কম্পিউটার

কীভাবে ম্যাকওএস-এ একটি অটোসেভ ফাইল সংস্করণ মুছবেন

কীভাবে ম্যাকওএস-এ একটি অটোসেভ ফাইল সংস্করণ মুছবেন

আপনার দৈনন্দিন কাজের জন্য একটি ম্যাক ব্যবহার করার একটি সুবিধা হল যে আপনি যদি Apple-এর বিভিন্ন অ্যাপ্লিকেশন যেমন পেজ, কীনোট, প্রিভিউ ইত্যাদি ব্যবহার করেন, তাহলে macOS স্বয়ংক্রিয়ভাবে ফাইলটি সংরক্ষণ করবে, প্রতি কয়েক মিনিটে আপনার কাজ সংরক্ষণ করার টেনশন থেকে মুক্তি দেবে। যদিও অনেকে এটিকে আশীর্বাদ হিসাবে গণ্য করে, ডকুমেন্ট/ফাইলের এই পুরানো সংস্করণগুলি পরে বিভ্রান্তির কারণ হতে পারে৷

এই সংস্করণ বৈশিষ্ট্যটি বিশেষভাবে সক্ষম করার প্রয়োজন নেই - এটি ডিফল্টরূপে সমর্থিত অ্যাপগুলিতে উপস্থিত এবং সক্ষম। ফাইল সংস্করণগুলি এত বেশি জায়গা নেয় না, কারণ অ্যাপল সম্পূর্ণ সংস্করণের পরিবর্তে দুটি ফাইলের মধ্যে পার্থক্য সংরক্ষণ করে।

অ্যাপগুলি আপনার কাজ করার সময় প্রতি ঘন্টায় একটি ফাইলে একটি সংস্করণ সঞ্চয় করে (আরও ঘন ঘন যদি আপনি বড় পরিবর্তন করতে থাকেন) এবং কতগুলি ব্যাকআপ সংস্করণ সংরক্ষণ করা হয় তার সীমা নেই। যাইহোক, যদি আপনি আপনার Mac এ স্থান সম্পর্কে উদ্বিগ্ন হন এবং একই ফাইলের বিভিন্ন সংস্করণের মধ্যে মিশে যেতে না চান, তাহলে আপনি এই ফাইলগুলির পূর্ববর্তী সংস্করণগুলি থেকে মুক্তি পেতে চাইতে পারেন৷

ফাইলগুলি ফাইন্ডারে স্পষ্ট নয়, তাই আপনাকে অ্যাপ সেটিংস থেকে তাদের সনাক্ত করতে হবে এবং সেখান থেকে পূর্ববর্তী সংস্করণগুলি মুছে ফেলতে হবে। আজকের নির্দেশিকা ঠিক এটিই কভার করে, তাই যেকোনো পছন্দসই নথি/ফাইলের পূর্ববর্তী সংস্করণগুলি মুছে ফেলতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. নথি খুলুন। নিশ্চিত করুন যে এটি এমন একটি অ্যাপে খোলা আছে যা ফাইলের পূর্ববর্তী সংস্করণগুলির (বেশিরভাগ অ্যাপ অ্যাপল নিজেই ডেভেলপ করেছে) macOS সংরক্ষণ সমর্থন করে।

2. উপরের মেনু থেকে, "ফাইল -> প্রত্যাবর্তন -> সমস্ত সংস্করণ ব্রাউজ করুন" নির্বাচন করুন৷

কীভাবে ম্যাকওএস-এ একটি অটোসেভ ফাইল সংস্করণ মুছবেন

3. আপনি যে ফাইলটি অ্যাক্সেস করছেন তার আগের সমস্ত সংস্করণ দেখানোর জন্য একটি উইন্ডো খুলবে৷ আপনি স্ক্রিনের ডান দিকের তীরগুলিতে ক্লিক করে এগুলি নেভিগেট করতে পারেন। একটি টাইমলাইন প্রদর্শিত হবে যা আপনাকে ফাইলের সংস্করণগুলি পরিবর্তন করার তারিখ অনুসারে সহজেই স্ক্রোল করতে দেয়৷

কীভাবে ম্যাকওএস-এ একটি অটোসেভ ফাইল সংস্করণ মুছবেন

4. ভিউয়ের ডানদিকে নির্বাচন করে আপনি যে প্রথম সংস্করণটি মুছতে চান সেটিতে সময়ের মাধ্যমে নেভিগেট করুন। একবার নির্বাচিত হয়ে গেলে, আপনার কার্সারকে এক মুহূর্তের জন্য স্ক্রিনের শীর্ষে নিয়ে যান; মেনু নিজেদের প্রকাশ করা উচিত।

5. "ফাইল -> রিভার্ট টু -> এই সংস্করণটি মুছুন" চয়ন করুন এবং মুছে ফেলা নিশ্চিত করুন৷

কীভাবে ম্যাকওএস-এ একটি অটোসেভ ফাইল সংস্করণ মুছবেন

এটাই. দুর্ভাগ্যবশত. আপনাকে প্রতিটি সংস্করণ পৃথকভাবে মুছে ফেলতে হবে, কারণ একটি ফাইলের সমস্ত পছন্দসই সংস্করণ একবারে মুছে ফেলার কোনো পদ্ধতি নেই। আপনি পূর্ববর্তী সংস্করণগুলি অন্তর্ভুক্ত যে কোনও নথিতে উপরে তালিকাভুক্ত পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে পারেন, যা আপনার সিস্টেমে কিছু স্থান খালি করতে পারে (যদিও বেশি নয়।)

আপনি এই সহায়িকার দরকারী খুঁজে পেয়েছেন? কোন প্রশ্ন বা মন্তব্য আছে? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান।


  1. কীভাবে একটি পিডিএফ ফাইল থেকে পৃষ্ঠাগুলি মুছবেন

  2. CPGZ ফাইল (এটি কী এবং ম্যাকওএসে কীভাবে একটি খুলতে হয়)

  3. লিনাক্সে একটি ফাইল স্থায়ীভাবে কীভাবে মুছবেন

  4. Windows 11 এ কীভাবে একটি ফোল্ডার বা ফাইল জোর করে মুছে ফেলা যায়