কম্পিউটার

উইন্ডোজে একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে এই স্ক্রিপ্টটি ব্যবহার করুন

আপনার কি উইন্ডোজে একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে হবে? এটি ম্যানুয়ালি করা বেশ কাজ হতে পারে, তবে উইন্ডোজ স্ক্রিপ্টগুলিকে সমর্থন করে যা আপনি পুনঃনামকরণ প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করতে চালাতে পারেন, আপনার অনেক সময় লোড বাঁচায়৷

একটি উদাহরণ হিসাবে, উপরের উদাহরণের চিত্রের মতো একটি কেস বিবেচনা করুন যেখানে আপনার কাছে কপি নামে শত শত ছবির একটি ফোল্ডার রয়েছে এবং তারপর একটি বা দুটি শব্দ, যেমন ব্ল্যাক টি.jpg এর অনুলিপি .

    "কপি অফ" মুছে ফেলার জন্য বা সেই শব্দগুলিকে অন্য কিছুতে পরিবর্তন করতে ম্যানুয়ালি প্রতিটি ফাইলের নাম পরিবর্তন করার পরিবর্তে, আপনি আপনার জন্য সমস্ত নামকরণ করার জন্য একটি স্ক্রিপ্ট চালাতে পারেন৷

    উইন্ডোজে একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে এই স্ক্রিপ্টটি ব্যবহার করুন

    সফ্টওয়্যার প্রোগ্রাম এবং ক্যামেরা প্রায়শই এক্সপোর্ট করা ফাইলগুলিতে নির্দিষ্ট অক্ষরগুলির সেট যুক্ত করে, তাই এই স্ক্রিপ্টটি সেই পরিস্থিতিতে কার্যকর হয়৷

    কিভাবে রিনেমিং স্ক্রিপ্ট তৈরি করবেন

    একটি স্ক্রিপ্ট মূলত কম্পিউটারকে ঠিক কী করতে হবে তা বলার জন্য কমান্ডগুলির একটি সাবধানে তৈরি করা সেট। এখানে "অ্যান্ড্রপ্লেস খুঁজুন" স্ক্রিপ্টটি আমরা নিয়ে কাজ করছি:

    সেট objFso =CreateObject(“Scripting.FileSystemObject”)

    ফোল্ডার সেট করুন =objFSO.GetFolder("ENTER\PATH\HERE")

    Folder.Files এ প্রতিটি ফাইলের জন্য

    sNewFile =File.Name

    sNewFile =প্রতিস্থাপন করুন(sNewFile,"ORIGINAL","REPLACEMENT")

    যদি (sNewFile<>File.Name) তারপর

    File.Move(File.ParentFolder +”\"+sNewFile)

    শেষ হলে

    পরবর্তী

    এই স্ক্রিপ্টটি ব্যবহার করার জন্য একটি টেক্সট এডিটর প্রয়োজন৷ নোটপ্যাড, উইন্ডোজে অন্তর্নির্মিত, ঠিকঠাক কাজ করবে৷

    ধাপ 1 :নোটপ্যাড খুলুন। আপনি নোটপ্যাড অনুসন্ধান করে এটি করতে পারেন স্টার্ট মেনুতে অথবা নোটপ্যাড কার্যকর করার মাধ্যমে রান ডায়ালগ বক্সে কমান্ড দিন (WIN+R )।

    উইন্ডোজে একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে এই স্ক্রিপ্টটি ব্যবহার করুন

    ধাপ 2 :স্ক্রিপ্টটি ঠিক যেমন উপরে দেখানো হয়েছে ঠিক তেমনভাবে কপি করুন এবং নোটপ্যাডে পেস্ট করুন।

    উইন্ডোজে একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে এই স্ক্রিপ্টটি ব্যবহার করুন

    ধাপ 3 :ফাইলের নাম পরিবর্তনের স্ক্রিপ্ট সম্পাদনা করুন যাতে এটি আপনার অনন্য পরিস্থিতিতে প্রযোজ্য হয়।

    এটি করার জন্য, আপনাকে ENTER\PATH\HERE নামক পাঠ্যটি পরিবর্তন করতে হবে সঠিক ফোল্ডারে যেখানে আপনার শীঘ্রই নাম পরিবর্তন করা ফাইলগুলি অবস্থিত।

    উদাহরণস্বরূপ, হতে পারে আপনি আপনার ডেস্কটপের একটি ফোল্ডারে ফাইলগুলির একটি গ্রুপের নাম পরিবর্তন করতে চান, এই ক্ষেত্রে আপনার ফোল্ডারের পথটি এইরকম দেখতে পারে:C:\Users\Matt\Desktop\Converted MP3s\ .

