কম্পিউটার

Googsystray:সিস্টেম ট্রেতে আপনার Google Apps কার্যকলাপের উপর নজর রাখুন

যদিও এটির বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় নাম নাও থাকতে পারে, Googsystray একটি দরকারী অ্যাপ। অর্থাৎ, আপনি যদি জিমেইল, রিডার এবং বিশেষ করে ভয়েসের মতো প্রচুর গুগল অ্যাপ ব্যবহার করেন। এটি আপনাকে অন্যান্য ইউটিলিটির মতো অপঠিত সংখ্যা দেখায় না, Googsystray আপনাকে ভয়েসের মাধ্যমে ফোন কল করার বা আপনার সিস্টেম ট্রে থেকে সরাসরি SMS পাঠ্য বার্তা পাঠানোর ক্ষমতা দিতে Google পরিষেবাগুলির সাথে শক্তভাবে সংহত করে। এটি বেশিরভাগ লিনাক্স এবং উইন্ডোজ সিস্টেমে কাজ করে এবং আপনাকে বেশ কিছুটা ঝামেলা (এবং কয়েকটি ব্রাউজার ট্যাব) বাঁচাতে পারে।

দ্রষ্টব্য:এই নিবন্ধটি লিনাক্স বাস্তবায়নের উপর ফোকাস করবে। ইনস্টলেশন ধাপের পরে, ব্যবহার অভিন্ন হওয়া উচিত।

লিনাক্স ইনস্টলেশন

সফ্টওয়্যারটি ইনস্টলেশনের জন্য একটি টারবলে আসে। কমান্ড লাইন থেকে সবকিছু সম্পন্ন করা একটি সহজ প্রক্রিয়া

#File and directory name vary by version
tar -zxvf googsystray-(version).tar.gz 
cd googsystray-(version)
sudo python setup.py install

আপনি যদি কোনো ত্রুটি ছাড়াই প্রম্পটে ফিরে আসেন, ইনস্টলেশন সফল হয়েছে। শুধু চালান

googsystray

শুরু করতে কমান্ড লাইন থেকে।

কনফিগারেশন

প্রথমে, Googsystray আপনার অ্যাকাউন্ট সম্পর্কে অবগত নয়। এটির কাজ করার জন্য এটির কমপক্ষে একজন থাকতে হবে এবং এটি যোগ করুন ক্লিক করে যোগ করা যেতে পারে সাধারণ-এর উপরের ডানদিকের কোণায় বোতাম ট্যাব

Googsystray:সিস্টেম ট্রেতে আপনার Google Apps কার্যকলাপের উপর নজর রাখুন

আপনি Googsystray নিরীক্ষণ করতে চান এমন যেকোনো Google পরিষেবার জন্য একটি চেক মার্ক রাখুন। এখান থেকে, আপনি Google Voice, GMail, Calendar, Reader, এবং Docs-এর জন্য পৃথক বিকল্পগুলি সেট আপ করতে পারেন৷

Googsystray:সিস্টেম ট্রেতে আপনার Google Apps কার্যকলাপের উপর নজর রাখুন

একবার আপনি আপনার পছন্দের পরিষেবাগুলি বেছে নিলে এবং আপনার পছন্দগুলির সাথে কনফিগার করার পরে, পপআপ উইন্ডো বিভাগটি পরীক্ষা করতে ভুলবেন না৷ আপনি যখন ভয়েসের মাধ্যমে কল বা টেক্সট করতে যাবেন বা পপ-আপের প্রয়োজন এমন অন্য কোনো ফিচার করতে যাবেন তখন আপনি এটিই দেখতে পাবেন।

এগিয়ে যান এবং আপনার সেটিংস সংরক্ষণ করুন. সবকিছু ঠিকঠাক থাকলে, আপনি আপনার প্যানেলে আপনার নির্বাচিত পরিষেবাগুলির আইকনগুলি দেখতে পাবেন।

Googsystray:সিস্টেম ট্রেতে আপনার Google Apps কার্যকলাপের উপর নজর রাখুন

অভিনব অংশ

আপনার প্যানেলে আপনার ইমেল সংখ্যা দেখাতে পারে এমন অনেকগুলি জিনিস রয়েছে, এবং যদি এটি সবই Googsystray করতে পারে, আমরা এটি সম্পর্কে লিখতে বিরক্ত করব না। যেখানে জিনিসগুলি আরও আকর্ষণীয় হয় তা হল Google ভয়েস ইন্টিগ্রেশন। ভয়েস আইকনে ডান-ক্লিক করে, আপনি মেনুটি আনতে পারেন যেটি বেশ কিছু দরকারী ভয়েস বিকল্প প্রদান করে, যেমন নতুন কল শুরু করা।

Googsystray:সিস্টেম ট্রেতে আপনার Google Apps কার্যকলাপের উপর নজর রাখুন

অনেকটা ভয়েস হোমপেজ থেকে কল করার মতো, অ্যাপলেট আপনার পছন্দের নম্বরে কল করবে এবং আপনার পছন্দের ফোনে রিং করবে।

একইভাবে, আপনি SMS বার্তাগুলির বিকল্পগুলি আনতে একই মেনু ব্যবহার করতে পারেন।

Googsystray:সিস্টেম ট্রেতে আপনার Google Apps কার্যকলাপের উপর নজর রাখুন

অন্য কিছু না হলে, এই দুটি বৈশিষ্ট্য একাই Googsystray অনেকের জন্য ইনস্টল করার যোগ্য করে তোলে।

সতর্কতা

পরীক্ষার সময়, এই লেখক কয়েকটি ত্রুটির সম্মুখীন হয়েছেন যা সম্পূর্ণ অ্যাপ্লিকেশন ক্র্যাশ করেছে। দ্রুত পদক্ষেপ নেওয়ার সময় এটি বেশিরভাগই ঘটে বলে মনে হয়, যেমন অল্প সময়ের মধ্যে একটি ভয়েস কল শুরু করা এবং বন্ধ করা। অন্তত সোর্সফোর্জ ডাউনলোড পৃষ্ঠা অনুসারে শেষ প্রকাশের কয়েক মাস হয়ে গেছে, তাই এই সমস্যাগুলির কিছু সমাধান করা সম্ভব।

ছোট থাকাকালীন, কিছু গ্রাফিকাল সমস্যাও ছিল। নোটিফিকেশন নম্বরগুলো দেখতে বেশ খারাপ, বিশেষ করে বড় আকারে। এটি সফ্টওয়্যারের মাল্টি-প্ল্যাটফর্ম প্রকৃতির কারণে হতে পারে, কারণ এটি একটি নির্দিষ্ট গ্রাফিক্স লাইব্রেরির উপর নির্ভরযোগ্যভাবে নির্ভর করতে পারে না। পপআপ উইন্ডোটি সিস্টেম সেটিংস থেকে তার রঙের টেমপ্লেট গ্রহণ করলেও এটি সাহায্য করতে পারে, কিন্তু আবারও প্ল্যাটফর্মের স্বাধীনতা বাস্তবায়ন করা কঠিন করে তুলতে পারে।

উপসংহার

যদিও পলিশের জন্য এখনও জায়গা আছে, Googsystray অবশ্যই খুব দরকারী। যদিও এটি আমার নির্দিষ্ট OS/ডেস্কটপ সংমিশ্রণে খুব ভালভাবে সংহত নাও হতে পারে, এটা জেনে ভালো লাগছে যে আমি অভিন্ন ফলাফল সহ আমার বাড়ির যেকোনো পিসি জুড়ে এটি চালাতে পারি। আমার মত যারা যোগাযোগের জন্য Google-এর উপর অনেক বেশি নির্ভর করে, Googsystray হল পথ চলার পথ।


  1. উইন্ডোজে আপনার টাস্কবারে ইন্টারনেটের গতির উপর নজর রাখুন

  2. আপনার খরচ ট্র্যাক করতে এবং বাজেট নিয়ন্ত্রণে রাখতে 5টি দরকারী অ্যাপ

  3. Windows 11 এ সিস্টেম ট্রে আইকন অনুপস্থিত? এই হল সমাধান!

  4. Windows 11 এ Google Play Store কিভাবে পাবেন