কম্পিউটার

ম্যাকোস মোজাভের 10টি সেরা নতুন বৈশিষ্ট্য

বিড়াল থেকে বিভিন্ন ক্যালিফোর্নিয়ার অবস্থানে, macOS দূরত্ব চলে গেছে। MacOS Mojave হল অ্যাপলের ডেস্কটপ অপারেটিং সিস্টেমের পঞ্চদশ বড় রিলিজ৷

এর অর্থ হল নতুন বৈশিষ্ট্য, কার্যকারিতা এবং আরও অনেক কিছুর দিকে নজর দেওয়া। আপনার macOS অভিজ্ঞতা বাড়াতে Mojave-এর সেরা বৈশিষ্ট্যগুলির আমাদের রাউন্ডআপ এখানে রয়েছে৷

এখনও Mojave চালাচ্ছেন না? প্রথমে আপনার ম্যাককে একটি আপডেটের জন্য প্রস্তুত করুন এবং তারপরে কেবল অ্যাপ স্টোর খুলুন, macOS Mojave দেখুন বৈশিষ্ট্যযুক্ত-এ ট্যাব, এবং পান ক্লিক করুন ইনস্টল করা শুরু করতে।

1. ডার্ক মোড

ম্যাকোস মোজাভের 10টি সেরা নতুন বৈশিষ্ট্য

হাই সিয়েরা আপনাকে আপনার মেনু বার এবং ডককে একটি গাঢ় রঙের স্কিমে পরিবর্তন করার অনুমতি দিয়েছে, কিন্তু এর মধ্যে থাকা সবকিছুই কিছুটা উজ্জ্বল ছিল। Mojave-এ অন্ধকার দিকে ঘুরতে, Apple লোগোতে ক্লিক করুন স্ক্রিনের উপরের-বাম কোণে এবং সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন৷ . এখানে, সাধারণ নির্বাচন করুন , এবং চেহারা এর অধীনে , অন্ধকার-এ ক্লিক করুন .

আপনার ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড এবং Apple-এর নেটিভ অ্যাপ যেমন Safari, Photos, Calendar, Xcode, এবং আরও অনেক কিছুতে এখন গাঢ় রং এবং থিম থাকবে। এটি চোখের জন্য অনেক সহজ, বিশেষ করে যারা তাদের Mac এ অনেক সময় ব্যয় করেন তাদের জন্য। ডার্ক মোডে থাকাকালীন ফটো অ্যাপের রঙগুলি আরও ভাল বৈসাদৃশ্য করে৷

থার্ড-পার্টি অ্যাপ ডেভেলপারদের অবশ্যই ডার্ক মোড ম্যানুয়ালি যোগ করতে হবে, কিন্তু পিক্সেলমেটর প্রো-এর মতো অন্যান্য অ্যাপ্লিকেশানগুলি ইতিমধ্যেই উপযুক্ত। ডার্ক মোড দেখতে সুন্দর, এবং অনেক iPhone অ্যাপও ডার্ক মোড সমর্থন করে!

2. ডাইনামিক ডেস্কটপ

ম্যাকোস মোজাভের 10টি সেরা নতুন বৈশিষ্ট্য

আপনি কি কখনও এমন একটি ডেস্কটপ অভিজ্ঞতা চেয়েছেন যা দিনের সময়ের সাথে পরিবর্তিত হয়? এখন আপনি Mojave এর ডায়নামিক ডেস্কটপ দিয়ে করতে পারেন। ডার্ক মোডের বৈশিষ্ট্যগুলির সাথে একত্রিত হয়ে, আপনি যেখানেই থাকুন না কেন আপনার ওয়ালপেপার এবং থিম সূর্যের অবস্থানের সাথে স্থানান্তরিত হবে। আপনার ওয়ালপেপার গতিশীলভাবে একটি হালকা আকাশের নীল থেকে গাঢ় গোধূলির নীল রঙে পরিবর্তিত হয় যখন দিন রাত হয়ে যায়।

ডায়নামিক ডেস্কটপ সক্ষম করতে, সিস্টেম পছন্দগুলি খুলুন এর পরে ডেস্কটপ এবং স্ক্রিন সেভার . ডাইনামিক ডেস্কটপ থেকে বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করুন৷ ডেস্কটপ এর অধীনে বিভাগ .

