কম্পিউটার

macOS-এ অভিধান অ্যাপ কাস্টমাইজ করা

macOS-এ অভিধান অ্যাপ কাস্টমাইজ করা

macOS-এ অন্তর্নির্মিত অভিধান অ্যাপটি খুব কমই সফ্টওয়্যারের সবচেয়ে সেক্সি অংশ, তবে এটি একটি গুরুত্বপূর্ণভাবে উপেক্ষিত সম্পদ। প্রসঙ্গ মেনুর "লুক আপ" ফাংশনের সাথে একত্রিত হলে, এটি শব্দ শেখা এবং সঠিকভাবে শব্দ ব্যবহার করা উভয়ই অনেক সহজ করে তোলে। এবং অন্য ভাষা শেখার লোকদের জন্য, অনুবাদগুলি সঠিকভাবে পাওয়ার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি ইতিমধ্যে আপনার ম্যাকে রয়েছে; আপনাকে শুধু এটি ব্যবহার করতে হবে।

অভিধান ব্যবহার করা

অভিধানে সংরক্ষিত তথ্য অ্যাক্সেস করার সবচেয়ে সহজ উপায় হল একটি ডান ক্লিকের মাধ্যমে। একটি শব্দ নির্বাচন করুন, তারপরে ডান ক্লিক করুন। আপনি একটি প্রসঙ্গ মেনু বিকল্প হিসাবে "শব্দটি দেখুন" দেখতে পাবেন। এটি নির্বাচন করুন এবং একটি প্রাসঙ্গিক পপআপ হাইলাইট করা শব্দের উপরে, একটি সংজ্ঞা বা এমনকি সংশ্লিষ্ট উইকিপিডিয়া পৃষ্ঠার পূর্বরূপের উপরে প্রদর্শিত হবে৷

এছাড়াও আপনি “/Applications/Dictionary.app” থেকে অথবা স্পটলাইটের মাধ্যমে অভিধান অ্যাপ খুলতে পারেন। সেখান থেকে আপনি বিশেষভাবে যেকোন অভিধান অনুসন্ধান করতে পারেন এবং থিসরাস অ্যাক্সেস করতে পারেন, সম্ভবত সব দক্ষতার স্তরের লেখকদের জন্য সবচেয়ে কম বোঝা যায় এবং সবচেয়ে খারাপভাবে ব্যবহৃত টুল। সঠিক থিসরাস ব্যবহারের জন্য দ্রুত টিপ:মনে রাখবেন যে একটি থিসরাসের প্রতিশব্দ নিখুঁত প্রতিস্থাপন নয়। আপনার লেখায় নামানোর আগে আপনাকে এখনও শব্দটির সংজ্ঞা এবং অর্থ জানতে হবে৷

অভিধান অ্যাপে অভিধান যোগ করা

উপলব্ধ অভিধানের লাইব্রেরি থেকে অভিধান যোগ করা যেতে পারে। macOS দ্বারা সমর্থিত প্রতিটি ভাষার জন্য অভিধান রয়েছে, সেইসাথে লেখক এবং ছাত্রদের জন্য উপযোগী কিছু অতিরিক্ত ইংরেজি অভিধান রয়েছে।

অভিধান অ্যাপের পছন্দগুলি খুলুন ("অভিধান -> পছন্দগুলি" মেনু বারে বা কমান্ড + ' আপনার কীবোর্ডে)। এটি অ্যাপ্লিকেশনের মধ্যে উপলব্ধ সমস্ত অভিধানের একটি বড় তালিকা প্রকাশ করে৷

macOS-এ অভিধান অ্যাপ কাস্টমাইজ করা

আপনি যে অভিধানগুলি দেখতে চান তাদের নামের পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন দিয়ে নির্বাচন করুন৷ অভিধানগুলি তাদের ভাষার উপর ভিত্তি করে বর্ণানুক্রমিকভাবে সাজানো হয়।

macOS-এ অভিধান অ্যাপ কাস্টমাইজ করা

নীচে আপনি কিছু অতিরিক্ত ইংরেজি অভিধান এবং থিসৌরি পাবেন, যা ছাত্র এবং লেখকদের জন্য বেশ উপযোগী হতে পারে।

অভিধানের নাম পরিবর্তন করা হচ্ছে

অনেক অভিধানের অসহায়ভাবে ছোট শিরোনাম রয়েছে। অভিধানের নাম পরিবর্তন করে, আমরা একবারে ইনস্টল করা সমস্ত অভিধান সম্পর্কে প্রাসঙ্গিক তথ্য দেখতে পারি।

একটি অভিধানের নাম পরিবর্তন করতে, টুলবারে অভিধানে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে "লেবেল সম্পাদনা করুন" নির্বাচন করুন৷

macOS-এ অভিধান অ্যাপ কাস্টমাইজ করা

টেক্সট বক্সে অভিধানের নতুন নাম টাইপ করুন এবং পরিবর্তনটি প্রয়োগ করতে "ঠিক আছে" এ ক্লিক করুন।

macOS-এ অভিধান অ্যাপ কাস্টমাইজ করা

কাস্টম অভিধান আমদানি করা

তাত্ত্বিকভাবে, কাস্টম অভিধানগুলি অভিধান অ্যাপে আমদানি করা যেতে পারে। যে, যদি আপনি একটি খুঁজে পেতে পারেন. কাস্টম অভিধান হোস্ট করা ওয়েবসাইটগুলির অনেকগুলি এখন বিলুপ্ত৷

অভিধানের ফাইলগুলি "~/লাইব্রেরি/ডিকশনারি"-এ সংরক্ষিত থাকে যেগুলি সরাসরি ফাইন্ডার থেকে বা অভিধান অ্যাপে "ফাইল -> অভিধান ফোল্ডার খুলুন" বেছে নেওয়ার মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে।

macOS-এ অভিধান অ্যাপ কাস্টমাইজ করা

একবার আপনি ". অভিধান" বিন্যাসে একটি অভিধান খুঁজে পেলে, আপনি সেটিকে সেই ফোল্ডারে রাখতে পারেন৷ পরের বার খোলা হলে অভিধান অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে লোড হয়ে যাবে।

macOS-এ অভিধান অ্যাপ কাস্টমাইজ করা

দুর্ভাগ্যবশত, ডাউনলোডের জন্য অভিধান ফাইল অফার করে এমন অনেক সক্রিয় ওয়েবসাইট নেই। StarDict-এর মতো প্রধানগুলো কোনো না কোনো কারণে দোকান বন্ধ করে দিয়েছে। এই লেখার সময়, clasqm এর একাধিক বিদেশী ভাষার জন্য কিছু অভিধান উপলব্ধ রয়েছে এবং তার ওয়েবসাইটে ডাউনলোডের জন্য উপলব্ধ।

উপসংহার:অভিধান তৈরি করা

এছাড়াও অন্যান্য ধরনের অভিধানকে অ্যাপল ফরম্যাটে রূপান্তর করার জন্য নির্দেশাবলী রয়েছে, যা জটিল কিন্তু কার্যকরী। এটি আপনাকে ব্যাবিলন (BGL) অভিধান রূপান্তর করতে দেয়, যার মধ্যে প্রচুর পরিমাণে রয়েছে। এখানে ব্যাবিলন অভিধানের লাইব্রেরি খুঁজুন। আমরা নিশ্চিত করতে পারি যে এই প্রক্রিয়াটির জন্য একটি সাধারণভাবে ব্যবহৃত টুল, DictUnifier, macOS-এর আধুনিক সংস্করণে কাজ করে না।

একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম, Dictionaries.io, Dictionary.app-এ অনেক বহুভাষিক বানান পরীক্ষা অভিধান যোগ করতে পারে। এটি অর্থপ্রদানের সফ্টওয়্যার, তবে আপনি যদি প্রায়শই একাধিক ভাষার সাথে কাজ করেন তবে এটি সম্ভবত কাজের জন্য সেরা অভিধান টুল।


  1. macOS এ সাফারির জন্য সেরা বিজ্ঞাপন ব্লকার

  2. 31 দিনের OS X টিপস:অভিধান অ্যাপ থেকে রেফারেন্স উত্সগুলি সরান

  3. MacOS এ একটি ফাইলের পথ প্রকাশ করার 5টি উপায়

  4. কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন