কম্পিউটার

Aptana স্টুডিও:Dreamweaver এর জন্য একটি যোগ্য প্রতিস্থাপন

আমি ড্রিমওয়েভারের দারুণ ভক্ত। এমনকি আমি লিনাক্স উবুন্টুতে স্থানান্তরিত হওয়ার পরেও, আমি এখনও আমার সমস্ত কোডিং প্রকল্পের জন্য ড্রিমওয়েভার (ওয়াইনের অধীনে) ব্যবহার করি। সত্য বলতে, লিনাক্সে ড্রিমওয়েভার ওয়াইন দিয়ে চালানো মোটেও দুর্দান্ত অভিজ্ঞতা নয়। অনেক সময়, এর কার্যকারিতা পিছিয়ে যেতে পারে এবং ফন্ট এবং ইন্টারফেস বরং কুৎসিত এবং পুরো OS থিমের সাথে অতুলনীয় হতে পারে। আমি এখনও এটি ব্যবহার করছি তার একমাত্র কারণ হল আমি এটির জন্য একটি উপযুক্ত প্রতিস্থাপন খুঁজে পাইনি। Quanta Plus, bluefish, geany, Netbeans, Eclipse, আমি এগুলি সবই চেষ্টা করেছি এবং আমার মতে, এগুলি হয় ততটা ভাল নয়, বা Dreamweaver-এর মতো ব্যবহারকারী-বান্ধব। যতক্ষণ না আমি আপ্তানা খুঁজে পাই।

Aptana স্টুডিও হল একটি বিনামূল্যের, ওপেন সোর্স ক্রস প্ল্যাটফর্ম সামঞ্জস্যপূর্ণ IDE যা বিভিন্ন ধরনের ভাষা সমর্থন করে। ডিফল্ট Aptana স্টুডিওর সম্পাদক HTML, CSS এবং Javascript এর জন্য সম্পূর্ণ সমর্থন সহ আসে। আপনি যদি একজন PHP বা Ruby On Rails বিকাশকারী হন, তাহলে আপনি প্লাগইনগুলির মাধ্যমে সংশ্লিষ্ট মডিউলগুলি যোগ করে আপনার পছন্দসই কোডটিকে সমর্থন করার জন্য এটি পেতে পারেন৷ Aptana Studio দ্বারা সমর্থিত প্ল্যাটফর্মের মধ্যে রয়েছে PHP, Ruby On Rails, Python, iPhone Web apps, Adobe Air, Nokia এবং AJAX।

Aptana জনপ্রিয় Eclipse এর উপর ভিত্তি করে তৈরি, তাই আপনি যদি Eclipse (বা Dreamweaver) এর ভক্ত হয়ে থাকেন, তাহলে Aptana-এ অভ্যস্ত হতে আপনার কোন সমস্যা হবে না।

আপ্তানা সম্পর্কে আমার পছন্দের জিনিসগুলি

বিভিন্ন প্ল্যাটফর্ম সমর্থন করে

প্লাগইন ব্যবহার করে Aptana সম্পূর্ণভাবে এক্সটেনসিবল। যদিও ডিফল্ট Aptana স্টুডিওর সম্পাদক শুধুমাত্র HTML, CSS এবং Javascript এর জন্য সম্পূর্ণ সমর্থন নিয়ে আসে, আপনি PHP, Ruby On Rails, Python বা অন্যান্য কার্যকারিতা যোগ করতে সংশ্লিষ্ট প্লাগইনগুলি ইনস্টল করতে পারেন। প্লাগইন ম্যানেজমেন্ট স্টুডিওতে একত্রিত করা হয়েছে, তাই প্লাগইন ফাইল ডাউনলোড করার এবং ম্যানুয়ালি ইন্সটল করার কোন প্রয়োজন নেই।

Aptana স্টুডিও:Dreamweaver এর জন্য একটি যোগ্য প্রতিস্থাপন

স্বয়ংসম্পূর্ণতা

Aptana সম্পর্কে একটি জিনিস যা আমি পছন্দ করি তা হল এর ট্যাগ সাজেশন, ট্যাগ ব্যাখ্যা এবং স্বয়ংসম্পূর্ণতা বৈশিষ্ট্য। আপনি যখন একটি ট্যাগ টাইপ করেন, তখন এটি অনুরূপ ট্যাগের একটি তালিকা দেখাবে এবং প্রতিটি ট্যাগ কী করে তার একটি ব্যাখ্যা দেবে। এটিও এমন একটি বৈশিষ্ট্য যা আমি ড্রিমওয়েভারে পছন্দ করি এবং বেশিরভাগ IDE-তে এর অভাব রয়েছে৷

Aptana স্টুডিও:Dreamweaver এর জন্য একটি যোগ্য প্রতিস্থাপন

Aptana স্টুডিও:Dreamweaver এর জন্য একটি যোগ্য প্রতিস্থাপন

ট্যাগের রূপরেখা

সম্পাদকের উইন্ডোর সাইডবারে আউটলাইন ফলকটি রয়েছে যা আপনাকে কোডের মধ্যে যেকোনো ফাংশনে দ্রুত অ্যাক্সেস করতে দেয়। এটি একটি সহজ বৈশিষ্ট্য যা আপনার কাছে একটি বড় CSS ফাইল বা জাভাস্ক্রিপ্ট ফাংশনগুলির একটি দীর্ঘ তালিকা থাকলে দরকারী৷

Aptana স্টুডিও:Dreamweaver এর জন্য একটি যোগ্য প্রতিস্থাপন

বিভক্ত দৃশ্য

আপনি যদি একই সময়ে HTML এবং CSS কোডিং করেন, তাহলে আপনি আপনার HTML ফাইলে CSS ফাইলে করা পরিবর্তনগুলি তাৎক্ষণিকভাবে দেখতে চাইবেন। দুটি ফাইল পাশাপাশি রেখে, আপনি দ্রুত CSS ফাইলে পরিবর্তন করতে পারেন এবং HTML প্রিভিউতে ফলাফল দেখতে পারেন।

আপনার কাছে একই ফাইলের দুটি তাত্ক্ষণিকও থাকতে পারে, একটি উত্স মোডে এবং অন্যটি পূর্বরূপ মোডে থাকে৷ এটি আপনার কোডের আউটপুট পরীক্ষা করা আপনার জন্য সহজ করে তোলে।

Aptana স্টুডিও:Dreamweaver এর জন্য একটি যোগ্য প্রতিস্থাপন

উপসংহার

Aptana-এ এখনও অনেক অন্যান্য বৈশিষ্ট্য রয়েছে, যেমন ক্লাউড হোস্টিং, FTP/SFTP সমর্থন, অন্তর্নির্মিত ওয়েব সার্ভার, AJAX সার্ভার, যেগুলি আমি উল্লেখ করিনি, হয় আমার কাছে সেগুলির কোনও ব্যবহার নেই বা আমি এখনও সেগুলি চেষ্টা করিনি৷ যাইহোক, আমি যে জিনিসগুলি ব্যবহার করেছি, আমি অবশ্যই বলতে চাই যে আমি এতে বেশ মুগ্ধ৷

যদিও একটি জিনিস, উবুন্টুতে ইনস্টলেশনটি প্রত্যাশার মতো সোজা নয়। আমি এটি কাজ পেতে আগে কিছু সময় ব্যয় করেছি. আমার পরবর্তী টিউটোরিয়ালে, আমি উবুন্টু 8.10 এ Aptana ইনস্টল করার ধাপগুলি দিয়ে যাব।

আপনি Aptana চেষ্টা করেছেন? আপনি কি ইহা পছন্দ করেন? মন্তব্যে আমাদের সাথে শেয়ার করুন৷


  1. কমান্ডার ওয়ান:ম্যাকওএসের জন্য একটি ফাইন্ডার প্রতিস্থাপন

  2. ফটোগ্রাফারদের জন্য সেরা 7 স্টুডিও ম্যানেজমেন্ট সফ্টওয়্যার

  3. উইন্ডোজের জন্য 8 সেরা OBS স্টুডিও বিকল্প

  4. 9 পিসির জন্য সেরা নিন্টেন্ডো ডিএস এমুলেটর