কম্পিউটার

আপনার ম্যাকের জন্য 8 সময়-সংরক্ষণকারী অটোমেটর ওয়ার্কফ্লো

আপনার Mac-এ অটোমেটর নামক একটি অন্তর্নির্মিত টুল রয়েছে যা আপনাকে স্বয়ংক্রিয় ক্রিয়াকলাপের মাধ্যমে সময় বাঁচাতে দেয়। এটি ওয়ার্কফ্লো (এখন সিরি শর্টকাট) এবং IFTTT-এর মতো অন্যান্য অটোমেশন টুলের প্রায় অনেক আগে।

অটোমেটর ব্যবহার করা সহজ। আপনার নিজের কাস্টম ওয়ার্কফ্লো সেট আপ করার জন্য কীভাবে প্রোগ্রাম করবেন তা আপনাকে জানতে হবে না যা আপনার ম্যাকে সাধারণ ক্রিয়া সম্পাদন করে৷

আজ আমরা আপনাকে কিছু দরকারী, সময় সাশ্রয়ী কর্মপ্রবাহ দেখাব যা আপনি আপনার নিজের Mac এ সেট আপ করতে পারেন৷

একটি অটোমেটর ওয়ার্কফ্লো সেট আপ করার বুনিয়াদি

আপনি যখন অ্যাপ্লিকেশন থেকে অটোমেটর খুলবেন ফোল্ডার, আপনি যে ধরনের নথি তৈরি করতে চান তা নির্বাচন করতে বলা হয়েছে। প্রতিটি প্রকারের ব্যাখ্যা এবং কর্মপ্রবাহের উদাহরণের জন্য আমাদের অটোমেটর ভূমিকাটি দেখুন৷

আপনার ম্যাকের জন্য 8 সময়-সংরক্ষণকারী অটোমেটর ওয়ার্কফ্লো

দুটি লাইব্রেরি অটোমেটর উইন্ডোর বাম দিকে প্রদর্শিত হবে। ক্রিয়া ক্লিক করুন অথবা ভেরিয়েবল সংশ্লিষ্ট লাইব্রেরি অ্যাক্সেস করতে।

আপনার ম্যাকের জন্য 8 সময়-সংরক্ষণকারী অটোমেটর ওয়ার্কফ্লো

ডানদিকে ওয়ার্কফ্লোতে আপনি যে ক্রিয়াগুলি (বা ভেরিয়েবলগুলি) ব্যবহার করতে চান সেগুলিকে টেনে আনুন, সেগুলিকে আপনি যে ক্রমে চালাতে চান সেগুলি রাখুন৷ কর্ম এবং ভেরিয়েবলের সেটিংস রয়েছে যা আপনি আপনার কর্মপ্রবাহের জন্য সামঞ্জস্য করতে পারেন।

একবার আপনি আপনার ওয়ার্কফ্লো সেট আপ করার পরে, ফাইল> সংরক্ষণ করুন এ যান৷ আপনি এটি তৈরি করার সময় আপনার বেছে নেওয়া নথি বিন্যাসে সংরক্ষণ করতে। আপনি যদি ওয়ার্কফ্লো বেছে নেন নথির প্রকার যা অটোমেটরের ভিতরে চলে, আপনি এটি একটি অ্যাপ্লিকেশন হিসাবে সংরক্ষণ করতে পারেন . এবং যদি আপনি অ্যাপ্লিকেশন বেছে নেন আপনার নথির প্রকার হিসাবে, আপনি এটিকে একটি ওয়ার্কফ্লো-এ রূপান্তর করতে পারেন এটি সংরক্ষণ করার সময়।

আমরা এখানে তালিকাভুক্ত প্রতিটি কর্মপ্রবাহের জন্য, আপনি সর্বদা একটি নতুন নথি তৈরি করে শুরু করবেন। আপনি যদি ইতিমধ্যেই অটোমেটরে থাকেন, তাহলে ফাইল> নতুন নথিতে যান৷ . অথবা আপনি যখন অটোমেটর খুলবেন, নতুন নথিতে ক্লিক করুন প্রাথমিক ডায়ালগ বক্সে।