    স্ক্রিপ্টটি সর্বদা বর্তমানে যে ফোল্ডারে অবস্থিত সেটিতে প্রযোজ্য করতে, শুধু পাথ পরিবর্তন করুন .\ . অর্থাৎ, একটি সময়কাল এবং তারপর একটি ব্যাকস্ল্যাশ, একটি স্থান ছাড়াই। এইভাবে স্ক্রিপ্টটি ব্যবহার করে আপনি এটিকে যেকোনো ফোল্ডারে ফেলে দিতে পারবেন এবং এটি শুধুমাত্র সেই ফোল্ডারে স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করতে পারবেন।

    এছাড়াও অরিজিনাল পরিবর্তন করুন আপনি যে অক্ষরগুলি প্রতিস্থাপন করতে চান এবং REPLACEMENT মুছতে চান যাতে আপনি টেক্সট লিখতে পারেন যা মূল অক্ষর প্রতিস্থাপন করা উচিত। অন্য কথায়, আপনি স্ক্রিপ্টের এই লাইনটি পড়তে পারেন “এটি এর সাথে প্রতিস্থাপন করুন।

    দ্রষ্টব্য:নিশ্চিত করুন যে আপনি উদ্ধৃতিগুলি দেখেছেন প্রতিটি ক্ষেত্রে তাদের ফোল্ডারপথ এবং প্রতিস্থাপন বিভাগে থাকতে হবে।

    উইন্ডোজে একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে এই স্ক্রিপ্টটি ব্যবহার করুন

    পদক্ষেপ 4৷ :ফাইল -এ যান> এই রূপে সংরক্ষণ করুন৷ এবং আপনার পছন্দ মতো ফাইলটির নাম দিন, তবে "টাইপ হিসাবে সংরক্ষণ করুন" বিকল্পটিকে সমস্ত ফাইল(*) -এ পরিবর্তন করতে ভুলবেন না। এবং .vbs যোগ করুন ফাইল নামের শেষে।

    উইন্ডোজে একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে এই স্ক্রিপ্টটি ব্যবহার করুন

    ধাপ 5 :আপনি এখন নোটপ্যাড বন্ধ করে স্ক্রিপ্ট প্রয়োগ করতে VBS ফাইলটি চালাতে পারেন।

    উইন্ডোজে একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে এই স্ক্রিপ্টটি ব্যবহার করুন

    এটাই! পুনঃনামকরণের জন্য ফাইলগুলির অবস্থান পরিবর্তন করতে, বা ফাইলগুলিতে কী প্রতিস্থাপন করতে হবে তা সামঞ্জস্য করতে VBS ফাইল সম্পাদনা করতে, আপনি উপরের মতো VBS ফাইলটিতে ডান-ক্লিক করুন, তবে এটি খোলার পরিবর্তে, সম্পাদনা বেছে নিন .

    Windows 10-এ ফাইলগুলিকে কিভাবে বাল্ক রিনেম করতে হয়

    আপনি যদি Windows 10 ব্যবহার করেন, তাহলে সেখানে একটি অন্তর্নির্মিত নাম পরিবর্তনের বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহার করা সহজ এবং আপনি ঠিক যা করবেন তা হতে পারে। এই পদ্ধতিটি উপরের স্ক্রিপ্টের তুলনায় অনন্য কারণ ফাইলগুলির সম্পূর্ণ ভিন্ন ফাইলের নাম থাকলেও এটি কাজ করে৷

    অন্য কথায়, এই দুটি পদ্ধতি সম্পূর্ণ ভিন্ন ব্যবহারের ক্ষেত্রে রয়েছে। ধরা যাক আপনার কাছে 100টি ফাইল আছে যার প্রতিটিতে হাউস শব্দটি আছে অন্যান্য র্যান্ডম অক্ষর সহ তাদের মধ্যে. আপনি সমস্ত অক্ষরকে অস্পৃশ্য রাখতে চান তবে হাউস শব্দটিকে হোম-এ পরিণত করতে চান৷ . স্ক্রিপ্ট তার জন্য দুর্দান্ত।

    উইন্ডোজে একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে এই স্ক্রিপ্টটি ব্যবহার করুন

    যাইহোক, যদি 100টি ফাইলের সবগুলোই এলোমেলো অক্ষরের নাম হয় এবং আপনি চান যে সেগুলি সত্যিই হাউসপিক্স-এর মতোই হোক , আপনি Windows 10 পুনঃনামকরণ ফাংশন ব্যবহার করতে পারেন প্রথমটির নাম পরিবর্তন করে housepics (1) , দ্বিতীয়টি হাউসপিক্স(2) থেকে , তৃতীয় থেকে হাউসপিক্স (3) , এবং তাই।

    উইন্ডোজ 10 এ কীভাবে এটি করবেন তা এখানে:

    পদক্ষেপ1 :আপনি যে ফাইলগুলির নাম পরিবর্তন করতে চান সেগুলি হাইলাইট করুন৷

    ধাপ ২ :F2 টিপুন কী বা নির্বাচিত ফাইলগুলির একটিতে ডান-ক্লিক করুন এবং পুনঃনামকরণ চয়ন করুন .

    ধাপ3 :আপনি যে ফাইলের নামটি ব্যবহার করতে চান সেটি টাইপ করুন এবং তারপর Enter টিপুন .

    অবিলম্বে, প্রতিটি নির্বাচিত ফাইল একই ফাইলের নাম ব্যবহার করবে। যদি প্রতিটি ফাইল একটি ভিন্ন ফাইল এক্সটেনশন ব্যবহার করে, তবে সেগুলিকে একইভাবে নাম দেওয়া হবে, কিন্তু যদি তাদের একই ফাইল এক্সটেনশন থাকে, তাহলে সংখ্যাটি শেষে যুক্ত করা হবে কারণ দুই বা ততোধিক ফাইল একই ফোল্ডারে একই ফাইলের নাম ব্যবহার করতে পারে না।


    1. একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে ব্যাচ ফটো রিনেমিং সফটওয়্যার ম্যাক

    2. উইন্ডোজে একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করার উপায়

    3. কিভাবে ম্যাকে একাধিক ফাইলের নাম পরিবর্তন করবেন

    4. Windows 10