কম্পিউটার

ম্যাক কম্পিউটারে থান্ডারবোল্ট 3 এর জন্য সেরা ব্যবহার

ম্যাক কম্পিউটারে থান্ডারবোল্ট 3 এর জন্য সেরা ব্যবহার

যদিও USB-C সমস্ত মনোযোগ আকর্ষণ করে, সেখানে আরেকটি সংযোগের ধরন রয়েছে নতুন(er) MacBook Air এবং Pro মালিকদের সচেতন হওয়া উচিত। Thunderbolt 3 হল একটি প্রযুক্তি যা যেকোনো সংযুক্ত ডিভাইসের মধ্যে অতি-দ্রুত সংযোগ সক্ষম করে। এটি চার্জ করতে পারে, ভিডিও আউটপুট করতে পারে, ডেটা স্থানান্তর একত্রিত করতে পারে এবং আরও অনেক কিছু। 2015 সালে প্রথম ঘোষণা করা হয়েছিল, এটি 2016 সালে Apple-এর MacBook Pros-এ পৌঁছেছিল৷ পূর্ববর্তী সংযোগের ধরনগুলির তুলনায় চার গুণ বেশি পারফরম্যান্সে সক্ষম, এতে অবাক হওয়ার কিছু নেই যে Apple সামঞ্জস্যতা নিশ্চিত করেছে৷ চলুন Mac কম্পিউটারে Thunderbolt 3-এর কিছু সেরা ব্যবহার দেখে নেওয়া যাক।

থান্ডারবোল্ট 3 কি?

ম্যাক কম্পিউটারে থান্ডারবোল্ট 3 এর জন্য সেরা ব্যবহার

ইন্টেল দ্বারা 2011 সালে বিশ্বে প্রথম পরিচয় করা হয়েছিল, থান্ডারবোল্ট ছিল USB 3.0-এর সাথে প্রতিযোগিতা করার প্রথম সংযোগ বিকল্পগুলির মধ্যে একটি। প্রায় 10Gbps গতিতে স্থানান্তর করতে সক্ষম, থান্ডারবোল্ট প্রায় যেকোনো ধরনের ডেটা পরিচালনা করতে পারে। Thunderbolt 3-এ ফাস্ট-ফরোয়ার্ড, এবং এটি আর অন্যান্য ডিভাইসের চেয়ে আলাদা সংযোগের ধরন ব্যবহার করে না।

পরিবর্তে, এটি ইউএসবি-সি হিসাবে একই ডিজাইন ব্যবহার করে। আজ, Thunderbolt 3 প্রায় 40Gbps এর সংযোগ গতি পরিচালনা করতে পারে। এটি 10Gbps পর্যন্ত USB গতি যোগ করে। Thunderbolt 3 একই সাথে দুটি 4K ডিসপ্লে/মনিটরকে সংযুক্ত করতে পারে যা একই সময়ে অডিও এবং ভিডিও উভয়ই আউটপুট করে। Apple-এর থান্ডারবোল্টকে প্রাথমিকভাবে আলিঙ্গন করার মানে হল যে তারা থান্ডারবোল্ট 3 সমর্থন করে চলেছে তা সামান্য বিস্ময়কর। একটি USB-C শৈলী সংযোগে স্থানান্তরিত করার অর্থ হল থান্ডারবোল্ট 3 বিস্তৃত উইন্ডোজ পিসি, ল্যাপটপ এবং অন্যান্য ডিভাইসের সাথে সংযোগ করতে পারে।

কানেক্টিং ডিসপ্লে

ম্যাক কম্পিউটারে থান্ডারবোল্ট 3 এর জন্য সেরা ব্যবহার

ম্যাক কম্পিউটারের সাথে থান্ডারবোল্ট 3 এর সেরা ব্যবহারগুলির মধ্যে একটি হল একাধিক ডিসপ্লে সংযোগ করার ক্ষমতা। উপরে উল্লিখিত হিসাবে, Thunderbolt 3 60fps-এ দুটি 4K ডিসপ্লে, 120fps-এ একটি 4K ডিসপ্লে, অথবা 60fps-এ একটি একক 5K ডিসপ্লে সংযোগ করতে সক্ষম। এটি বেশ চিত্তাকর্ষক এবং কয়েকটি ম্যাক ব্যবহারকারী বাদে সকলের চাহিদা পূরণ করার জন্য যথেষ্ট বেশি হওয়া উচিত। আসলে এটি অর্জন করতে, আপনার প্রয়োজন হবে থান্ডারবোল্ট 3-সক্ষম মনিটর বা একটি থান্ডারবোল্ট 3 ডক৷