তারপর আপনি যে ধরনের নথি তৈরি করতে চান তা নির্বাচন করুন। আমরা এখানে তালিকাভুক্ত প্রতিটি কর্মপ্রবাহের জন্য একটি প্রকারের পরামর্শ দিই, তবে আপনি যদি চান তবে অন্য একটি বেছে নিতে পারেন। আপনার প্রয়োজনীয় ইনপুট পেতে আপনার কর্মপ্রবাহের শুরুতে আপনি যে ক্রিয়াগুলি ব্যবহার করেন তা সামঞ্জস্য করতে হতে পারে৷

আপনার ম্যাকের জন্য 8 সময়-সংরক্ষণকারী অটোমেটর ওয়ার্কফ্লো

1. ব্যাচ একাধিক ফাইলের নাম পরিবর্তন করুন

আপনার ম্যাকের জন্য 8 সময়-সংরক্ষণকারী অটোমেটর ওয়ার্কফ্লো

আপনি যদি প্রায়শই একাধিক ফাইল একসাথে পুনঃনামকরণ করেন, তাহলে একটি ম্যাকে ফাইলগুলিকে ব্যাচ পুনঃনামকরণ করার বিভিন্ন উপায় রয়েছে, যার মধ্যে একটি অটোমেটর ওয়ার্কফ্লো তৈরি করা এবং এটি একটি অ্যাপ্লিকেশন হিসাবে সংরক্ষণ করা রয়েছে৷

আপনি একটি ব্যাচ পুনঃনাম তৈরি করতে অটোমেটর ব্যবহার করতে পারেন৷ সেবা এটি আপনাকে ফাইলগুলি নির্বাচন করতে, তাদের উপর ডান-ক্লিক করতে এবং ব্যাচ পুনঃনামকরণ নির্বাচন করতে দেয় পরিষেবাগুলি থেকে পরিষেবা তালিকা. ফাইল বা ফোল্ডার নির্বাচন করতে ভুলবেন না থেকে পরিষেবা গ্রহণ করা হয়েছে ড্রপডাউন তালিকা এবং Finder.app থেকে কর্মপ্রবাহের উপরে ড্রপডাউন তালিকা।

আপনি যখন ফাইল> সংরক্ষণ করুন যান এবং ব্যাচ পুনঃনামকরণ-এর জন্য একটি নাম লিখুন পরিষেবা, এটি সঠিক জায়গায় সংরক্ষিত হয় এবং স্বয়ংক্রিয়ভাবে পরিষেবাগুলিতে যুক্ত হয়৷ মেনু।

2. আপনার ম্যাকে ব্যাচ রূপান্তর এবং চিত্রের আকার পরিবর্তন করুন

আপনার ম্যাকের জন্য 8 সময়-সংরক্ষণকারী অটোমেটর ওয়ার্কফ্লো

আমরা অটোমেটরে একটি অ্যাপ্লিকেশন তৈরি করে ম্যাকের ব্যাচ রূপান্তর এবং চিত্রের আকার পরিবর্তন করেছি৷

আবার, আপনি একটি চিত্র রূপান্তর এবং পুনরায় আকার দিতেও তৈরি করতে পারেন৷ অটোমেটর ব্যবহার করে পরিষেবা যা আপনাকে ফাইলগুলি নির্বাচন করতে দেয়, সেগুলিতে ডান-ক্লিক করুন এবং চিত্র রূপান্তর এবং আকার পরিবর্তন করুন নির্বাচন করুন পরিষেবাগুলি থেকে পরিষেবা তালিকা. ফাইল বা ফোল্ডার নির্বাচন করতে ভুলবেন না থেকে পরিষেবা গ্রহণ করা হয়েছে ড্রপডাউন তালিকা এবং Finder.app কর্মপ্রবাহের উপরে ড্রপডাউন তালিকা থেকে।

