কম্পিউটার

Windows 11-এ গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস আপনার জানা উচিত

এখানে Windows 11 গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস-এর উপর একটি সম্পূর্ণ নির্দেশিকা রয়েছে . মাইক্রোসফ্ট আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ 11 চালু করেছে এবং আপনি এটি আপনার সিস্টেমে বিনামূল্যে ডাউনলোড করতে পারেন যদি এটি ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ করে। এটি দাবি করে, এই সময় প্রধান ফোকাস আপনার পিসির সামগ্রিক নিরাপত্তা বাড়ানোর উপর। এটি কিছু ন্যূনতম সুরক্ষা প্রয়োজনীয়তা তৈরি করেছে যা Windows 11 ইনস্টল করার জন্য আপনার পিসিকে অবশ্যই পূরণ করতে হবে৷ এখন, আপনার সিস্টেমের সুরক্ষা এবং গোপনীয়তা আরও উন্নত করতে, আপনি Windows 11-এ দেওয়া কিছু সেটিংস সেট আপ করতে পারেন৷ আসুন আমরা পরীক্ষা করে দেখি এইগুলি কী কী গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস এবং কিভাবে আপনি আপনার পিসির নিরাপত্তা বাড়াতে পারেন।

Windows 11-এ গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস আপনার জানা উচিত

উইন্ডোজ 11-এ গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস

Windows 11:

-এ আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস সম্পর্কে জানা উচিত
  1. আপনার Windows 11 আপ টু ডেট রাখুন।
  2. আপনার সাইন-ইন বিকল্পগুলি পরীক্ষা করুন৷
  3. যখন আপনি দূরে থাকবেন তখন লগ আউট করুন।
  4. বিল্ট-ইন নিরাপত্তা সরঞ্জাম এবং বৈশিষ্ট্য চালু করুন।
  5. নিয়মিত বিরতিতে একটি ভাইরাস স্ক্যান চালান৷
  6. ডিভাইস নিরাপত্তা দেখুন।
  7. আপনার বিজ্ঞাপন আইডি বন্ধ করুন।
  8. অনলাইনে নিরাপদে থাকুন।
  9. অ্যাপ লঞ্চ ট্র্যাকিং নিয়ন্ত্রণ করুন।
  10. নিয়ন্ত্রণ ডায়াগনস্টিকস এবং ফিডব্যাক ডেটা।
  11. আবেদন অনুমতিগুলি পরিচালনা করুন৷
  12. নিশ্চিত করুন যে আপনার ডিভাইসটি হারিয়ে গেলে খুঁজে পাওয়া যাবে।
  13. আপনার ডিভাইসে ডেটা এনক্রিপ্ট করুন।
  14. প্রস্তাবিত সামগ্রী নিষ্ক্রিয় করুন৷
  15. ভাষা তালিকায় ওয়েবসাইট অ্যাক্সেস নিয়ন্ত্রণ করুন।

1] আপনার Windows 11 আপ টু ডেট রাখুন

Windows 11-এ গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস আপনার জানা উচিত

প্রতিটি আপডেটের সাথে, আপনার সিস্টেমে নতুন নিরাপত্তা প্যাচ ইনস্টল করা হয় যা আপনার পিসির নিরাপত্তা বাড়ায়। অতএব, আপনার উইন্ডোজ 11 আপ টু ডেট রাখা এবং উপলব্ধ প্রতিটি আপডেট ইনস্টল করা গুরুত্বপূর্ণ। আপনি সেটিংস অ্যাপটি খুলতে এবং তারপরে উইন্ডোজ আপডেট ট্যাবে গিয়ে এটি করতে পারেন। এখান থেকে, চেক ফর আপডেটে ক্লিক করুন এবং তারপরে উপলভ্য আপডেটগুলি ডাউনলোড করুন এবং ইনস্টল করুন।

আপনি অন্যান্য Microsoft পণ্যগুলির জন্য আপডেটগুলি গ্রহণ করুন এর মত আপডেট বিকল্পগুলিও সেট আপ করতে পারেন৷ , মিটারযুক্ত সংযোগের মাধ্যমে আপডেটগুলি ডাউনলোড করুন৷ , এবং আপনার পছন্দ অনুযায়ী আরো. এছাড়াও, সক্রিয় সময় সেট আপ করা নিশ্চিত করুন৷ অ্যাডভান্সড অপশনের ভিতরে যাতে উইন্ডোজ রিস্টার্ট না হয় এবং আপনি যখন আপনার কাজের মাঝখানে থাকেন তখন আপডেট প্রয়োগ না করে।

পড়ুন৷ :Windows 11-এ নতুন নিরাপত্তা বৈশিষ্ট্য।

2] আপনার সাইন-ইন বিকল্পগুলি পরীক্ষা করুন

শুধুমাত্র আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস আছে তা নিশ্চিত করতে, আপনাকে Windows 11-এ দেওয়া নিরাপদ সাইন-ইন বিকল্পগুলি সেট আপ করতে হবে। মুখ শনাক্তকরণ-এর মতো সাইন-ইন বিকল্পগুলি সক্ষম করার পরামর্শ দেওয়া হয়। (আপনার ওয়েবক্যাম ব্যবহার করে) অথবা আঙুলের ছাপ শনাক্তকরণ কারণ এগুলি একটি পিন বা পাসওয়ার্ডের চেয়ে বেশি সুরক্ষিত৷ আপনি সেটিংস> অ্যাকাউন্ট> সাইন-ইন বিকল্পগুলি থেকে সাইন-ইন বিকল্পগুলি অ্যাক্সেস এবং কনফিগার করতে পারেন .

কিছু অতিরিক্ত সাইন-ইন বৈশিষ্ট্য রয়েছে যা আপনি আপনার পছন্দ অনুযায়ী সেট আপ করতে পারেন, যেমন লগইন স্ক্রিনে অ্যাকাউন্টের বিবরণ দেখান/লুকান, শুধুমাত্র Microsoft অ্যাকাউন্টের জন্য Windows Hello সাইন-ইন করার অনুমতি দেওয়া ইত্যাদি।

3] আপনি দূরে থাকলে লগআউট করুন

Windows 11-এ গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস আপনার জানা উচিত

আপনি যখন আপনার ডিভাইস থেকে দূরে ছিলেন তখন আপনি আপনার অ্যাকাউন্ট থেকে সাইন আউট করতেও বেছে নিতে পারেন। যদি আপনি দূরে থাকেন, তাহলে উইন্ডোজের কখন আপনাকে আবার সাইন ইন করতে হবে নামে একটি বিকল্প রয়েছে ভিতরে sing-in অপশন. আপনি যখন PC ঘুম থেকে জেগে ওঠে এই বিকল্পটি সেট করতে পারেন৷ . এটি নিশ্চিত করবে যে আপনি যখন দূরে থাকবেন, আপনি লগ আউট হয়েছেন এবং আবার সাইন ইন করতে হবে৷ এখন, আপনি নিশ্চিত হতে পারেন যে আপনি কিছু সময়ের জন্য আপনার ডিভাইস থেকে দূরে থাকলে অন্য কেউ আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবে না৷

উপরন্তু, আপনি আপনার ডিভাইস থেকে দূরে সরে গেলে স্বয়ংক্রিয়ভাবে লক করতে ডায়নামিক লক বৈশিষ্ট্যটি সক্ষম করতে পারেন

4] অন্তর্নির্মিত সুরক্ষা সরঞ্জাম এবং বৈশিষ্ট্যগুলি চালু করুন

Windows 11-এ গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস আপনার জানা উচিত

আপনার ডিভাইসকে ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে সুরক্ষিত রাখতে আপনি Windows Defender Firewall এবং Windows Security চালু করেছেন তা নিশ্চিত করুন৷ এছাড়াও, আপনার সিস্টেমে সঞ্চালিত স্ক্যানগুলিতে আপনাকে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। আপনি সেটিংস খুলতে এবং গোপনীয়তা এবং নিরাপত্তা> Windows নিরাপত্তা এ গিয়ে সুরক্ষা এলাকা এবং তাদের বর্তমান স্থিতি পরীক্ষা করতে পারেন . এখানে, আপনি দেখতে পাবেন যে আপনার একটি নির্দিষ্ট এলাকায় পদক্ষেপ নেওয়া দরকার কি না। যদি তাই হয়, নিরাপত্তা সমস্যাটি আলতো চাপুন এবং তারপর নিরাপত্তা ঝুঁকি দূর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিন।

5] নিয়মিত বিরতিতে একটি ভাইরাস স্ক্যান চালান

আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি নিয়মিত বিরতিতে ভাইরাস এবং হুমকির জন্য আপনার সিস্টেম স্ক্যান করছেন। উইন্ডোজ সিকিউরিটি চালু করুন এবং ভাইরাস ও হুমকি সুরক্ষা স্ক্যান চালান।

6] ডিভাইস নিরাপত্তা পরীক্ষা করে দেখুন

নিরাপত্তা প্রসেসর (TPM), সুরক্ষিত বুট প্রক্রিয়া ইত্যাদি সহ কোনো হার্ডওয়্যার সমস্যা থাকলে, সেগুলি ডিভাইস নিরাপত্তা-এর অধীনে তালিকাভুক্ত করা হবে সেটিংস> গোপনীয়তা ও নিরাপত্তা> উইন্ডোজ নিরাপত্তা বিকল্পে পৃষ্ঠা তাই, পরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিন।

7] আপনার বিজ্ঞাপন আইডি বন্ধ করুন

Windows 11-এ গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস আপনার জানা উচিত

একটি Microsoft Advertising ID একটি ডিভাইসে প্রতিটি ব্যবহারকারীর জন্য তৈরি করা হয় যা অ্যাপ ডেভেলপার এবং বিজ্ঞাপন নেটওয়ার্ক ব্যবহার করে। এটি মূলত অ্যাপে প্রাসঙ্গিক বিজ্ঞাপন দিতে ব্যবহৃত হয়। বিজ্ঞাপন আইডি সক্ষম করা থাকলে, অ্যাপগুলি বিজ্ঞাপন এবং ব্যক্তিগতকৃত অভিজ্ঞতার জন্য আপনার সম্পর্কে ডেটা সংগ্রহ করতে পারে। এখন, আপনি যদি এটি না চান তবে আপনার গোপনীয়তা বজায় রাখতে এই বৈশিষ্ট্যটি বন্ধ করা উচিত। এটি করার জন্য এখানে পদক্ষেপগুলি রয়েছে:

  1. প্রথমে, সেটিংস অ্যাপ খুলুন।
  2. এরপর, গোপনীয়তা ও নিরাপত্তা> সাধারণ বিভাগে যান।
  3. এখন, আমার বিজ্ঞাপন আইডি বিকল্পটি ব্যবহার করে অ্যাপগুলিকে আমাকে ব্যক্তিগতকৃত বিজ্ঞাপনগুলি দেখাতে দিন অক্ষম করুন৷

পড়ুন৷ :আপনার গোপনীয়তা রক্ষা করতে Windows 11-এ গোপনীয়তা সেটিংস পরিবর্তন করতে হবে।

8] অনলাইনে নিরাপদ থাকুন

ওয়েব ব্রাউজ করার সময়, নিশ্চিত করুন যে আপনি নিরাপদ। আপনি Settings> Privacy &security> Windows Security-এ গিয়ে অ্যাপ ও ব্রাউজার কন্ট্রোলে ক্লিক করতে পারেন। তারপর, আপনি খ্যাতি-ভিত্তিক সুরক্ষা সক্ষম করতে পারেন৷ (সন্দেহজনক অ্যাপ্লিকেশনের জন্য সন্ধান করুন) এবং শোষণ সুরক্ষা (দূরবর্তী হ্যাকিং আক্রমণ প্রশমিত করতে) সেটিংস।

পড়ুন৷ :উইন্ডোজ 11-এ আপনাকে ট্র্যাক করা থেকে মাইক্রোসফ্টকে কীভাবে থামানো যায়।

9] অ্যাপ লঞ্চ ট্র্যাকিং নিয়ন্ত্রণ করুন

আপনার লঞ্চ করা অ্যাপের ভিত্তিতে Windows আপনার স্টার্ট মেনুকে ব্যক্তিগতকৃত করে। যাইহোক, আপনি কিছু গোপনীয়তা সেটিংস টুইক করে অ্যাপ লঞ্চ ট্র্যাকিং নিয়ন্ত্রণ করতে পারেন। এটি করার জন্য এখানে পদক্ষেপগুলি রয়েছে:

