কম্পিউটার

ম্যাকে একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করা - সহজ এবং দ্রুত উপায়!

ম্যাকে একাধিক ফাইলের নাম পরিবর্তন করার সময় বর্তমান দ্বিধা

ম্যাক ব্যবহারকারীদের একটি বর্তমান ছোটখাটো দ্বিধা হল এক সাথে একাধিক ফাইলের নাম পরিবর্তন করার পদ্ধতির সমস্যা। সাধারণত, একজন ম্যাক ব্যবহারকারী তার ডেস্কটপ/ল্যাপটপে ছবি বা ফাইলের আসল বা ডিফল্ট ফাইলের নাম সহ বেশ কয়েকটি ছবি বা ফাইল সংরক্ষণ করে। যাইহোক, কিছু পরিস্থিতিতে ব্যবহারকারীদের তাদের ফটো বা ফাইলের নাম পরিবর্তন করে অন্য স্বতন্ত্র ফাইলের নাম দিতে হয়। দ্রুত প্রতিকার হল ফটো বা ফাইলের একের পর এক নামকরণ করা, কিন্তু ব্যবহারকারী যদি শত শত এমনকি হাজার হাজার ফটো বা ফাইলের নাম পরিবর্তন করতে চান তবে এই সমাধানটি অব্যবহারিক এবং সময়সাপেক্ষ হয়ে ওঠে।

তাই প্রশ্ন আসে, ব্যবহারকারীদের এক সাথে একাধিক ফটো বা ফাইলের নাম পরিবর্তন করতে সক্ষম করার বিকল্প সমাধান কী? আপাতত, নিচের তথ্যের জন্য খুব বেশি চিন্তার কিছু নেই যা একটি Mac-এ সংরক্ষিত অসংখ্য ফাইলের নাম পরিবর্তন করার দ্রুত পদ্ধতিটি প্রকাশ করে৷

macOS Sierra-এ একবারে অসংখ্য ফাইলের নাম পরিবর্তন করা

সাধারণত, একজন ম্যাক ব্যবহারকারী একবারে প্রচুর ফাইলের নাম পরিবর্তন করতে একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ডাউনলোড করে এবং ব্যবহার করে। কিছু অন্যান্য ক্ষেত্রে, ব্যবহারকারীরা অন্যান্য ফাইলের নাম পরিবর্তন ইউটিলিটিগুলির সুবিধাগুলি অর্জন করতে চায়৷ এটি আবিষ্কৃত হয়েছে যে 'ফাইন্ডার' এর সাহায্যে, ফাইলগুলির ব্যাচের নামকরণ এতটা ক্লান্তিকর নয়। ফাইন্ডারে, প্রকৃতপক্ষে একটি দ্রুত এবং আরও ঝামেলা-মুক্ত বিকল্প রয়েছে যা ব্যাচের নামকরণের সমস্যাটি পূরণ করে। আপনি যদি ব্যবহারকারীদের মধ্যে একজন হন যারা এই দ্রুত বিকল্পটি খুঁজে পাননি, তাহলে স্ক্রোল করুন এবং সহজভাবে পদক্ষেপগুলি সম্পাদন করুন।

একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করার জন্য ধাপে ধাপে পদ্ধতি

দয়া করে মনে রাখবেন যে নীচের উদাহরণে, 50টি ভিন্ন ফটোগ্রাফের আসল ফাইলের নাম “IMG1 ফরম্যাটে পরিবর্তন করা হবে , IMG2 , IMG3 , IMG4 …IMGn

  • প্রথম জিনিসগুলি প্রথমে, ফাইন্ডার এ ক্লিক করুন এবং তারপরে আপনি যে ফাইলগুলি একবারে পুনঃনামকরণ করতে চান সেগুলি নির্বাচন করতে হাইলাইট করুন৷ সংযুক্ত স্ক্রিনশটে দেখা যায়, 50টি ফটোগ্রাফ নির্বাচন করা হয়েছে। প্রথম পদ্ধতিটি সম্পন্ন হলে, আপনাকে এখন ফাইল এ ক্লিক করতে হবে আপনার মেনু ট্যাব থেকে এবং ' বিকল্পটি সন্ধান করুন৷ 50টি আইটেমের নাম পরিবর্তন করুন'

  • প্রথম ধাপটি সম্পাদন করার পরে, একটি ডায়ালগ বক্স পর্দায় প্রদর্শিত হবে৷ ডায়ালগ বক্সে দেখা যায়, এমন বিভিন্ন সেটিংস রয়েছে যা আপনি ফাইলের নামগুলি এমনভাবে পুনঃনামকরণ করতে ব্যবহার করতে পারেন যা আপনি ঠিক এটি হতে চান৷ এই ক্ষেত্রে, উপরের বাম অংশে অবস্থিত ড্রপ ডাউন বক্স নির্বাচন করুন ডায়ালগ বক্সের এবং তারপর ফরম্যাট নির্বাচন করুন .

