কম্পিউটার

কীভাবে আপনার ম্যাক থেকে সন্দেহজনক অ্যাপগুলি সরাতে হয়

কীভাবে আপনার ম্যাক থেকে সন্দেহজনক অ্যাপগুলি সরাতে হয়

অনেক ভাইরাস এবং অন্যান্য ম্যালওয়্যার বৈধ অ্যাপ্লিকেশন হিসাবে আপনার কম্পিউটারে তাদের পথ খুঁজে পায়। উদাহরণস্বরূপ, অনুরূপ ফটো ক্লিনার একটি প্রোগ্রাম যা প্রথমে সহজ বলে মনে হয়। এটি আপনার ম্যাকের ডুপ্লিকেট ফটোগুলি খুঁজে বের করার এবং ডিস্কের স্থান খালি করে স্বয়ংক্রিয়ভাবে সেগুলি মুছে ফেলার দাবি করে৷ এই একটি চমত্কার মিষ্টি চুক্তি মত শোনাচ্ছে. দুর্ভাগ্যবশত, প্রোগ্রামটি একটু বিভ্রান্তিকর চেয়ে বেশি। অ্যাপটিকে অটোস্টার্ট করার জন্য কনফিগার করা হয়েছে, সব ধরনের পপ-আপ চালু করা এবং আপনার ব্রাউজারকে বিজ্ঞাপনে পুনঃনির্দেশিত করা, সবকিছুরই উদ্দেশ্য আপনাকে ভয় দেখানোর জন্য যে আপনার ম্যাক এটিকে ছেড়ে দেওয়ার পথে রয়েছে।

কীভাবে আপনার ম্যাক থেকে সন্দেহজনক অ্যাপগুলি সরাতে হয়

অবশ্যই, এটি এমন নয়, এবং এই তথাকথিত "অ্যাপ"টি কেবল অ্যাডওয়্যার/স্পাইওয়্যার। যাইহোক, আপনার ম্যাক থেকে অ্যাপটি সরানোর চেষ্টা করা ধৈর্যের পরীক্ষা। অ্যাপ থেকে প্রস্থান করার চেষ্টা করা কার্যত অসম্ভব, কারণ এটি আপনার মেশিনকে ক্রমাগত "স্ক্যান" করার মাধ্যমে এটি করা থেকে আপনার সিস্টেমকে বাধা দেয়।

কিভাবে এই অ্যাপগুলি আপনার মেশিনে প্রথম স্থানে আসবে?

প্রায়শই, অবাঞ্ছিত অ্যাপগুলি প্রায়ই আপনার ডাউনলোড এবং ইনস্টল করা অন্যান্য সফ্টওয়্যারের সাথে একত্রিত হয়। আবার চিন্তা করুন এবং নিজেকে জিজ্ঞাসা করুন যে আপনি একটি ইনস্টল করার সময় কতবার শর্তাবলী পড়েন। সম্ভাবনা আছে, আপনি করেননি। বেশিরভাগ সময় এটি একটি বড় চুক্তি নয়; যাইহোক, কিছু সফ্টওয়্যার (সাধারণত বিনামূল্যের বৈচিত্র্যের), অন্য সফ্টওয়্যারগুলিকে রাজস্ব উৎপন্ন করার উপায় হিসাবে বান্ডিল করে৷

কীভাবে আপনার ম্যাক থেকে সন্দেহজনক অ্যাপগুলি সরাতে হয়

এটি একটি মোটামুটি সাধারণ অভ্যাস যা দীর্ঘকাল ধরে চলে আসছে। সর্বোপরি, আমরা বেশিরভাগই খুঁজে পেয়েছি যে অনুসন্ধান ইঞ্জিন টুলবার রহস্যজনকভাবে আমাদের ব্রাউজারে এক বা অন্য সময়ে উপস্থিত হয়। অন্যান্য অবাঞ্ছিত (এবং সম্ভাব্য দূষিত) সফ্টওয়্যারও ইনস্টল করা হচ্ছে তা লক্ষ্য না করেই আমরা প্রায়শই বিভিন্ন ইনস্টলেশন স্ক্রীনে ক্লিক করি।

কিভাবে অবাঞ্ছিত অ্যাপ থেকে মুক্তি পাবেন

অনুরূপ ফটো ক্লিনার (এবং আরও অনেকের) ক্ষেত্রে, অ্যাপটি সরানো একটি সহজ প্রক্রিয়া নয়। এই অ্যাপ্লিকেশানগুলিকে আপনার সিস্টেমে নিজেদেরকে একীভূত করার জন্য ডিজাইন করা হয়েছে এবং কখনও ছেড়ে যাবে না৷ সৌভাগ্যবশত, আপনার মেশিন থেকে তাদের স্ক্রাব করার একটি উপায় আছে। শুরু করতে, আপনার ডেস্কটপের যেকোনো জায়গায় ক্লিক করুন। আপনার স্ক্রিনের শীর্ষে স্ট্যাটাস বারে "যান" এ ক্লিক করুন। প্রদর্শিত ড্রপ-ডাউন প্যানেলে, "ইউটিলিটিগুলি" নির্বাচন করুন। এরপরে, "অ্যাক্টিভিটি মনিটর" খুঁজুন এবং নির্বাচন করুন। বিকল্পভাবে, আপনি স্পটলাইটে "অ্যাক্টিভিটি মনিটর" টাইপ করতে পারেন এবং সেখান থেকে অ্যাপটি চালু করতে পারেন।

