কম্পিউটার

কিভাবে MOD ভিডিও ফাইলকে MPG ফরম্যাটে রূপান্তর করবেন

আমাদের অধিকাংশেরই সম্ভবত কোনো ধারণা নেই যে একটি MOD কি ফাইল, এবং এর কারণ হল ক্যামকর্ডারগুলি আগের মতো জনপ্রিয় নয়। আজ, বেশিরভাগ লোকেরা তাদের স্মার্টফোন বা MP4 ফাইল বিতরণ করে এমন কোনও ডিভাইস দিয়ে ভিডিও রেকর্ড করার প্রবণতা দেখায় কারণ সেই ফর্ম্যাটটিই আদর্শ৷

কিভাবে MOD ভিডিও ফাইলকে MPG ফরম্যাটে রূপান্তর করবেন

এখন, যদি কোনো কারণে আপনি এমন একটি ডিভাইস ব্যবহার করেন যা MOD-তে ভিডিও রেকর্ড করে, তাহলে আপনার Windows 10 কম্পিউটারে ভিডিও দেখতে সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। এই মুহুর্তে বাইরে গিয়ে একটি নতুন ক্যামেরা কেনার কোন কারণ নেই কারণ সমস্যাটির চারপাশে উপায় রয়েছে৷

আমরা যা করতে যাচ্ছি, তা হল MOD ফাইলটিকে MPG তে রূপান্তর করা, অথবা ভিডিও চালানোর জন্য ফর্ম্যাট সমর্থন করে এমন একটি মিডিয়া প্লেয়ার ব্যবহার করা।

একটি MOD ভিডিও ফাইল কি?

ঠিক আছে, তাই MOD ফাইলগুলি সাধারণত পাওয়া যায় যখন একটি পুরানো ক্যামকর্ডার ব্যবহার করা হচ্ছে। এগুলি, বেশিরভাগ অংশে, টেপলেস ক্যামকর্ডার যা মেমরি কার্ড ব্যবহার করে। এখন, এই ফাইল ফরম্যাটটি আর ক্যামকর্ডার কোম্পানি ব্যবহার করছে না, তাই এর জন্য সমর্থন খুবই কম৷

তদ্ব্যতীত, যেহেতু MOD ফাইলগুলি মূলত MPEG-2 অডিও/ভিডিও, তাই MPG-তে রূপান্তর করা একটি হাওয়া হওয়া উচিত৷ যাইহোক, MP4 তে রূপান্তর করার চেষ্টা করবেন না কারণ শেষ গুণমানটি আসল থেকে কম।

MOD ফাইল MPG রূপান্তর করুন

কিভাবে MOD ভিডিও ফাইলকে MPG ফরম্যাটে রূপান্তর করবেন

MPG-তে রূপান্তর করা খুবই সহজ। পরিকল্পনা হল ফাইল এক্সটেনশন .mod থেকে .mp4 এ পরিবর্তন করা। ফাইলটিতে ডান-ক্লিক করে এটি সম্পন্ন করুন, তারপর পুনঃনামকরণ নির্বাচন করুন। যদি ফাইলটি TWC.mod হয়, তাহলে এটিকে TWC.mpg এ পরিবর্তন করুন, তারপর পরিবর্তনটি শুরু করতে এন্টার কী টিপুন।

কিভাবে MOD ভিডিও ফাইলকে MPG ফরম্যাটে রূপান্তর করবেন

এখন, যদি কোনো কারণে আপনি এক্সটেনশনের পরিবর্তন দেখতে না পান, তাহলে আমরা Windows 10-কে এটি দেখাতে বাধ্য করার পরামর্শ দিই।

কিভাবে MOD ভিডিও ফাইলকে MPG ফরম্যাটে রূপান্তর করবেন

আমরা Windows Explorer-এ নেভিগেট করে এটি করতে পারি, এবং সেখান থেকে ফাইলের অবস্থানে ব্রাউজ করুন। ফোল্ডারের মধ্যে, ফাইল> ফোল্ডার পরিবর্তন করুন এবং অনুসন্ধান বিকল্পগুলিতে ক্লিক করুন এবং দেখুন নির্বাচন করুন। এই বিভাগ থেকে, আপনি পরিচিত ফাইল ধরনের জন্য লুকান এক্সটেনশনের বিপরীতে একটি চেকমার্ক দেখতে হবে। আপনি সেই চেকটি অপসারণ করতে চান, তারপর ওকে বোতামটি চাপুন৷

FFmpeg ব্যবহার করে MOD থেকে MPG তে রূপান্তর করুন

কিভাবে MOD ভিডিও ফাইলকে MPG ফরম্যাটে রূপান্তর করবেন

প্রথমে, আপনাকে অবশ্যই অফিসিয়াল ওয়েবসাইট থেকে FFmpeg ডাউনলোড করতে হবে। কিন্তু এটি করার আগে, মনে রাখবেন এটি একটি কমান্ড-লাইন টুল, তাই এগিয়ে যাওয়ার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনি এতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন।

টুলটি ডাউনলোড করার পরে, আপনি কমান্ড লাইন এনভায়রনমেন্ট খুলতে চাইবেন কারণ এভাবেই FFmpeg অ্যাক্সেস করা হয়। পরবর্তী ধাপে কমান্ড লাইনে FFmpeg টাইপ করুন এবং এন্টার কী চাপুন। সেখান থেকে, রূপান্তর করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

ffmpeg -f mpeg -i FILENAME.MOD -vcodec copy -acodec mp2 -ab 192k FILENAME.mpg

ফিরে বসুন এবং এটি রূপান্তর সম্পূর্ণ করার জন্য অপেক্ষা করুন, তারপর এগিয়ে যান এবং ভিডিও চালানোর চেষ্টা করুন৷

VLC মিডিয়া প্লেয়ারে MOD ফাইলগুলি দেখুন

ভিডিওটি দেখার সময় ভিএলসি মিডিয়া প্লেয়ার কতটা গুরুত্বপূর্ণ তা এখন পর্যন্ত আমাদের সকলেরই জানা উচিত। টুলটি প্রায় সব মিডিয়া ফরম্যাট সমর্থন করে, এবং MOD তাদের মধ্যে একটি। তাই, আপনি যদি আপনার MOD ফাইলকে MPG-তে রূপান্তর করতে খুব বেশি আগ্রহী না হন, তাহলে আমরা VLC ব্যবহার করে ভিডিও দেখার পরামর্শ দিচ্ছি।

কিভাবে MOD ভিডিও ফাইলকে MPG ফরম্যাটে রূপান্তর করবেন
  1. কিভাবে অটোক্যাড ফাইলকে ২০২২ সালে পিডিএফ-এ রূপান্তর করবেন

  2. কীভাবে দূষিত ভিডিও ফাইলগুলি ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ পিসিতে HEIC কে JPG তে রূপান্তর করবেন

  4. কীভাবে ২০২২ সালে নিবন্ধটিকে ভিডিওতে রূপান্তর করবেন?