কম্পিউটার

কিভাবে ম্যাকওএস-এ ফাইল পাথ দেখতে হয়

কখনও কখনও, আপনার ম্যাকের একটি ফাইলের সঠিক অবস্থান জানা গুরুত্বপূর্ণ, তবে অ্যাপল এই তথ্যটি খুঁজে বের করার পদ্ধতিটিকে সুস্পষ্ট করে না। একটি টার্মিনাল কমান্ড চালানোর জন্য হয়তো আপনাকে একটি ফাইল পাথ জানতে হবে। অথবা সম্ভবত আপনাকে একটি নির্দিষ্ট স্থানে একটি অ্যাপ্লিকেশন নির্দেশ করতে হবে।

যদিও macOS ডিফল্টরূপে পাথগুলি পরিষ্কারভাবে দেখায় না, তবে বিভিন্ন পদ্ধতি আপনাকে এই তথ্য খুঁজে পেতে সাহায্য করতে পারে। আপনার Mac এ একটি আইটেমের সঠিক অবস্থান দেখার বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করা যাক।

macOS এ পাথ বার সক্ষম করুন

ফাইন্ডারে পাথ বার দেখানো একটি দুর্দান্ত উপায় যা সর্বদা গুরুত্বপূর্ণ ফাইল অবস্থানের তথ্য অন-স্ক্রীনে প্রদর্শিত হয়। একবার আপনি বৈশিষ্ট্যটি সক্ষম করলে, বর্তমান ফোল্ডার বা নির্বাচিত ফাইলের অবস্থান উইন্ডোর নীচে প্রদর্শিত হবে৷

আপনি দেখুন> পথ বার দেখান ক্লিক করে macOS-এ পাথ বার সক্রিয় করতে পারেন . দেখুন> পাথ বার লুকান ক্লিক করা হচ্ছে বিপরীত কাজ করবে এবং ফাইন্ডার ইন্টারফেস থেকে ফাইল অবস্থানের তথ্য মুছে ফেলবে।

কিভাবে ম্যাকওএস-এ ফাইল পাথ দেখতে হয়

পাথ বার দেখানোর সাথে, আপনি সেই অবস্থানে যেতে কাঠামোর মধ্যে যেকোনো ফোল্ডারে ক্লিক করতে পারেন। এমনকি আপনি একটি ফাইলকে পাথ বারে একটি ফোল্ডারে টেনে নিয়ে যেতে পারেন

আপনি যদি একটি সম্পূর্ণ ফাইল পাথ অনুলিপি করতে চান, তাহলে আপনি কন্ট্রোল-ক্লিক করে তা করতে পারেন বারে উপযুক্ত ফোল্ডার এবং পাথনাম হিসাবে "ফোল্ডার" কপি করুন নির্বাচন করুন৷ . একবার কপি হয়ে গেলে, আপনি তথ্যটি যেখানে প্রয়োজন সেখানে পেস্ট করতে পারেন।

ফাইল পাথ তথ্য দেখতে তথ্য পান ব্যবহার করুন

যে কোনো প্রদত্ত আইটেমের জন্য তথ্য উইন্ডো ফাইল পাথ তথ্য প্রদর্শন করে। আপনি কন্ট্রোল-ক্লিক করে এই বিবরণগুলি অ্যাক্সেস করতে পারেন৷ একটি ফাইল বা ফোল্ডার এবং তথ্য পান নির্বাচন করুন৷ . একবার উইন্ডোটি প্রদর্শিত হলে, আপনি অবস্থানের বিশদ দেখতে পাবেন—যা আপনি প্রয়োজনে হাইলাইট, কপি এবং পেস্ট করতে পারেন—কোথায় প্যানেলের বিভাগ।

সহজেই ফাইন্ডারে ফোল্ডার স্ট্রাকচারগুলি দেখুন এবং নেভিগেট করুন

আপনি যদি বর্তমান ফাইল কাঠামোর মাধ্যমে নেভিগেট করার একটি সহজ উপায় চান, ফাইন্ডারের একটি দরকারী বৈশিষ্ট্য রয়েছে যা প্রথম নজরে স্পষ্ট নাও হতে পারে৷