ওয়ালপেপারের নামের নীচে ড্রপডাউন মেনু ব্যবহার করে, ডাইনামিক নির্বাচন করুন . বর্তমানে, ডাইনামিক ডেস্কটপের সাথে কাজ করে এমন দুটি ওয়ালপেপার বিকল্প রয়েছে। কিন্তু আপনি অনলাইনে সুন্দর ডাইনামিক ওয়ালপেপার পাবেন এবং এমনকি আপনার নিজের তৈরি করতে পারবেন।

ম্যাকোস মোজাভের 10টি সেরা নতুন বৈশিষ্ট্য

একটি দিক যা আপনাকে ডায়নামিক ডেস্কটপ থেকে বিরত রাখতে পারে তা হল এটি আপনার অবস্থানের উপর নির্ভর করে যা বাইরের আলোর সাথে মেলে। এর মানে হল আপনাকে অবশ্যই ডাইনামিক ডেস্কটপের কাজ করার জন্য macOS-এর অবস্থান পরিষেবাগুলি সক্রিয় করতে হবে৷

3. ডেস্কটপ স্ট্যাক

আপনি আইকন আচ্ছাদিত একটি অগোছালো ডেস্কটপ আছে? মোজাভে আপনার জন্য ডেক্সটপ স্ট্যাক নিয়ে আসে যাতে বিশৃঙ্খলার শৃঙ্খলা আনতে সাহায্য করে। শুধু আপনার ডেস্কটপে কিছু খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং স্ট্যাকগুলি ব্যবহার করুন নির্বাচন করুন . Mojave চতুরতার সাথে আপনার জগাখিচুড়ি এবং গ্রুপ ফাইল একসাথে পরিষ্কার করবে।

স্ট্যাকগুলি একটির উপরে একই ধরনের ফাইল স্ট্যাক করে আপনার ডেস্কটপকে বিচ্ছিন্ন করে দেয়। আপনি ফাইলের ধরন, তারিখ, ট্যাগ এবং আরও অনেক কিছু দ্বারা স্ট্যাকগুলি সংগঠিত করতে পারেন। এর বিষয়বস্তু দেখতে একটি স্ট্যাকের উপর ক্লিক করুন; সেখান থেকে আপনি যা খুলতে চান তাতে ডাবল ক্লিক করুন।

কি স্ট্যাক করা আছে তা দ্রুত এক নজরে পেতে, আপনি আপনার ট্র্যাকপ্যাড ব্যবহার করে এটি স্ক্রাব করতে পারেন। এছাড়াও আপনি স্মার্ট ফোল্ডার তৈরি করতে পারেন যা নির্দিষ্ট বিভাগের উপর ভিত্তি করে সময়ের সাথে আপডেট হয় যেমন শেষ খোলার তারিখ .

4. স্ক্রিনশট মার্কআপ

ম্যাকোস মোজাভের 10টি সেরা নতুন বৈশিষ্ট্য

iOS এর কিছু সময়ের জন্য একটি স্ক্রিনশট মার্কআপ বৈশিষ্ট্য রয়েছে। আগে আপনার macOS-এ আপনার স্ক্রিনশট টীকা করার জন্য একটি পৃথক অ্যাপের প্রয়োজন ছিল, কিন্তু আর নয়। আপনি আপনার স্ক্রিনশট নেওয়ার পরে, Mojave আপনাকে ম্যাকের দ্রুত চেহারা বৈশিষ্ট্যটি ব্যবহার করার সময় দ্রুত সম্পাদনা করার জন্য কিছু বিকল্প উপস্থাপন করে৷