আপনি যখন ফাইল> সংরক্ষণ করুন খুলবেন এবং চিত্র রূপান্তর করুন এবং পুনরায় আকার দিন এর জন্য একটি নাম লিখুন পরিষেবা, এটি সঠিক জায়গায় সংরক্ষণ করে এবং স্বয়ংক্রিয়ভাবে পরিষেবাগুলিতে যোগদান করে৷ মেনু।

3. আপনার ডাউনলোড ফোল্ডার পরিষ্কার রাখুন

আপনার ম্যাকের জন্য 8 সময়-সংরক্ষণকারী অটোমেটর ওয়ার্কফ্লো

ডাউনলোডগুলি৷ আপনার ম্যাকের ফোল্ডার দ্রুত বিশৃঙ্খল হয়ে উঠতে পারে। কিন্তু আপনি অটোমেটর ব্যবহার করে পুরানো আইটেমগুলিকে নির্দিষ্ট সংখ্যক দিন পরে ট্র্যাশে সরিয়ে স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার করতে পারেন৷

আপনার ম্যাক ব্যাকআপের আকার কমানোর বিষয়ে আমাদের গাইডে আমরা কীভাবে এটি করতে পারি তা বর্ণনা করি৷

4. একবারে সমস্ত অ্যাপ ত্যাগ করুন

আপনার ম্যাকের জন্য 8 সময়-সংরক্ষণকারী অটোমেটর ওয়ার্কফ্লো

আপনি কাজ করার সময়, আপনি হয়তো বুঝতে পারবেন না যে আপনি কতগুলি অ্যাপ খুলেছেন। আপনার ম্যাকের বেশি RAM না থাকলে, আপনি মেমরি খালি করতে কিছু অ্যাপ বন্ধ করতে চাইতে পারেন। কিন্তু প্রতিটি অ্যাপ আলাদাভাবে বন্ধ করা সময়সাপেক্ষ।

আপনি একবারে সমস্ত অ্যাপ বন্ধ করতে পারেন এবং অটোমেটর ব্যবহার করে তৈরি একটি অ্যাপ ব্যবহার করে নতুন করে শুরু করতে পারেন। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অটোমেটর খুলুন এবং একটি নতুন অ্যাপ্লিকেশন তৈরি করুন নথি
  2. ক্রিয়া ক্লিক করুন খুব বাম দিকে
  3. লাইব্রেরি> ইউটিলিটি-এ যান .
  4. টেনে আনুন সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ করুন মধ্যম বিভাগ থেকে ডানদিকে ওয়ার্কফ্লো পর্যন্ত অ্যাকশন।
  5. যদি আপনি খোলা নথিগুলি বন্ধ করার আগে সেভ করার জন্য একটি নিশ্চিতকরণ বাক্স দেখতে চান, তাহলে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বলুন চেক করুন সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ করুন-এর শীর্ষে বাক্স কর্ম বাক্স
  6. অ্যাপগুলিকে বন্ধ হওয়া থেকে বিরত রাখতে, যোগ করুন ক্লিক করুন৷ নিচে ছাড়বেন না বক্স করুন এবং আপনি যে অ্যাপটি ছাড়তে চান না সেটি নির্বাচন করুন। আপনি খোলা রাখতে চান এমন প্রতিটি অ্যাপের জন্য এটি পুনরাবৃত্তি করুন।
  7. ফাইল> সংরক্ষণ করুন এ যান এবং আপনি যেখানে চান অ্যাপ্লিকেশনটি সংরক্ষণ করুন। সহজে অ্যাক্সেসের জন্য আপনি এটিকে ডকে টেনে আনতে পারেন।

