কম্পিউটার

ডিজাইনারদের জন্য 6টি সেরা ফ্রি অ্যাডোব ইলাস্ট্রেটর বিকল্প

যদিও অ্যাডোব ইলাস্ট্রেটর ভেক্টর গ্রাফিক্স তৈরির অন্যতম সেরা সরঞ্জাম, এটি সত্যিই ব্যয়বহুল। সৌভাগ্যবশত, বাজারে ডিজাইনারদের জন্য কিছু বিনামূল্যের বিকল্প আছে।

রাস্টার গ্রাফিক্সের বিপরীতে, ভেক্টর গ্রাফিক্স রেখা, রং এবং বিভিন্ন আকার তৈরি করতে গাণিতিক অভিব্যক্তি ব্যবহার করে। এর মানে হল যে তারা অত্যন্ত মাপযোগ্য। ওয়েবসাইট গ্রাফিক্স, পোস্টার, ডায়াগ্রাম, লোগো এবং আইকন ডিজাইন করতে ভেক্টর গ্রাফিক্স সবচেয়ে ভালো ব্যবহার করা হয়। ইলাস্ট্রেশন টাস্কে, বর্তমান স্ট্যান্ডার্ড হল SVG (স্কেলেবল ভেক্টর গ্রাফিক্স)।

ভেক্টর গ্রাফিক্স তৈরি করার সময় অ্যাডোব ইলাস্ট্রেটর অনেক গ্রাফিক্স ডিজাইনারদের সেরা বন্ধু হয়েছে। কিন্তু এটি একটি ব্যয়বহুল হাতিয়ার হওয়ায় ডিজাইনাররা সাধারণত কম ব্যয়বহুল বা বিনামূল্যের বিকল্প খোঁজেন, বিশেষ করে যখন তাদের চাহিদা সহজ হয়। এইভাবে, আপনার সামনে সেরা ফ্রি অ্যাডোব ইলাস্ট্রেটর বিকল্পগুলি উপস্থাপন করছি যা উজ্জ্বল বাছাই হিসাবে প্রমাণ করতে পারে বিশেষ করে যখন আপনার তুলনামূলকভাবে সহজ প্রয়োজনীয়তা থাকে৷

Adobe Illustrator-এর শীর্ষ 6টি বিনামূল্যের বিকল্প

Adobe Illustrator-এর 6টি বিনামূল্যের বিকল্প দেখুন যা আপনি অনলাইনে খুঁজে পেতে পারেন। পড়ুন!

1. ক্যানভা

ডিজাইনারদের জন্য 6টি সেরা ফ্রি অ্যাডোব ইলাস্ট্রেটর বিকল্প

ক্যানভা হল সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার-ভিত্তিক ডিজাইনিং টুল যা যেকোনো দিন অ্যাডোব ইলাস্ট্রেটর বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। ওয়েব-ভিত্তিক সফ্টওয়্যারটি 50,000 টিরও বেশি টেমপ্লেট বিভিন্ন ধরনের উদ্দেশ্য প্রদান করে। সফ্টওয়্যারটি বিজ্ঞাপন, পোস্টার, ইবুক কভার, লোগো, আইকন এবং আরও অনেক কিছু ডিজাইন করতে ব্যবহার করা যেতে পারে।

যদিও স্ক্র্যাচ থেকে কিছু ডিজাইন করা সম্ভব নয় (যেহেতু ক্যানভাতে কোনো ড্রয়িং টুল নেই), সেখানে অনেক টেমপ্লেট আছে যা আপনার প্রয়োজন অনুযায়ী ব্যবহার এবং কাস্টমাইজ করা যেতে পারে।

ক্যানভা ডিজাইন করার প্রক্রিয়াকে সহজ করে এবং আপনাকে কোন ডিজাইনের ক্ষমতা ছাড়াই আরও জটিল, মার্জিত এবং পেশাদার চেহারার ভেক্টর ডিজাইন তৈরি করতে সাহায্য করে।

এটি এখানে পান

2. ইঙ্কস্কেপ

ডিজাইনারদের জন্য 6টি সেরা ফ্রি অ্যাডোব ইলাস্ট্রেটর বিকল্প

Inkscape যুক্তিযুক্তভাবে অ্যাডোব ইলাস্ট্রেটরের সেরা বিকল্প। এই বৈশিষ্ট্য-সমৃদ্ধ চিত্র সম্পাদক একটি ব্যাপক টুলকিট নিয়ে গঠিত, চমৎকার সমর্থন এবং ঘন ঘন আপডেট অফার করে। যাইহোক, টুলটি কখনও কখনও অলসভাবে কাজ করতে পারে৷

