কম্পিউটার

8 দরকারী শর্টকাট কী "উইন্ডোজ" বোতাম ব্যবহার করে [উইন্ডোজ 7]

আপনি যদি আমার মতো একজন ব্যস্ত ব্যক্তি হন, আপনার নষ্ট করা প্রতি এক সেকেন্ডের অর্থ ড্রেনের নিচে ফেলে দেয়। এই পেনিগুলি এক বছর ধরে জড়ো হয়, তাই আপনি আপনার কম্পিউটারে যা করেন তাতে নিজেকে আরও দক্ষ করে তোলা আপনার তালিকার শীর্ষে থাকা উচিত। আপনি যদি হারান প্রতি সেকেন্ডের জন্য 2 সেন্ট হারান এবং দ্রুত শর্টকাট কী টিপে আপনার মাউস নাড়াতে আপনি দিনের 2 মিনিট নষ্ট করেন, তাহলে প্রতি বছর $864 আপনি পুনরুদ্ধার করতে পারবেন না - প্রায় এক গ্র্যান্ড! এমনকি যদি আপনি আপনার কম্পিউটারে অর্থোপার্জন না করেন, তবুও ভাবুন যে আপনি বই পড়া বা আপনার বাচ্চার সাথে বল খেলার মতো অন্যান্য জিনিস করার জন্য কতটা সময় বাঁচাতে পারেন যা সবসময় আপনাকে এমন ব্যস্ত বিভার বলে অভিযোগ করে৷

1. Win + Tab (Alt + Tab এর মতো)

আপনার মধ্যে অনেকেই জানেন যে আপনি উইন্ডোজের মধ্যে স্যুইচ করতে "Alt + Tab" শর্টকাট কী টিপতে পারেন, কিন্তু সম্ভবত আপনার মধ্যে কয়েকজন জানেন না যে আপনি "Windows Logo + Tab" কী টিপতে পারেন ("Alt" এর পাশে কী) অনুরূপ প্রভাবের জন্য, শুধুমাত্র আরও নান্দনিকভাবে আনন্দদায়ক। কেউ কেউ যুক্তি দিতে পারে যে এটি মাউস ব্যবহার করার চেয়ে ধীর, এবং আমি এখনও আমার মাউস ব্যবহার করার সময়, আমি এমন লোকদের সম্পর্কে শুনেছি যারা এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য নিজেদেরকে প্রশিক্ষিত করেছে অন্যরা মাউসের তুলনায় অনেক ভালো সময় নিয়ে। যদি গতির জন্য না হয়, অন্তত আপনি যখন "উইন" কী ব্যবহার করেন তখন আপনি সুন্দর সুইচিং প্রভাবটি উপভোগ করতে পারেন, যা সম্পূর্ণরূপে তার নামের উপর নির্ভর করে।

আপনি যদি সত্যিই বিরক্ত হয়ে থাকেন তবে দুটি কী ক্রমাগত ধরে রাখুন। আপনি ডায়ালগ এবং পাঠ্যের একটি মার্চিং প্যারেডে স্ক্রীনটি অবিরামভাবে উইন্ডোগুলির মধ্যে চক্রাকারে দেখতে পাবেন। আমি স্বীকার করি যে প্রেস রিলিজের জন্য অপেক্ষা করার সময় আমি এটি অসংখ্যবার করেছি।

2. জয় এবং + / –

যদি আপনার বয়স হয়ে যায়, তাহলে আপনি একটি উইন্ডোতে অমার্জিত পাঠ্যটি আরামে পড়তে না পারার কারণে বিরক্ত হতে পারেন। সেই ক্ষেত্রে, সম্ভবত আপনি ইতিমধ্যেই "Ctrl" এবং "plus" কী সমন্বয় সম্পর্কে জানেন। যদি আপনি না করেন, এটি লিখে রাখুন। এই এছাড়াও দরকারী আসে. "Ctrl + Plus" আপনি বর্তমানে যে উইন্ডোটিতে আছেন সেটিকে বড় করে, প্রোগ্রামটি সেই সংমিশ্রণটিকে স্বীকৃতি দেয় কিনা তার উপর নির্ভর করে। আপনি সমস্ত বড় করতে পারবেন না এই সমন্বয় সঙ্গে উইন্ডোজ, যদিও. আপনার পুরো স্ক্রীন বড় করতে "Ctrl" কী-এর জায়গায় আগে উল্লেখিত "Windows Logo" কী ব্যবহার করুন।

3. Win + T

এই কীটি "উইন + ট্যাব" হিসাবে একই ফাংশন সম্পাদন করে, এটি খোলা উইন্ডোগুলির টাস্কবার আইকনগুলির মাধ্যমে স্ক্রোল করে - উইন্ডো অদলবদল করার একটি অনেক কম আক্রমণাত্মক সংস্করণ৷ এই সম্পর্কে বলার মতো আর বেশি কিছু নেই।