5. ওয়েব পৃষ্ঠাগুলির একটি নির্দিষ্ট সেট খুলুন

আপনার ম্যাকের জন্য 8 সময়-সংরক্ষণকারী অটোমেটর ওয়ার্কফ্লো

আপনি কি প্রতিবার আপনার ব্রাউজার খোলার সময় একই পৃষ্ঠাগুলি লোড করেন? আপনি অটোমেটরে একটি অ্যাপ্লিকেশন তৈরি করে আপনার ডিফল্ট ব্রাউজারে স্বয়ংক্রিয়ভাবে এটি করতে পারেন। আপনি আপনার ব্রাউজার দিয়ে অটোমেটর ব্যবহার করতে পারেন এমন একটি উপায় হিসাবে এটি কীভাবে করবেন তা আমরা আপনাকে দেখাই৷

Apple হোমপেজ স্বয়ংক্রিয়ভাবে নিজেকে ঠিকানায় যোগ করতে পারে৷ তালিকা আপনি যদি এটি না চান তবে এটি নির্বাচন করুন এবং সরান ক্লিক করুন৷ .

6. একাধিক PDF ফাইল একত্রিত করুন

আপনার ম্যাকের জন্য 8 সময়-সংরক্ষণকারী অটোমেটর ওয়ার্কফ্লো

আপনি কি প্রায়ই একটি ফাইলে একাধিক PDF একত্রিত করেন? সাধারণত, এটি করার জন্য আপনার একটি অ্যাপ বা অনলাইন টুলের প্রয়োজন হবে। কিন্তু আপনি অটোমেটর ব্যবহার করে একটি পরিষেবা তৈরি করতে পারেন যা আপনাকে সহজেই একাধিক PDF ফাইল একত্রিত করতে দেয়৷

ফাইন্ডারে প্রদর্শিত একটি পরিষেবা তৈরি করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অটোমেটর খুলুন এবং একটি নতুন পরিষেবা তৈরি করুন নথি
  2. ফাইল বা ফোল্ডার নির্বাচন করুন থেকে পরিষেবা গ্রহণ করা হয়েছে ড্রপডাউন তালিকা এবং Finder.app থেকে কর্মপ্রবাহ ফলকের শীর্ষে ড্রপডাউন তালিকা।
  3. ক্রিয়া ক্লিক করুন খুব বাম দিকে
  4. লাইব্রেরি> ফাইল ও ফোল্ডার-এ যান খুব বাম দিকে
  5. টেনে আনুন নির্বাচিত ফাইন্ডার আইটেমগুলি পান মধ্যম কলাম থেকে ডানদিকে ওয়ার্কফ্লো পর্যন্ত অ্যাকশন।
  6. লাইব্রেরিতে ফিরে যান বাম দিকে এবং PDFs-এ ক্লিক করুন .
  7. পিডিএফ পৃষ্ঠাগুলি একত্রিত করুন টেনে আনুন মধ্যম কলাম থেকে কর্মপ্রবাহের নীচের দিকে ক্রিয়া। আপনি সংযুক্ত পৃষ্ঠাগুলি দ্বারা PDF ফাইলগুলিকে একত্রিত করতে চান কিনা তা নির্বাচন করুন৷ অথবা পৃষ্ঠাগুলি এলোমেলো করা৷ .
  8. লাইব্রেরি> ফাইল ও ফোল্ডার-এ যান আবার বাম দিকে।
  9. ফাইন্ডার আইটেমগুলি সরান টানুন৷ মধ্যম কলাম থেকে কর্মপ্রবাহের নীচের দিকে ক্রিয়া। প্রতি থেকে যে ফোল্ডারটিতে আপনি ফলস্বরূপ PDF ফাইলটি সরাতে চান সেটি নির্বাচন করুন৷ ড্রপডাউন তালিকা।
  10. আপনি যে ফাইলটি তৈরি করেছেন তার সাথে একটি বিদ্যমান ফাইল প্রতিস্থাপন করতে, বিদ্যমান ফাইলগুলি প্রতিস্থাপন চেক করুন ফাইন্ডার আইটেমগুলি সরান-এ বক্স করুন৷ কর্ম বাক্স
  11. ফাইল> সংরক্ষণ করুন এ যান এবং পরিষেবাটির একটি নাম দিন। আপনার নতুন পরিষেবা স্বয়ংক্রিয়ভাবে সঠিক জায়গায় রাখা হয়েছে এবং পরিষেবাগুলিতে যোগ করা হয়েছে৷ তালিকা.

