কম্পিউটার

কর্মক্ষমতা বজায় রাখতে এবং আপনার SSD-এর জীবন বাড়ানোর জন্য 3টি শীর্ষ টিপস৷

বছরের পর বছর ধরে, স্ট্যান্ডার্ড হার্ড ড্রাইভ সামগ্রিক সিস্টেমের প্রতিক্রিয়াশীলতার গতি সীমিত করার কারণ। যদিও হার্ড ড্রাইভের আকার, র‍্যাম ক্ষমতা এবং সিপিইউ গতি প্রায় দ্রুতগতিতে বৃদ্ধি পেয়েছে, হার্ড ড্রাইভের ঘূর্ণন গতি, অর্থাৎ এটি কত দ্রুত পড়া যায় তা নির্ধারণ করে, তুলনামূলকভাবে মাঝারি পরিমাণে বৃদ্ধি পেয়েছে। আপনি যদি সত্যিই আপনার কম্পিউটারকে গতি বাড়াতে চান, তাহলে একটি সলিড স্টেট ড্রাইভে স্যুইচ করার চেষ্টা করুন, ছোট SSD৷

প্রথাগত চৌম্বকীয় হার্ড ডিস্ক ড্রাইভের বিপরীতে, এসএসডি কোনো চলমান যান্ত্রিক উপাদান নিয়োগ করে না। পরিবর্তে, তারা NAND-ভিত্তিক ফ্ল্যাশ মেমরির উপর নির্ভর করে, যা বিভিন্ন কারণে HDD-এর তুলনায় অনেক দ্রুত। যাইহোক, উইন্ডোজ এসএসডি থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য অপ্টিমাইজ করা হয়নি, যা তাদের নিজস্ব দুর্বলতা নিয়ে আসে। খারাপভাবে চিকিত্সা করা হলে, একটি SSD এর গতি দ্রুত হ্রাস পাবে। এই নিবন্ধটি একটি উচ্চ কার্যক্ষমতা বজায় রাখতে এবং আপনার SSD এর জীবনকাল বাড়ানোর জন্য আপনি কী করতে পারেন তা অন্বেষণ করে৷

1. আপনার SSD ডিফ্র্যাগ করবেন না

যদিও ডিফ্র্যাগিং একটি নিয়মিত এইচডিডি গতি বাড়াতে পারে, বিপরীতে এটি একটি SSD-এর জন্য কোনও ভাল কাজ করে না। প্রথমত, এসএসডি একই গতিতে ড্রাইভের যেকোনো সেক্টর অ্যাক্সেস করতে পারে, তাই ফ্র্যাগমেন্টেশন একটি বড় গতি সীমিত পদক্ষেপ নয়। দ্বিতীয়ত, SSD গুলি কেবল নতুন ডেটা দিয়ে সেক্টরগুলিকে ওভাররাইট করতে পারে না, সেক্টরগুলিকে প্রথমে মুছে ফেলতে হবে, যার অর্থ প্রতিটি লেখার ক্রিয়াকলাপ দুটি ধাপ নিয়ে গঠিত:মুছে ফেলুন এবং লিখুন৷ তৃতীয়ত, সময়ের সাথে সাথে এসএসডি লেখার কর্মক্ষমতা হ্রাস পায় এবং প্রতিটি সেক্টর শুধুমাত্র সীমিত সংখ্যক বার পুনরায় লেখা যেতে পারে, তাই আপনি সেই পুনঃলিখনগুলিকে উপসাগরে রাখতে চাইবেন। অন্য কথায়, ডিফ্র্যাগিং কর্মক্ষমতা বৃদ্ধি করে না, বরং আপনার SSD-এর অবক্ষয়কে ত্বরান্বিত করে।

উইন্ডোজে, নিশ্চিত করুন যে আপনি নির্ধারিত ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন অক্ষম করেছেন। এখানে কিভাবে:

  • শুরু এ ক্লিক করুন এবং dfrgui টাইপ করুন অনুসন্ধান বারে
  • আপনার SSD নির্বাচন করুন এবং শিডিউল কনফিগার করুন... এ ক্লিক করুন
  • একটি সময়সূচীতে চালান আনচেক করা উচিত। ঠিক আছে ক্লিক করতে ভুলবেন না এটা আনচেক করার পর।
কর্মক্ষমতা বজায় রাখতে এবং আপনার SSD-এর জীবন বাড়ানোর জন্য 3টি শীর্ষ টিপস৷

