কম্পিউটার

শর্টকাট কীগুলির চূড়ান্ত তালিকা যা আপনার জীবনকে আরও সহজ করে তুলবে [উইন্ডোজ 7]

আপনার জীবন সময় বাঁচানোর চারপাশে ঘোরে, আপনি এটি পছন্দ করুন বা না করুন। আমরা পূর্বে আপনি Windows 7 এ ব্যবহার করতে পারেন এমন শর্টকাট কীগুলি নিয়ে আলোচনা করেছি, কিন্তু সেগুলিকে কভার করিনি৷ এটি করার কোন উপায় নেই, তবে আমরা অবশ্যই আপনাকে মূল সংমিশ্রণের আরেকটি বড় তালিকা দিতে পারি যা আপনি আপনার জীবনকে আরও সহজ করতে ব্যবহার করতে পারেন। যতক্ষণ না আপনি একজন কীবোর্ড ব্যক্তি, এবং আপনার কাছে যে কোনো সুযোগে আপনার মাউস ব্যবহার করতে পছন্দ করবেন না, এই নির্দেশিকা আপনাকে আপনার অপারেটিং সিস্টেমের চারপাশে সার্ফ করতে শেখাবে প্রায় শুধুমাত্র আপনার কীবোর্ডে!

1. Win+Up/Down Arrow

আপনি যদি আপনার উইন্ডো দ্রুত বড় এবং ছোট করার উপায় খুঁজছেন , আপনার কীবোর্ডে "উইন" এবং "উপর" তীর টিপে যেকোন উইন্ডোকে বড় করে তুলবে। বিনিময়ে, "ডাউন" তীরটি ব্যবহার করলে প্রথমে এটিকে পুনরুদ্ধার করা হবে, যদি এটি সর্বাধিক করা হয় এবং তারপরে আপনি আবার "নিচে" তীর টিপে এটিকে ছোট করে।

2. Win+বাম/ডান তীর

ধরা যাক আপনি একটি মনিটরকে মাঝখানে বিভক্ত করতে চান উল্লম্বভাবে জানালা সাজিয়ে, একটির পাশে আরেকটি। আপনি উইন্ডোটিকে পর্দার বাম অর্ধেক সরানোর জন্য "উইন" এবং "বাম" তীর টিপে সহজেই এটি করতে পারেন। "ডান" তীরটি স্ক্রিনের ডানদিকে একই কাজ করবে। এটি একটি উচ্চ-আসপেক্ট-অনুপাত মনিটরে বিশেষভাবে উপযোগী।

3. Win+T

"Win+Tab" এর বিপরীতে, এই কী সমন্বয় আপনাকে প্রতিটি চলমান অ্যাপ্লিকেশনের একটি ছোট পূর্বরূপ এবং পূর্বরূপের মধ্যে চক্র পেতে দেয়। প্রতিবার আপনি এটি টিপুন। পূর্বরূপ দেখতে এইরকম কিছু:

শর্টকাট কীগুলির চূড়ান্ত তালিকা যা আপনার জীবনকে আরও সহজ করে তুলবে [উইন্ডোজ 7]

4. Win+F

Windows অনুসন্ধান খুলতে এই কী সমন্বয়টি ব্যবহার করুন৷ . আপনি যদি অনুসন্ধান করার জন্য দ্রুত কিছু পেয়ে থাকেন তবে আপনি এগিয়ে যেতে পারেন এবং যেকোনো এক্সপ্লোরার উইন্ডোর উপরের ডানদিকের কোণে ব্যবহার করতে পারেন। উইন্ডোজ অনুসন্ধানের মাধ্যমে আপনি আপনার সম্পূর্ণ কম্পিউটারে এমন কিছু অনুসন্ধান করতে পারেন যা আপনি খুঁজছেন। এটি আপনার কম্পিউটারে ইনস্টল করা প্রতিটি ভলিউম স্ক্যান করবে। এর শক্তিকে অবমূল্যায়ন করবেন না!