  1. সেটিংস> গোপনীয়তা ও নিরাপত্তা> সাধারণ এ যান।
  2. সক্ষম বা অক্ষম করুন অ্যাপ লঞ্চ ট্র্যাক করে উইন্ডোজকে স্টার্ট এবং সার্চ ফলাফল উন্নত করতে দিন আপনার পছন্দ অনুযায়ী বৈশিষ্ট্য।

10] ডায়াগনস্টিকস এবং প্রতিক্রিয়া ডেটা নিয়ন্ত্রণ করুন

Windows 11-এ গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস আপনার জানা উচিত

আপনি যে ডেটা Microsoft এ পাঠাতে চান বা সম্ভবত না তাও নিয়ন্ত্রণ করতে পারেন। এই ডেটাগুলির মধ্যে রয়েছে ডায়াগনস্টিক, ইনকিং এবং টাইপিং ডায়াগনস্টিক ডেটা এবং আরও অনেক কিছু। আপনি সেটিংস> গোপনীয়তা এবং নিরাপত্তা> ডায়াগনস্টিকস এবং প্রতিক্রিয়া-এ যেতে পারেন অধ্যায়. এখানে, আপনি আপনার পছন্দ অনুযায়ী ডায়াগনস্টিক ডেটা এবং প্রতিক্রিয়ার বিকল্পগুলি সেট আপ করতে পারেন৷ উপরন্তু, আপনি এখনও পর্যন্ত আপনার ডিভাইস সম্পর্কে Microsoft দ্বারা সংগৃহীত ডায়াগনস্টিক ডেটা সাফ করতে পারেন। এর জন্য, ডায়াগনস্টিক ডেটা মুছুন-এ আলতো চাপুন৷ বিকল্প।

11] অ্যাপ্লিকেশন অনুমতিগুলি পরিচালনা করুন

আপনি আপনার পিসিতে অ্যাপ্লিকেশানগুলিকে অনুমতি দিতে বা অস্বীকৃতি জানাতে চান এমন অনুমতিগুলি চয়ন করতে পারেন৷ এই অনুমতিগুলির মধ্যে রয়েছে আপনার অবস্থান, ক্যামেরা, মাইক্রোফোন, বিজ্ঞপ্তি, অ্যাকাউন্টের তথ্য, অ্যাপ ডায়াগনস্টিক, ছবি, সঙ্গীত এবং আরও অনেক কিছুর অ্যাক্সেস। আপনি সেটিংস খুলতে পারেন অ্যাপ এবং তারপর গোপনীয়তা এবং নিরাপত্তা এ যান৷ ট্যাব এর পরে, অ্যাপ অনুমতিগুলিতে নিচে স্ক্রোল করুন৷ বিভাগ এবং তারপরে আপনি যে অনুমতি সেট আপ করতে চান সেটি নির্বাচন করুন৷

পড়ুন৷ :Windows 11-এ টেলিমেট্রি এবং ডেটা সংগ্রহ সেটিংস পরিচালনা করুন৷

12] হারিয়ে গেলে আপনার ডিভাইস খুঁজে পাওয়া যাবে তা নিশ্চিত করুন

আপনার ডিভাইস হারিয়ে গেলে সেটির অবস্থান খুঁজে বের করার জন্য Microsoft একটি সুবিধাজনক বৈশিষ্ট্য প্রদান করে। বৈশিষ্ট্যটির নাম আমার ডিভাইস খুঁজুন যা আপনি সেটিংস> গোপনীয়তা এবং নিরাপত্তার অধীনে খুঁজে পেতে পারেন৷ সুতরাং, নিশ্চিত করুন যে আপনি হারিয়ে গেলে আপনার ডিভাইস ট্র্যাক করতে এই বৈশিষ্ট্যটি সক্ষম করেছেন৷

13] আপনার ডিভাইসে ডেটা এনক্রিপ্ট করুন

এনক্রিপশন একটি সহজ বৈশিষ্ট্য যা অননুমোদিত ব্যক্তিদের আপনার ব্যক্তিগত এবং গোপনীয় ডেটা অ্যাক্সেস করতে বাধা দেয়। যাইহোক, সব সিস্টেমে এই বৈশিষ্ট্য নেই। আপনার কম্পিউটারে একটি ডিভাইস এনক্রিপশন বৈশিষ্ট্য থাকলে, আপনি সেটিংস> গোপনীয়তা এবং নিরাপত্তা> ডিভাইস এনক্রিপশন থেকে এটি সক্ষম করতে পারেন। এটি আপনাকে আপনার ডিভাইসে ডেটা সুরক্ষিত করতে সহায়তা করবে৷

