কম্পিউটার

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

অন্যান্য অনেক ল্যাপটপের তুলনায়, ম্যাক মেশিনগুলি তাদের চালিত অপ্টিমাইজড অপারেটিং সিস্টেমের কারণে দীর্ঘ ব্যাটারি জীবন উপভোগ করে। আপনি যদি বেশ কিছুদিন ধরে একটি ম্যাক ব্যবহার করে থাকেন, তাহলে আপনি হয়তো লক্ষ্য করেছেন যে আপনি এটির ব্যাটারি ফুরিয়ে যাওয়ার চিন্তা না করে ঘন্টার পর ঘন্টা কাজ করতে পারেন৷

সেই ব্যাটারি লাইফটিকে আরও দীর্ঘস্থায়ী করতে, আপনি আপনার ম্যাকের কিছু সেটিংস পরিবর্তন করতে পারেন। এটি আপনাকে আপনার মেশিনে অতিরিক্ত কয়েক মিনিট বা এমনকি কয়েক ঘন্টা বর্ধিত ব্যাটারি সময় দেবে৷

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

1. স্ক্রীনের উজ্জ্বলতা সামঞ্জস্য করুন

আপনার ম্যাক স্ক্রিনটি আপনার মেশিনে সবচেয়ে ব্যাটারি-গ্রাহী উপাদানগুলির মধ্যে একটি। অতএব, আপনি নিশ্চিত করুন যে স্ক্রিনের উজ্জ্বলতা সঠিকভাবে অপ্টিমাইজ করা হয়েছে।

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

সিস্টেম পছন্দ-এ যান এবং ডিসপ্লে-এ ক্লিক করুন . স্লাইডারটিকে একটু বাম দিকে টেনে আনুন এবং দেখুন আপনি আপনার স্ক্রিনে সবকিছু দেখতে পাচ্ছেন কিনা। যতক্ষণ না আপনি ভারসাম্য খুঁজে পান ততক্ষণ এটি করতে থাকুন।

এছাড়াও আপনি স্বয়ংক্রিয়ভাবে উজ্জ্বলতা সামঞ্জস্য সক্ষম করে আপনার Mac কে স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য এটি সামঞ্জস্য করতে দিতে পারেন বিকল্প।

2. চলমান অ্যাপ থেকে প্রস্থান করুন

আপনি যদি একজন মাল্টি-টাস্কার হন, আপনার সম্ভবত একই সময়ে একাধিক অ্যাপ চলছে। অনেক সময় আপনি যে অ্যাপগুলো চলছে সেগুলো ব্যবহার নাও করতে পারেন। সেই অব্যবহৃত অ্যাপগুলিকে মেরে ফেলা আপনার ব্যাটারির রস বাঁচাতে সাহায্য করবে৷

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

আপনি যে অ্যাপগুলি ব্যবহার করেন না সেগুলি বন্ধ করুন এবং আপনি আপনার ম্যাককে কিছু অতিরিক্ত ব্যাটারি সময় দেবেন৷

3. কীবোর্ড ব্যাকলাইট বন্ধ করুন

আপনি দিনের বেলা আপনার কীবোর্ডে ব্যাকলাইট ব্যবহার করতে চান না। অথবা আপনি একটি বিকল্প সক্ষম করতে পারেন যা একটি নির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ার পরে স্বয়ংক্রিয়ভাবে কীবোর্ড ব্যাকলাইট বন্ধ করে দেয়৷

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

সিস্টেম পছন্দ-এ যান এবং কীবোর্ড নির্বাচন করুন . পরে কীবোর্ড ব্যাকলাইট বন্ধ করুন সক্ষম করুন৷ TIME নিষ্ক্রিয়তার৷ . TIME ম্যানুয়ালি নির্দিষ্ট করা যেতে পারে।

4. অবস্থান পরিষেবাগুলি বন্ধ করুন

যতক্ষণ না আপনি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলিতে কাজ করছেন যেগুলির জন্য আপনার অবস্থানে অ্যাক্সেস প্রয়োজন, এটি খুব কমই আপনি আপনার ম্যাকে অবস্থান পরিষেবাগুলি ব্যবহার করতে চাইবেন। তাদের নিষ্ক্রিয় করা ব্যাটারি বাঁচাতে সাহায্য করে।

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

সিস্টেম পছন্দ খুলুন এবং নিরাপত্তা ও গোপনীয়তা নির্বাচন করুন . গোপনীয়তা-এ ক্লিক করুন ট্যাব এবং অবস্থান পরিষেবা সক্ষম করুন আনটিক করুন বিকল্প মনে রাখবেন যদিও এটি "ফাইন্ড মাই ম্যাক" বন্ধ করে দেবে।

5. ওয়াইফাই এবং ব্লুটুথ ব্যবহার না হলে অক্ষম করুন

যদি আপনার Mac একটি তারের মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে, তাহলে আপনি WiFi বিকল্পটি নিষ্ক্রিয় রাখতে পারেন। আপনার প্রয়োজন না হওয়া পর্যন্ত আপনি ব্লুটুথ বন্ধ রাখতে পারেন। এটি ব্যাপকভাবে ব্যাটারি বাঁচাতে সাহায্য করে।

আপনার মেনু বারে WiFi আইকনে ক্লিক করুন এবং Wi-Fi বন্ধ করুন নির্বাচন করুন .

