কম্পিউটার

কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

ম্যাক কম্পিউটারগুলি তাদের অভিনব চেহারা এবং সহজে ব্যবহারযোগ্য macOS এর কারণে সর্বদা জনপ্রিয়। ম্যাক বা ম্যাকবুকের একমাত্র অসুবিধা হল এর সীমিত সঞ্চয়স্থান। বৃহত্তর স্টোরেজ স্পেস সহ একটি ম্যাক ল্যাপটপ কেনার পরিবর্তে, বেশিরভাগ ম্যাক ব্যবহারকারী ম্যাক থেকে ফাইল স্থানান্তর করে স্টোরেজ বাড়ানোর জন্য ম্যাকের জন্য একটি বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করা বেছে নেয়।

আপনি যদি ম্যাকে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ কীভাবে ব্যবহার করবেন এর সাথে এতটা পরিচিত না হন অথবা ম্যাকে এক্সটার্নাল ডিস্ক ব্যবহার করার সময় কিছু সমস্যা হচ্ছে, তাহলে এই পোস্টটি আপনার জন্য সঠিক। শুধু পড়ুন।

সূচিপত্র:

  • 1. কিভাবে ম্যাক কম্পিউটারে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ সংযোগ করতে হয়
  • 2. কিভাবে Mac এ একটি বাহ্যিক হার্ড ড্রাইভ ফরম্যাট করতে হয়
  • 3. কিভাবে Mac এ একটি বাহ্যিক হার্ড ড্রাইভ পার্টিশন করতে হয়
  • 4. কিভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ ঠিক করবেন যা Mac এ দেখাবে না
  • 5. কিভাবে ম্যাক থেকে এক্সটার্নাল হার্ড ড্রাইভে ফাইল ট্রান্সফার করবেন
  • 6. Mac এ কিভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করতে হয় সে সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

কিভাবে ম্যাক কম্পিউটারে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ সংযোগ করতে হয়

ম্যাক কম্পিউটারে এক্সটার্নাল ডিস্ক ব্যবহার করার জন্য আপনি সম্পূর্ণ নতুন বা পুরানো ডিস্ক ব্যবহার করছেন না কেন, আপনাকে প্রথমে যা করতে হবে তা হল ম্যাকের সাথে সংযোগ করা। এটি কীভাবে করবেন তা এখানে:

ধাপ 1:ম্যাকের মধ্যে বাহ্যিক হার্ড ড্রাইভ প্লাগ করুন

বেশিরভাগ হার্ড ড্রাইভ ইউএসবি এর মাধ্যমে সংযোগ করে, তাই আপনাকে কেবলমাত্র আপনার ম্যাকের একটি নিষ্ক্রিয় পোর্টে USB কেবলটি প্লাগ করতে হবে। আপনি সাধারণত আপনার Mac বা MacBook-এর প্রতিটি পাশে অন্তত একটি USB পোর্ট পাবেন৷

কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

ম্যাকের জন্য কিছু বাহ্যিক ড্রাইভ পরিবর্তে থান্ডারবোল্টের সাথে আসতে পারে। যদি এটি হয়, তাহলে আপনাকে এটিকে থান্ডারবোল্ট পোর্টে প্লাগ করতে হবে বা আপনার Mac এ সঠিক পোর্ট না থাকলে একটি অ্যাডাপ্টার পেতে হবে৷

ধাপ 2:ম্যাক ডেস্কটপে বাহ্যিক ড্রাইভ খুঁজুন

যদি আপনার ডিস্কটি ভালভাবে ফরম্যাট করা থাকে এবং সঠিকভাবে সংযুক্ত থাকে, তাহলে এটি আপনার Mac এর ডেস্কটপে একটি USB বা Thunderbolt আইকন সহ একটি ড্রাইভ হিসাবে প্রদর্শিত হবে৷

ধাপ 3:এক্সটার্নাল ড্রাইভ অ্যাক্সেস করুন

এখন আপনার ডেস্কটপে ড্রাইভটিতে ডাবল ক্লিক করুন বা এটি অ্যাক্সেস করতে ফাইন্ডার সাইডবার থেকে এটি নির্বাচন করুন। আপনি এখন বহিরাগত ডিস্ক এবং ম্যাকের অভ্যন্তরীণ হার্ড ড্রাইভের মধ্যে ফাইল স্থানান্তর করতে পারেন৷

