কম্পিউটার

2 MB-এর কম 10টি ক্ষুদ্র প্রোগ্রাম যা কাজ সম্পন্ন করে [Windows]

আপনার কম্পিউটারে সমস্যা হওয়া সাধারণ, কিন্তু আপনি যদি আপনার প্রতিটি সমস্যার জন্য একটি ভারী অ্যাপ্লিকেশন ইনস্টল করেন, খুব শীঘ্রই, আপনার কম্পিউটারে প্রচুর অ্যাপ্লিকেশন থাকবে যা শুধুমাত্র প্রচুর স্টোরেজ স্পেসই নেয় না, সেই সাথে প্রচুর অন্যান্য বৈশিষ্ট্যও নিয়ে থাকে আপনি কখনই ব্যবহার করবেন না। ছোট এবং মসৃণ কিছু খুঁজে পাওয়া কঠিন, এটি যা করার অনুমিত হয় তা করুন এবং এটি ভালভাবে করুন। আপনি নীচে তাদের 10টি পেয়েছেন৷

1. SpaceSniffer

দিয়ে আপনার হার্ড ড্রাইভ স্পেস সুপার সহজেই পরিচালনা করুন

যদি আপনার হার্ড ড্রাইভটি ক্র্যামড মনে হয়, আপনি সম্ভবত একটি বড় ড্রাইভ কেনার কথা বিবেচনা করার আগে হার্ড ড্রাইভটিকে কিছুটা কম ঘনবসতিপূর্ণ করতে আপনি কী মুছে ফেলতে পারেন তা দেখার জন্য উদ্বিগ্নভাবে ফোল্ডারগুলি দেখছেন। SpaceSniffer আপনাকে এইরকম দেখতে একটি ইন্টারফেস ব্যবহার করে এটি খুঁজে পেতে সহায়তা করে:

2 MB-এর কম 10টি ক্ষুদ্র প্রোগ্রাম যা কাজ সম্পন্ন করে [Windows]

সমস্ত বাক্সগুলি আপনার ড্রাইভে কতটা জায়গা ব্যবহার করে তার সাথে আনুপাতিকভাবে আকার দেওয়া হয়। একবার আপনি প্রোগ্রামটি খুললে, আপনি যে ড্রাইভটি স্ক্যান করতে চান তা নির্বাচন করার জন্য আপনাকে অনুরোধ করা হবে। একবার আপনি এটি নির্বাচন করলে, প্রোগ্রামটি আপনার সমস্ত বড় ফোল্ডার এবং ফাইলগুলির সাথে তার ইন্টারফেসটি পূরণ করতে শুরু করে৷

2. আপনার সিপিইউ, মাদারবোর্ড, জিপিইউ এবং র‌্যামে সিপিইউ-জেড দিয়ে বিশুদ্ধ সিস্টেম তথ্য পান

আপনি যদি একজন উত্সাহী হন তবে আপনি সম্ভবত ইতিমধ্যেই এই অ্যাপ্লিকেশনটির কথা শুনেছেন। আপনি যদি CPU-Z এর কথা না শুনে থাকেন তবে আপনার অবশ্যই এটি পাওয়া উচিত। প্রোগ্রামটি আপনাকে আপনার সিপিইউতে থাকা সমস্ত নির্দিষ্ট তথ্যের পাশাপাশি আপনার মাদারবোর্ড, জিপিইউ এবং র‌্যামের তথ্য দেখায়।

2 MB-এর কম 10টি ক্ষুদ্র প্রোগ্রাম যা কাজ সম্পন্ন করে [Windows]

আপনি যদি এটি পেতে চান তবে আপনি এই লিঙ্কটি অনুসরণ করতে পারেন।

3. TeraCopy ব্যবহার করে ফাইল কপি করুন

উইন্ডোজে একটি ফাইল অনুলিপি করা সহজ। একটি বড় ফাইল কপি করা ঝামেলাপূর্ণ। একটি বড় ফাইল দ্রুত অনুলিপি করা হচ্ছে প্রায় অসম্ভব। অপারেটিং সিস্টেমের সম্পূর্ণ ফাইল কপি করার কার্যকারিতা প্রতিস্থাপন করতে টেরাকপি উইন্ডোজে একীভূত হয়। এটি একটি বিরতি বোতাম সহ আসে, যাতে আপনি পরে ফাইল কপি পুনরায় শুরু করতে পারেন। এটি আপনাকে প্রক্রিয়ার ত্রুটিগুলি সংশোধন করতে দেয়। এই ধরনের একটি অ্যাপ্লিকেশন প্রত্যেকের কম্পিউটারে থাকা উচিত।

4. "সবকিছু"

ব্যবহার করে আপনার ফাইল লাইটনিং-ফাস্ট সার্চ করুন

এমনকি যদি আপনি একটি ধীর হার্ড ড্রাইভ ব্যবহার করেন, সবকিছুর সাথে, আপনি সহজেই বিদ্যুতের গতিতে জিনিসগুলি অনুসন্ধান এবং খুঁজে পেতে পারেন। এর ইন্ডেক্সিং স্পিড প্রতি শত জিবিতে মাত্র এক বা দুই মিনিট। দেখা যাক অন্য কোনো অ্যাপ্লিকেশন এটিকে ছাড়িয়ে যেতে পারে কিনা!

5. TMonitor

সহ CPU কোরে তাপীয় সমস্যা আছে কিনা তা নির্ধারণ করুন

CPU-Z এর নির্মাতারা আরেকটি আকর্ষণীয় সফ্টওয়্যার উপস্থাপন করে যা আপনাকে দেখতে দেয় যে আপনার তাপীয় বিন্যাস সত্যিই আপনার CPU-এর জন্য সেরা করছে কিনা। ইন্টেল কোর সিরিজ বের হওয়ার পর থেকে, কম্পিউটারের কাজের চাপ বজায় রাখার জন্য আর সূক্ষ্ম কুলিং সেটআপের প্রয়োজন নেই। যখন সিপিইউ এমন একটি তাপমাত্রায় পৌঁছায় যা এটি পরিচালনা করতে পারে না, প্রভাবিত কোরটি কেবল তার ঘড়িটিকে ধীর করে দেয় এবং কোনও সতর্কতা জাগায় না। আপনার কম্পিউটার কাজ করবে, কিন্তু আরো ধীরে ধীরে. আপনি যদি আপনার সিপিইউ থেকে সবচেয়ে বেশি সুবিধা পেতে চান, আপনার দক্ষ কুলিং প্রয়োজন, ঠিক যেমন আপনি পুরানোগুলির সাথে করেছিলেন। TMonitor আপনার কম্পিউটার সত্যিই তার পূর্ণ সম্ভাবনায় কাজ করছে কিনা তা খুঁজে বের করতে সাহায্য করে। প্রাইম৯৫ এর সাথে মিলিত, আপনি নিজেই এটি পরীক্ষা করতে পারেন।

2 MB-এর কম 10টি ক্ষুদ্র প্রোগ্রাম যা কাজ সম্পন্ন করে [Windows]

6. Darik এর বুট এবং Nuke

দিয়ে যেকোনো হার্ড ড্রাইভকে Nuke করুন

আপনি যদি আপনার হার্ড ডিস্ক থেকে ডেটা সম্পূর্ণরূপে মুছে ফেলতে চান, তাহলে Darik's Boot এবং Nuke অ্যাপ্লিকেশন আপনাকে একটি বুট ডিস্ক তৈরি করতে দেয় যা ঠিক তাই করে। ড্রাইভটি অক্ষত রাখার সময় এটি বিস্মৃতিতে ডেটা nukes. এই লিঙ্কে একবার চেষ্টা করে দেখুন।

7. ইরেজার দিয়ে একটি ফাইল FBI-স্টাইল মুছুন

পুনরুদ্ধারের বাইরে আপনার ফাইলগুলি মুছে ফেলতে, আপনি কাজটি সম্পন্ন করতে ইরেজার ব্যবহার করতে পারেন। এটি কেবল আপনার ফাইলগুলিই মুছে দেয় না, এটি ফাইলগুলি আর পুনরুদ্ধারযোগ্য না হয় তা নিশ্চিত করার জন্য হার্ড ড্রাইভের যে অংশে ফাইলগুলি থাকত সেই এলাকায় একগুচ্ছ জাঙ্ক ডেটা লিখে সেগুলিকে সম্পূর্ণভাবে টুকরো টুকরো করে দেয়৷

8. KeePass

দিয়ে আপনার সমস্ত পাসওয়ার্ড এক জায়গায় রাখুন

এটি ইতিমধ্যে প্রমাণিত হয়েছে যে 60 শতাংশের বেশি কম্পিউটার ব্যবহারকারী সবকিছুর জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করে। এটি একটি চমত্কার বিশাল ঝুঁকি. KeePass আপনাকে আপনার কম্পিউটারের মধ্যে একটি কেন্দ্রীয় 256-বিট AES-এনক্রিপ্ট করা ডাটাবেসে আপনার সমস্ত পাসওয়ার্ড রাখতে দেয় যা শুধুমাত্র আপনার অ্যাক্সেস আছে। এটি আপনাকে একটি নোটবুকে না রেখেই আপনার প্রয়োজনীয় যেকোনো পাসওয়ার্ড সহজেই দখল করতে দেয়৷ আপনি এখানে KeePass পেতে পারেন।

2 MB-এর কম 10টি ক্ষুদ্র প্রোগ্রাম যা কাজ সম্পন্ন করে [Windows]

9. CCleaner 3.0

দিয়ে অকেজো আবর্জনা পরিষ্কার করুন

এই অ্যাপ্লিকেশনটি সাধারণত কম্পিউটার উত্সাহীদের কাছে জনপ্রিয় যারা কম্পিউটারগুলিকে ঝকঝকে পরিষ্কার রাখতে চান৷ আপনার হার্ড ড্রাইভ রহস্যজনকভাবে পূর্ণ হয়ে গেছে বলে প্রতিবার উইন্ডোজ পুনরায় ইনস্টল করার পরিবর্তে, এই অ্যাপ্লিকেশনটি চালান। CCleaner এখনও বিনামূল্যে, কিন্তু পেশাদার সংস্করণে এটির অনেক সুবিধা রয়েছে। সম্ভবত CCleaner সম্পর্কে সবচেয়ে আশ্চর্যজনক জিনিস হল যে এটি এমন একটি অ্যাপ্লিকেশনের জন্য খুব ছোট যা একটি পাঞ্চের অনেক কিছু প্যাক করতে পারে। এই অ্যাপ্লিকেশনটি আপনার রেজিস্ট্রিও পরিষ্কার করতে পারে।

10. NailIt

দিয়ে সিলেক্ট করা উইন্ডোজকে উপরে রাখুন

আপনি যদি সর্বদা উপরে একটি উইন্ডো দিয়ে কাজ করতে চান তবে আপনি এখন এটি যে কোনও উইন্ডোতে করতে পারেন তা নির্বিশেষে এটি "সর্বদা উপরে" বিকল্পটি থাকুক বা না থাকুক। NailIt আপনাকে শুধুমাত্র এর আইকনে ডান-ক্লিক করা ছাড়া আর কিছু না করেই আপনার পর্দায় একটি উইন্ডোকে "নেল" করতে দেয়। এটি Windows 7 এও কাজ করে!

বোনাস:VirtuaWin সহ উইন্ডোজে একাধিক ডেস্কটপ

লিনাক্স ব্যবহারকারীরা বহু বছর ধরে একাধিক ডেস্কটপ ব্যবহার করার ক্ষমতা উপভোগ করেছেন। VirtuaWin এখন খুব ছোট ক্যাপসুলে উইন্ডোজ ব্যবহারকারীদের সেই সম্ভাবনা দেয়। এটি অন্যান্য মাল্টি-ডেস্কটপ প্রোগ্রামের চেয়ে ছোট এবং আসলে Windows 7 এর সাথেও নির্বিঘ্নে কাজ করে।

তুমি যা দেখছ তার মত?

আপনি যদি এই অ্যাপ্লিকেশনগুলির একটি উপভোগ করেন তবে অনুগ্রহ করে একটি মন্তব্য করুন এবং আপনার বন্ধুদের কাছে এই নিবন্ধটি পাস করুন! আপনার কাছে সঠিক অ্যাপ থাকলে জীবন ভালো হয়।


  1. কেন C ডিফল্ট উইন্ডোজ সিস্টেম ড্রাইভ অক্ষর সবসময়?

  2. RAM মেমরি এবং হার্ড ড্রাইভ মধ্যে পার্থক্য কি?

  3. স্ট্যাটাস 50 সহ লগ ইভেন্টে লগ করা বার্তা স্থানান্তর করতে ব্যর্থ হয়েছে৷

  4. উইন্ডোজের জন্য সেরা হার্ড ড্রাইভ হেলথ চেক সফটওয়্যার