কম্পিউটার

ট্রিসাইজ ফ্রি ডিস্ক স্পেস বিশ্লেষণকে হাওয়ায় পরিণত করে

আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আপনার ডিস্কের স্থান কোথায় খরচ হচ্ছে? আমার আছে. এমন অনেক সময় হয়েছে যেখানে আমি ভেবেছিলাম যে আমার আসলে আমার চেয়ে বেশি ফ্রি ডিস্ক স্পেস থাকা উচিত। আমি ফোল্ডারের পর ফোল্ডারের বৈশিষ্ট্য পর্যালোচনা করতে অগণিত ঘন্টা ব্যয় করতাম, প্রতিবার আমার ফাঁকা স্থান কোথায় গেছে তার একটি সূত্র খুঁজে পাওয়ার আশায়। আচ্ছা… আর নয়।

আমি একটি দুর্দান্ত ছোট অ্যাপ্লিকেশন পেয়েছি যা আপনার হার্ড ড্রাইভ খরচের ভিজ্যুয়াল তৈরি করার জন্য দুর্দান্ত কাজ করে। এটিকে TreeSize Free বলা হয় এবং এটি JAM সফটওয়্যার দ্বারা তৈরি করা হয়েছে। এই সংক্ষিপ্ত টিউটোরিয়ালে, আমি আপনাকে কিছু মৌলিক ফাংশন নিয়ে আলোচনা করব।

স্বাভাবিকভাবেই, প্রথম পদক্ষেপটি সফ্টওয়্যারটি ডাউনলোড করা এবং এটি আপনার পিসিতে ইনস্টল করা। এই ইনস্টলের সাথে সাধারণের বাইরে কিছুই নেই। আসলে, আপনি তাদের ডিফল্ট সেটিংসে সমস্ত পরামিতি ছেড়ে যেতে পারেন। একবার আপনি ইনস্টলেশন সম্পন্ন করে এবং TreeSize বিনামূল্যে চালু করলে, আপনি নীচের মত একটি উইন্ডো দেখতে পাবেন।

ট্রিসাইজ ফ্রি ডিস্ক স্পেস বিশ্লেষণকে হাওয়ায় পরিণত করে ট্রিসাইজ ফ্রি ডিস্ক স্পেস বিশ্লেষণকে হাওয়ায় পরিণত করে

আপনি আপনার হার্ড ডিস্ক সম্পূর্ণভাবে বিশ্লেষণ করতে কয়েক মিনিট সময় দিতে চাইতে পারেন। একটি 40 জিবি হার্ড ডিস্কে, অ্যাপ্লিকেশনটি প্রায় 75 সেকেন্ডের মধ্যে একটি স্ক্যান সম্পন্ন করেছে৷

একটি ঘনিষ্ঠ দৃষ্টিভঙ্গি গ্রহণ, আপনি এই সহজ টুলে ডিজাইন করা সরলতা দেখতে পারেন. আপনি কীভাবে ডেটা দেখবেন তা পরিবর্তন করার জন্য প্রচুর বিকল্প রয়েছে। উপরের ছবিতে, ড্রাইভের স্থান খরচ এমবি-তে দেখানো হয়েছে। টুল বারে % আইকনে ক্লিক করলে আপনি একই তথ্য দেখতে পাবেন, তবে এবার এটি সমগ্রের শতাংশ হিসাবে উপস্থাপন করা হবে। আমি ব্যক্তিগতভাবে এই ফর্ম্যাটটিকে আরও তথ্যপূর্ণ বলে মনে করেছি৷

ট্রিসাইজ ফ্রি ডিস্ক স্পেস বিশ্লেষণকে হাওয়ায় পরিণত করে ট্রিসাইজ ফ্রি ডিস্ক স্পেস বিশ্লেষণকে হাওয়ায় পরিণত করে

একটি ভিন্ন ড্রাইভের অবস্থা ভিজ্যুয়ালাইজ করা একটি খুব সহজ কাজ। শুধু স্ক্যান নির্বাচন করুন মেনু থেকে, তারপরে আপনি যে ড্রাইভটি বিশ্লেষণ করতে চান তা নির্বাচন করুন। আবার, আপনার ড্রাইভের আকারের উপর নির্ভর করে, স্ক্যানটি সম্পূর্ণ করতে কয়েক মিনিট সময় লাগতে পারে।

ট্রিসাইজ ফ্রি ডিস্ক স্পেস বিশ্লেষণকে হাওয়ায় পরিণত করে ট্রিসাইজ ফ্রি ডিস্ক স্পেস বিশ্লেষণকে হাওয়ায় পরিণত করে

আপনি উপরের স্ক্রীন ক্যাপচারে দেখতে পাচ্ছেন, আমার ডি:ড্রাইভে ব্যবহৃত ড্রাইভের 73% স্থান স্টোরেজ নামে একটি ফোল্ডারে অবস্থিত . আমার ভার্চুয়াল মেশিনগুলি সেই ব্যবহৃত ড্রাইভ স্পেসের অতিরিক্ত 14% গ্রহণ করে, যখন প্রোগ্রাম ফাইলগুলি অন্য 12% ব্যবহার করে। আমি এখানে বিকল্প একটি দম্পতি আছে. আমি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য ব্যবহার করতে পারি আমার উইন্ডোজ ভিস্তা কন্ট্রোল প্যানেলে যে কোনো অপ্রয়োজনীয় প্রোগ্রাম মুছে ফেলার টুল, যা প্রোগ্রাম ফাইলের আকার কমিয়ে দেবে ফোল্ডার।

এটা বেদনাদায়কভাবে স্পষ্ট যে গ্রাস করা স্থানের সবচেয়ে বড় অপরাধী হল স্টোরেজ নামে একটি ফোল্ডার . স্টোরেজ-এর পাশে [+] চিহ্নে ক্লিক করা ফোল্ডার, স্থান খরচের আরও ভাঙ্গন দেয়।

ট্রিসাইজ ফ্রি ডিস্ক স্পেস বিশ্লেষণকে হাওয়ায় পরিণত করে ট্রিসাইজ ফ্রি ডিস্ক স্পেস বিশ্লেষণকে হাওয়ায় পরিণত করে

কম এবং দেখুন, ডাউনলোডগুলি৷ ফোল্ডার অপরাধী! এটি এমন একটি ফোল্ডার যেখানে ডাউনলোডগুলি আমার নেটওয়ার্ক স্টোরেজ বা একটি পোর্টেবল USB ড্রাইভে সরানোর আগে আমি অস্থায়ীভাবে সংরক্ষণ করি৷ দেখে মনে হচ্ছে আমি কিছুক্ষণের মধ্যে সেই ফোল্ডারটি পরিষ্কার করিনি৷

TreeSize Free স্পষ্টতই হার্ড ডিস্ক স্পেস ম্যানেজমেন্টে আপনাকে সাহায্য করার জন্য একটি খুব দরকারী এবং শক্তিশালী টুল। এটি আপনাকে বুঝতে সাহায্য করবে যে আপনার স্টোরেজ কোথায় গেছে। পরিচালনা করার জন্য হার্ড ড্রাইভ আছে এমন কাউকে আমি এই ফ্রিওয়্যার টুলের সুপারিশ করব।


  1. কিভাবে ম্যাকে ডিস্ক স্পেস খালি করা যায়

  2. উন্নত পিসি ক্লিনআপের মাধ্যমে কীভাবে ডিস্ক স্পেস খালি করবেন?

  3. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়

  4. কিভাবে Gmail এ স্থান খালি করবেন?