কিভাবে ম্যাকওএস-এ ফাইল পাথ দেখতে হয়

কন্ট্রোল-ক্লিকিং উইন্ডোর শীর্ষে বর্তমান ফোল্ডারের নামে অনুক্রমের অন্যান্য আইটেম প্রকাশ করবে। এখান থেকে, আপনি সেই অবস্থানে যেতে তালিকা থেকে একটি এন্ট্রিতে ক্লিক করতে পারেন।

স্পটলাইট অনুসন্ধান ফলাফলে ফাইল পাথ দেখান

কখনও কখনও, আপনি স্পটলাইট ব্যবহার করে একটি ফাইল সনাক্ত করতে পারেন তবে আইটেমটি সিস্টেমে কোথায় রয়েছে তা এখনও বুঝতে পারবেন না। সৌভাগ্যবশত, আপনি স্পটলাইটকে এই ধাপগুলি অনুসরণ করে ফাইল পাথের তথ্য দেখাতে বাধ্য করতে পারেন:

  1. স্পটলাইট ব্যবহার করে একটি আইটেম খুঁজুন .
  2. Cmd ধরে রাখুন নির্বাচিত এন্ট্রির ফাইল পাথ প্রকাশ করার জন্য কী।

পূর্বরূপ প্যানেল উপস্থিত থাকলে, ফাইল পাথ বারটি সেই উইন্ডোর নীচে প্রদর্শিত হবে। কোনো পূর্বরূপ দেখা না গেলে, ফলাফলে নির্বাচিত এন্ট্রির নামের পাশে ফাইল পাথ প্রদর্শিত হবে।

আপনি স্পটলাইট অনুসন্ধান ফলাফল উইন্ডো থেকে একটি ফাইলের ফোল্ডার খুলতে পারেন, যা কিছু পরিস্থিতিতে সহজ। এটি করতে, Cmd ধরে রাখুন এটি খোলার সময় কী।

Apple এর macOS একাধিক ফাইল পাথ বিকল্প প্রদান করে

অ্যাপল ফাইল পাথ তথ্য খুঁজে বের করার পদ্ধতিগুলিকে সুস্পষ্ট করে না। যাইহোক, একবার আপনি কয়েকটি কৌশল জানার পরে, আপনি বিভিন্ন উপায়গুলির একটিতে নামতে পারেন এবং একই জায়গায় পৌঁছাতে পারেন। আপনি একটি নির্দিষ্ট ফোল্ডার কাঠামো দেখতে, অনুলিপি করতে বা নেভিগেট করতে চান না কেন, উল্লিখিত পদ্ধতিগুলির মধ্যে একটির কাজটি করা উচিত৷

কিছু লোক macOS কে একটি সীমিত অপারেটিং সিস্টেম বলে মনে করে। কিন্তু অ্যাপল সাধারণত প্রদত্ত কাজটি সম্পূর্ণ করার জন্য বিভিন্ন উপায় অফার করে। সামান্য বৈচিত্র্য জিনিসগুলিকে আকর্ষণীয় রাখে এবং লোকেরা কাজ করতে পছন্দ করে এমন বিভিন্ন উপায়ে পূরণ করে। যখন macOS-এর কথা আসে, তখন সাধারণত একটি আপেলের খোসা ছাড়ানোর একাধিক উপায় থাকে৷


  1. MacOS এ একটি ফাইলের পথ প্রকাশ করার 5টি উপায়

  2. এক্সেল এ CSV ফাইল কিভাবে দেখবেন (3টি কার্যকরী পদ্ধতি)

  3. CPGZ ফাইল (এটি কী এবং ম্যাকওএসে কীভাবে একটি খুলতে হয়)

  4. macOS X এ ফাইল পাথ কপি করার ৫টি দ্রুত উপায়