কম্পিউটার

টাইম মেশিন ব্যবহার করে আপনার ম্যাকের ব্যাকআপ নিন

উইন্ডোজের বিপরীতে, আপনার সম্পূর্ণ অপারেটিং সিস্টেমকে একটি ব্যাকআপ ড্রাইভে ব্যাক আপ করার জন্য ওএস এক্সের একটি দুর্দান্ত বিল্ট-ইন টুল রয়েছে। উইন্ডোজের একটি সিস্টেম ইমেজ তৈরি করার একটি বিকল্প রয়েছে, কিন্তু এটি Windows 7 এর একটি অবশেষ এবং এটি ব্যবহার করা খুব সহজ নয়, বিশেষ করে যখন আপনাকে সম্পূর্ণ পুনরুদ্ধার করতে হবে।

একটি উইন্ডোজ সিস্টেম ব্যাকআপ এবং পুনরুদ্ধার করার সর্বোত্তম উপায় হল তৃতীয় পক্ষের ক্লোনিং ইউটিলিটি ব্যবহার করা। সৌভাগ্যবশত, একটি ম্যাকে, আপনি কেবল টাইম মেশিন ব্যবহার করতে পারেন এবং স্বয়ংক্রিয় ব্যাকআপ এবং সহজে পুনরুদ্ধারের সুবিধা উপভোগ করতে পারেন৷

এছাড়াও, আপনি আপনার সম্পূর্ণ অপারেটিং সিস্টেম পুনরুদ্ধার করার পাশাপাশি পৃথক ফাইল এবং ফোল্ডারগুলি পুনরুদ্ধার করতে এটি ব্যবহার করতে পারেন, যা খুবই সুবিধাজনক৷

টাইম মেশিনে ম্যাকের ব্যাকআপ নিন

অভ্যন্তরীণ বা বাহ্যিকভাবে একটি সম্পূর্ণ আলাদা হার্ড ড্রাইভে আপনার ম্যাকের ব্যাকআপ নেওয়া ভাল। আপনি USB, FireWire, বা Thunderbolt ব্যবহার করে একটি ড্রাইভ সংযোগ করতে পারেন। উপরন্তু, আপনি একটি নেটওয়ার্ক ড্রাইভ ব্যবহার করতে পারেন যতক্ষণ না এটি অ্যাপল ফাইল প্রোটোকল সমর্থন করে। মূলত, আপনি যদি OS X-এ ডিস্ক দেখতে পান, তাহলে আপনি এটিকে টাইম মেশিন ব্যাকআপ হিসেবে ব্যবহার করতে পারেন।

শুরু করতে, সিস্টেম পছন্দ-এ যান এবং টাইম মেশিন নির্বাচন করুন

টাইম মেশিন ব্যবহার করে আপনার ম্যাকের ব্যাকআপ নিন

ব্যাকআপ ডিস্ক নির্বাচন করুন-এ ক্লিক করুন , এবং তারপর আপনার Mac OS টাইম মেশিন ব্যাকআপের জন্য ড্রাইভ বা পার্টিশন বেছে নিন।

টাইম মেশিন ব্যবহার করে আপনার ম্যাকের ব্যাকআপ নিন

যখন আপনি ব্যাকআপের জন্য যে ড্রাইভটি ব্যবহার করতে চান সেটি নির্বাচন করলে, ডিস্ক ব্যবহার করুন এ ক্লিক করুন . আপনি আপনার পছন্দের উপর ভিত্তি করে আপনার ব্যাকআপ এনক্রিপ্ট করতে পারেন এর পাশের বাক্সে টিক চিহ্ন দিয়ে, কিন্তু ব্যাকআপ আরও বেশি সময় নেবে৷

টাইম মেশিন ব্যবহার করে আপনার ম্যাকের ব্যাকআপ নিন

আপনার যদি স্বয়ংক্রিয়ভাবে ব্যাক আপ থাকে চেক করা হয়েছে, এটি কয়েক মিনিট পরে স্বয়ংক্রিয়ভাবে একটি ব্যাকআপ সঞ্চালন করা শুরু করবে৷

টাইম মেশিন ব্যবহার করে আপনার ম্যাকের ব্যাকআপ নিন

এছাড়াও আপনি মেনু বারে টাইম মেশিন দেখান চেক করতে পারেন৷ ,  তারপরে ম্যাক স্ক্রিনের শীর্ষে বিজ্ঞপ্তি বারে ফিরে যান এবং টাইম মেশিন আইকন (ঘড়ির কাঁটার বিপরীত তীর সহ ঘড়ির লোগো) নির্বাচন করুন এবং এখনই ব্যাক আপ করুন নির্বাচন করুন .

অবশেষে, আপনি বিকল্পগুলি ক্লিক করতে পারেন৷ টাইম মেশিন স্ক্রিনে বোতাম এবং যে কোনো ফাইল বা ফোল্ডার বাদ দিন যা আপনি ব্যাকআপ নিতে চান না।

টাইম মেশিন ব্যবহার করে আপনার ম্যাকের ব্যাকআপ নিন টাইম মেশিন ব্যবহার করে আপনার ম্যাকের ব্যাকআপ নিন

এটা সম্বন্ধে. আপনার কাছে কত ডেটা আছে তার উপর নির্ভর করে, ব্যাকআপ সম্পূর্ণ হতে সময় লাগবে। আমার জন্য, একটি বহিরাগত USB ড্রাইভে প্রায় 400GB ডেটা ব্যাক আপ করতে প্রায় 10 ঘন্টা সময় লেগেছে। তাই অপেক্ষা করতে প্রস্তুত থাকুন। সৌভাগ্যবশত, ব্যাকআপ নেওয়ার সময় আপনি আপনার কম্পিউটারকে স্বাভাবিক হিসাবে ব্যবহার করতে পারবেন।

ভবিষ্যতের পোস্টে, আমি টাইম মেশিন ব্যবহার করে কীভাবে পৃথক ফাইল এবং ফোল্ডারগুলি পুনরুদ্ধার করতে হয় এবং সিস্টেম-ব্যাপী ব্যর্থতার ক্ষেত্রে কীভাবে আপনার সম্পূর্ণ ম্যাক পুনরুদ্ধার করতে হয় সে সম্পর্কে লিখব। উপভোগ করুন!


  1. কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

  2. টাইম মেশিনের সাহায্যে কীভাবে ম্যাকের ব্যাক আপ নেওয়া যায়

  3. কীভাবে টাইম মেশিন দিয়ে আপনার ম্যাক পুনরুদ্ধার করবেন

  4. ম্যাক ব্যাকআপ করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা! (2022)