4. জয় + 1-9

আপনি যদি জানেন কোন অর্ডিনাল নম্বরে আপনি অদলবদল করতে চান, তাহলে অবিলম্বে এটিতে স্যুইচ করতে আপনার কীবোর্ডের যেকোনো নম্বরের সাথে "উইন" কীটি একত্রিত করুন। উদাহরণস্বরূপ, "উইন + 4" টিপলে, টাস্কবারের চতুর্থ আইকনটি যে উইন্ডোতে রয়েছে সেটিতে সুইচ করে। এটি একটি সুবিধা প্রমাণ করে যখন আপনি একটি নির্দিষ্ট ক্রমে কিছু উইন্ডো খোলা থাকে। অন্যথায়, আপনি "উইন + ট্যাব" বা "উইন + টি" বিকল্পগুলির সাথে আরও ভাল ভাড়া পেতে পারেন৷

5. উইন + স্পেসবার

আপনার যদি কখনও আপনার ডেস্কটপে একটি দ্রুত আভাস নেওয়ার প্রয়োজন হয়, তবে আপনাকে এটিতে স্যুইচ করতে হবে না, এটি চেষ্টা করুন:"উইন" কীটি ধরে রাখুন এবং স্পেসবার টিপুন। যদিও "উইন" কীটি ছেড়ে দেবেন না। আপনি লক্ষ্য করবেন যে আপনার খোলা উইন্ডোগুলির পিছনে আপনার ডেস্কটপ প্রদর্শিত হচ্ছে। একবার আপনি "উইন" কী ছেড়ে দিলে, আপনি আবার আপনার সক্রিয় উইন্ডো দেখতে পাবেন। আপনি যদি আপনার ডেস্কটপে একটি ফাইলের নাম খুঁজছেন তবে আপনাকে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে হতে পারে এবং আপনার বর্তমানে খোলা উইন্ডোতে নামটি টাইপ করতে হবে। আপনি কখনই জানেন না যে আপনাকে কখন স্যুইচ না করে আপনার ডেস্কটপের অন্যান্য দিকগুলি দেখতে হবে। যাইহোক, আপনি আপনার ডেস্কটপে স্যুইচ করতে পারেন খুব স্ক্রিনের নীচের ডানদিকের কোণায় ক্লিক করে দ্রুত, যেখানে একটি ছোট উল্লম্ব বার আপনার টাস্কবারে দেখায়, ঘড়ির ঠিক ডানদিকে৷

6. শিফট + উইন + বাম/ডান তীর

একাধিক মনিটর ব্যবহার করছেন? মনিটরের মধ্যে একটি উইন্ডো পরিবর্তন করতে এই কী সমন্বয় চেষ্টা করুন। কী সংমিশ্রণে বাম তীরটি ডান মনিটরের একটি উইন্ডোকে বাম মনিটরে নিয়ে যায় এবং এর বিপরীতে।

7. Win + M

আপনার সমস্ত উইন্ডো ছোট করার কাজটি হতাশাজনক হতে পারে, সর্বোত্তমভাবে। এই কারণেই Microsoft এই কী সমন্বয় অন্তর্ভুক্ত করেছে, যা আপনাকে আপনার ইচ্ছামতো আপনার সমস্ত উইন্ডো ছোট করতে দেয়৷

8. Win + L

একটি শক্তিশালী কী সমন্বয়, "উইন + এল" আপনাকে এক পয়সায় আপনার কম্পিউটার লক করতে দেয়। এটি আপনার স্ক্রিনে যা আছে তাতে লোকেদের তাদের নাকে দাগ দেওয়া থেকে নিরুৎসাহিত করে৷ সর্বোপরি, আপনার ব্যবসা তাদের নয়।

গ্র্যান্ড ফিনালে

এই আটটি সত্যিই সহজ সময়-সঞ্চয়কারী কীবোর্ড শর্টকাট যা আসলেই আপনাকে কোনো দিন আপনার জীবনের প্রতিটি মুহূর্তকে লালন করার জন্য আপনি কী করতে পারতেন তা চিন্তা করা থেকে বাঁচাতে পারে। সময় একটি মূল্যবান জিনিস, আরো তাই যদি আপনি একটি পাকা বৃদ্ধ বয়সের কাছে যান বা একটি ব্যবসার মালিক হন। এখন, আপনার পরবর্তী লক্ষ্যের জন্য:আপনার সংরক্ষিত সময়কে ভালো কাজে লাগান!

ফটো ক্রেডিট:ফ্লিকার


  1. স্টিকি কী ব্যবহার করে Windows 10-এ অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড রিসেট করুন

  2. উইন্ডোজ 10 মেল অ্যাপে ড্র বৈশিষ্ট্যটি ব্যবহার করা

  3. উইন্ডোজ 10 মেল অ্যাপে ড্র বৈশিষ্ট্যটি ব্যবহার করা

  4. উবুন্টুতে দরকারী শর্টকাট কী