কম্পিউটার

2018 WWDC-তে অ্যাপলের সবচেয়ে বড় পরিবর্তনগুলি ঘোষণা করা হয়েছে

2018 WWDC-তে অ্যাপলের সবচেয়ে বড় পরিবর্তনগুলি ঘোষণা করা হয়েছে

এটা লক্ষ্য করা কঠিন ছিল না যে Apple এর 2018 WWDC (ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স) এর মূল বক্তব্যে কোন নতুন হার্ডওয়্যার প্রকাশ করা হয়নি - একটিও ম্যাক, মোবাইল ডিভাইস বা এমনকি আনুষঙ্গিকও নয়। এটি ছিল সফ্টওয়্যার এবং অ্যাপস সম্পর্কে।

তবে ব্লকের চারপাশে সফ্টওয়্যার এবং অ্যাপগুলি উন্নত করা হচ্ছে। খুব বেশি অস্পৃশ্য বলে মনে হয় না। iOS, macOS, Siri, watchOS, এবং tvOS সবই উন্নতি করছে, এবং অনেক নতুন সংযোজনও রয়েছে।

iOS 12

আইওএস ব্যবহারকারীদের জন্য ভাল খবর হল কর্মক্ষমতার উপর একটি বড় ফোকাস রয়েছে। iOS 11 এই বছর প্রচার-ভিত্তিক প্রচুর হিট নিয়েছে, এবং গুজব ছিল যে অ্যাপল নতুন জিনিস যোগ করার পরিবর্তে ফিক্সিংয়ের দিকে মনোনিবেশ করবে, কিন্তু মজার বিষয় হল, তারা উভয়ই করছে। প্রতিশ্রুতি হল যে অ্যাপগুলি উল্লেখযোগ্যভাবে দ্রুত চালু হবে৷

2018 WWDC-তে অ্যাপলের সবচেয়ে বড় পরিবর্তনগুলি ঘোষণা করা হয়েছে

একটি স্ক্রীন টাইম বৈশিষ্ট্য থাকবে যা আপনাকে আপনার ডিভাইসে এবং অ্যাপ লিমিট ব্যবহার করে নির্দিষ্ট অ্যাপগুলিতে ব্যয় করার পরিমাণ নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে। এটি বিশেষ করে অভিভাবকদের তাদের বাচ্চারা কী করছে তা নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে।

ফেসটাইমে এখন গ্রুপ চ্যাট থাকবে। আপনি একটি আইফোন, আইপ্যাড, ম্যাক বা অ্যাপল ওয়াচে কথা বলুন না কেন, একটি গ্রুপ ফেসটাইমে 30 জনের বেশি লোক অংশগ্রহণ করতে পারে, যেটি শুধুমাত্র ভয়েসের সাথে।

2018 WWDC-তে অ্যাপলের সবচেয়ে বড় পরিবর্তনগুলি ঘোষণা করা হয়েছে

iMessages এ এখন মেমোজি থাকবে। এগুলি হল iPhone X-এর জন্য কাস্টমাইজযোগ্য অ্যানিমোজি৷ আপনি আপনার চুলের রঙ এবং দৈর্ঘ্য, চশমা, ত্বকের টোন ইত্যাদির সাথে মেলে আপনার নিজের তৈরি করতে পারেন এবং আপনার মেজাজের সাথে মেলে একাধিক অ্যানিমোজি তৈরি করতে পারেন৷ ফেসটাইমে যোগ করার জন্য অ্যানিমেটেড ইফেক্ট এবং ফিল্টারও আছে, স্ন্যাপচ্যাটের অনুকরণ করে।

কিন্তু যেখানে iOS 12 সত্যিই উজ্জ্বল হবে তা হল অগমেন্টেড রিয়েলিটির সাথে। ARKit 2 কিছু দুর্দান্ত জিনিস ডিজাইন করার জন্য এটি বিকাশকারীদের উপর ছেড়ে দেয়, এটি iMessages এবং Mail এর সাথে ব্যবহার করা যেতে পারে, এবং একটি দুর্দান্ত নতুন অ্যাপ, Measure রয়েছে, যা আপনাকে আপনার ক্যামেরা দিয়ে বাস্তব বস্তুর উপর ফোকাস করে পরিমাপ করতে সাহায্য করবে।