কীভাবে আপনার ম্যাক থেকে সন্দেহজনক অ্যাপগুলি সরাতে হয়

যখন অ্যাক্টিভিটি মনিটর উইন্ডোটি খোলে, প্রশ্নে থাকা অ্যাপটি খুঁজুন এবং প্রক্রিয়াটি মেরে ফেলুন। অ্যাক্টিভিটি মনিটর উইন্ডোর উপরের-বামে পাওয়া "X" বোতামে ক্লিক করে এটি করুন। এটি একটি পপ-আপ বক্সকে জিজ্ঞাসা করবে যে আপনি জোর করে প্রোগ্রামটি ছেড়ে দিতে চান কিনা। এগিয়ে যান এবং জোর করে প্রস্থান করুন, কারণ এটি আপনাকে অ্যাপ্লিকেশনটি সরানোর অনুমতি দেবে৷

কীভাবে আপনার ম্যাক থেকে সন্দেহজনক অ্যাপগুলি সরাতে হয়

আবার "যান" এ ক্লিক করুন এবং "অ্যাপ্লিকেশন" নির্বাচন করুন। আপনি যে অ্যাপটি সরাতে চান সেটি খুঁজুন এবং হয় আইকনে ডান-ক্লিক করুন এবং "ট্র্যাশে সরান" নির্বাচন করুন অথবা ডকের ট্র্যাশ বিনে এটি টেনে আনুন। অবশেষে, আপনার মেশিনের ট্র্যাশ খালি করুন, এবং ভালোর জন্য অবাঞ্ছিত অ্যাপটিকে বিদায় জানান।

কিভাবে স্বয়ংক্রিয় পুনরায় ইনস্টল করা প্রতিরোধ করা যায়

দুর্ভাগ্যবশত, এই জাতীয় অ্যাপগুলি একটি উপদ্রব এবং আপনার মেশিনে নিজেদেরকে পুনরায় ইনস্টল করার প্রবণতা রয়েছে৷ অ্যাপ মুছে ফেলার সময় যে অবশিষ্ট ফাইলগুলি সরানো হয় না সেগুলি পরের বার আপনি আপনার Mac বুট করার সময় আপনার মেশিনে অ্যাপটি পুনরায় ইনস্টল করতে ব্যবহার করা যেতে পারে। এটি যাতে না ঘটে তার জন্য, আপনাকে অ্যাপটিকে স্বয়ংক্রিয়ভাবে শুরু হওয়া বন্ধ করতে হবে। এটি করতে, স্ট্যাটাস বারে Apple আইকনে ক্লিক করে শুরু করুন৷

কীভাবে আপনার ম্যাক থেকে সন্দেহজনক অ্যাপগুলি সরাতে হয়

প্রদর্শিত ড্রপ-ডাউন মেনুতে, "সিস্টেম পছন্দসমূহ" এ ক্লিক করুন। সিস্টেম পছন্দ উইন্ডো প্রদর্শিত হলে, "ব্যবহারকারী এবং গোষ্ঠী" এ ক্লিক করুন। এখানে আপনি আপনার অ্যাকাউন্ট নির্বাচন করতে চান (যদি আপনার ম্যাকের সাথে একাধিক অ্যাকাউন্ট যুক্ত থাকে)। এরপর, "লগইন আইটেম" ট্যাবে ক্লিক করুন। এটি করা আপনাকে প্রোগ্রামগুলির একটি তালিকা উপস্থাপন করবে যা আপনার ম্যাক চালু করার সময় স্বয়ংক্রিয়ভাবে শুরু হয়। কোনো অবাঞ্ছিত বা সন্দেহজনক অ্যাপ আছে কিনা তা দেখতে তালিকাটি স্ক্যান করুন। যখন আপনি একটি অবাঞ্ছিত অ্যাপ খুঁজে পান, এটিতে ক্লিক করে এটি নির্বাচন করুন এবং এটি সরাতে "-" বোতামে চাপ দিন। এটি সেই অ্যাপটিকে স্বয়ংক্রিয়ভাবে শুরু হতে বাধা দেবে৷

আপনি কি সন্দেহজনক সফ্টওয়্যারের শিকার হয়েছেন যা কেবল দূরে যাবে না? যদি তাই হয়, আপনি কিভাবে এটি পরিত্রাণ পেতে পরিচালিত? কমেন্টে আমাদের জানান!


  1. কীভাবে আপনার পিসি থেকে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করবেন

  2. কিভাবে আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে iTunes সরাতে হয়

  3. ইমোটেট ম্যালওয়্যার কী এবং কীভাবে এটি আপনার ম্যাক থেকে সরানো যায় (2022)

  4. টার্মিনাল ব্যবহার করে আপনার ম্যাক থেকে কীভাবে অ্যানাকোন্ডা আনইনস্টল করবেন