এখন আপনি একাধিক PDF ফাইল নির্বাচন করতে পারেন, সেগুলিতে ডান-ক্লিক করতে পারেন এবং পরিষেবাগুলি থেকে আপনার নতুন পরিষেবা নির্বাচন করতে পারেন তাদের একত্রিত করতে মেনু।

সেই মেনুটির সাথে আরও কিছু করার জন্য, macOS পরিষেবা মেনুতে দরকারী বিকল্পগুলি যুক্ত করার বিষয়ে আমাদের টিউটোরিয়ালটি দেখুন৷

7. ক্লিপবোর্ডের বিষয়বস্তু থেকে একটি পাঠ্য ফাইল তৈরি করুন

আপনার ম্যাকের জন্য 8 সময়-সংরক্ষণকারী অটোমেটর ওয়ার্কফ্লো

আপনি যদি প্রায়ই টেক্সট কপি করেন এবং এটি সংরক্ষণ করতে একটি টেক্সট ফাইলে পেস্ট করেন, তাহলে আপনি অটোমেটর ব্যবহার করে একটি অ্যাপ্লিকেশন তৈরি করতে পারেন যা এটিকে স্ন্যাপ করে তুলবে।

এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অটোমেটর খুলুন এবং একটি নতুন অ্যাপ্লিকেশন তৈরি করুন নথি
  2. ক্রিয়া ক্লিক করুন খুব বাম দিকে
  3. লাইব্রেরি> ইউটিলিটি-এ যান বাম দিকে.
  4. টেনে আনুন ক্লিপবোর্ডের বিষয়বস্তু পান মধ্যম কলাম থেকে ডানদিকে ওয়ার্কফ্লো পর্যন্ত অ্যাকশন।
  5. লাইব্রেরিতে ফিরে যান বাম দিকে এবং পাঠ্য ক্লিক করুন .
  6. নতুন পাঠ্য ফাইল টেনে আনুন মধ্যম কলাম থেকে কর্মপ্রবাহের নীচের দিকে ক্রিয়া।
  7. অ্যাকশন বক্সে আপনার নতুন টেক্সট ফাইলের সেটিংস পরিবর্তন করুন, যেমন ফাইল ফর্ম্যাট বেছে নেওয়া , ডিফল্ট ফাইলের নাম প্রবেশ করান (এভাবে সংরক্ষণ করুন ), এবং কোথায় ফাইল সংরক্ষণ করতে।
  8. ফাইল> সংরক্ষণ করুন এ যান এবং পরিষেবাটির একটি নাম দিন। আপনার নতুন পরিষেবা স্বয়ংক্রিয়ভাবে সঠিক জায়গায় রাখা হয়েছে এবং পরিষেবা মেনুতে যোগ করা হয়েছে।

এটি ব্যবহার করতে, একটি পাঠ্য ফাইলে আপনি যে পাঠ্য সংরক্ষণ করতে চান তা নির্বাচন করুন, তারপরে আপনার নতুন অটোমেটর অ্যাপটি চালান।

