কম্পিউটার

অ্যাপল ফাইল সিস্টেম কি এবং কেন এটি HFS+ এর চেয়ে ভাল?

অ্যাপল ফাইল সিস্টেম কি এবং কেন এটি HFS+ এর চেয়ে ভাল?

আপনি যদি Apple-এর macOS-এর সাম্প্রতিক প্রকাশের খবরগুলি ফলো করে থাকেন, তাহলে আপনি Apple File System বা APFS-এর কিছু উল্লেখ লক্ষ্য করেছেন। এটি সেইসব অস্বস্তিকর বিষয়গুলির মধ্যে একটি যা খুব বেশি মনোযোগ দেয় না। তবুও, এটি মূল কাঠামো যা অপারেটিং সিস্টেমের সাথে ব্যবহারকারীর অভিজ্ঞতার অন্তর্নিহিত। 2017 পর্যন্ত APFS চূড়ান্ত করা হবে না, তবে আপনি এখন সিয়েরাতে উপলব্ধ ডেভেলপার প্রিভিউতে একটি স্বাদ পেতে পারেন।

পার্থক্য এবং উন্নতি

দ্রুত পর্যালোচনা করার জন্য, একটি ফাইল সিস্টেম হল মৌলিক কাঠামো যা একটি অপারেটিং সিস্টেম ডেটা সংরক্ষণ এবং পুনরুদ্ধার করতে ব্যবহার করে। বিভিন্ন ফাইল সিস্টেম এই কাজের জন্য বিভিন্ন পন্থা নেয়। যেহেতু কম্পিউটারগুলি দ্রুততর হয়েছে, নতুন ফাইল সিস্টেমগুলি নতুন বৈশিষ্ট্যগুলি অফার করতে এবং আধুনিক সঞ্চয়স্থানের প্রয়োজনের সাথে খাপ খাইয়ে নিতে বুস্টের সুবিধা নিয়েছে৷

HFS+, ফাইল সিস্টেম যা আজ নতুন Macs-এর সাথে পাঠানো হয়, তার বয়স আঠারো বছর। এইচএফএস, এর পূর্বপুরুষ, টম ক্রুজ ব্রোম্যান্স ফ্লিক "টপ গান"-এর চেয়ে পুরানো। এটি অনেকটা পুরানো টয়োটার মতো। এটি এখনও কাজ করে (হয়তো আশ্চর্যজনকভাবে ভালো), কিন্তু এটি কোনো পদক জিতছে না।

APFS HFS+-এ এত বেশি আপগ্রেড নয় কারণ এটি একটি কোয়ান্টাম লিপ ফরওয়ার্ড … বর্তমান পর্যন্ত। যদিও এটি অ্যাপল ব্যবহারকারীদের জন্য একটি বড় আপগ্রেড, তবে মনে হচ্ছে অ্যাপল তাদের ছাড়িয়ে যাওয়ার পরিবর্তে অন্যান্য সিস্টেমগুলিকে ধরছে। তবুও, আপডেটটি খুব তাড়াতাড়ি একটি দিন নয়।

ক্লোনিং এবং ডেটা ইন্টিগ্রিটি

অ্যাপল ফাইল সিস্টেম কি এবং কেন এটি HFS+ এর চেয়ে ভাল?

APFS অনুলিপি করা ফাইলগুলির তাত্ক্ষণিক ক্লোন তৈরি করতে কপি-অন-রাইট নামে একটি স্কিম ব্যবহার করে। HFS+ এর অধীনে যখন একজন ব্যবহারকারী একটি ফাইল নকল করে, তখন প্রতিটি বিট কপি করা হয়। APFS এর পরিবর্তে মেটাডেটা ম্যানিপুলেট করে এবং ডিস্কের জায়গা বরাদ্দ করে একটি ক্লোন তৈরি করে। যাইহোক, ক্লোন করা ফাইলটি পরিবর্তন না হওয়া পর্যন্ত কোন বিট কপি করা হয় না। যেহেতু ক্লোনটি মূল কপি থেকে বিচ্ছিন্ন হয়, সেই পরিবর্তনগুলি (এবং শুধুমাত্র সেই পরিবর্তনগুলি) সংরক্ষিত হয়৷

কপি-অন-রাইট ডেটা অখণ্ডতাও উন্নত করে। অন্যান্য সিস্টেমের অধীনে যদি আপনার ভলিউম ওভাররাইট অপারেশন মুলতুবি থাকা অবস্থায় আনমাউন্ট হয়, তাহলে আপনি আপনার ফাইল সিস্টেমের কিছু অংশ বাকিগুলির সাথে সিঙ্কের বাইরে খুঁজে পেতে পারেন। কপি-অন-রাইট পুরানো ফাইলগুলিকে ওভাররাইট করার পরিবর্তে মুক্ত ডিস্কের স্থান পরিবর্তন করে সমস্যাটি এড়ায়। লেখার ক্রিয়াকলাপ সফলভাবে সম্পূর্ণ না হওয়া পর্যন্ত, পুরানো ফাইলটি ক্যানোনিকাল সংস্করণ। শুধুমাত্র নতুন ফাইলটি সফলভাবে কপি করা হলেই পুরানো ফাইলটি পরিষ্কার করা হয়।

সিস্টেম স্ন্যাপশট

অ্যাপল ফাইল সিস্টেম কি এবং কেন এটি HFS+ এর চেয়ে ভাল?

স্ন্যাপশটগুলি একটি প্রধান আপগ্রেড এবং কপি-অন-রাইট আর্কিটেকচার দ্বারা আপনার কাছে নিয়ে আসা হয়। একটি স্ন্যাপশট হল একটি সময়ে একটি ফাইল সিস্টেমের একটি শুধুমাত্র পঠনযোগ্য মাউন্টযোগ্য ছবি৷ ফাইল সিস্টেমের পরিবর্তনের সাথে সাথে শুধুমাত্র পরিবর্তিত বিট সংরক্ষিত হয়। এটি ব্যাকআপকে সহজ এবং আরও নির্ভরযোগ্য করে তুলতে পারে৷ টাইম মেশিনে পরিণত হওয়া হার্ড লিঙ্কগুলির অপ্রীতিকর হতাশার কথা বিবেচনা করে, এটি একটি বড় আপগ্রেড হতে পারে।

I/O পরিষেবার গুণমান

আপনি হয়ত আপনার রাউটারের সেটআপ নির্দেশাবলীতে পরিষেবার গুণমান (QoS) শব্দটি দেখেছেন। QoS ব্যান্ডউইথ ব্যবহারকে অগ্রাধিকার দেয় যাতে অগ্রাধিকারের কাজগুলিকে ধীর করা না হয়। আপনার রাউটারে এটি নির্বাচিত কাজগুলিকে সর্বাধিক ব্যান্ডউইথ দেওয়ার জন্য ব্যবহারকারী-সংজ্ঞায়িত নিয়ম ব্যবহার করে। প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপলের QoS ব্যবহারকারীর ক্রিয়াকলাপ যেমন সক্রিয় উইন্ডোজকে অগ্রাধিকার দেবে। টাইম মেশিন ব্যাকআপের মতো ব্যাকগ্রাউন্ড টাস্কগুলি ডিমোট করা হবে। তাই, হয়তো কম সৈকত বল?

নেটিভ এনক্রিপশন

অ্যাপল ফাইল সিস্টেম কি এবং কেন এটি HFS+ এর চেয়ে ভাল?