5. Win+X

আপনার নিয়ন্ত্রণ প্যানেলে মোবাইল পিসি বিকল্প থাকলে, আপনি Windows মোবিলিটি সেন্টার খুলতে পারেন এই শর্টকাট ব্যবহার করে। গতিশীলতা কেন্দ্র আপনাকে একটি উইন্ডো থেকে আপনার ব্যাটারি পরীক্ষা করতে, পাওয়ার সেটিংস পরিবর্তন করতে, উজ্জ্বলতা পরিবর্তন করতে, ভলিউম সামঞ্জস্য করতে, প্রজেক্টর উপস্থাপনা সক্ষম করতে এবং অন্যান্য ডিভাইসের সাথে সিঙ্ক করতে দেয়৷ আপনি যখন ল্যাপটপ বা ট্যাবলেট চালাচ্ছেন তখন এটি একটি শক্তিশালী বৈশিষ্ট্য কারণ আপনার ব্যাটারি থেকে প্রতিটি এক ফোঁটা রস গণনা করে।

6. Win+E

আপনি যদি আপনার লাইব্রেরিগুলিকে দ্রুত দেখতে চান - যেমনটি সেগুলিকে Windows 7-এ বলা হয় - তাহলে আপনি অবিলম্বে Windows Explorer খুলতে এই কী সমন্বয়টি ব্যবহার করতে পারেন৷ আপনি এই উইন্ডো থেকে আপনার হার্ড ড্রাইভ এবং সংযুক্ত ডিভাইসগুলিতে তাত্ক্ষণিক অ্যাক্সেস পাবেন৷

7. উইন+পজ/ব্রেক

"পজ/ব্রেক" কীটি প্রায়শই অনেক লোক উপেক্ষা করেছে, কিন্তু Windows 7-এ এটি একটি শক্তিশালী শর্টকাটের একটি অংশ যা আপনাকে সহজেই আপনার সিস্টেম বৈশিষ্ট্য উইন্ডো অ্যাক্সেস করতে দেয় এবং দেখুন আপনার কম্পিউটারে কী ধরনের স্পেসিফিকেশন আছে, এটি কার কাছে নিবন্ধিত হয়েছে এবং কম্পিউটারের Windows Experience Index কী আছে।

8. Win+Ctrl+F

এই কীবোর্ড শর্টকাট আপনাকে যদি আপনি কোনো ডোমেনে যোগ দিয়ে থাকেন তাহলে আপনার নেটওয়ার্কে অন্যান্য কম্পিউটার খুঁজে পেতে দেয়৷ এটি একটি খুব বড় নেটওয়ার্কে কম্পিউটারে শেয়ার করা সংস্থানগুলি খোঁজার জন্য দরকারী৷ উইন্ডোটি দেখতে কেমন তা এখানে:

শর্টকাট কীগুলির চূড়ান্ত তালিকা যা আপনার জীবনকে আরও সহজ করে তুলবে [উইন্ডোজ 7]

9. টাস্কবারে Ctrl+Shift+ক্লিক আইটেম

আমাদের নিজস্ব JJ পূর্বে সেই উইন্ডোটির একটি নতুন উদাহরণ খুলতে টাস্কবারে একটি আইটেম "Shift+Clicking" উল্লেখ করেছে। আপনি যদি সেই মিশ্রণে "Ctrl" যোগ করেন, তাহলে আপনি প্রশাসক মোডে একটি উইন্ডোর একটি নতুন উদাহরণ খুলতে পারেন . এটি একটি শট দিন!

10. Alt+D

Windows Explorer এ থাকাকালীন, আপনি দ্রুত ঠিকানা বারে যেতে পারেন এই শর্টকাট ব্যবহার করে। মনে রাখবেন যে, এক্সপ্লোরারের বাইরে থাকাকালীন, আপনি কেবল ডেস্কটপে স্যুইচ করবেন এবং সমস্ত উইন্ডো ছোট করবেন। আপনি যদি ভুলবশত মিনিমাইজেশন সক্রিয় করেন তবে এটিকে আবার টিপলে প্রক্রিয়াটি বিপরীত হয়ে যাবে।

শর্টকাট কীগুলির চূড়ান্ত তালিকা যা আপনার জীবনকে আরও সহজ করে তুলবে [উইন্ডোজ 7]

11. Alt+Win+1-9

এই কীবোর্ড শর্টকাটটি যেকোনো অ্যাপ্লিকেশনের "জাম্পলিস্ট" খুলবে বর্তমানে টাস্কবারে খোলা বা পিন করা আছে। একটি উদাহরণের জন্য নীচে দেখুন৷