আপনি স্কেচ, আঁকতে, পাঠ্য, আকার যোগ করতে এবং আপনার প্রিয় স্ক্রিনশটগুলি ঘোরাতে বা ক্রপ করতে পারেন৷ এই বিকল্পগুলির প্রতিটির জন্য রঙ, ফন্ট এবং স্ট্রোক পরিবর্তন করাও আপনার নখদর্পণে সঠিক। আপনি যদি সিরিয়াল স্ক্রিনশট গ্রহণকারী হন তবে আপনি এটি উপভোগ করবেন।

সাইন বিকল্পটিও বিশেষভাবে চিত্তাকর্ষক; এটি আপনাকে আপনার স্ক্রিনশটগুলিতে যোগ করার জন্য একটি কাস্টম স্বাক্ষর তৈরি করতে আপনার ট্র্যাকপ্যাড এবং আঙুল ব্যবহার করতে দেয়৷ বিকল্পভাবে, আপনার ক্যামেরায় আপনার স্বাক্ষরের একটি ছবি ধরে রাখুন এবং আপনি একই ফলাফল পাবেন। নতুন মার্কআপ টুলগুলি Mojave-এর নতুন স্ক্রিন ক্লিপিং টুলের সাথে সুন্দরভাবে সংযুক্ত।

5. স্ক্রিনশট ইউটিলিটি

Mojave এছাড়াও macOS স্ক্রিনশট অস্ত্রাগারে একটি নতুন শর্টকাট যোগ করেছে। আপনি যদি সমস্ত স্ক্রিনশট শর্টকাটগুলি মনে রাখা কঠিন বলে মনে করেন তবে এটি আপনার জীবনকে আরও সহজ করে তুলবে৷ Cmd + Shift + 5 টিপুন স্ক্রিনশট ইউটিলিটি টুলবার আনতে।

ম্যাকোস মোজাভের 10টি সেরা নতুন বৈশিষ্ট্য

বার আপনাকে অনুমতি দেয়:

  • সম্পূর্ণ স্ক্রীন বা একটি নির্দিষ্ট উইন্ডোর স্ক্রিনশট
  • স্ক্রীনের একটি নির্দিষ্ট এলাকার স্ক্রিনশট
  • সম্পূর্ণ স্ক্রীন রেকর্ড করুন
  • স্ক্রিনের একটি নির্দিষ্ট এলাকা রেকর্ড করুন

বিকল্পগুলি আপনাকে ফাইলটি কোথায় সংরক্ষণ করবে তা চয়ন করতে, একটি স্টার্ট টাইমার সেট করতে এবং কার্সার দেখানোর অনুমতি দেয়। আপনি একটি স্ক্রিনশট বা রেকর্ডিং নেওয়ার পরে, এটি আপনার স্ক্রিনের নীচের কোণায় প্রদর্শিত হবে৷ এটি আপনাকে একটি অনুলিপি সংরক্ষণ করার প্রয়োজন ছাড়াই এটিকে মার্ক আপ করতে এবং সরাসরি শেয়ার করতে দেয়৷ এটা সহজ এবং বিশৃঙ্খল।

6. কন্টিনিউটি ক্যামেরা

বিশ্ব আরও ডিজিটাল হওয়ার সাথে সাথে ডকুমেন্ট স্ক্যানারগুলি শেষ পর্যন্ত মারা যাবে। সেগুলি স্থায়ী হওয়ার সময় দুর্দান্ত ছিল, কিন্তু আপনার কম্পিউটারে একটি নথি স্ক্যান করার জন্য কর্মপ্রবাহ ক্লান্তিকর হতে পারে৷ আপনি যদি Mojave এবং iOS 12 চালিত একটি iOS ডিভাইসে সজ্জিত হন, তাহলে শুধু কন্টিনিউটি ক্যামেরা ব্যবহার করুন।

এটি আপনাকে আপনার Mac থেকে আপনার iOS ডিভাইস ব্যবহার করে একটি ছবি তুলতে দেয়। আপনি হয় একটি আদর্শ ছবি তুলতে পারেন বা iOS একটি নথি স্ক্যান করতে পারেন৷ ডকুমেন্ট স্ক্যানিং একটি ডকুমেন্ট শনাক্ত করে যা ফ্রেমে আছে, অন্য সব কিছু কেটে দেয় এবং ছোটখাটো স্ট্রেচিং বা স্কুইং সমস্যা সমাধান করে।

আপনার ডেস্কটপে, খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং iPhone থেকে আমদানি করুন-এর অধীনে একটি পছন্দসই বিকল্প বেছে নিন . আপনার নির্বাচিত ডিভাইসের ক্যামেরা খুলবে এবং আপনি আপনার পছন্দসই ছবি তোলার পরে, ফটো ব্যবহার করুন নির্বাচন করুন .

