কম্পিউটার

কেন C ডিফল্ট উইন্ডোজ সিস্টেম ড্রাইভ অক্ষর সবসময়?

আমাদের কারো কাছে ল্যাপটপ আছে, আবার কারো কাছে ডেস্কটপ আছে। কিন্তু একটি জিনিস যা সমস্ত উইন্ডোজ কম্পিউটার সিস্টেমে সাধারণ তা হল যে সিস্টেম হার্ড ড্রাইভে অপারেটিং সিস্টেম ইনস্টল করা আছে তা হল C .

মাইক্রোসফ্ট উইন্ডোজ অপারেটিং সিস্টেম সর্বদা প্রাথমিক হার্ড ড্রাইভের জন্য ডিফল্ট অক্ষর সি ব্যবহার করে, যেখানে সমস্ত প্রোগ্রাম ইনস্টল করা থাকে। আপনি যদি কখনও একটি নতুন উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইনস্টল করে থাকেন, আপনি হয়ত লক্ষ্য করেছেন যে Windows OS ইনস্টলেশনের জন্য ডিফল্ট স্টোরেজ লোকেশন হল হার্ড ডিস্ক সি। তবে, আপনি ইনস্টলেশনের অবস্থান পরিবর্তন করতে পারেন।

কেন C ডিফল্ট উইন্ডোজ সিস্টেম ড্রাইভ অক্ষর সবসময়?

সি কেন ডিফল্ট উইন্ডোজ সিস্টেম ড্রাইভ অক্ষর?

আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন মাইক্রোসফট ডিফল্ট ড্রাইভ লেটার হিসেবে সি ব্যবহার করে? কেন আমরা ডিফল্টরূপে উইন্ডোজে হার্ড ড্রাইভ A বা B পাই না? সর্বোপরি, A এবং B C এর আগে আসে!

উত্তর জানতে হলে আমাদের অতীতে যেতে হবে, যখন হার্ড ড্রাইভ আবিষ্কার হয়নি। আজ, আমাদের কম্পিউটার সিস্টেম এবং ল্যাপটপে প্রচুর স্টোরেজ স্পেস রয়েছে। কারণ তারা বিল্ট-ইন হার্ড ড্রাইভের সাথে আসে। কিন্তু আগের কম্পিউটারগুলোর ক্ষেত্রে এটা ছিল না। আগের কম্পিউটারগুলিতে বিল্ট-ইন স্টোরেজ স্পেস ছিল না। এই কারণে, তারা প্রোগ্রাম সংরক্ষণ করার জন্য বাহ্যিক স্টোরেজ মিডিয়া ব্যবহার করে। এই স্টোরেজ মিডিয়াগুলি ছিল ফ্লপি ডিস্ক .

কম্পিউটার মালিকরা এই ফ্লপি ডিস্কগুলিকে তাদের ডেটা সঞ্চয় করতে এবং তাদের কম্পিউটার সিস্টেম চালানোর জন্য ব্যবহার করতেন। ফ্লপি ডিস্ক ছাড়া আগের কম্পিউটার সিস্টেম চালানো যেত না। যেহেতু ফ্লপি ডিস্ক ছিল প্রথম হার্ড ড্রাইভ যা ডেটা সঞ্চয় করে এবং কম্পিউটার প্রোগ্রাম চালায়, তাই এর নামকরণ করা হয়েছিল A অক্ষর দিয়ে। এবং IBM দ্বারা প্রবর্তিত হয়েছিল .

ফ্লপি ডিস্কে মাত্র 1.44 এমবি স্টোরেজ ক্ষমতা ছিল। সময়ের সাথে সাথে, প্রযুক্তি আপগ্রেড করা হয়েছিল, এবং ব্যবহারকারীরা তাদের কম্পিউটার সিস্টেমে ফ্লপি ডিস্কের জন্য দুটি স্লট পেয়েছে। সেই নতুন ফ্লপি ডিস্কটির নাম B অক্ষর দিয়ে রাখা হয়েছিল .

এই ফ্লপি ডিস্ক A এবং B দিয়ে, ব্যবহারকারীরা তাদের কম্পিউটার সিস্টেমে আরও কিছু স্টোরেজ স্পেস পেয়েছে। কিন্তু তবুও, ফ্লপি ডিস্কগুলি বিপুল পরিমাণ ডেটা সংরক্ষণ করতে সক্ষম হয়নি। এছাড়াও, তারা অনিরাপদ ছিল কারণ তারা চুরি বা ক্ষতিগ্রস্ত হতে পারে কারণ তারা বাহ্যিক স্টোরেজ মিডিয়া ছিল।

ফ্লপি ডিস্কের সীমাবদ্ধতার কারণে পরবর্তীতে হার্ড ড্রাইভ উদ্ভাবিত হয়। প্রথম হার্ড ড্রাইভ ফ্লপি ডিস্কের তুলনায় ব্যবহারকারীদের জন্য একটি বিস্তৃত স্টোরেজ স্পেস অফার করেছিল। যেহেতু প্রথম হার্ড ড্রাইভ দুটি ফ্লপি ডিস্ক A এবং B এর পরে আবিষ্কৃত হয়েছিল, তাই এটির নাম C পেয়েছে। আমরা এটিকে সংক্ষেপে বলতে পারি:

  • A:প্রথম ফ্লপি ডিস্ক।
  • বি:দ্বিতীয় ফ্লপি ডিস্ক।
  • C:প্রথম হার্ড ড্রাইভ।

একটি প্রশ্ন আপনার মনে আঘাত করতে পারে, "আমি কি হার্ড ডিস্ক C এর নাম A বা B এ পরিবর্তন করতে পারি?" আচ্ছা, এই প্রশ্নের উত্তর নির্ভর করে আপনার কম্পিউটার সিস্টেমের উপর। যদি আপনার কাছে ফ্লপি ডিস্কের জন্য সংরক্ষিত স্টোরেজ স্পেস না থাকে, তাহলে আপনি যে কোনো হার্ড ড্রাইভের নাম A থেকে Z করতে পারেন।

আপনি "ডিস্ক পরিচালনা এ এটি পরীক্ষা করতে পারেন৷ " যদি আপনার কম্পিউটারে A এবং B এর জন্য একটি সংরক্ষিত স্থান থাকে তবে এটি একটি হার্ড ডিস্কের নাম পরিবর্তন করতে এই দুটি অক্ষর দেখাবে না৷

পড়ুন :কিভাবে উইন্ডোজ 10 এ একটি হার্ড ড্রাইভ অক্ষর পরিবর্তন করতে হয়।

আমরা আশা করি আপনি নিবন্ধটি তথ্যপূর্ণ পেয়েছেন। মন্তব্য বিভাগে আপনার মতামত শেয়ার করতে ভুলবেন না।

কেন C ডিফল্ট উইন্ডোজ সিস্টেম ড্রাইভ অক্ষর সবসময়?
  1. কিভাবে উইন্ডোজ 10 একটি নতুন হার্ড ড্রাইভে পুনরায় ইনস্টল করবেন

  2. Windows 10 এ কিভাবে ড্রাইভ অক্ষর কাস্টমাইজ করবেন

  3. উইন্ডোজের জন্য সেরা হার্ড ড্রাইভ হেলথ চেক সফটওয়্যার

  4. উইন্ডোজ 11-এ ডিফল্ট টার্মিনাল কীভাবে পরিবর্তন করবেন