স্নোডেন-পরবর্তী বিশ্বে, এনক্রিপশনই হল সব রাগ। এবং আরও বেশি করে অ্যাপল তার সিস্টেমগুলির সুরক্ষার উপর জোর দিচ্ছে। অন্তর্নির্মিত, শক্তিশালী এনক্রিপশন বিস্ময়কর নয়। APFS-এর সাথে, অ্যাপল তার বর্তমান, পুরো-ডিস্ক-বা-কিছুই নয় এমন পদ্ধতির চেয়ে আরও সূক্ষ্ম এনক্রিপশন স্কিমকে অন্তর্ভুক্ত করছে। ব্যবহারকারীরা তাদের সমস্ত ডেটা এনক্রিপ্ট করতে একটি একক কী ব্যবহার করতে পারেন বা পৃথক ফাইল এবং ফোল্ডারগুলিকে আলাদাভাবে লক করতে একাধিক এনক্রিপশন কী ব্যবহার করতে পারেন। অবশ্যই, আপনি শয়তান-মে-কেয়ার বদমাশ, আপনি কিছুই এনক্রিপ্ট করতে পারেন না।

SSD এবং ফ্ল্যাশ অপ্টিমাইজেশান

অ্যাপল ফাইল সিস্টেম কি এবং কেন এটি HFS+ এর চেয়ে ভাল?

ফ্ল্যাশ স্টোরেজ অপ্টিমাইজেশানকে APFS-এর শিরোনাম বৈশিষ্ট্য হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে, কিন্তু বাস্তবায়ন রোমাঞ্চকর নয়। তাদের সিস্টেম ইন্টিগ্রেশনের অস্বাভাবিক মাত্রার সুবিধা নেওয়ার পরিবর্তে, Apple এর পরিবর্তে SSD-এর চিপ দ্বারা পরিচালিত কিছু ফাংশন OS-এ স্থানান্তরিত করেছে। এটা অনেকটা যেন ফাইল সিস্টেম SSD-এর জন্য অপ্টিমাইজ করার পরিবর্তে সচেতন।

ডাইনামিক পার্টিশন রিসাইজিং

অ্যাপল ফাইল সিস্টেম কি এবং কেন এটি HFS+ এর চেয়ে ভাল?

একটি APFS ড্রাইভে লজিক্যাল পার্টিশনগুলি গতিশীলভাবে নিজেদের আকার পরিবর্তন করতে পারে। ব্যবহারকারীদের শুধুমাত্র পছন্দসই পার্টিশনের সংখ্যা উল্লেখ করতে হবে। ফাইল সিস্টেম তখন ফ্লাইতে ডিস্ক বরাদ্দের কাজ করে। প্রতিটি পার্টিশন শুধুমাত্র ডিস্কের স্থান দখল করে যা এটি ফাইল সংরক্ষণ করতে ব্যবহার করে। ডিস্কের অবশিষ্ট স্থান যে কোনো পার্টিশন দ্বারা দখলের জন্য তৈরি। এটি ঝরঝরে, তবে এটি অন্য যেকোনো কিছুর চেয়ে অনেক বেশি মেটা-ফোল্ডারের মতো৷

উপসংহার

এই ব্যাপার কি? devs এবং পাওয়ার ব্যবহারকারীদের জন্য এটি দুর্দান্ত। নৈমিত্তিক ম্যাক ব্যবহারকারীদের জন্য খুব বেশি বাহ্যিক পার্থক্য হওয়া উচিত নয়। এবং আপগ্রেডটি দুর্দান্ত হলেও, এখনও কিছু অনুপস্থিত টুকরা রয়েছে। নেটিভ কম্প্রেশন উল্লেখযোগ্যভাবে অনুপস্থিত, যেমন ব্যবহারকারীর ডেটা চেকসামিং। অবশ্যই, 2017 সালের মধ্যে কিছু পরিবর্তন হতে পারে, তাই এই স্থানটি দেখুন৷


  1. প্যাসিভ ওয়াইফাই কী এবং কেন এটি প্রচলিতের চেয়ে ভাল?

  2. একটি ফাইল সিস্টেম ঠিক কী? [ব্যাখ্যা করা]

  3. 5টি কারণ কেন অ্যাপল মানচিত্র Google মানচিত্রের চেয়ে ভাল

  4. Fontdrvhost.exe কি এবং কেন এটি চলছে?