ম্যাকোস মোজাভের 10টি সেরা নতুন বৈশিষ্ট্য

এখানে একমাত্র সতর্কতা হল যে আপনি এই বৈশিষ্ট্যটি এবং আপনার ব্যক্তিগত হটস্পট একই সাথে ব্যবহার করতে পারবেন না, কারণ তারা উভয়ই আপনার ম্যাকের সাথে যোগাযোগ করতে ব্লুটুথ ব্যবহার করে৷

কন্টিনিউটি ক্যামেরা অ্যাপলের নেটিভ ম্যাক অ্যাপ যেমন পেজ, কীনোট এবং টেক্সটএডিটের সাথে সরাসরি সংহত করে। আপনি যেখানেই আপনার ছবি বা নথি ঢোকাতে চান সেখানে শুধু ডান-ক্লিক করুন এবং একই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ম্যাকোস মোজাভের 10টি সেরা নতুন বৈশিষ্ট্য

7. Mac এ iOS অ্যাপস

ম্যাকোস মোজাভের 10টি সেরা নতুন বৈশিষ্ট্য

Mojave এ আপগ্রেড করার পরে, আপনি আপনার অ্যাপ লঞ্চারে কিছু পরিচিত আইকন লক্ষ্য করেছেন। অ্যাপল একটি অনুবাদ স্তরে কাজ করছে যা iOS অ্যাপগুলিকে আপনার ম্যাকে চালানোর অনুমতি দেবে। বর্তমানে, শুধুমাত্র চারটি সমর্থিত অ্যাপ রয়েছে:হোম, নিউজ, স্টক এবং ভয়েস মেমো।

আপনি লক্ষ্য করতে পারেন যে এগুলি তুলনামূলকভাবে মৌলিক অ্যাপ। কারণ এই নতুন সিস্টেমটিকে সম্পূর্ণরূপে চালু করতে এবং এটিকে ব্যবহারকারী-বান্ধব করে তুলতে অ্যাপলের আরও অনেক কিছু করার আছে। টাচ ইনপুটের জন্য ডিজাইন করা অ্যাপগুলিকে মাউস এবং কীবোর্ড দিয়ে ব্যবহারযোগ্য করা কঠিন৷

অভ্যন্তরীণভাবে এই প্রকল্পটিকে "মারজিপান" বলা হয়, তবে সিস্টেমটি সম্পূর্ণ হয়ে গেলে সেই নামটি পরিবর্তন হতে পারে। ফোর্স টাচ, টাচ বার এবং অন্যান্য ইউজার ইন্টারফেস উপাদানগুলির জন্য একই অ্যাপগুলি কীভাবে কাজ করবে তা দেখতে আকর্ষণীয় হবে৷

8. অ্যাপ স্টোর

ম্যাকোস মোজাভের 10টি সেরা নতুন বৈশিষ্ট্য

iOS এবং macOS-এর নতুন সম্পর্ক আরও বৃদ্ধি পায়, কারণ ডেস্কটপ অ্যাপ স্টোরের মোবাইল প্রতিপক্ষের ইঙ্গিতও রয়েছে। শুধু নতুন অ্যাপ স্টোরই অনেক দ্রুত নয়, বিভিন্ন উন্নতিগুলি নেভিগেট করা সহজ করে তোলে৷ এটি শুধুমাত্র একটি অভিনব নতুন স্কিন নয়---অ্যাপ স্টোরটি একটি সম্পূর্ণ রিওয়ার্ক পেয়েছে৷