ইঙ্কস্কেপ একটি শক্তিশালী টুল যা পেশাদার চিত্রকর, ওয়েব ডিজাইনার এবং শৌখিন উভয়ের দ্বারা ব্যবহৃত হয়। স্ট্যান্ডার্ড অঙ্কন টুলকিট ছাড়াও, Inkscape বিশেষ সর্পিল সরঞ্জাম এবং কঠিন নিদর্শন নির্মাণের জন্য একটি টুল অফার করে। এটি উন্নত অবজেক্ট ম্যানিপুলেশন বৈশিষ্ট্য, বৈচিত্রপূর্ণ ফিল্টার এবং কিছু ক্লাসি ফিল সেটিংসও অফার করে৷

Inkscape একটি ওপেন সোর্স সফটওয়্যার। এইভাবে, প্রযুক্তিগত জ্ঞানসম্পন্ন ব্যবহারকারীরা কীভাবে Inkscape সম্পাদনা করতে পারে এবং তাদের প্রয়োজন অনুযায়ী এটি কাস্টমাইজ করতে পারে। যদিও কিছু ব্যবহারকারী এর অলস আচরণ সম্পর্কে অভিযোগ করেন, তবে এর কার্যকারিতা সম্পূর্ণরূপে আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে। Inkscape ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

3. গ্র্যাভিট ডিজাইনার

ডিজাইনারদের জন্য 6টি সেরা ফ্রি অ্যাডোব ইলাস্ট্রেটর বিকল্প

Gravit Designer হল অন্যতম সেরা ভেক্টর ডিজাইন টুল যা শক্তিশালী, দ্রুত এবং বিনামূল্যে। গ্র্যাভিট ডিজাইনার সমস্ত প্রধান ব্রাউজারগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ এবং এটি Mac, Linux, Windows এবং Chrome OS-এর জন্যও ডাউনলোড করা যেতে পারে। আপনি এর সমস্ত সংস্করণের সাথে সম্পূর্ণ ক্লাউড সিঙ্ক ইন্টিগ্রেশন পাবেন৷

সফ্টওয়্যারটিতে মৌলিক কার্যকারিতা রয়েছে যা আপনি ইলাস্ট্রেটরে পাবেন। এটিতে একটি পেন টুল এবং একটি ফ্রিহ্যান্ড স্কেচিং টুলও রয়েছে। ব্যবহারকারীরা পাথফাইন্ডার টুলের সাহায্যে কাস্টম আকার ডিজাইন করা তুলনামূলকভাবে সহজ বলে মনে করেন। Gravit Designer-এ অনেক কীবোর্ড শর্টকাট রয়েছে, যা কাজকে অনেক সহজ করে তোলে। সবচেয়ে ভালো দিক হল যে অনেক শর্টকাট অ্যাডোব ইলাস্ট্রেটরের সাথে মিলে যায়। এটি গ্র্যাভিটে সহজে রূপান্তর করতে সাহায্য করে। আবার, অনেক লাইব্রেরি রয়েছে যা পূর্ব-পরিকল্পিত আকার, লাইন, আইকন এবং চিত্রগুলি নিয়ে গঠিত। সফ্টওয়্যার এমনকি CMYK সমর্থন করে. Gravit Designer দেখতে বা ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

4. SVG-সম্পাদনা

ডিজাইনারদের জন্য 6টি সেরা ফ্রি অ্যাডোব ইলাস্ট্রেটর বিকল্প

SVG-Edit হল Adobe Illustrator এর একটি শালীন বিকল্প যা অনেক ওয়েব ডেভেলপার ব্যবহার করে। এটি একটি ওয়েব-ভিত্তিক টুল যার কোনো সার্ভার-সাইড প্রসেসিং নেই এবং এটির অংশের তুলনায় তুলনামূলকভাবে কম পরিশীলিত সরঞ্জাম রয়েছে। আপনি যদি আপনার ওয়েবসাইটগুলির জন্য SVG ফাইলগুলি বিকাশ করতে চান, SVG-Edit হল আপনার জন্য নিখুঁত ভেক্টর গ্রাফিক্স ডিজাইনিং টুল৷ এটি বিনামূল্যে এবং আপনাকে সহজেই SVG ছবি তৈরি ও সম্পাদনা করতে দেয়৷

এটি যেকোনো আধুনিক ব্রাউজারকে সমর্থন করে এবং মৌলিক ভেক্টর সম্পাদনা টুলকিট বৈশিষ্ট্য প্রদান করে। এর কিছু বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে পাথ টুল, টেক্সট টুল, শেপ টুল এবং হ্যান্ড-ড্রইং টুল। SVG-সম্পাদনা হল ওপেন সোর্স। তাই, প্রযুক্তিগত দক্ষতা এবং বিকাশকারীরা সর্বদা টুলটিতে নতুন বৈশিষ্ট্য যুক্ত করতে পারে।

SVG-Edit জাভাস্ক্রিপ্ট, CSS3 এবং HTML-এ তৈরি করা হয়েছে এবং এতে সার্ভার-সাইড কার্যকারিতা নেই। SVG-Edit ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

5. ভেক্টর

ডিজাইনারদের জন্য 6টি সেরা ফ্রি অ্যাডোব ইলাস্ট্রেটর বিকল্প

Vectr হল সেরা Adobe Illustrator বিকল্পগুলির মধ্যে একটি যা একটি ওয়েব অ্যাপ এবং একটি ডেস্কটপ অ্যাপ হিসাবে উপলব্ধ৷ এটি সহজ এবং দ্রুত ভেক্টর ডিজাইন তৈরি করে।

যদিও Vectr গ্র্যাভিট বা তালিকার অন্যান্য সরঞ্জামগুলির মতো বৈশিষ্ট্যযুক্ত নয়, এটি সুন্দর ভেক্টর ডিজাইন তৈরি করার জন্য সমস্ত মৌলিক বৈশিষ্ট্য পেয়েছে। অ্যাপটি বিশেষভাবে সোশ্যাল মিডিয়া কভার ইমেজ বিকাশের জন্য ডিজাইন করা হয়েছে। প্রক্রিয়াটির সরলীকরণের জন্য, আগে থেকে সামঞ্জস্য করা নথির আকার রয়েছে। সুতরাং, ইমেজ ইম্পোর্ট করা এবং উপরে টেক্সট অন্তর্ভুক্ত করা সুবিধাজনক হয়ে ওঠে।

এটি নির্বিঘ্ন ক্লাউড ইন্টিগ্রেশন সমর্থন করে। Vectr-এ বিকশিত চিত্রগুলির তাদের অনন্য URL আছে। তাই, এগুলি সহজেই যে কারো সাথে শেয়ার করা যায়। এমনকি আপনি JPEG, PNG এবং SVG ফরম্যাটে ছবি রপ্তানি করতে পারেন।

6. বক্সি এসভিজি

ডিজাইনারদের জন্য 6টি সেরা ফ্রি অ্যাডোব ইলাস্ট্রেটর বিকল্প

Boxy SVG হল একটি ওয়েব-ভিত্তিক ভেক্টর ইমেজ এডিটর যা ব্যবহার করা সহজ, একটি ব্রাউজার এক্সটেনশন আকারে উপলব্ধ এবং প্রায় সব ফরম্যাট সমর্থন করে৷

Boxy SVG হল Adobe Illustrator-এর সেরা ব্রাউজার-ভিত্তিক বিকল্পগুলির মধ্যে একটি। এটি স্কেলযোগ্য ভেক্টর গ্রাফিক ফাইল তৈরি করে এবং এতে মৌলিক সরঞ্জাম যেমন মৌলিক আকার, পাঠ্য, বেজিয়ার কার্ভ, কলম এবং পাথ, রূপান্তর এবং প্রকার যোগ করার ক্ষমতা অন্তর্ভুক্ত থাকে। অ্যাপটির ইউএসপি হল এটির একটি অত্যন্ত সহজ ইউজার ইন্টারফেস রয়েছে। সুতরাং, এটি শেখার একটি দ্রুত হাতিয়ার। আপনি PNG এবং JPEG ফরম্যাটে ফাইল রপ্তানি করতে পারেন।

এগুলি হল অ্যাডোব ইলাস্ট্রেটরের সেরা বিনামূল্যের বিকল্প যা অনলাইনে সহজেই ডাউনলোড বা ব্যবহার করা যায়। যদিও উপরের কোনো টুলই Adobe Illustrator-এর সম্পূর্ণ দক্ষতার সেটের সাথে মেলে না, তবুও লোগো, ইলাস্ট্রেশন, পোস্টার ইত্যাদি তৈরি করার সময় এগুলি অবশ্যই কার্যকর প্রমাণিত হতে পারে। আমরা আশা করি যে সরঞ্জামগুলি আপনাকে অনুপ্রেরণাদায়ক ভেক্টর ডিজাইন তৈরি করতে সাহায্য করবে৷


  1. 10 সেরা ফ্রি ফ্লোচার্ট সফটওয়্যার উইন্ডোজ এবং ম্যাকের জন্য

  2. উইন্ডোজ 11, 10, 8 এবং 7 এর জন্য সেরা ফ্রি স্নিপিং টুল

  3. 2022 সালে ফায়ারস্টিকের জন্য 10 সেরা ফ্রি ভিপিএন

  4. Windows 10 - 2022-এর জন্য সেরা বিনামূল্যে এবং অর্থপ্রদানকারী PuTTY বিকল্প