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

ব্লুটুথ আইকনে ক্লিক করুন এবং ব্লুটুথ বন্ধ করুন নির্বাচন করুন৷ .

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

6. অব্যবহৃত ডিভাইস আনপ্লাগ করুন

যতক্ষণ পর্যন্ত একটি ডিভাইস আপনার ম্যাকের সাথে সংযুক্ত থাকে, ততক্ষণ এটি আপনার মেশিন থেকে পাওয়ার ব্যবহার করে যার ফলে আপনার ব্যাটারি নষ্ট হয়ে যায়। আপনি যদি এই ডিভাইসগুলি ব্যবহার না করেন, তাহলে আপনার Mac থেকে সেগুলিকে আনপ্লাগ করে রাখা ভালো।

এইভাবে আপনার ম্যাককে আপনার ডিভাইসে পাওয়ার সরবরাহ করতে হবে না এবং আপনি ব্যাটারি বাঁচাতে পারবেন।

7. শক্তি দক্ষ ওয়েব ব্রাউজার ব্যবহার করুন

কিছু সুপরিচিত ব্রাউজার সম্পদ-ক্ষুধার্ত বলে পরিচিত এবং তারা আপনার ব্যাটারির রস বেশ দ্রুত পান করে। অতএব, আপনার ম্যাক ব্যাটারিতে সহজ একটি ব্রাউজার পান এবং লেগে থাকুন৷

সাফারি এটির সাথে বেশ ভাল এবং এটি আপনার ওয়েব সেশনের জন্য কম সংস্থান এবং ব্যাটারি নেয়৷

8. টাইম মেশিন বন্ধ করুন

টাইম মেশিন স্বয়ংক্রিয়ভাবে আপনার ম্যাককে একটি সংযুক্ত হার্ড ডিস্কে ব্যাক আপ করে। এই ব্যাকআপ পদ্ধতি প্রায়ই আপনার ব্যাটারি রস অনেক ব্যবহার করে. আপনার যদি আপনার মেশিনের ব্যাক আপ নেওয়ার প্রয়োজন না হয়, আপনি এই বৈশিষ্ট্যটি বন্ধ করতে পারেন৷

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

এটি করতে, মেনু বারে টাইম মেশিন আইকনে ক্লিক করুন এবং ওপেন টাইম মেশিন পছন্দ নির্বাচন করুন . স্বয়ংক্রিয়ভাবে ব্যাক আপ আনচেক করুন নিম্নলিখিত স্ক্রিনে বিকল্প।

9. ব্রাউজারে ছদ্মবেশী মোড ব্যবহার করুন

আপনি যখন একটি ওয়েবসাইট চালু করেন তখন আপনার ব্রাউজারে সাধারণ ট্যাবগুলি আপনার ক্যাশে লোড করে এবং সেই সাথে অন্যান্য অনেক ধরনের ফাইলও লোড করে। একটি ছদ্মবেশী ট্যাব এটি করে না এবং তাই এটি কম ব্যাটারি খরচ করে৷

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

আপনার ম্যাক ব্যাটারি লাইফ বাঁচাতে যখনই সম্ভব আপনার ব্রাউজিং সেশনের জন্য ছদ্মবেশী মোড ব্যবহার করার চেষ্টা করুন৷

10. স্পটলাইট অনুসন্ধান অক্ষম করুন

ডিফল্টরূপে, স্পটলাইট আপনার মেশিনের সমস্ত অবস্থানে ফাইলগুলি সন্ধান করে৷ যাইহোক, যদি এমন ফোল্ডার থাকে যেগুলি আপনি আপনার অনুসন্ধান ফলাফলে অন্তর্ভুক্ত করতে চান না, তাহলে আপনি সেগুলিকে বাদ দিতে পারেন এবং এর ফলে স্পটলাইট কম ব্যাটারি খরচ করবে৷

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

সিস্টেম পছন্দ চালু করুন এবং স্পটলাইট-এ ক্লিক করুন . গোপনীয়তা অ্যাক্সেস করুন৷ ট্যাব করুন এবং অনুসন্ধান থেকে বাদ দেওয়ার জন্য ফোল্ডারে যোগ করুন।

11. বিজ্ঞপ্তিগুলি বন্ধ করুন

আপনাকে পাঠানো প্রতিটি বিজ্ঞপ্তি একটি ব্যাটারি খরচ করে এবং আপনি যদি না চান তাহলে আপনি এই বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে পারেন৷

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

আপনার স্ক্রিনের উপরের ডানদিকে কোণায় বিজ্ঞপ্তি আইকনে ক্লিক করুন। আপনি যে বিকল্পগুলি চান তা খুলতে নিম্নলিখিত স্ক্রিনে নীচের দিকে সোয়াইপ করুন। তারপর বিরক্ত করবেন না অক্ষম করুন৷ বিকল্প আপনি এই বিকল্পটি বন্ধ না করা পর্যন্ত আপনি কোনো বিজ্ঞপ্তি পাবেন না।

12. OS সংস্করণ আপডেট করুন

macOS এর পুরানো সংস্করণগুলি নতুন সংস্করণগুলির মতো শক্তি-দক্ষ নাও হতে পারে৷ অতএব, আপনার ম্যাককে সর্বশেষ OS সংস্করণগুলির সাথে আপ টু ডেট রাখা নিশ্চিত করুন৷

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

উপরের-বাম কোণে Apple লোগোতে ক্লিক করুন এবং এই Mac সম্পর্কে নির্বাচন করুন৷ . সফ্টওয়্যার আপডেট-এ ক্লিক করুন আপনার ম্যাক আপডেট করতে নিম্নলিখিত স্ক্রিনে।

13. ধ্বনি মিউট করুন

আপনি যখন শুনতে চান না তখনও কিছু অ্যাপ এবং ওয়েবসাইট শব্দ বাজায়। এই শব্দগুলি আপনার ব্যাটারি লাইফের ক্ষেত্রে খরচ করে৷

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

এই শব্দগুলি নিঃশব্দ করা আপনাকে সেই বিরক্তি থেকে মুক্তি পেতে এবং সেইসাথে ব্যাটারি বাঁচাতে সাহায্য করবে৷ শব্দ বন্ধ করতে আপনার কীবোর্ডের নিঃশব্দ কী টিপুন।

14. ডার্ক মোড ব্যবহার করুন

ডার্ক মোড আপনার চোখের পর্দাকে সহজ করে তোলে এবং ব্যাটারির রস বাঁচাতেও সাহায্য করে। যদিও এই বিকল্পটি শুধুমাত্র macOS Mojave এবং পরবর্তীতে উপলব্ধ।

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

সিস্টেম পছন্দ খুলুন এবং সাধারণ-এ ক্লিক করুন . অন্ধকার নির্বাচন করুন চেহারা থেকে মেনু এবং আপনি প্রস্তুত।

15. এনার্জি সেভার বৈশিষ্ট্য কনফিগার করুন

আপনার Mac-এ একটি বিল্ট-ইন এনার্জি সেভার টুল রয়েছে যা আপনাকে বিভিন্ন কাজ করতে সাহায্য করে যা ব্যাটারি বাঁচাতে সাহায্য করে।

ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

এই বৈশিষ্ট্যটি সিস্টেম পছন্দ> শক্তি সঞ্চয়কারী থেকে অ্যাক্সেস করা যেতে পারে . একবার আপনি সেখানে গেলে, আপনি যে বিকল্পগুলির সাথে স্বাচ্ছন্দ্য বোধ করেন তা কেবল সক্ষম করুন এবং আপনি আপনার ব্যাটারির আয়ু বাড়াবেন৷

উপসংহার

আপনার ম্যাকের ব্যাটারি লাইফ বাড়ানোর মানে মেশিনের চেহারা এবং বৈশিষ্ট্যগুলির সাথে আপস করা নয়। এখানে এবং সেখানে কয়েকটি পরিবর্তনের মাধ্যমে, আপনি সহজেই আপনার ম্যাকে অতিরিক্ত কয়েক ঘন্টা ব্যাটারি সময় পেতে পারেন।


  1. ম্যাকে ফাইন্ডার থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য 20 টি টিপস

  2. ম্যাকে প্রাকদর্শনের সর্বাধিক সুবিধা নেওয়ার জন্য 10 টি টিপস

  3. 7 ম্যাকবুকের ব্যাটারি লাইফ উন্নত করার জন্য দ্রুত টিপস

  4. Android ব্যাটারি সেভার টিপস ও ট্রিকস ব্যাটারি লাইফ বাড়ানোর জন্য