14] প্রস্তাবিত সামগ্রী নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ সেটিংস জুড়ে অ্যাপ এবং নতুন সামগ্রী সহ প্রস্তাবিত সামগ্রী দেখায়। যাইহোক, আপনি যদি গোপনীয়তা পছন্দ করেন তবে আপনি এই বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারেন। এটি করার জন্য, এখানে অনুসরণ করতে হবে:

  1. প্রথমে সেটিংস অ্যাপ চালু করুন এবং তারপর গোপনীয়তা ও নিরাপত্তা> সাধারণ-এ যান।
  2. এখন, সেটিংস অ্যাপে আমাকে প্রস্তাবিত সামগ্রী দেখান অক্ষম করুন বিকল্প।

15] ভাষার তালিকায় ওয়েবসাইট অ্যাক্সেস নিয়ন্ত্রণ করুন

উইন্ডোজ ওয়েবসাইটগুলির সাথে আপনার পছন্দের ভাষা তালিকা সম্পর্কিত তথ্য সংগ্রহ এবং পাঠাতে পারে। এটি মূলত প্রতিটি সাইটের জন্য স্বয়ংক্রিয়ভাবে আপনার ভাষা পছন্দগুলি সেট করার জন্য। যাইহোক, আপনি যদি চান, আপনি নীচের পদক্ষেপগুলি ব্যবহার করে আপনার ভাষা তালিকায় ওয়েবসাইট অ্যাক্সেস নিয়ন্ত্রণ করতে পারেন:

  1. সেটিংস> গোপনীয়তা ও নিরাপত্তা> সাধারণ এ যান।
  2. বিকল্প সেট আপ করুন ওয়েবসাইটগুলিকে আমার ভাষা তালিকা অ্যাক্সেস করে স্থানীয়ভাবে প্রাসঙ্গিক সামগ্রী দেখাতে দিন পছন্দ অনুযায়ী।

Windows 11/10 এ আমার কোন গোপনীয়তা সেটিংস ব্যবহার করা উচিত?

আমরা কিছু গোপনীয়তা সেটিংস শেয়ার করেছি যা আপনি Windows 11/10 এ ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি অ্যাপ লঞ্চ ট্র্যাকিং অক্ষম করতে পারেন, বিজ্ঞাপনগুলি বন্ধ করতে পারেন, প্রস্তাবিত সামগ্রী অক্ষম করতে পারেন, অ্যাপের অনুমতিগুলি পরিবর্তন করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন৷

উইন্ডোজ সিকিউরিটির মূল বৈশিষ্ট্যগুলি কী কী?

উইন্ডোজ সিকিউরিটির কিছু মূল বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে উইন্ডোজ ডিফেন্ডার স্মার্ট স্ক্রিন, উইন্ডোজ ডিফেন্ডার অ্যাপ্লিকেশন গার্ড, ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল, উইন্ডোজ ডিফেন্ডার ডিভাইস গার্ড, উইন্ডোজ ডিফেন্ডার এক্সপ্লয়েট গার্ড এবং আরও কিছু। মাইক্রোসফট বিটলকার, ক্রেডেনশিয়াল গার্ড এবং আপনার নিরাপত্তা উন্নত করার মতো আরও কিছু বৈশিষ্ট্য রয়েছে৷

এটাই! আশা করি এটি সাহায্য করবে!

এখন পড়ুন: Windows 11 সেটিংস আপনার এখনই পরিবর্তন করা উচিত।

Windows 11-এ গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস আপনার জানা উচিত
  1. উইন্ডোজ 7 সমর্থন এবং জীবন শেষ - আপনার যা জানা দরকার

  2. গোপনীয়তা এবং নিরাপত্তার মধ্যে পার্থক্য এবং কেন আপনার যত্ন নেওয়া উচিত

  3. Windows 11 গোপনীয়তা সেটিংস আপনার এখনই পরিবর্তন করা উচিত (আপনার গোপনীয়তা রক্ষা করুন)

  4. Windows 11 টিপস এবং লুকানো রত্ন আপনার জানা উচিত