কম্পিউটার

কেন macOS নতুন অ্যাপ্লিকেশনের জন্য DMG ফাইল ব্যবহার করে?

কেন macOS নতুন অ্যাপ্লিকেশনের জন্য DMG ফাইল ব্যবহার করে?

আপনি যখন আপনার ম্যাকের জন্য একটি নতুন প্রোগ্রাম ডাউনলোড করেন, তখন এটি প্রায়ই একটি ".dmg" ফাইলের সাথে আসে৷ তাদের ডিস্ক-অন-পেপার আইকন দ্বারা সহজেই সনাক্ত করা যায়, "dmg" এক্সটেনশনটি ডিস্ক চিত্রের জন্য দাঁড়ায়। আপনি যখন dmg-এ ডাবল-ক্লিক করেন, তখন এটি মাউন্ট হয় (বা, আরও সঠিকভাবে, সংযুক্ত করে), ফাইন্ডারে এর বিষয়বস্তু প্রকাশ করে। সেখান থেকে, ব্যবহারকারীরা তাদের Macs-এ নতুন অ্যাপ ইনস্টল করতে ছবির বিষয়বস্তু অ্যাপ্লিকেশন ডিরেক্টরিতে টেনে আনে এবং ফেলে দেয়।

এই প্রক্রিয়াটি উইন্ডোজের ইনস্টলার-লিড প্রক্রিয়া থেকে খুব আলাদা এবং নতুন macOS ব্যবহারকারীদের জন্য দুর্ভোগের কারণ হতে পারে। যখন আমি উইন্ডোজ থেকে মাইগ্রেট করছিলাম, তখন আমার কাছে কোন ধারণা ছিল না যে এই শেষ ধাপের প্রয়োজন ছিল। সর্বোপরি, অনেক প্রোগ্রাম তাদের ডিস্ক ইমেজ থেকে নিখুঁতভাবে চলতে পারে, এবং ডিস্ক ইমেজ সবসময় "ড্র্যাগ-টু-অ্যাপ্লিকেশন" ধাপ ব্যাখ্যা করে না। ফলস্বরূপ, আমি প্রায় এক মাসের জন্য ডিস্ক ইমেজ থেকে ফায়ারফক্স চালু করেছি যতক্ষণ না আমি বুঝতে পারি যে আমার কোনো বুকমার্ক নেই এবং কেন তা বুঝতে পারিনি।

তাহলে নতুন অ্যাপ্লিকেশানের জন্য কেন DMG ফাইলগুলি প্রয়োজনীয়, এবং শুধুমাত্র একটি ফাইল টেনে আনতে এবং ফেলে দেওয়ার জন্য কিছু "মাউন্ট করার" অর্থ কী?

কারণ 1:ম্যাক অ্যাপ্লিকেশন স্ট্রাকচার

কেন macOS নতুন অ্যাপ্লিকেশনের জন্য DMG ফাইল ব্যবহার করে?

একটি ম্যাক অ্যাপ্লিকেশনটিকে একটি আকর্ষণীয় আইকন দ্বারা উপস্থাপন করা হয় যা আপনি অ্যাপ্লিকেশনটি চালু করতে ডাবল-ক্লিক করেন, সেই আইকনটি একটি গোপনীয়তা লুকিয়ে রাখে। যে .app ফাইল আসলে একটি প্যাকেজ প্রতিনিধিত্ব করে. এটি মূলত একটি ফোল্ডার যাতে সমস্ত অ্যাপ্লিকেশনের ফাইল থাকে।

নিজের জন্য দেখুন:ফাইন্ডারে যেকোন অ্যাপ্লিকেশনে ডান-ক্লিক করুন এবং আপনার নিজের অন্বেষণ করতে "প্যাকেজ সামগ্রী দেখান" নির্বাচন করুন৷ যেহেতু macOS অ্যাপ্লিকেশনগুলি মূলত ফোল্ডার, তাই ফাইলগুলি না হারিয়ে নতুন কম্পিউটারে পরিবহন করার জন্য তাদের কিছু ধরণের ধারক প্রয়োজন৷ একটি নগ্ন ফোল্ডার স্থানান্তর করা অগোছালো হতে পারে, বিশেষ করে নেটওয়ার্ক জুড়ে৷

এটি একটি শক্ত কাগজ ছাড়া এক ডজন ডিম পরিবহনের মতো। এবং দেখা যাচ্ছে যে ডিএমজি একটি সুন্দর ডিমের শক্ত কাগজ তৈরি করে। অবশ্যই, অন্যান্য বিন্যাস একটি ফোল্ডার ধরে রাখতে পারে; আর কি ডিএমজিকে এত দীর্ঘস্থায়ী করে তোলে?

কারণ 2:নান্দনিক কাস্টমাইজেশন

কেন macOS নতুন অ্যাপ্লিকেশনের জন্য DMG ফাইল ব্যবহার করে?

ডিস্ক চিত্রগুলি একটি অনন্য সুবিধাও অফার করে:তাদের চেহারা কাস্টমাইজ করার ক্ষমতা এবং ব্যবহারকারীর ইনস্টলেশন অভিজ্ঞতা। এর মধ্যে রয়েছে কাস্টম আইকন, আইকন পজিশনিং এবং ব্যাকগ্রাউন্ড ইমেজের মত সেটিং ফিচার।

আপনি যখন একটি ডিস্ক ইমেজ খোলেন এবং একটি তীর দেখেন যা আপনাকে অ্যাপ্লিকেশন ফোল্ডারে অ্যাপ্লিকেশনটি টেনে আনতে অনুরোধ করে, আপনি আসলে ডিএমজির পটভূমি চিত্রটি দেখছেন। অন্যান্য ধারক বিন্যাসের সাথে এটি সম্ভব নয়, এবং macOS বিকাশকারীরা ভিজ্যুয়াল ডিজাইনের প্রতি সংবেদনশীল। জিপ আর্কাইভগুলি কম্প্রেশন অফার করতে পারে, কিন্তু তারা প্রকৃত ইনস্টলার না চালিয়ে এই ডিগ্রী "ইনস্টলেশন অভিজ্ঞতা" অফার করতে পারে না। পরিবর্তে, আনজিপ করার প্রোগ্রামটি ফাইলগুলিকে একটি ফোল্ডারে ফেলে দেয়, যা বিকাশকারীকে সামান্য নান্দনিক নিয়ন্ত্রণের প্রস্তাব দেয়৷

কারণ 3:ডিস্কের ছবিগুলো সিডির মতো

মনে রাখবেন যে ডিস্ক ছবিগুলি জনপ্রিয় হয়ে ওঠে (এবং অ্যাপল দ্বারা গৃহীত হয়েছিল) ভৌত মিডিয়ার দিনে। সেই প্রাচীন সময়ে, ব্যবহারকারীরা একটি দোকানে ভ্রমণ করে এবং একটি অ্যাপ্লিকেশনের ইনস্টলেশন সিডি সহ একটি বাক্স ক্রয় করে সফ্টওয়্যার কিনত। তারপরে তারা তাদের সিডি ড্রাইভে সিডি ঢোকাবে এবং অ্যাপ্লিকেশনটিকে "মাউন্ট করা" সিডি থেকে অ্যাপ্লিকেশন ফোল্ডারে টেনে আনবে। তারা সিডিটি বের করে এবং ভবিষ্যতের ইনস্টলেশনের জন্য এটিকে আবার জুয়েল কেসে রেখে এটি অনুসরণ করবে।

ডিস্ক চিত্রটি সেই প্রক্রিয়াটিকে অনুকরণ করে, একটি পরিচিত ব্যবহারকারীর আচরণে পিগি-ব্যাকিং। ছবিগুলিও শুধুমাত্র পঠনযোগ্য হতে পারে (ঠিক একটি সিডির মতো), ব্যবহারকারীকে অ্যাপ্লিকেশনটির পরিচিত ভাল কপির ক্ষতি বা পরিবর্তন করা থেকে বাধা দেয়। ব্যবহারকারীরা ডিস্কের ছবি আর্কাইভ করতে পারে, জেনেও যে তাদের কাছে জরুরী পরিস্থিতিতে অ্যাপের একটি কার্যকরী কপি সরিয়ে রাখা হবে।

উপসংহার:আধুনিক বিকল্প এবং প্যাকেজ ইনস্টলার

কেন macOS নতুন অ্যাপ্লিকেশনের জন্য DMG ফাইল ব্যবহার করে?

ডিস্ক ইমেজ এখনও অনেক ব্যবহার দেখতে, এমনকি আজ. তাদের সুবিধার পাশাপাশি, ডিএমজিগুলি ঐতিহ্য এবং প্রত্যাশার একটি ভূত্বক তৈরি করেছে। ব্যবহারকারীরা আশা করে যে নতুন সফ্টওয়্যার ডিএমজির মাধ্যমে বিতরণ করা হবে, তাই বিকাশকারীরা এইভাবে এটি সরবরাহ করে। কিন্তু আপনি ইন্টারনেট জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা জিপ আর্কাইভের মধ্যে নগ্ন .app ফাইলগুলির একটি যুক্তিসঙ্গত পরিমাণও খুঁজে পাবেন। এটি বিশেষ করে GitHub বা ছোট ডেভেলপারদের অ্যাপ্লিকেশনের জন্য সত্য৷

এছাড়াও আপনি দেখতে পারেন যে অ্যাপ্লিকেশনগুলি প্যাকেজে (.pkg) ইনস্টলারদের সাথে অনবোর্ডে আসে। বিকাশকারীরা প্যাকেজ বিন্যাস ব্যবহার করে যখন অ্যাপ্লিকেশনটি খোলার সময় নির্দেশাবলী কার্যকর করতে হয়। এটি বিশেষভাবে উপযোগী যখন প্রোগ্রামটিকে "/অ্যাপ্লিকেশন" এর বাইরের ডিরেক্টরিতে ফাইলগুলি অনুলিপি করতে হবে। উদাহরণস্বরূপ, যদি ইনস্টলারকে কাস্টম ফন্ট ইনস্টল করতে হয় বা লাইব্রেরি ডিরেক্টরিতে ফাইলগুলি অনুলিপি করতে হয়, একটি প্যাকেজ বিন্যাস একটি ইনস্টলারের সাথে এটি সম্পন্ন করতে পারে৷

আপনি যদি এই সমস্ত বিষয়ে আগ্রহী হন, আপনি ডিস্ক চিত্রের ইতিহাস সম্পর্কে পড়তে পারেন।


  1. Windows 10 এ কিভাবে ডিস্ক স্পেস ব্যবহার দেখতে হয়

  2. Windows 10 PC-এ ডিস্ক এক্সপ্লোরার সফ্টওয়্যার কীভাবে ব্যবহার করবেন?

  3. কিভাবে ম্যাকওএস ক্যাটালিনার নতুন নিরাপত্তা নিয়ন্ত্রণগুলি ব্যবহার করবেন

  4. উৎপাদনশীলতার জন্য ডুপ্লিকেট ফাইলগুলি সরানো কেন গুরুত্বপূর্ণ?