8. একটি অডিও ফাইলে পাঠ্য রূপান্তর করুন

আপনার ম্যাকের জন্য 8 সময়-সংরক্ষণকারী অটোমেটর ওয়ার্কফ্লো

যদি আপনার কাছে পড়ার জন্য অনেক পাঠ্য থাকে, তাহলে আপনি আপনার ম্যাক আপনাকে এটি পড়তে চাইতে পারেন। আপনি অটোমেটর ব্যবহার করে একটি পরিষেবা তৈরি করতে পারেন যা নির্বাচিত পাঠ্যকে একটি অডিও ফাইলে রূপান্তর করে৷

এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অটোমেটর খুলুন এবং একটি নতুন পরিষেবা তৈরি করুন নথি
  2. পাঠ্য নির্বাচন করুন থেকে পরিষেবা গ্রহণ করা হয়েছে ড্রপডাউন তালিকা। যেকোন অ্যাপ্লিকেশনের ডিফল্ট ছেড়ে দিন নির্বাচিত ফলকের শীর্ষে ড্রপডাউন তালিকা।
  3. ক্রিয়া নির্বাচন করুন খুব বাম দিকে
  4. লাইব্রেরি> ইউটিলিটি-এ যান বাম দিকে.
  5. অডিওতে পাঠ্য টেনে আনুন মধ্যম কলাম থেকে ডানদিকে ওয়ার্কফ্লো পর্যন্ত অ্যাকশন।
  6. সিস্টেম ভয়েস নির্বাচন করুন তুমি চাও. Play ব্যবহার করুন নির্বাচিত ভয়েস শুনতে এবং আপনি কি চান তা দেখতে বোতাম।
  7. অডিও ফাইলের জন্য একটি ফাইলের নাম লিখুন এভাবে সংরক্ষণ করুন বাক্স

এখন আপনি যেকোনো প্রোগ্রামে পাঠ্য নির্বাচন করতে পারেন, নির্বাচিত পাঠ্যটিতে ডান-ক্লিক করতে পারেন এবং পরিষেবাগুলি থেকে আপনার নতুন পরিষেবা নির্বাচন করতে পারেন। পাঠ্যটিকে একটি অডিও ফাইলে রূপান্তর করতে মেনু। পরিষেবাটি স্বয়ংক্রিয়ভাবে অডিওটিকে একটি AIFF ফাইল হিসাবে সংরক্ষণ করে৷

ফাইলের আইকনে একটি Play রয়েছে৷ মাঝখানে বোতাম। শুধু প্লে ক্লিক করুন অডিও ফাইল শোনার জন্য বোতাম।

ম্যাকে অটোমেটর দিয়ে নিজের সময় বাঁচান

অটোমেটর বিনামূল্যে এবং আপনার ম্যাক সিস্টেমে অন্তর্নির্মিত। কেন সময় সাপেক্ষ এবং ক্লান্তিকর কাজগুলিকে স্বয়ংক্রিয় করতে এটির সদ্ব্যবহার করবেন না?

এমনকি আপনি অটোমেটর ব্যবহার করে একটি ওয়েবসাইট থেকে একটি ডেস্কটপ অ্যাপ তৈরি করতে পারেন বা ইমেল নির্ধারণ করতে অটোমেটর ব্যবহার করতে পারেন। আপনার নিজস্ব অটোমেটর ওয়ার্কফ্লো নিয়ে আসতে বিভিন্ন অ্যাকশন এবং ভেরিয়েবল নিয়ে পরীক্ষা করুন। এবং আপনি যদি উন্নত স্ক্রিপ্টিংয়ের জন্য প্রস্তুত হন, তাহলে আপনি AppleScript অটোমেশনকে একটি শট দিতে পারেন!


  1. আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট

  2. আরো ভালো পারফরম্যান্সের জন্য কীভাবে আপনার ম্যাক অপ্টিমাইজ করবেন?

  3. আপনার ম্যাক অপ্টিমাইজ করার জন্য সেরা 7 CleanMyMac বিকল্প

  4. ম্যাকের জন্য স্টার্টআপ ম্যানেজার:এখনই আপনার মেশিন ঠিক করুন!