প্রধান নেভিগেশন উপরের ছোট ট্যাব থেকে উইন্ডোর বাম দিকে একটি অনেক বড় বিভাগে সরানো হয়েছে। আবিষ্কার পৃষ্ঠার বৈশিষ্ট্যগুলি কিউরেট করা সামগ্রী এবং লোকেরা যে অ্যাপগুলি ব্যবহার করে সেগুলি সম্পর্কে প্রকৃত ব্যবহারের ক্ষেত্রে৷ অ্যাপ স্টোরের বাকি অংশগুলি চারটি প্রধান বিভাগে বিভক্ত:

  • তৈরি করুন
  • কাজ
  • খেলুন
  • বিকাশ করুন

পুরানো শৈলী বিভাগগুলি এখনও উপস্থিত রয়েছে, তবে নতুন বিভাগগুলি আপনি আসলে যা সম্পাদন করার চেষ্টা করছেন তার দিকে প্রস্তুত। এটি প্রতিটি বিভাগকে ব্যবহারকারীর সাথে আরও সম্পর্কযুক্ত করে তোলে।

ম্যাকোস মোজাভের 10টি সেরা নতুন বৈশিষ্ট্য

একটি উপাদান যা অ্যাপ স্টোরে আর থাকে না তা হল সিস্টেম আপডেট। আপনার অ্যাপ্লিকেশানগুলি এখনও অ্যাপ স্টোর থেকে তাদের আপডেটগুলি পায়, কিন্তু macOS আপডেটগুলি এখন যেখানে সেগুলি রয়েছে:সিস্টেম পছন্দগুলি এর অধীনে .

অ্যাপ স্টোরটি কিছু সময়ের জন্য অবহেলিত বোধ করেছে, বেশিরভাগ লোকেরা বিক্রেতার ওয়েবসাইট থেকে অ্যাপ ডাউনলোড করে। এটি Mojave থেকে পরিবর্তন হতে চলেছে বলে মনে হচ্ছে৷

9. ফাইন্ডার

ফাইন্ডার কিছু Mojave চিকিত্সা পেতে বাদ দেওয়া হয় না. আপনি হয়তো মনে করতে পারেন ফাইন্ডারে ছবি দেখা কভার ফ্লো বা কুইক লুকের সাথে একটু বিশ্রী ছিল। গ্যালারি ভিউ এর সাথে এই সব পরিবর্তন হয়। গ্যালারি ভিউতে মার্কআপ বিকল্প এবং ফাইল মেটাডেটাতে দ্রুত অ্যাক্সেস সহ আপনার থাম্বনেলগুলির একটি অনুভূমিক দৃশ্য রয়েছে। থাম্বনেইলগুলির আকার পরিবর্তন করার ক্ষমতা দুর্দান্ত হবে, তবে প্রদত্ত লিস্ট ভিউ কভার ফ্লো এর তুলনায় এটি আরও ভাল৷

ম্যাকোস মোজাভের 10টি সেরা নতুন বৈশিষ্ট্য

কুইক অ্যাকশনের কথা বললে, ফাইন্ডার আপনাকে অতিরিক্ত অ্যাপ খোলার প্রয়োজন ছাড়াই কিছু পরিবর্তন করতে দেয়। মার্কআপ স্ক্রিনশট বিভাগে আলোচনা করা পৃথক ইমেজের জন্য আপনাকে একই বিকল্প দেয়।

ভিডিও বা স্ক্রিন রেকর্ডিংয়ের জন্য, মার্কআপ বোতামটি একটি ট্রিম হয়ে যায় বোতাম যা আপনাকে একটি ভিডিওর শুরু এবং শেষ পয়েন্ট ট্রিম করতে দেয়। আপনি একাধিক ছবি নির্বাচন করলে, মার্কআপ বোতাম আপনাকে পিডিএফ তৈরি করতে অনুমতি দেয় নির্বাচিত ছবিগুলোকে একটি পিডিএফ-এ একত্রিত করে।

