কম্পিউটার

Mac এ লঞ্চপ্যাড ব্যবহার করার একটি ভূমিকা

আপনি সম্ভবত ইতিমধ্যে ম্যাকের লঞ্চপ্যাড সম্পর্কে শুনেছেন। এটি অ্যাপগুলি চালু করার এবং সেগুলিকে সংগঠিত রাখার একটি দুর্দান্ত উপায়, তবে এটি কীভাবে কাজ করে তা আপনি নিশ্চিত না হলে আপনি এটি খুব বেশি ব্যবহার নাও করতে পারেন৷ ভয় পাবেন না, লঞ্চপ্যাডটি ব্যবহার করা অবিশ্বাস্যভাবে সহজ এবং এটি সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে৷

macOS লঞ্চপ্যাড কি?

Mac এ লঞ্চপ্যাড ব্যবহার করার একটি ভূমিকা

আইফোনের অ্যাপ লাইব্রেরি বা হোম স্ক্রিনের মতো আপনার ম্যাকের লঞ্চপ্যাডের কথা ভাবুন। এটি সেই জায়গা যেখানে আপনি ম্যাক অ্যাপ স্টোর বা অন্য কোথাও থেকে ডাউনলোড করা সমস্ত অ্যাপ খুঁজে পাবেন।

আপনি আপনার সমস্ত অ্যাপ খুঁজে পেতে এবং খুলতে লঞ্চপ্যাড ব্যবহার করতে পারেন। অতিরিক্তভাবে, আপনি প্রথম পৃষ্ঠায় আপনার সর্বাধিক ব্যবহৃত অ্যাপগুলি দেখতে লঞ্চপ্যাডটি পুনরায় সাজাতে পারেন৷ একটি আইফোনের মতো, আপনি আপনার অ্যাপগুলিকে সুন্দরভাবে সংগঠিত রাখতে বিভিন্ন ফোল্ডারও তৈরি করতে পারেন৷

কিভাবে লঞ্চপ্যাড খুলবেন এবং বন্ধ করবেন

আপনার Mac-এ লঞ্চপ্যাড খোলার একগুচ্ছ উপায় রয়েছে, তাই আপনাকে সব সময় শুধুমাত্র একটি পদ্ধতি ব্যবহার করতে হবে না৷

প্রথমে, লঞ্চপ্যাড আইকন আছে৷ এটি আপনার ম্যাকের ডকে অবস্থিত হওয়া উচিত। এটি বিভিন্ন রঙ সহ মোট নয়টি স্কোয়ার সহ একটি আইকন। যদি এটি সেখানে না থাকে, আপনি ফাইন্ডারের অ্যাপ্লিকেশন ফোল্ডার থেকে আপনার ডকে আইটেমটি যোগ করতে পারেন৷

আপনি যদি শীর্ষে চিহ্ন সহ একটি ম্যাক কীবোর্ড ব্যবহার করেন, আপনি F4 কী টিপে চেষ্টা করতে পারেন . এটি স্বয়ংক্রিয়ভাবে লঞ্চপ্যাড খুলবে৷

সবশেষে, আপনার কাছে যদি ম্যাকবুক থাকে, বা আপনি একটি ম্যাজিক ট্র্যাকপ্যাড ব্যবহার করেন, তাহলে আপনি ট্র্যাকপ্যাডে চারটি আঙুল একসাথে চিমটি করে লঞ্চপ্যাড খুলতে পারেন .

লঞ্চপ্যাড বন্ধ করতে, আপনাকে যা করতে হবে তা হল F4 কী টিপুন৷ , Escape কী টিপুন , যে কোনো খালি জায়গায় ক্লিক করুন লঞ্চপ্যাডে, অথবা চারটি আঙুল দিয়ে চিমটি খুলুন৷ আপনার ট্র্যাকপ্যাডে। অবশ্যই, আপনি লঞ্চপ্যাড বন্ধ করতে এবং সেই অ্যাপটি খুলতে একটি অ্যাপে ক্লিক করতে পারেন।

কিভাবে দ্রুত লঞ্চপ্যাডে অ্যাপস খুঁজে বের করবেন

যেমনটি আমরা আগে উল্লেখ করেছি, অ্যাপ স্টোর থেকে আপনার ইনস্টল করা সমস্ত অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আপনার লঞ্চপ্যাডে যুক্ত হয়ে যাবে, যা আপনার পছন্দসই অ্যাপটিকে তাৎক্ষণিকভাবে খুঁজে পাওয়া কঠিন করে তুলতে পারে।

ভাগ্যক্রমে, লঞ্চপ্যাডে একটি অনুসন্ধান বার রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন৷ তাই দ্রুত অ্যাপ খুঁজে পেতে শুধু একটি অ্যাপের নাম টাইপ করুন।

Mac এ লঞ্চপ্যাড ব্যবহার করার একটি ভূমিকা

কিভাবে লঞ্চপ্যাডে অ্যাপগুলিকে পুনরায় সাজাতে হয়

লঞ্চপ্যাড আপনাকে আপনার অ্যাপগুলিকে আপনার পছন্দ মতো সংগঠিত করার জন্য ঘুরতে দেয়৷ আপনাকে যা করতে হবে তা হল ক্লিক করুন এবং টেনে আনুন আপনি যেখানে চান সেখানে একটি অ্যাপ। আপনি যদি অ্যাপটিকে একটি ভিন্ন পৃষ্ঠায় স্থানান্তর করতে চান তবে এটিকে আপনার স্ক্রিনের দূরবর্তী প্রান্তে টেনে আনুন এবং কিছুক্ষণ অপেক্ষা করুন। আপনার Mac স্বয়ংক্রিয়ভাবে পরবর্তী পৃষ্ঠায় চলে যাবে, এবং আপনি যেখানে চান সেখানে আপনার অ্যাপ ড্রপ করতে পারেন।

Mac এ লঞ্চপ্যাড ব্যবহার করার একটি ভূমিকা

কিভাবে লঞ্চপ্যাডে একটি ফোল্ডার তৈরি করবেন

আইফোন বা আইপ্যাডের মতো, আপনি একটি ফ্ল্যাশে আপনার প্রিয় বা সর্বাধিক ব্যবহৃত অ্যাপগুলি দিয়ে ফোল্ডার তৈরি করতে পারেন৷ এটি করতে, শুধু একটির উপরে একাধিক অ্যাপ টেনে আনুন এবং ফেলে দিন। আপনার ম্যাক স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন ফোল্ডার তৈরি করবে এবং এটিকে একটি নাম দেবে। আপনি ফোল্ডারের নামের উপর ক্লিক করে আপনার যা খুশি তা পরিবর্তন করতে পারেন।

Mac এ লঞ্চপ্যাড ব্যবহার করার একটি ভূমিকা

আপনি যদি একটি ফোল্ডার মুছতে চান, তাহলে আপনাকে যা করতে হবে তা হল ফোল্ডার. ফোল্ডার থেকে সমস্ত অ্যাপ টেনে আনতে হবে৷

কিভাবে লঞ্চপ্যাডে একটি অ্যাপ যোগ করবেন

আপনার ম্যাকের প্রতিটি অ্যাপ লঞ্চপ্যাডে উপস্থিত হওয়া উচিত, আপনি এটি ম্যাক অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করেছেন বা একটি ওয়েব ব্রাউজারের মাধ্যমে। যাইহোক, আপনি যদি লঞ্চপ্যাডে কোনো অ্যাপ খুঁজে না পান, তাহলে আপনি নিজেই এটিকে সরিয়ে যোগ করতে পারেন ফাইন্ডারে অ্যাপ্লিকেশন ফোল্ডারে অ্যাপ।

কিভাবে লঞ্চপ্যাড থেকে একটি অ্যাপ সরাতে হয়

লঞ্চপ্যাড থেকে একটি অ্যাপ সরানোও সহজ, তবে মনে রাখবেন যে আপনি শুধুমাত্র আপনার ম্যাক থেকে অ্যাপটি মুছে দিয়ে এটি করতে পারেন। আপনার জন্য ম্যাকে প্রোগ্রাম আনইনস্টল করার অনেক উপায় আছে, কিন্তু আপনি এইভাবে আপনার লঞ্চপ্যাড থেকে একটি অ্যাপ দ্রুত সরাতে পারেন:

  1. লঞ্চপ্যাড খুলুন এবং আপনি যে অ্যাপটি মুছতে চান সেটি খুঁজুন।
  2. বিকল্প (⌥) কী ধরে রাখুন , তারপর মুছুন (X) ক্লিক করুন৷ অ্যাপের উপরে প্রদর্শিত বোতাম।
  3. মুছুন এ ক্লিক করুন নিশ্চিত করতে.
Mac এ লঞ্চপ্যাড ব্যবহার করার একটি ভূমিকা

অ্যাপটি আপনার Mac এবং আপনার লঞ্চপ্যাড থেকে স্বয়ংক্রিয়ভাবে সরানো হবে। মনে রাখবেন যে আপনি যদি ডিলিট বোতামটি দেখতে না পান তবে এর কারণ হয় আপনি ম্যাক অ্যাপ স্টোরের মাধ্যমে এটি ডাউনলোড করেননি বা অ্যাপল চায় না যে আপনি অ্যাপটি মুছুন।

আপনি যদি এমন একটি অ্যাপ মুছতে চান যা অ্যাপ স্টোর থেকে আসেনি, তাহলে আপনাকে ফাইন্ডারের অ্যাপ্লিকেশন ফোল্ডার থেকে এটি মুছে ফেলতে হবে।

লঞ্চপ্যাড মাস্টার করার সময়

এবং thats প্রায় কাছাকাছি এটি. আপনি এখন Mac-এ লঞ্চপ্যাড সম্পর্কে জানতে যা যা আছে এবং আপনি কীভাবে এটি পছন্দ করেন ঠিক সেইভাবে এটি কাস্টমাইজ করতে পারেন। এবং যদি আপনি আপনার লঞ্চপ্যাডে কোনো বিরক্তিকর ডুপ্লিকেট আইকন দেখতে শুরু করেন, তাহলে সেগুলি থেকে মুক্তি পাওয়ার জন্য আপনার জন্য কয়েকটি দ্রুত এবং সহজ উপায় রয়েছে৷


  1. আপনার ম্যাকে ডিসপ্লেটি কীভাবে আরও কম করবেন

  2. আপনার ম্যাকের লঞ্চপ্যাড লেআউটটি কীভাবে পরিবর্তন করবেন

  3. সমাধান:অ্যাপ স্টোরের সাথে সংযোগ করা যাচ্ছে না

  4. প্রিভিউ অ্যাপ ব্যবহার করে ম্যাকের ফটোগুলি কীভাবে সম্পাদনা করবেন?