেটি ম্যাকবুক প্রো, এয়ার, আইম্যাক বা অন্য কোনও অ্যাপল তৈরি কম্পিউটার হতে পারে) যেখানে পিসি এখানে উল্লেখ করা হয়েছে অ্যাপল ম্যাকিনটোশ ছাড়া অন্য কোনও কম্পিউটারকে বোঝায়, তা ডেল, হিউলেট-প্যাকার্ড, ল্যাপটপ, ডেস্কটপ হোক না কেন , ইত্যাদি।

হার্ডওয়্যার

বিল্ড করুন

Macs এবং PC এর মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল তারা যেভাবে তৈরি করা হয়েছে। আপেলগুলিকে সর্ব-সমেত করার জন্য তৈরি করা হয়েছে এবং সমস্ত কিছু, স্ক্রু পর্যন্ত, অ্যাপল দ্বারা নিয়ন্ত্রিত হয়। এর সুবিধা হল অ্যাপল গ্রাহকদের কাছে বিক্রি করা প্রতিটি মেশিনের গুণমান নিয়ন্ত্রণ করতে পারে। আপনি যখন একটি ম্যাক পান, আপনি বিশ্বাস করতে পারেন যে হার্ডওয়্যারটি একটি শক্তিশালী বিল্ডের।

ম্যাক বনাম পিসি, ক্রমাগত বিতর্কের আপডেট

পিসিগুলি আরও একটি মিক্স অ্যান্ড ম্যাচ মেশিন। ল্যাপটপ হোক বা ডেস্কটপ, সেখানে হাজার হাজার বিভিন্ন মডেল রয়েছে যেগুলো থেকে আপনি বেছে নিতে পারেন, এবং প্রতিটি আলাদা বিল্ড সহ। এমনকি একই হার্ডওয়্যার স্পেসিফিকেশন সহ ল্যাপটপের জন্য, বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন মডেল রয়েছে। এই সম্পর্কে ভাল জিনিস পছন্দ হয়. আপনার সামর্থ্যের পরিসরে আপনি যে বিল্ডটি চান সেই বিল্ড সহ একটি পিসি খুঁজে পাবেন। অন্যদিকে, অনেক বেশি পছন্দ থাকার মানে হল অনেক বেশি আওয়াজ আছে যা আপনাকে ফিল্টার করতে হবে।

স্থায়িত্ব

হার্ডওয়্যার স্থিতিশীলতার ক্ষেত্রে, একটি ম্যাক এবং একটি পিসির মধ্যে খুব বেশি পার্থক্য নেই। আপনি কীভাবে এটি ব্যবহার করেন এবং যত্ন নেন তার উপর নির্ভর করে উভয়ই দীর্ঘ (বা ছোট হিসাবে) স্থায়ী হতে পারে। কিছু লোক তর্ক করবে যে ম্যাক পিসির চেয়ে দীর্ঘস্থায়ী হতে পারে, তবে এটি মূলত ব্যক্তিগত মতামত। আমি পিসি (ল্যাপটপ/ডেস্কটপ) দেখেছি যেগুলি প্রায় 5-8 বছরের মধ্যে এবং এখনও কোনও ত্রুটি ছাড়াই চলছে৷

মেরামত

ম্যাকের জন্য, মেরামত একটি সহজ কাজ নয়। আপনি সাধারণ সমস্যাটি ঠিক করতে সক্ষম হতে পারেন, তবে বড় সমস্যার জন্য, আপনাকে সবসময় অ্যাপলের জিনিয়াস বার বা অনুমোদিত অ্যাপল মেরামতের দোকানে ফিরে যেতে হবে। আপনি এটিকে কীভাবে দেখছেন তার উপর নির্ভর করে, এটি ক্ষতি এবং বর উভয়ই হতে পারে। অ্যাপলের জিনিয়াস বার সমস্ত মেরামতের যত্ন নেয়, তাই আপনি জানেন যে আপনার ম্যাক ভাল হাতে রয়েছে। যাইহোক, যেহেতু সেগুলি সর্বত্র পাওয়া যায় না, তাই আপনার ম্যাক মেরামত করার জন্য আপনাকে অনেক দূরে যেতে হতে পারে। এছাড়াও, বিনামূল্যের ওয়ারেন্টির প্রথম বছরের পরে, AppleCare সুরক্ষা পরিকল্পনা সস্তায় আসে না৷

ম্যাক বনাম পিসি, ক্রমাগত বিতর্কের আপডেট

PC-এর জন্য, আপনি প্রায় সব জায়গায় একটি PC পরিষেবা কেন্দ্র খুঁজে পেতে পারেন, এবং আপনি সাধারণত একজন চাচাতো ভাই, বাবা, বোন বা চাচা সহ এমন কাউকে খুঁজে পাবেন যিনি আপনার জন্য এটি ঠিক করতে পারবেন। এমনকি যদি আপনার অংশগুলি পরিবর্তন করার প্রয়োজন হয়, সেগুলি সহজেই পাওয়া যায়৷

আপগ্রেড

ম্যাকের হার্ডওয়্যার যন্ত্রাংশ আপগ্রেড করা কঠিন, প্রায় অসম্ভব। ম্যাকবুক প্রো এবং এয়ারের সর্বশেষ রিলিজ স্থির সোল্ডার করা অংশগুলির সাথে আসে যা একবার পাঠানো হলে আপনি পরিবর্তন করতে পারবেন না (সহজে)। এমনকি পুরানো ম্যাকের জন্য যা আপগ্রেডযোগ্য, এটি শুধুমাত্র অ্যাপল কম্পিউটারের জন্য ডিজাইন করা নির্দিষ্ট অংশগুলির সাথে কাজ করবে, এবং আপনি যে কোনও পিসি খুচরা বিক্রেতার কাছ থেকে কিনছেন সেই অংশগুলি নয়।

বেশিরভাগ ল্যাপটপ আপনাকে মেমরি র‍্যাম এবং হার্ড ডিস্ক অদলবদল করতে দেয় এবং একটি ডেস্কটপের জন্য, আপনি এমনকি আপনার পছন্দসই এবং প্রয়োজনীয় অংশগুলি ব্যবহার করে স্ক্র্যাচ থেকে পুরো মেশিনটি তৈরি করতে পারেন। যখন এটি আপগ্রেড করার কথা আসে, তখন অনেকগুলি বিভিন্ন উপায় রয়েছে যা আপনি চালিয়ে যেতে পারেন৷

সফ্টওয়্যার

OS X বনাম উইন্ডোজ বনাম লিনাক্স

ম্যাক বনাম পিসি, ক্রমাগত বিতর্কের আপডেট

সমস্ত ম্যাক ওএস এক্স অপারেটিং সিস্টেম চালায় যখন বেশিরভাগ পিসি উইন্ডোজ চালায়। লিনাক্স হোম ব্যবহারকারীদের একটি ছোট গ্রুপ ব্যবহার করে এবং পিসিতেও কাজ করে। প্রযুক্তি-উৎসাহীদের জন্য, ম্যাকে উইন্ডোজ এবং লিনাক্স বা পিসিতে ওএস এক্স ইনস্টল করাও সম্ভব, যদিও পদক্ষেপগুলি খুব প্রযুক্তিগত হতে পারে এবং যদি সঠিকভাবে না করা হয় তবে মেশিনটি ইট হয়ে যাবে। উইন্ডোজ এবং লিনাক্স সাধারণত ম্যাক (হার্ডওয়্যার) এ ভালভাবে মানিয়ে নিতে পারে, তবে OS X পিসিতে কাজ করার জন্য, আপনাকে নির্দিষ্ট সামঞ্জস্যপূর্ণ অংশগুলি ব্যবহার করতে হবে।

ম্যাক ওএস এক্সকে সাধারণত ব্যবহার করা এবং তোলা সহজ বলা হয়। যাইহোক, OS X এবং Windows এর মধ্যে ইন্টারফেস সম্পূর্ণ আলাদা। আপনি যদি উইন্ডোজে অভ্যস্ত হয়ে থাকেন, তাহলে আপনাকে স্ক্র্যাচ থেকে শুরু করতে হবে এবং কীভাবে কম্পিউটার ব্যবহার করতে হয় তা পুনরায় শিখতে হবে।

ভাইরাস/হ্যাকিং

ভাইরাস আক্রমণ এখনও উইন্ডোজে একটি প্রধান সমস্যা। এমন নয় যে ওএস এক্স এবং লিনাক্স ভাইরাস আক্রমণে ভোগে না, তবে বেশিরভাগ ভাইরাস আক্রমণ উইন্ডোজ ব্যবহারকারীদের লক্ষ্য করে। যেহেতু আমরা আমাদের দৈনন্দিন জীবনকে ইন্টারনেটে নিয়ে যাচ্ছি, ব্রাউজারগুলির মাধ্যমে আরও বেশি আক্রমণ করা হচ্ছে (আপনার পাসওয়ার্ড হ্যাক করা, আপনার সামাজিক তথ্য পাওয়া, আপনার ক্লাউড স্টোরেজের ফাইলগুলি চুরি করা ইত্যাদি) এবং আপনি যে OS ব্যবহার করছেন তা নির্বিশেষে আপনি প্রভাবিত হবেন। .

অন্যদিকে, উইন্ডোজে ভাইরাস আক্রমণ মোকাবেলা করার জন্য প্রচুর সমাধানও রয়েছে। অনেকগুলি অ্যান্টি-ভাইরাস/ম্যালওয়্যার অ্যাপ রয়েছে যেগুলি আপনি ইনস্টল করতে পারেন এবং এমনকি আপনি যদি ভাইরাস দ্বারা সংক্রামিত হন, আপনি প্রায়শই Google-এর মাধ্যমে সহজেই সমাধান পেতে পারেন। OS X-এর জন্য, আপনি প্রায়শই ভাইরাস আক্রমণ পান না, কিন্তু যখন আপনি এটি দ্বারা আঘাত পান, তখন ফলাফলটি প্রায়শই বিধ্বংসী হয় সামান্য সমাধান পাওয়া যায়।

গেমিং এবং সফ্টওয়্যার

গেম খেলা যেতে পারে, অবশ্যই, যেকোনো অপারেটিং সিস্টেমে। কিন্তু লিনাক্স বা ওএস এক্সের তুলনায় উইন্ডোজ সিস্টেমের জন্য অনেক বেশি গেম তৈরি করা হয়েছে। উপরন্তু, উইন্ডোজ সিস্টেম ব্যবহারকারী গেমারদের জন্য আরও পেরিফেরাল এবং গ্যাজেট উপলব্ধ রয়েছে। প্রকৃতপক্ষে XBox সিস্টেমটি মাইক্রোসফ্ট দ্বারা তৈরি এবং এর অপারেটিং সিস্টেম উইন্ডোজের উপর ভিত্তি করে৷

ম্যাক ওএস এক্স গেমিংয়ের জন্যও ব্যবহার করা যেতে পারে, তবে গুরুত্ব সহকারে, উইন্ডোজে পারফরম্যান্স আরও ভাল।

উপসংহার

আমি আজীবন ম্যাক ব্যবহারকারী ছিলাম, তবে এটি বেশিরভাগই কম্পিউটার ব্যবহার করার প্রথম দিকের কারণে। কম্পিউটারের সাথে আমার পরিচয় একটি বাণিজ্যিক মুদ্রণ সংস্থার পরিবেশে হয়েছিল। ম্যাক এবং তাদের গ্রাফিক্স ছিল সেরা পছন্দ… সেই সময়ে। আমি যদি এখনই শুরু করতাম, তাহলে জিনিসগুলি অন্যরকম হতে পারত কারণ দুটি দিক, ম্যাক এবং পিসি, আগের তুলনায় অনেক কাছাকাছি।

আপনার জন্য, একটি ম্যাক বা পিসি নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার সময়, প্রথমে আপনাকে মেশিনের সাথে যে জিনিসগুলি করতে হবে তার তালিকা নিয়ে আসা ভাল৷ তারপরে আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনার কাজের জন্য কোন মেশিনটি বেশি উপযুক্ত।

ইমেজ ক্রেডিট:PC বনাম Mac Kids v2, PC Repair Newton Abbot


  1. ম্যাক নিরাপত্তা:অপরিহার্য গাইড

  2. [স্থির] মন্টেরি আপডেটের পরে অ্যাপগুলি ম্যাকে খুলবে না

  3. ড. ক্লিনার পর্যালোচনা - এটি কি সেরা ম্যাক ক্লিনার?

  4. Windows 11 2022 আপডেট এখানে!