2. ইন্ডেক্সিং নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ আপনার কম্পিউটারে ফাইল ট্র্যাক রাখতে একটি ইন্ডেক্সিং পরিষেবা চালায় এবং এইভাবে উইন্ডোজ অনুসন্ধান উন্নত করে৷ সমস্যা হল যে যখনই আপনি আপনার ফাইলগুলি সম্পাদনা করেন তখনই ইনডেক্সিং তার ডাটাবেসকে ক্রমাগত আপডেট করে। এই ছোট লেখার ক্রিয়াকলাপগুলি আপনার SSD এর অবনতিতে অবদান রাখে। অন্যদিকে উইন্ডোজ সার্চ ঠিক ততটাই চলবে যদি ইনডেক্সিং বন্ধ থাকে।

Windows ইন্ডেক্সিং পরিষেবা বন্ধ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • স্টার্ট এ যান এবং কম্পিউটার খুলুন .
  • আপনার SSD ড্রাইভে রাইট-ক্লিক করুন এবং সম্পত্তি নির্বাচন করুন .
  • ডিস্ক বৈশিষ্ট্য উইন্ডোর নীচে, আনচেক করুন এই ড্রাইভে ফাইলগুলিকে ফাইলের বৈশিষ্ট্যগুলি ছাড়াও বিষয়বস্তু সূচিবদ্ধ করার অনুমতি দিন .
  • ঠিক আছে ক্লিক করুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
কর্মক্ষমতা বজায় রাখতে এবং আপনার SSD-এর জীবন বাড়ানোর জন্য 3টি শীর্ষ টিপস৷

3. TRIM সমর্থন সক্ষম করুন

আপনি যখন উইন্ডোজে ফাইল মুছে ফেলেন, তখন অপারেটিং সিস্টেমটি শুধুমাত্র তার সূচীটি সরিয়ে সময় বাঁচায় যে মুছে ফেলা ফাইল দ্বারা দখলকৃত স্থানটি এখন উপলব্ধ। ফাইলটি, তবে, সেই স্থানটি ব্যবহার না হওয়া পর্যন্ত মুছে ফেলা হয় না। যেহেতু SSD-তে আবার ওভাররাইট করার আগে স্থানটি মুছে ফেলা দরকার, তাই TRIM কমান্ডটি অলস সময়ে সাফ করা যেতে পারে এমন সেক্টরগুলিকে ফ্ল্যাগ করতে ব্যবহৃত হয়। অন্য কথায়, TRIM উপলব্ধ স্থান মুছে দিয়ে নতুন ফাইলগুলিকে আরও দক্ষ করে তোলে৷

TRIM Windows 7 দ্বারা সমর্থিত। এটি সক্ষম কিনা তা পরীক্ষা করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • স্টার্ট এ যান এবং cmd.exe টাইপ করুন অনুসন্ধান বাক্সে, তারপর [CTRL] + [SHIFT] + [ENTER] টিপুন এলিভেটেড কমান্ড প্রম্পট চালু করতে।
  • টাইপ করুন fsutil আচরণ প্রশ্ন disabledeletenotify কমান্ড প্রম্পটে।
  • DisableDeleteNotify =0 মানে TRIM সক্রিয় করা হয়েছে, যখন =1 এটি নিষ্ক্রিয় নির্দেশ করে।
কর্মক্ষমতা বজায় রাখতে এবং আপনার SSD-এর জীবন বাড়ানোর জন্য 3টি শীর্ষ টিপস৷

অপ্রয়োজনীয় ডিস্ক লেখাগুলি আরও কমাতে অতিরিক্ত টিপস

সাধারণত, কর্মক্ষমতা সংরক্ষণ এবং একটি SSD এর জীবনকাল বাড়ানোর সর্বোত্তম উপায় হল যতটা সম্ভব কম লেখা। অধিকন্তু, একটি SSD-তে লেখা পড়ার চেয়ে বেশি সময় নেয়। তাই, একটি অপারেটিং সিস্টেম চালানোর জন্য বা আপনি প্রায়শই পড়েন এমন ফাইলগুলিকে স্থায়ীভাবে সঞ্চয় করার জন্য SSDগুলি সর্বোত্তম ব্যবহার করা হয়। এটি প্রতিক্রিয়াশীলতা বাড়াবে। যে ফাইল এবং ফোল্ডারগুলি প্রায়শই সম্পাদনা করা হয় বা লেখা হয়, তবে সম্ভব হলে একটি পৃথক HDD-এ সরানো উচিত৷

নিম্নলিখিত আইটেমগুলি সম্বোধন বিবেচনা করুন:

  • অস্থায়ী ফাইলগুলি সরান শুরু এ যান , কম্পিউটার-এ ডান-ক্লিক করুন এবং সম্পত্তি নির্বাচন করুন . উন্নত সিস্টেম সেটিংস এ যান , উন্নত এ স্যুইচ করুন ট্যাব এবং পরিবেশ ভেরিয়েবল ক্লিক করুন . TEMP নির্বাচন করুন , সম্পাদনা... ক্লিক করুন এবং একটি নতুন ভেরিয়েবল মান সেট করুন , যেমন স্টোরেজ অবস্থান। TMP-এর জন্য এই ধাপটি পুনরাবৃত্তি করুন নথি পত্র.
  • ইন্টারনেট এক্সপ্লোরার অস্থায়ী ইন্টারনেট ফাইলগুলি সরান IE-তে,> Tools-এ যান> ইন্টারনেট বিকল্প> সাধারণ ট্যাব এবং অধীনে> ব্রাউজিং ইতিহাস> সেটিংস নির্বাচন করুন এবং> ফোল্ডার সরান ক্লিক করুন এটিকে অন্য জায়গায় নিয়ে যেতে।
  • Firefox মেমরি (RAM) ক্যাশে ব্যবহার করুন ফায়ারফক্সে, about:config টাইপ করুন ঠিকানা বারে এবং এন্টার চাপুন . সতর্ক থাকার প্রতিশ্রুতি দিন, তারপর অনুসন্ধান করুন এবং browser.cache.disk.enable-এ দুবার ক্লিক করুন এবং মান সেট করুন False . যেকোনো জায়গায় ডান ক্লিক করুন এবং> নতুন> পূর্ণসংখ্যা নির্বাচন করুন এবং পছন্দের নাম disk.cache.memory.capacity এ সেট করুন 32MB এর জন্য 32768 এবং 64MB এর জন্য 65536 এর মান সহ, আপনি ব্রাউজার ক্যাশের জন্য রিজার্ভ করতে চান এমবি আকারের উপর নির্ভর করে। পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য Firefox পুনরায় চালু করুন।
  • পৃষ্ঠা ফাইল নিষ্ক্রিয়, সরান বা হ্রাস করুন শুরু এ ক্লিক করুন , কম্পিউটার ডান-ক্লিক করুন এবং সম্পত্তি নির্বাচন করুন . বাম দিকে, অ্যাডভান্সড সিস্টেম সেটিংস ক্লিক করুন এবং সেটিংস... ক্লিক করুন পারফরমেন্স এর অধীনে . উন্নত-এ স্যুইচ করুন ট্যাব, এবং পরিবর্তন... ক্লিক করুন ভার্চুয়াল মেমরির অধীনে . সব ড্রাইভের জন্য স্বয়ংক্রিয়ভাবে পেজিং ফাইলের আকার পরিচালনা করুন অনির্বাচন করুন একটি কাস্টম আকার সেট করতে অথবা কোন পেজিং ফাইল নেই নির্বাচন করে পেজিং নিষ্ক্রিয় করতে .
  • সিস্টেম রিস্টোর পরিবর্তন করুন শুরু এ যান , কম্পিউটার ডান-ক্লিক করুন , সম্পত্তি নির্বাচন করুন , উন্নত সিস্টেম সেটিংস ক্লিক করুন বাম দিকে, সিস্টেম সুরক্ষা-এ স্যুইচ করুন ট্যাব, আপনার SSD নির্বাচন করুন, কনফিগার করুন... ক্লিক করুন এবং হয় সিস্টেম সুরক্ষা বন্ধ করুন নির্বাচন করুন অথবা সর্বোচ্চ ব্যবহার কমিয়ে দিন . ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে। মনে রাখবেন যে এটি সিস্টেমে করা পরিবর্তনগুলিকে প্রত্যাবর্তন করে উইন্ডোজ সমস্যাগুলি সমাধান করার আপনার ক্ষমতা হ্রাস বা বাদ দেবে৷

আপনি অন্য কোন টিপস যোগ করবেন? আপনি কি বলবেন যে SSD কর্মক্ষমতা বজায় রাখা বা এর জীবনকাল বাড়ানোর ক্ষেত্রে শুধুমাত্র প্রান্তিক প্রভাব রয়েছে?

ইমেজ ক্রেডিট:বিজনেস মেটাফোর


  1. ম্যাকে ব্যাটারি লাইফ বাড়ানোর 15 টি টিপস

  2. কিভাবে আপনার iPhone, iPad এবং MacBook এর ব্যাটারি লাইফ বজায় রাখবেন

  3. কিভাবে রেফ্রিজারেটর বজায় রাখা যায়:সেরা 10 টিপস

  4. আপনার সারফেস পেন থেকে সর্বাধিক সুবিধা পেতে শীর্ষ 5 টি টিপস এবং কৌশল