সিরি

সিরি আপনি যা করেন তা থেকে আরও শিখতে শুরু করবে এবং এখন আপনার দৈনন্দিন রুটিনের উপর ভিত্তি করে পরামর্শ দেবে। আপনি দেরী করে চললে, যারা আপনার সাথে দেখা করার জন্য অপেক্ষা করছেন তাদের এটি বলতে পারে। আপনি যদি প্রতিদিন একই কাপ কফি অর্ডার করেন, তাহলে এটি আপনাকে প্রতিদিন একই সময়ে অর্ডার করতে বলবে।

শর্টকাট নামে একটি নতুন বৈশিষ্ট্যও রয়েছে। আপনি প্রক্রিয়াগুলি তৈরি করতে পারেন এবং সেগুলিকে একসাথে গোষ্ঠী করতে পারেন। এটি আপনার সকালের রুটিন হতে পারে, যে আপনার অ্যালার্ম বন্ধ হয়ে যাওয়ার পরে, আপনি একটি আবহাওয়ার প্রতিবেদন এবং এক কাপ কফি পান। শর্টকাটগুলি শুধুমাত্র একটি বোতামে ট্যাপ করে এটির যত্ন নিতে পারে। দেখে মনে হচ্ছে এটি অ্যাপলের ওয়ার্কফ্লো অ্যাপে তৈরি করা হয়েছে।

watchOS 5

দুঃখজনক খবর হল যে প্রথম দিকের অ্যাপল ঘড়িগুলি এই আপডেটের সাথে কাজ করবে না, তবে উল্লাস করার জন্যও প্রচুর আছে। এই বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ওয়ার্কআউট প্রতিযোগিতায় অন্যদের চ্যালেঞ্জ করার ক্ষমতা। আপনি জিতছেন নাকি হেরেছেন তা জানাতে আপনার ঘড়ি আপনাকে বিজ্ঞপ্তি পাঠাবে।

2018 WWDC-তে অ্যাপলের সবচেয়ে বড় পরিবর্তনগুলি ঘোষণা করা হয়েছে

ঘড়িটি স্বয়ংক্রিয় ওয়ার্কআউট সনাক্তকরণও পাবে যাতে ঘড়িটিকে আপনি কী করছেন তা জানাতে হবে না। এটা রেট্রোঅ্যাকটিভ যাতে আপনি করার পরে শুরু হলে আপনি সময় ক্রেডিট পান।

একটি নতুন ওয়াকি-টকি বৈশিষ্ট্য চালু করা হচ্ছে যা আপনাকে ভয়েস মেমোর মাধ্যমে বন্ধুদের সাথে যোগাযোগ করতে দেয়। এটি Wi-Fi এবং সেলুলার উভয় ক্ষেত্রেই কাজ করে। আপনি কতটা ভাল করছেন তা তাদের জানানোর জন্য আপনি আপনার বন্ধুদের চ্যালেঞ্জ করার পরে সম্ভবত আপনি একটি বার্তা শুট করতে চান।

ঘড়ির মুখগুলি স্পোর্টস স্কোর, মানচিত্র এবং আপনার হার্টের হারের পাশাপাশি তৃতীয় পক্ষের অ্যাপগুলি পাবে। সিরির শর্টকাটও watchOS 5-এ অন্তর্ভুক্ত করা হবে।

macOS Mojave

MacOS Mojave-এর সবচেয়ে বড় নতুন বৈশিষ্ট্যটি হতে পারে নতুন ডার্ক মোড, যা বহুদিন ধরে প্রতীক্ষিত ছিল। সিস্টেম পছন্দগুলির মাধ্যমে সক্ষম করা হয়েছে, এটি সাদা পটভূমির চেয়ে আপনার চোখে সহজ হতে পারে। এটি অন্তর্নির্মিত অ্যাপগুলির সাথে কাজ করে এবং এটির জন্য সেট আপ করা তৃতীয় পক্ষের অ্যাপগুলির সাথেও কাজ করতে পারে৷

2018 WWDC-তে অ্যাপলের সবচেয়ে বড় পরিবর্তনগুলি ঘোষণা করা হয়েছে

স্ট্যাকগুলি আপনার ফাইলগুলিকে আপনার ডেস্কটপের বিশৃঙ্খলা থেকে রক্ষা করবে। এগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রকার অনুসারে গোষ্ঠীবদ্ধ হয় এবং তারিখ অনুসারেও সাজানো যেতে পারে। ফাইল ট্যাগ করার ফলে আরও ভালো ফাইল ম্যানেজমেন্ট হতে পারে।

ফাইন্ডার একটি নতুন গ্যালারি ভিউ সহ আরও ভাল কাজ করে৷ উপরন্তু, কুইক অ্যাকশন আপনাকে ফাইন্ডারে সরাসরি আপনার ফাইলগুলিতে কাজ করার অনুমতি দেয়, এবং মেটাডেটা আপনাকে যেকোন ফাইলের সমস্ত বিশদ বিবরণ দেয় তা খুঁজে না পেয়েই।

চারটি iOS অ্যাপ এখন MacOS-এ আসছে:নিউজ, স্টক, হোম এবং ভয়েস মেমো। এটি আমাদের পরবর্তী ঘোষণার জন্য সেট আপ করে।

2018 WWDC-তে অ্যাপলের সবচেয়ে বড় পরিবর্তনগুলি ঘোষণা করা হয়েছে

অ্যাপল শেষ পর্যন্ত অনেক কোড পরিবর্তন না করেই ডেভেলপারদের তাদের iOS অ্যাপ ম্যাকে আনতে দেওয়ার জন্য কাজ করছে। বিকাশকারীরা পরের বছর এই সরঞ্জামগুলিতে তাদের হাত পাবে, যদিও অ্যাপল ইতিমধ্যেই ম্যাকওএস-এ আসছে এমন চারটি iOS অ্যাপ তৈরি করতে এই সরঞ্জামগুলি ব্যবহার করেছে৷

tvOS 12 এবং Apple TV

tvOS 12-এ Dolby Atmos-এর জন্য নতুন সমর্থনের সাথে আপনার স্ট্রিম করা মুভিগুলি দুর্দান্ত শোনাবে৷ Apple দাবি করে যে এটিতে যে কোনও জায়গায় Atmos-সক্ষম সামগ্রীর বৃহত্তম সংগ্রহ থাকবে৷ উপরন্তু, আপনি 4K HDR-এ দেখতে পারেন।

2018 WWDC-তে অ্যাপলের সবচেয়ে বড় পরিবর্তনগুলি ঘোষণা করা হয়েছে

যদিও তারা খুব বেশি দিন আগে একক সাইন অন ফিচারের কথা বলেছিল, এখন অ্যাপল জিরো সাইন অন ফিচার নিয়ে আসছে। আপনার Apple TV স্বয়ংক্রিয়ভাবে আপনার কেবল সাবস্ক্রিপশন শনাক্ত করবে, আপনাকে আর সাইন ইন করতে হবে না।

শুধুমাত্র হার্ডওয়্যার অনুপস্থিত

Apple এর 2018 WWDC অনেক বিস্তৃত পরিবর্তন প্রদান করেছে। এটি বেশ চিত্তাকর্ষক, যতক্ষণ না আপনি বুঝতে পারেন যে কোনও হার্ডওয়্যার পরিবর্তন নেই। মাত্র কয়েক মাস আগে একটি নতুন আইপ্যাড প্রকাশিত হয়েছিল, এবং সেপ্টেম্বরে নতুন আইফোনগুলি প্রত্যাশিত ছিল, তবে অবশ্যই যারা একটি নতুন ম্যাক খুঁজছেন তারা হতাশ হয়েছেন, যেমনটি যারা একটি সস্তা হোমপড খুঁজছিলেন, যেমনটি গুজব ছিল৷

আপনি 2018 WWDC সম্পর্কে কি মনে করেন? একটি হার্ডওয়্যার রিলিজ হওয়া উচিত ছিল? আপনি সফ্টওয়্যার পরিবর্তন এবং সংযোজন কি মনে করেন? কথা বলুন এবং নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান৷

ইমেজ ক্রেডিট:Apple


  1. বিশ্বকাপ 2018 এর সাথে সাথে থাকার জন্য সেরা বিশ্বকাপের 7টি অ্যাপ

  2. আপনার অ্যাপল ওয়াচের জন্য সেরা অ্যাপস

  3. 2022 এর অপরিহার্য অ্যাপল ওয়াচ ওয়ার্কআউট এবং ফিটনেস অ্যাপ

  4. Apple WWDC 2016 থেকে সবচেয়ে বড় iOS 10 ঘোষণা – এক নজরে