কম্পিউটার

নতুন ফায়ারফক্স আপডেট macOS এ তিনবার পর্যন্ত পাওয়ার ব্যবহার কমাতে

নতুন ফায়ারফক্স আপডেট macOS এ তিনবার পর্যন্ত পাওয়ার ব্যবহার কমাতে

আপনি যদি একটি ম্যাকবুক ব্যবহার করেন তবে একটি বিষয় যা আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ তা হল পাওয়ার ব্যবহার। কেউ তাদের ব্যাটারি কম হওয়ার বিষয়ে ক্রমাগত উদ্বিগ্ন থাকতে পছন্দ করে না, এবং আপনি চালান এমন কিছু অ্যাপ রয়েছে যেগুলি সর্বদা শক্তি জ্বালাচ্ছে বলে মনে হয়।

আপনি যদি সাফারি, গুগল ক্রোম বা অন্য কোনো ব্রাউজার ব্যবহার করেন, তবে আপনি ভবিষ্যতে ফায়ারফক্স ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন। ব্রাউজারের জন্য একটি আসন্ন আপডেট macOS ব্যবহারকারীদের জন্য তিন গুণ পর্যন্ত পাওয়ার খরচ কমিয়ে দেবে।

ফায়ারফক্স আপডেট

ফায়ারফক্স ব্যবহারকারীদের জন্য এটি সবসময়ই একটি সমস্যা ছিল, বিশেষ করে ফায়ারফক্স কোয়ান্টাম রিলিজের সাথে, ফায়ারফক্সের সংস্করণ কর্মক্ষমতার উপর দৃষ্টি নিবদ্ধ করে। যদিও পৃষ্ঠা-লোডিং গতি দুর্দান্ত হতে পারে, এটি আপনার ব্যাটারি থেকে খুব বেশি শক্তি নষ্ট করে। এটি ফায়ারফক্স ব্যবহারকারীদের অন্য ব্যাটারিতে স্যুইচ করতে বাধ্য করে, কারণ এটি খুব বিরক্তিকর হতে পারে।

মোজিলা ইঞ্জিনিয়ার হেনরিক স্কুপিনের মতে, যদিও ফায়ারফক্স ডেভেলপাররা একটি অগ্রগতি করেছেন। তারা মনে করে শেষ পর্যন্ত তাদের macOS পাওয়ার খরচে অসুবিধা হয়েছে।

নতুন ফায়ারফক্স আপডেট macOS এ তিনবার পর্যন্ত পাওয়ার ব্যবহার কমাতে

স্কুপিনের মতে, ফায়ারফক্স নাইটলিতে ব্যাটারি সমস্যার জন্য একটি বর্তমান সমাধান ব্যবহার করা হচ্ছে। এটি তার আগের ব্যবহারের চেয়ে তিনগুণ শক্তির ব্যবহার কমাতে পরিচালিত হয়েছে৷

ফায়ারফক্সের 100-মিলিয়ন মাসিক সক্রিয় ব্যবহারকারীদের মধ্যে প্রায় সাত শতাংশ একটি macOS সংস্করণ চালাচ্ছেন। অবশ্যই, সবাই ম্যাকবুক ব্যবহার করছে না, তবে যারা তাদের পাওয়ার ব্যবহার বাঁচাতে অন্য ব্রাউজারগুলির পরিবর্তে Firefox ব্যবহার করতে আগ্রহী হবে৷

একটি বাগজিলা এন্ট্রি দেখায় যে মোজিলা ইঞ্জিনিয়াররা কোর অ্যানিমেশন হ্যান্ডেল পেজ-রেন্ডারিং অপারেশন করে ফায়ারফক্সের পাওয়ার খরচ কমিয়েছে৷

পাওয়ার ব্যবহারের সমস্যা সমাধান করা

এর আগে মজিলা পরামর্শ দিয়েছে যে ফায়ারফক্সের সাথে যারা পাওয়ার ব্যবহারের সমস্যা অনুভব করছেন তারা সম্পদ-ব্যবহারকারী এক্সটেনশন এবং থিমগুলিকে অক্ষম করুন, বিজ্ঞাপনগুলিকে ব্লক করুন, নিশ্চিত করুন যে হার্ডওয়্যার ত্বরণ চালু আছে এবং গ্রাফিক্স ড্রাইভারগুলি আপ টু ডেট আছে, ফ্ল্যাশ হার্ডওয়্যার ত্বরণ পরীক্ষা করুন, ব্যবহারকারীর কম ট্যাব, RAM ইত্যাদি যোগ করুন। কিন্তু এখন সেই ব্যাটারি সংরক্ষণ করা অনেক সহজ হবে।

এই আপডেট সংস্করণটি কখন প্রকাশিত হবে তার কোনো প্রস্তাবিত তারিখ নেই৷

আপনি কি একজন ম্যাকবুক ব্যবহারকারী যিনি ব্যাটারি ব্যবহারের সাথে লড়াই করছেন, বিশেষ করে ফায়ারফক্স ব্যবহার করার সময়? নীচের মন্তব্য বিভাগে আপনার অভিজ্ঞতা আমাদের জানান।


  1. কপিরাইট দাবিতে YouTube-এর নতুন আপডেট

  2. কিভাবে ম্যাকওএস ক্যাটালিনার নতুন নিরাপত্তা নিয়ন্ত্রণগুলি ব্যবহার করবেন

  3. উইন্ডোজ পিসিতে র‌্যামের ব্যবহার কীভাবে কমানো যায়

  4. Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার