কম্পিউটার

কিভাবে পিসি ব্যবহারের জন্য একটি বাহ্যিক হার্ড ড্রাইভ পার্টিশন করবেন [ম্যাক]

আমি সম্প্রতি আমার ম্যাকের জন্য একটি বাহ্যিক হার্ড ড্রাইভ তুলেছি (একটি টেরাবাইট মেমরি সঠিক হতে পারে), কিন্তু আমার সত্যিই এটি আমার ম্যাক এবং উভয়ের জন্যই ব্যবহার করতে হবে আমার উইন্ডোজ ল্যাপটপ। যাইহোক, আপনি হয়তো জানেন, এক্সটার্নাল হার্ড ড্রাইভের জন্য ম্যাক ফরম্যাটিং এবং পিসি ফরম্যাটিং সম্পূর্ণ আলাদা।

ঠিক আছে, এটা সম্ভব যে আপনি ইতিমধ্যেই জানেন কিভাবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ DIY-স্টাইল পার্টিশন করতে হয়। তদুপরি, আপনার হার্ড ড্রাইভ ইতিমধ্যেই অনবোর্ড সফ্টওয়্যার সহ আসতে পারে যা আপনার জন্য এটি করে (তবে সত্যই, আমি সত্যিই সেই অন্তর্ভুক্ত অ্যাপগুলি ব্যবহার করতে পছন্দ করি না)। যাইহোক, আসুন এটি কীভাবে করবেন তা দেখে নেওয়া যাক।

ডিস্ক ইউটিলিটি অ্যাপ্লিকেশন খুলুন

আপনার পার্টিশনের জন্য জিনিসগুলি প্রস্তুত করার জন্য, একটি বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করা সর্বোত্তম হবে যেখানে আপনার কাছে একেবারেই কোনও গুরুত্বপূর্ণ ফাইল নেই। আপনি যদি ইতিমধ্যেই সেখানে কিছু জিনিস ফেলে দিয়ে থাকেন (যেমন আমি প্রথমবার চেষ্টা করার সময় করেছিলাম), এগিয়ে যান এবং সেগুলি আপনার কম্পিউটারে অনুলিপি করুন৷ এটি বলার সাথে সাথে, নিশ্চিত করুন যে বাহ্যিক হার্ড ড্রাইভটি অন্ততপ্লাগ ইন এটি কাজ করার জন্য (আমি যে কারণটি বলি এটি একই কারণ যে পোশাক কোম্পানিগুলি তাদের সুপারহিরো পোশাকগুলিতে "কেপ দানকারীকে উড়তে পারে না" লিখে)।

আপনি যদি আগে কখনো এই অ্যাপটি ব্যবহার করেননি, তাহলে শুধু আপনার Mac-এর Applications-এ যান , ইউটিলিটিস-এ ক্লিক করুন ফোল্ডার, এবং ডিস্ক ইউটিলিটি খুঁজুন আবেদন (আপনাদের মধ্যে যারা এখনও অনুসন্ধান করছেন তাদের জন্য এটি একটি স্টেথোস্কোপ সহ একটি হার্ড ড্রাইভের মতো দেখাচ্ছে।) এটি খুলুন এবং আপনার স্ক্রিনে একটি ব্র্যান্ড-স্প্যাঙ্কিন' নতুন উইন্ডোতে আচরণ করা হবে।

কিভাবে পিসি ব্যবহারের জন্য একটি বাহ্যিক হার্ড ড্রাইভ পার্টিশন করবেন [ম্যাক] কিভাবে পিসি ব্যবহারের জন্য একটি বাহ্যিক হার্ড ড্রাইভ পার্টিশন করবেন [ম্যাক]

এই উইন্ডোর বাম দিকে, আপনি আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত বিভিন্ন হার্ড ড্রাইভ দেখতে পাবেন। আপনি উইন্ডোর এই অংশে কম্পিউটারের মধ্যে আপনার প্রধান হার্ড ড্রাইভ (বা হার্ড ড্রাইভ) দেখতে পাবেন, তবে আপনি এটির মাঝে কোথাও আপনার বাহ্যিক হার্ড ড্রাইভটি খুঁজে পেতে সক্ষম হবেন।

কিভাবে পিসি ব্যবহারের জন্য একটি বাহ্যিক হার্ড ড্রাইভ পার্টিশন করবেন [ম্যাক]

আপনি এটি করার পরে, এই হার্ড ড্রাইভের প্রাসঙ্গিক মেনুটি খুলতে ভুলবেন না (ট্র্যাকপ্যাডে দুই-আঙ্গুলের ক্লিক বা CTRL + ক্লিক) এবং আনমাউন্ট নির্বাচন করুন। ড্রাইভের বিকল্প। এই প্রকল্পটি আপনার জন্য কাজ করার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ৷

পার্টিশন সেট আপ করুন

আপনি স্ক্রিনশট দ্বারা বলতে সক্ষম হতে পারেন, আমি ইতিমধ্যে আমার বাহ্যিক হার্ড ড্রাইভ (JxHart Mac এবং JxHart PC) পার্টিশন করেছি। যাইহোক, আপনি এখনও ডিস্ক ইউটিলিটি উইন্ডোর বাকি অংশটি দেখে অনুসরণ করতে পারেন।

আপনি যখন এই উইন্ডোটি প্রথম দেখবেন, তখন আপনি কয়েকটি ট্যাব দেখতে পাবেন যা আপনাকে আপনার বাহ্যিক হার্ড ড্রাইভের জন্য বিভিন্ন বিকল্প দেয়। তাদের মধ্যে একজন সহজভাবে বলবে পার্টিশন , এবং আপনি অনুমান করতে সক্ষম হতে পারেন, এটি সেই একটি যা আপনি নির্বাচন করতে চান৷ এটি করার পরে, আপনি একটি মেনুতে পৌঁছে যাবেন যা আপনাকে হার্ড ড্রাইভ পার্টিশন করার জন্য যা প্রয়োজন তা সরবরাহ করে। এই পৃষ্ঠায় যে আইটেমটি আপনার সন্ধান করা উচিত সেটি হবে ভলিউম স্কিম লেবেলযুক্ত একটি ড্রপ-ডাউন মেনু। .

কিভাবে পিসি ব্যবহারের জন্য একটি বাহ্যিক হার্ড ড্রাইভ পার্টিশন করবেন [ম্যাক]

যেহেতু আমরা শুধুমাত্র ম্যাক এবং পিসি উভয়ের জন্য বাহ্যিক হার্ড ড্রাইভ পার্টিশন করছি, তাই আপনার দুটি পার্টিশনের জন্য ভলিউম স্কিম সেট করা উচিত। একবার আপনি এটি করে ফেললে, আপনাকে দুটি পার্টিশনের প্রতিনিধিত্বকারী সাধারণ বাক্সের দুটি সহজে ব্যবহারযোগ্য গ্রাফিক চিত্র দেওয়া হবে। আপনি এখন এইগুলির সাথে যা করতে পারেন তা হল প্রতিটি পার্টিশনের জন্য আপনি কতটা মেমরি চান তা সেট আপ করুন৷

আকার এবং বিন্যাস নিয়ে কাজ করুন

আমার বাহ্যিক হার্ড ড্রাইভে, আমি ম্যাক অংশকে 950 গিগা স্থান এবং পিসি অংশকে 50 গিগাবাইট স্থান দিয়েছি কারণ আমি ম্যাক সাইডটি একটু বেশি ব্যবহার করি। এটি মাথায় রেখে, আমি এখনও আমার ম্যাকের হার্ড ড্রাইভের পিসি অংশ খুলতে এবং এটি থেকে ফাইল নিতে সক্ষম। যাইহোক, আমি ফাইল যোগ বা মুছে ফেলতে পারি না। সেজন্য পার্টিশন থাকা ভালো।

আপনি প্রতিটি পার্টিশনের মাপ নির্ধারণ করার পরে, আপনাকে ফিরে যেতে হবে এবং প্রতিটির নাম পরিবর্তন করতে হবে। আমি পরামর্শ দেব যে তারা প্রতিফলিত করবে আপনি প্রতিটি পার্টিশনের জন্য কি ব্যবহার করবেন, যেমন "ম্যাক এইচডি" এবং "পিসি এইচডি"। বাস্তবিকভাবে, আপনি পার্টিশনের আকার দেওয়ার আগে তাদের নাম পরিবর্তন করতে পারেন, কিন্তু এটি সত্যিই আপনার উপর নির্ভর করে।

কিভাবে পিসি ব্যবহারের জন্য একটি বাহ্যিক হার্ড ড্রাইভ পার্টিশন করবেন [ম্যাক]

অবশেষে, আপনাকে প্রতিটি পার্টিশনের জন্য আপনার বাহ্যিক হার্ড ড্রাইভের লেখার বিন্যাসটি একেবারে পরিবর্তন করতে হবে যাতে আপনি যা চান তা ঠিক করে। এটি করতে, ম্যাক ওএস এক্সটেন্ডেড (জার্নাল্ড) নির্বাচন করুন৷ আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ এবং ExFAT-এর ম্যাকের জন্য বিকল্প আপনার বাহ্যিক হার্ড ড্রাইভের পিসি পাশের বিকল্প।

আপনি পার্টিশন শুরু করার জন্য প্রস্তুত হলে, কেবল ক্লিক করুন প্রয়োগ করুন এবং আপনি যেতে ভাল. এটি করা সত্যিই সহজ, এবং আপনি কয়েক মিনিটের মধ্যে প্রকল্পটি সম্পূর্ণ করতে সক্ষম হবেন৷

উপসংহার

সম্ভবত আপনি (অবশ্যই) অন্যান্য অপারেটিং সিস্টেম যেমন Linux বা এমন কিছু হিপস্টার ওএসের সাথেও একই প্রক্রিয়া অনুসরণ করতে পারেন যা আমরা কখনও শুনিনি। উপরন্তু, আপনি নিজেকে সংগঠিত রাখার উপায় হিসাবে দুটি বা ততোধিক ম্যাক-সম্পর্কিত পার্টিটন তৈরি করতে পারেন। আমি এটাও ধরে নেব যে আপনি টাইম মেশিনের জন্য সেই পার্টিশনগুলির মধ্যে একটি ব্যবহার করতে পারেন যদি আপনি কিছু বেশি স্থায়ী ব্যবহার করেন৷

হার্ড ড্রাইভ বা এক্সটার্নাল হার্ড ড্রাইভ পার্টিশন করতে আপনি অন্য কোন অ্যাপ বা প্রোগ্রাম ব্যবহার করেন? আমি এখানে যা লিখেছি তা যোগ করার জন্য আপনার কাছে অন্য কোন টিপস আছে?


  1. কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

  2. Windows 11 এ হার্ড ডিস্ক ড্রাইভ কিভাবে পার্টিশন করবেন

  3. Windows 10 এ কিভাবে এক্সটার্নাল হার্ড ড্রাইভ বের করবেন

  4. কিভাবে OS X-এ একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ পার্টিশন করবেন