কিভাবে ম্যাকে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ ফর্ম্যাট করবেন

বাজারে বেশিরভাগ বাহ্যিক হার্ড ড্রাইভগুলি উইন্ডোজ পিসির সাথে কাজ করার জন্য মাইক্রোসফ্টের এনটিএফএস ফাইল সিস্টেম হিসাবে প্রাক-ফরম্যাট করা হয়। যদি আপনার বাহ্যিক ডিস্কটি একটি NTFS ড্রাইভ হয় তবে আপনি এটি থেকে Mac এ পড়তে সক্ষম হবেন কিন্তু আপনি এটিতে লিখতে সক্ষম হবেন না। এই ক্ষেত্রে, আপনি এটি ব্যবহার করার আগে আপনাকে একটি macOS-সামঞ্জস্যপূর্ণ ফাইল সিস্টেমে ড্রাইভটি ফর্ম্যাট করতে হতে পারে।

সতর্কতা:যদি আপনার কাছে ইতিমধ্যেই এই ডিস্কে কোনো গুরুত্বপূর্ণ ফাইল থাকে, তবে সেগুলির সবকটির ব্যাকআপ নিতে ভুলবেন না কারণ ফর্ম্যাটিং এর সমস্ত ডেটা মুছে ফেলবে৷

ডিস্ক ইউটিলিটি সহ ম্যাকের একটি বাহ্যিক হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন তা এখানে রয়েছে:

  1. আপনার ম্যাকের সাথে বাহ্যিক হার্ড ড্রাইভ সংযোগ করুন। (যদি তারা ইতিমধ্যেই সংযুক্ত থাকে তবে এই পদক্ষেপটি উপেক্ষা করুন)।
  2. কমান্ড + S টিপুন স্পটলাইট অনুসন্ধান চালু করার জন্য কী ডিস্ক ইউটিলিটি টাইপ করুন এবং প্রথম বিকল্পে ক্লিক করুন। এটি ডিস্ক ইউটিলিটি অ্যাপটি খুলবে, যেখানে আপনি আপনার ম্যাকের সাথে সংযুক্ত সমস্ত অভ্যন্তরীণ এবং বাহ্যিক হার্ড ড্রাইভ পাবেন৷
  3. তারপর দেখুন ক্লিক করুন উইন্ডোর উপরের বাম কোণে এবং সমস্ত ডিভাইস দেখান নির্বাচন করুন .
    কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?
  4. আপনি যে বাহ্যিক হার্ড ড্রাইভটি ফরম্যাট করতে চান সেটি নির্বাচন করুন। আপনি সহজেই এটিকে স্ক্রিনের বাম দিকে বাহ্যিক-এর অধীনে খুঁজে পেতে পারেন৷ .
  5. ডিস্ক ইউটিলিটি উইন্ডোর উপরের কেন্দ্রে, মুছে দিন নির্বাচন করুন . একটি ছোট উইন্ডো পপ আপ করবে যা ড্রাইভটি মুছে ফেললে এতে সংরক্ষিত সমস্ত ডেটা মুছে যাবে এবং পূর্বাবস্থায় ফেরানো যাবে না।
    কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?
  6. একটি নাম সম্পাদনা করুন এবং একটি বিন্যাস নির্বাচন করুন, এবং আপনার বাহ্যিক হার্ড ড্রাইভের জন্য স্কিম করুন। আপনি ডিস্কের জন্য আপনার পছন্দ মতো নাম ব্যবহার করতে পারেন, এবং বেশিরভাগ ক্ষেত্রে আপনার স্কিমের জন্য GUID পার্টিশন ম্যাপ বেছে নেওয়া উচিত। ফাইল সিস্টেম বিন্যাস সম্পর্কে, নিম্নলিখিত থেকে চয়ন করুন:
    ম্যাক ওএস এক্সটেন্ডেড (জার্নাল্ড) বেশিরভাগ Mac ব্যবহারকারীদের জন্য এটি সেরা বিকল্প কারণ এটি সমস্ত Mac মডেলের সাথে সামঞ্জস্যপূর্ণ৷
    APFS (অ্যাপল ফাইল সিস্টেম) শুধুমাত্র macOS 10.13 বা তার পরে চলমান নতুন Macs এর জন্য।
    exFAT ম্যাক এবং উইন্ডোজ পিসি উভয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ।
    MS-DOS (FAT) এছাড়াও Mac এবং PC এর সাথে সামঞ্জস্যপূর্ণ, কিন্তু আপনি শুধুমাত্র 4GB এর থেকে ছোট ফাইল স্থানান্তর করতে পারবেন।
  7. সেটিং শেষ করার পর, মুছে দিন ক্লিক করুন আবার সম্পন্ন নির্বাচন করুন৷ যখন মুছে ফেলার প্রক্রিয়া শেষ হয়।
    কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

কিভাবে ম্যাকে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ পার্টিশন করা যায়

আপনি যদি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ ম্যাক এবং উইন্ডোজ পিসিতে ব্যবহার করতে চান তবে আপনি ড্রাইভটিকে দুটি ভলিউমে বিভাজন করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. ডিস্ক ইউটিলিটি খুলুন, দেখুন ক্লিক করুন> সমস্ত ডিভাইস দেখান .
  2. আপনি যে বাহ্যিক ড্রাইভটি পার্টিশন করতে চান সেটি নির্বাচন করুন। উপরের মেনুতে, পার্টিশন নির্বাচন করুন .
  3. তারপর একটি নতুন পার্টিশন তৈরি করতে পাই চার্টের নীচে প্লাস চিহ্ন (+) ক্লিক করুন। নতুন যোগ করা পার্টিশনের জন্য একটি নাম, বিন্যাস এবং আকার নির্বাচন করুন। আপনি যদি প্রতিটি পার্টিশনের আকার পরিবর্তন করতে চান তবে বৃত্তের প্রান্তে সাদা বিন্দুটি টেনে আনুন।
    কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?
  4. অবশেষে, প্রয়োগ করুন ক্লিক করুন .

কীভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ ঠিক করবেন যা প্রদর্শিত হবে না একটি ম্যাক

সাধারণত, আপনি আপনার ম্যাকের সাথে বাহ্যিক ডিস্কটি সফলভাবে সংযুক্ত করার পরে, আপনি এটি ডেস্কটপ, ম্যাক ফাইন্ডার বা ডিস্ক ইউটিলিটিতে দেখতে পাবেন এবং তারপরে এটি স্বাচ্ছন্দ্যে ব্যবহার করুন। কিন্তু আপনি যদি Mac এ আপনার হার্ড ড্রাইভ দেখতে না পান তাহলে কি হবে ? এই পরিস্থিতিতে, আপনি বাহ্যিক হার্ড ড্রাইভ অ্যাক্সেস করতে পারবেন না এবং এটিতে কোনও পড়া এবং লেখার ক্রিয়া অনুমোদিত নয়৷

সৌভাগ্যবশত, এখানে বিভিন্ন পরিস্থিতিতে ম্যাক-এ প্রদর্শিত না হওয়া বাহ্যিক হার্ড ড্রাইভের কিছু কার্যকর সমাধান রয়েছে, শুধু পড়ুন।

ফিক্স শুরু করার আগে, প্রথমে আপনার ম্যাক এবং বাহ্যিক ড্রাইভের মধ্যে সংযোগ পরীক্ষা করুন। ড্রাইভটিকে ম্যাকের একটি ভিন্ন পোর্টে বা অন্য ম্যাক বা পিসিতে প্লাগ করার চেষ্টা করুন। আপনি একটি ভিন্ন তারের চেষ্টা করতে পারেন বা একটি USB-C বা Thunderbolt অ্যাডাপ্টার পরিবর্তন করতে পারেন৷ সংযোগটি সমস্যা না হলে, নিচের সমাধানগুলি চেষ্টা করতে এগিয়ে যান৷

ম্যাক ডেস্কটপে দেখা যাচ্ছে না বহিরাগত হার্ড ড্রাইভ ঠিক করুন

ম্যাক ডেস্কটপ বহিরাগত ড্রাইভ আইকন দেখাবে না যদি আপনি এটি সেট না করে থাকেন। ম্যাক ডেস্কটপে আপনার বাহ্যিক ডিস্ক দেখাতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি চেষ্টা করুন:

  1. ফাইন্ডার খুলুন ডক থেকে।
  2. ফাইন্ডার-এ ক্লিক করুন উপরের মেনু বারে।
  3. পছন্দ নির্বাচন করুন , সাধারণ-এ স্যুইচ করুন ট্যাব করুন এবং বাহ্যিক ডিস্কগুলি লেবেলযুক্ত বাক্সটি চেক করুন৷ .
    কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

ম্যাক ফাইন্ডার সাইডবারে বাহ্যিক হার্ড ড্রাইভ প্রদর্শিত হচ্ছে না তা ঠিক করুন

যদি আপনার কেসটি ম্যাক ফাইন্ডার সাইডবারে বাহ্যিক হার্ড ডিস্ক প্রদর্শিত না হয় তবে এটি ঠিক করতে নীচের পদক্ষেপগুলি ব্যবহার করুন:

  1. এখনও ফাইন্ডার চালু করুন৷ ডক থেকে।
  2. ফাইন্ডার নির্বাচন করুন উপরের মেনু বার থেকে।
  3. পছন্দ নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে, সাইডবারে স্যুইচ করুন ট্যাব করুন এবং বাহ্যিক ডিস্কগুলি লেবেলযুক্ত বাক্সটি চেক করুন৷ অবস্থানের অধীনে .
    কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

ডিস্ক ইউটিলিটিতে প্রদর্শিত না হওয়া বাহ্যিক হার্ড ড্রাইভ ঠিক করুন

ডিস্ক ইউটিলিটি, একটি macOS বিল্ট-ইন ইউটিলিটি, আপনার ম্যাকের সমস্ত সংযুক্ত বাহ্যিক ডিস্কগুলি দেখাতে পারে, এমনকি বহিরাগত হার্ড ড্রাইভে কিছু ছোটখাটো সমস্যা থাকলেও৷ কিন্তু আপনি যদি ডিস্ক ইউটিলিটিতে বাহ্যিক হার্ড ড্রাইভ দেখতে না পান, তাহলে নিচের সমাধানগুলো সহায়ক হবে।

সমাধান 1:ডিস্ক ইউটিলিটিতে বাহ্যিক হার্ড ড্রাইভ ম্যানুয়ালি দেখান

কখনও কখনও, ডিস্ক ইউটিলিটিতে বাহ্যিক হার্ড ড্রাইভ প্রদর্শিত না হওয়ার কারণ হল বাহ্যিক ডিস্কের তথ্য ডিস্ক ইউটিলিটি দ্বারা ভাঁজ করা হয়েছে। এটি প্রদর্শিত করতে, এই পদক্ষেপগুলি চেষ্টা করুন:

  1. লঞ্চপ্যাড খুলুন> অন্য r> ডিস্ক ইউটিলিটি আপনি আপনার ম্যাকের সাথে বাহ্যিক হার্ড ড্রাইভ সংযোগ করার পরে৷
  2. আপনার মাউস পয়েন্টারটি বাহ্যিক-এ রাখুন বিকল্প শো দেখার সময় বিকল্প, কেবল এটিতে ক্লিক করুন।
    কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

সমাধান 2:অ্যাক্টিভিটি মনিটরে fsck প্রক্রিয়া থেকে প্রস্থান করুন

যদি এক্সটার্নাল হার্ড ড্রাইভ এখনও ডিস্ক ইউটিলিটিতে দেখা না যায়, তাহলে পরীক্ষা করে দেখুন যে এর হার্ডওয়্যার তথ্য macOS দ্বারা স্বীকৃত হয়েছে কি না:অ্যাপ্লিকেশন-এ যান> ইউটিলিটি> সিস্টেম তথ্য> USB . এবং তারপর বাহ্যিক হার্ড ড্রাইভ তথ্য খোঁজার চেষ্টা করুন৷

কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

যদি বাহ্যিক হার্ড ড্রাইভ সিস্টেম তথ্যে প্রদর্শিত হয় কিন্তু ডিস্ক ইউটিলিটিতে না থাকে, তাহলে হয়তো ম্যাকোস এটি মেরামত করছে। যান এবং অ্যাক্টিভিটি মনিটরে এটি পরীক্ষা করুন৷

  1. খুলুন ফাইন্ডার> অ্যাপ্লিকেশন> ইউটিলিটি , অ্যাক্টিভিটি মনিটো চালু করুন r.
  2. "fsck_hfs" নামে কোনো প্রক্রিয়া বা অনুরূপ কিছু থাকলে টাইপ করুন এবং অনুসন্ধান করুন। (যদি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ exFAT ফরম্যাট করা হয়, তাহলে এটি "fsck_exfat" হওয়া উচিত।)
  3. ওই টাস্ক সিলেক্ট করুন এবং জোর করে ছেড়ে দিতে উপরের বাম দিকে X বোতামে ক্লিক করুন। তারপরে বাহ্যিক হার্ড ড্রাইভটি আপনার ম্যাকের ডেস্কটপে প্রদর্শিত হবে৷

সমাধান 3:সফ্টওয়্যার আপডেটগুলি পরীক্ষা করুন

ম্যাকের পুরানো সফ্টওয়্যারটি বহিরাগত হার্ড ড্রাইভ প্রদর্শিত না হতে পারে। এই ক্ষেত্রে, আপনাকে সিস্টেম আপডেটগুলি পরীক্ষা করতে হবে এবং macOS সফ্টওয়্যার আপডেটগুলি উপলব্ধ থাকলে, macOS আপডেট করতে নীচের পদক্ষেপগুলি ব্যবহার করুন:

  1. উপরে ডানদিকে Apple মেনুতে ডান-ক্লিক করুন এবং তারপরে সিস্টেম পছন্দগুলি বেছে নিন .
  2. সফ্টওয়্যার আপডেট খুঁজুন এবং খুলুন নতুন macOS আপডেট চেক করতে।
  3. আপনার ম্যাকে আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলির ব্যাক আপ নিন এবং আপনার অপারেটিং সিস্টেম আপডেট করতে উইজার্ড অনুসরণ করুন৷

এখন ডিস্ক ইউটিলিটিতে বাহ্যিক ডিস্কটি প্রদর্শিত হচ্ছে কিনা তা পরীক্ষা করুন। যদি বাহ্যিক হার্ড ড্রাইভটি ডিস্ক ইউটিলিটিতে দেখায় কিন্তু ধূসর হয়ে যায় তবে এটি দূষিত হতে পারে। ডিস্ক মেরামত করতে ডিস্ক ইউটিলিটি ফার্স্ট এইড ব্যবহার করুন:

  1. ডিস্ক ইউটিলিটি খুলুন .
  2. বাম সাইডবার থেকে ধূসর-আউট এক্সটার্নাল ডিস্ক বেছে নিন।
  3. প্রাথমিক চিকিৎসা এ ক্লিক করুন উপরের বোতামটি চাপুন এবং তারপরে চালান বেছে নিন এই অপারেশন নিশ্চিত করতে.
    কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?
  4. মেরামত প্রক্রিয়া শেষ হলে, আবার ডিস্ক নির্বাচন করুন এবং মাউন্ট ক্লিক করুন উপরের মেনু বার থেকে।

কিভাবে ম্যাক থেকে এক্সটার্নাল হার্ড ড্রাইভে ফাইল স্থানান্তর করা যায়

এখন, যদি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভটি ম্যাকের সাথে ভালভাবে সংযুক্ত থাকে এবং ম্যাকওএস-সামঞ্জস্যপূর্ণ ফাইল সিস্টেম হিসাবে ফর্ম্যাট করা হয়, তবে কোন সমস্যা ছাড়াই অ্যাক্সেস করা যেতে পারে, আপনি ম্যাক এবং এক্সটার্নাল হার্ড ড্রাইভের মধ্যে নির্বিঘ্নে ফাইলগুলি স্থানান্তর করতে পারেন৷

এখানে কিভাবে ম্যাক থেকে এক্সটার্নাল হার্ড ড্রাইভে ফাইল স্থানান্তর করা যায় :

  1. ফাইন্ডারে ক্লিক করুন এটি খোলার জন্য ডকের আইকন।
  2. যে ফোল্ডার বা ফাইলগুলিকে আপনি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভে স্থানান্তর করতে চান তা নির্বাচন করুন৷ কমান্ড ধরে রাখুন একই সাথে একাধিক আইটেম নির্বাচন করার জন্য বোতাম।
  3. কমান্ড + N টিপুন একটি দ্বিতীয় ফাইন্ডার উইন্ডো খুলতে এবং তারপর ডিভাইসের তালিকা থেকে আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ নির্বাচন করুন।
  4. আপনার বাহ্যিক ড্রাইভের ফোল্ডারটিতে ব্রাউজ করুন যেখানে আপনি ফাইল বা ফোল্ডারগুলি সংরক্ষণ করতে চান এবং তারপরে আপনার ম্যাকের ফাইন্ডার উইন্ডো থেকে ফোল্ডার এবং ফাইলগুলিকে এক্সটার্নাল হার্ড ড্রাইভের উইন্ডোতে টেনে আনুন। অথবা আপনি ম্যাক ফাইন্ডার উইন্ডো থেকে নির্বাচিত ফাইল/ফোল্ডার অনুলিপি করতে পারেন এবং তারপর বহিরাগত হার্ড ড্রাইভের উইন্ডোতে পেস্ট করতে পারেন।
  5. আপনার স্ক্রিনে একটি স্ট্যাটাস বার প্রদর্শিত হবে যা অগ্রগতি নির্দেশ করে। সম্পূর্ণ স্থানান্তর সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। Eject এ ক্লিক করুন আপনার কাজ শেষ হলে নিরাপদে হার্ড ড্রাইভ অপসারণ করার জন্য বোতাম৷

আপনি যদি বহিরাগত হার্ড ড্রাইভ থেকে Mac এ ফাইল স্থানান্তর করতে চান , পদক্ষেপ অনুরূপ. কিন্তু আপনাকে প্রথমে বাহ্যিক ডিস্ক থেকে ফাইল/ফোল্ডারগুলি নির্বাচন বা অনুলিপি করতে হবে এবং তারপরে সেগুলিকে টেনে আনতে হবে এবং ম্যাক অভ্যন্তরীণ ডিস্কে পেস্ট করতে হবে৷

ম্যাকে কিভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করতে হয় সে সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

প্রশ্ন কেন আমি আমার ম্যাকে আমার বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করতে পারি না? ক

অনেক কারণের কারণে আপনি Mac-এ বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করতে পারবেন না, যথা, সেগুলি হল:

বাহ্যিক ডিস্ক এবং আপনার Mac এর মধ্যে সংযোগ ব্যর্থ হয়৷
ম্যাক ফাইন্ডার সেটিংসটি ভুল৷
macOS পুরানো হয়ে গেছে এবং আপনার ডিস্ক চিনতে পারে না৷
আপনার বাহ্যিক ডিস্কটি ভালভাবে ফর্ম্যাট করা হয়নি৷
আপনার বাহ্যিক ডিস্কে কিছু সফ্টওয়্যার বা হার্ডওয়্যার সমস্যা রয়েছে৷

প্রশ্ন কিভাবে আমি আমার বাহ্যিক হার্ড ড্রাইভকে Mac এবং PC এর সাথে সামঞ্জস্যপূর্ণ করব? ক

আপনার বাহ্যিক হার্ড ডিস্ককে Mac এবং PC উভয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ করতে, আপনি এর ফাইল সিস্টেমকে exFAT/FAT হিসাবে ফর্ম্যাট করতে পারেন। অথবা আপনি চাইলে HFS+ এবং NTFS-এর দুটি আলাদা পার্টিশন তৈরি করতে পারেন।


  1. [2022]ম্যাকে একটি হার্ড ড্রাইভ কীভাবে পার্টিশন করা যায় তার নির্দেশিকা

  2. কিভাবে ম্যাকে একটি এক্সটার্নাল হার্ড ড্রাইভ ফরম্যাট করবেন?

  3. বহিরাগত SSD 2022-এ ম্যাক হার্ড ড্রাইভ ক্লোন করার নির্দেশিকা

  4. ম্যাকের একটি বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?