শর্টকাট কীগুলির চূড়ান্ত তালিকা যা আপনার জীবনকে আরও সহজ করে তুলবে [উইন্ডোজ 7]

12. Alt+Up Arrow

"ব্যাক" বা "আপ" বোতামে ক্লিক করার পরিবর্তে, আপনি এই কী কম্বোটি Windows Explorer-এ একটি স্তর উপরে যেতে ব্যবহার করতে পারেন . মনে রাখবেন যে এটি শুধুমাত্র এক্সপ্লোরারে কাজ করে। আমরা অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে এই ক্ষমতার নিশ্চয়তা দিই না। এক্সপ্লোরারে একটি স্তরের উপরে যাওয়ার অর্থ হল যে ডিরেক্টরিতে আপনি বর্তমানে নিজেকে খুঁজে পাচ্ছেন তার মূল ফোল্ডারে যাওয়া৷

13. Shift+ডান-ক্লিক করুন (একটি ফাইলে)

আপনি উইন্ডোজ এক্সপ্লোরারে থাকাকালীন, আপনি কি কখনও একটি ফাইলের সম্পূর্ণ পথ অনুলিপি করার প্রয়োজন নিয়ে এসেছেন? অনেক লোক বলে যে আপনি তৃতীয় পক্ষের সহায়তা ব্যবহার না করা পর্যন্ত প্রসঙ্গ মেনু থেকে এই জাতীয় জিনিস সম্ভব নয়। কোনভাবেই না! উইন্ডোজ ইতিমধ্যেই এমন একটি বৈশিষ্ট্য নিয়ে এসেছে! আপনি যদি এই কীবোর্ড শর্টকাটটি ব্যবহার করেন, তাহলে আপনার প্রসঙ্গ মেনুতে "পথ হিসাবে অনুলিপি করুন" তালিকাভুক্ত থাকবে . চেষ্টা করে দেখুন!

শর্টকাট কীগুলির চূড়ান্ত তালিকা যা আপনার জীবনকে আরও সহজ করে তুলবে [উইন্ডোজ 7]

এটি আপনার ক্লিপবোর্ডে ফাইলটির সম্পূর্ণ পথটি রাখবে, যাতে আপনি এটিকে আপনার সুবিধামত অন্য কোথাও পেস্ট করতে পারেন। এটা আপনাদের মধ্যে যারা টিউটোরিয়াল লেখেন তাদের জন্য উপকারী যা অনেক পথের নাম জড়িত।

14. Shift+ডান-ক্লিক ফোল্ডার

সুতরাং, এটি একটি ফাইলের পরিবর্তে একটি ফোল্ডারে শেষ কৌশল চেষ্টা করার পরিমাণ হবে। এটি কমান্ড প্রম্পটে ডিরেক্টরি খোলার ক্ষমতা যোগ করে।

15. Win+B

এই নিফটি ছোট শর্টকাট কী আপনাকে সরাসরি সিস্টেম ট্রে আইকন এলাকায় নিয়ে যাবে, টাস্কবারের ডানদিকে অবস্থিত, যেখানে উইন্ডোজ আপনার সিস্টেমের সময় প্রদর্শন করে। আপনার মাউসের ব্যাটারি শেষ হয়ে গেলে সেখানে যাওয়ার এটি একটি সহজ উপায়!

আরো কিছু পেয়েছেন?

এটা আনুন! আমরা জানতে চাই যে আপনি কী কী কম্বোস আবিষ্কার করেছেন! ভুলে যাবেন না যে Windows 7 কীবোর্ড শর্টকাট সম্পর্কিত MTE-তে ইতিমধ্যেই আরও দুটি নিবন্ধ রয়েছে৷


  1. 8 আপনার জীবনকে আরও সহজ করতে অবশ্যই ওয়েবসাইটগুলি দেখতে হবে!

  2. সেরা প্রোটোটাইপিং টুল যা আপনার কাজকে আরও সহজ করে তুলবে

  3. ফ্রি পিডিএফ সফ্টওয়্যার যা আপনার জীবনকে সহজ করে তুলবে

  4. আপনার পিসি 2022 সুরক্ষিত করার জন্য চূড়ান্ত উইন্ডোজ 10 নিরাপত্তা নির্দেশিকা