10. অন্যান্য Mojave উন্নতকরণ

Mojave নিরাপত্তা উন্নতির ড্যাশ নিয়ে আসে। সাফারি কিছু পাসওয়ার্ড ম্যানেজার-এর মতো বৈশিষ্ট্যগুলির সাথে উন্নত করা হয়েছে, কারণ এটি স্বয়ংক্রিয়ভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার ক্ষমতা অর্জন করে৷

এছাড়াও, Safari স্বয়ংক্রিয়ভাবে পাসওয়ার্ড তৈরি, অটোফিল এবং সঞ্চয় করতে পারে। এটি এমনকি আপনার পুনঃব্যবহার করা পাসওয়ার্ডগুলিকেও ফ্ল্যাগ করবে, যা একটি বড় নিরাপত্তা ঝুঁকি৷

আপনি যখন ওয়েব ব্রাউজ করেন তখন বিজ্ঞাপনদাতারা আপনার ডিভাইস থেকে আপনার সম্পর্কে একগুচ্ছ তথ্য জানতে পারে৷ Safari এখন শুধুমাত্র একটি সরলীকৃত সিস্টেম প্রোফাইল শেয়ার করে এটিকে বাধা দেয়। উন্নত ট্র্যাকিং প্রতিরোধ সোশ্যাল মিডিয়া লাইক থেকে সুরক্ষা প্রদান করে৷ এবং শেয়ার করুন৷ বোতাম এবং মন্তব্য উইজেট যা আপনাকে অনুমতি ছাড়াই ট্র্যাক করে। আপনার Mac এর ক্যামেরা এবং মাইক্রোফোন ব্লক করাও সহজ হয়ে গেছে।

শেষ কিন্তু অন্তত নয়, সাফারি ফেভিকনগুলির জন্য সমর্থন পায়। যখন আপনার অনেকগুলি খোলা থাকে তখন এই অত্যন্ত প্রয়োজনীয় আপডেটটি আপনাকে ট্যাব সনাক্ত করতে সহায়তা করে৷

ম্যাকওএস মোজাভ রিভিউ:এটা দারুণ!

আপডেটগুলি উত্তেজনাপূর্ণ এবং ভয়ঙ্কর উভয়ই। কখনও কখনও উত্তেজনা বাঁচে না, এবং আপনি যে ম্যাকোস টুইকগুলি চান তা পেতে আপনাকে বিষয়গুলি নিজের হাতে নিতে হবে। কিছু ক্ষেত্রে, আপনি আপনার Mac কে নতুন সংস্করণে আপডেট না করেই সর্বশেষ macOS বৈশিষ্ট্যগুলি পেতে পারেন৷

কিছু ক্ষেত্রে, একটি কোম্পানি এমন একটি আপডেট স্থাপন করেছে যাতে একটি নিরাপত্তা ত্রুটি রয়েছে বা ব্যবহারকারীদের সিস্টেম ভেঙে যায়৷ এই কারণেই অ্যাপল সহ অনেক কোম্পানি বিটা সংস্করণ প্রকাশ করে যা এই পরিস্থিতিগুলি প্রশমিত করার জন্য পরীক্ষা করা হয়৷

আপনার মেশিনটি আপডেট করার আগে সর্বদা নিশ্চিত করুন যে আপনি এটির ব্যাক আপ করেছেন, বিশেষ করে যদি আপনি মোজাভের মতো একটি বড় সংস্করণ আপগ্রেড করছেন বা আগের macOS সংস্করণে ডাউনগ্রেড করছেন৷ আপনি কি জানেন যে ম্যাকোস ইতিমধ্যেই টাইম মেশিন আকারে সেরা ব্যাকআপ অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি অন্তর্ভুক্ত করেছে?


  1. এগুলি Safari 14 এর সেরা নতুন বৈশিষ্ট্য

  2. Windows 10 এর 1809 আপডেটে 5টি সেরা নতুন বৈশিষ্ট্য

  3. MacOS Mojave এর আশ্চর্যজনক বৈশিষ্ট্য

  4. ম্যাকস মোজাভের জন্য ডাইনামিক ওয়ালপেপার ডাউনলোড করার জন্য সেরা ওয়েবসাইট