  • যেমন স্ক্রিনে দেখা যাচ্ছে, নাম বিন্যাস লেবেল সহ একটি ড্রপ ডাউন বক্স ডান উপরের বাম ড্রপ ডাউন বক্স অধীনে অবস্থিত. নাম বিন্যাসে ড্রপ ডাউন বক্সে, নাম এবং সূচীতে ক্লিক করুন। ডায়ালগ বক্সের ডানদিকে, কোথায় লেবেল সহ একটি ড্রপ ডাউন বক্স অবস্থিত হতে পারে। এই ড্রপ ডাউন বক্সে, নামের পরে বিকল্পটি নির্বাচন করুন .

  • নাম বিন্যাস সেট আপ করার পরে এবং কোথায় ড্রপ ডাউন বক্স, কাস্টম বিন্যাস সনাক্ত করুন ড্রপ ডাউন বক্স. একবার অবস্থিত হলে, IMG ইনপুট করুন টেক্সটবক্সে। কাস্টম ফরম্যাট ড্রপ ডাউন বক্সের সমান্তরাল হল এতে শুরু সংখ্যা ড্রপ ডাউন বক্স. এই বিভাগে, 1 নম্বরটি এনকোড করুন।

  • সমস্ত পদ্ধতি সম্পাদন করার পরে, নাম পরিবর্তন করুন সনাক্ত করুন এবং নির্বাচন করুন নীচের ডান কোণে বোতাম। সংযুক্ত ইমেজে দেখা যায়, আপনি পূর্বে নির্বাচন করা সমস্ত ফাইলের নতুন ফাইলের নাম থাকবে। কিভাবে ব্যাচগুলিতে ফাইলগুলিকে একবারে পুনঃনামকরণ করা যায় তার পদ্ধতিটি স্পষ্টতই খুব ব্যবহারকারী বান্ধব এবং ঝামেলা-মুক্ত। এই সমাধানটি অপারেটিং সিস্টেমের পুরানো সংস্করণগুলির সাথে ম্যাক কম্পিউটারের সাথেও প্রয়োগ করা যেতে পারে। আপনি যদি একজন ম্যাক ব্যবহারকারী হন এবং আপনি বর্তমানে অপারেটিং সিস্টেমের সবচেয়ে আপডেটেড সংস্করণ ব্যবহার না করেন তাহলে আপনার চিন্তা করার কোন প্রয়োজন নেই!

ব্যাচ পুনঃনামকরণ মেনুতে পাঠ্য যোগ করার বিকল্প

আরও বেশ কিছু বিকল্প আছে যা আপনি ব্যাচ রিনেম মেনুতে বেছে নিতে পারেন। এই বিকল্পগুলির মধ্যে একটি হল টেক্সট যোগ করুন তালিকা. এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীকে ফাইলের আসল বা ডিফল্ট নামের অক্ষর যোগ করতে দেয়। এই বিকল্পটি এমন ক্ষেত্রে উপযোগী হতে পারে যেখানে ব্যবহারকারী বিভিন্ন ফাইল নামের শুরুতে বা শেষ অংশে পাঠ্য সন্নিবেশ করতে চায়।

ব্যাচ রিনেম মেনুতে টেক্সট প্রতিস্থাপন বিকল্প

অন্য বিকল্পটি হল পাঠ্য প্রতিস্থাপন করুন সাধারণের সাথে একইভাবে কাজ করে খুঁজুন এবং প্রতিস্থাপন করুন বৈশিষ্ট্য এই বিকল্পে, ব্যবহারকারী কেবল যে শব্দটি প্রতিস্থাপন করতে চান এবং অন্য শব্দটি দিয়ে প্রতিস্থাপন করতে চান তা এনকোড করে। শুধু পুনঃনামকরণ ক্লিক করুন এবং সমস্ত নির্বাচিত ফাইলের নতুন ফাইলের নাম থাকবে।

ম্যাকওএস ফাইন্ডারে ব্যাচের নাম পরিবর্তনের বৈশিষ্ট্যটি সুবিধায় পূর্ণ! সেখানে থাকা ম্যাক ব্যবহারকারীদের জন্য, আপনি যখন একসাথে একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে চান তখন কেবল Finder.app সন্ধান করুন!


  1. উইন্ডোজে একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করার উপায়

  2. আপনার ম্যাকে একাধিক ফাইল কীভাবে নির্বাচন করবেন (2022)

  3. ম্যাকে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে সংগঠিত করবেন

  4. কিভাবে ম্যাকে একাধিক ফাইলের নাম পরিবর্তন করবেন