ডেটা স্থানান্তরের গতি বাড়ান

ম্যাক কম্পিউটারে থান্ডারবোল্ট 3 এর জন্য সেরা ব্যবহার

ডেটা স্থানান্তর করতে থান্ডারবোল্ট 3 ব্যবহার করলে যে কেউ অবিলম্বে প্রভাবিত হবে। 40Gbps পর্যন্ত গতির সাথে, এটি ডেটা ধারণ করে এমন স্টোরেজ সিস্টেমগুলির সাথে ব্যবহারের জন্য এটি একটি খুব আকর্ষণীয় বিকল্প। যারা ভিডিও সম্পাদনা করেন (বিশেষ করে 4K ভিডিও), ফটোর বড় লাইব্রেরি বা সাধারণভাবে বড় ফাইল নিয়ে কাজ করেন তাদের জন্য এটি সুসংবাদ।

তাহলে কিভাবে এটি ম্যাক ব্যবহারকারীদের সাহায্য করে? বাহ্যিক হার্ড ড্রাইভ, বাস-চালিত ডিভাইস বা RAID কনফিগারেশন সহ যে কেউ অবিশ্বাস্যভাবে দ্রুত গতি উপভোগ করতে যাচ্ছে। বিশেষ করে, RAID এবং SSD ডিভাইসগুলি Thunderbolt 3 থেকে একটি বড় সুবিধা দেখতে পাবে যা সহজেই ফটো এবং ভিডিও এডিটরদের চাহিদা পূরণ করতে পারে৷

বাহ্যিক গ্রাফিক্স

ম্যাক কম্পিউটারে থান্ডারবোল্ট 3 এর জন্য সেরা ব্যবহার

আপনার ম্যাকের শক্তিশালী গ্রাফিক্স কার্ড না থাকলে, থান্ডারবোল্ট 3 উদ্ধারে আসতে পারে। ম্যাক কম্পিউটারগুলি, সাধারণভাবে, বছরের পর বছর ধরে গেমিংয়ের জন্য ডিজাইন করা হয়নি তবে এর অর্থ এই নয় যে তারা সামান্য সাহায্যে তাদের নিজেদের ধরে রাখতে পারে না। আপনার কম্পিউটারের ভিতরের GPU সম্ভবত PCIe সিস্টেম ব্যবহার করে যা প্রায়শই বিভিন্ন কম্পিউটার উপাদান সংযোগ করতে ব্যবহৃত হয়। অভ্যন্তরীণ একই সংযোগটি থান্ডারবোল্ট 3 এর মাধ্যমে বাহ্যিকভাবেও সংযুক্ত হতে পারে।

বাহ্যিক গ্রাফিক্স কার্ডগুলি সম্পূর্ণ নতুন কম্পিউটার কেনার প্রয়োজন ছাড়াই আপনার কম্পিউটারকে সমস্ত গেমিং শক্তি দেওয়ার একটি দুর্দান্ত উপায়। ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য, থান্ডারবোল্ট 3 সংযোগ সহ একটি PCIe সম্প্রসারণ চ্যাসি যোগ করা আপনার ম্যাক মেশিনে একটি গৌরবময় সংযোজন হতে পারে। গেমিং ছাড়াও, এটি 3D মডেলিং এবং প্রিন্টিংয়ের পাশাপাশি ভিডিও এডিটিং-এও সাহায্য করতে পারে৷

নেটওয়ার্কিং

ম্যাক কম্পিউটারে থান্ডারবোল্ট 3 এর জন্য সেরা ব্যবহার

পিয়ার-টু-পিয়ার সংযোগ সেট আপ করতে আপনার কি কখনও দুটি কম্পিউটার সংযোগ করার প্রয়োজন হয়েছে? এটি সম্ভবত আপনার ব্যক্তিগতভাবে এটি করার প্রয়োজন নেই, তবে এটি এমন কিছু হতে পারে যা পেশাদারভাবে ঘটে। যদি এটি এমন একটি উদাহরণ হয় যেখানে আপনি নিজেকে খুঁজে পান, থান্ডারবোল্ট 3 উদ্ধার করতে আসতে পারে।

পিয়ার-টু-পিয়ার সংযোগের জন্য 10Gbps গতি দুটি কম্পিউটারের মধ্যে ফাইলগুলিকে দ্রুত সরানো অবিশ্বাস্যভাবে সহজ করে তোলে। অনুরূপ নোটে, আপনি এটি একটি পুরানো কম্পিউটার থেকে একটি নতুন কম্পিউটারে ডেটা স্থানান্তর করতেও ব্যবহার করতে পারেন৷ আপনি যদি একটি ছোট গোষ্ঠীর সাথে একটি ওয়ার্কগ্রুপ সেট আপ করতে চান যারা সবাই একই বাহ্যিক স্টোরেজ হার্ডওয়্যার ভাগ করে? আবারও, থান্ডারবোল্ট 3 ম্যাক ব্যবহারকারীদের জন্য এই কাজটির চেয়ে বেশি।

সম্ভবত আপনি একটি 2020 MacBook Air বা মোটামুটি সাম্প্রতিক MacBook Pro কিনছেন, আপনার জন্য ইতিমধ্যেই Thunderbolt 3 উপলব্ধ হওয়ার একটি ভাল সুযোগ রয়েছে৷ দ্রুত ডেটা স্থানান্তর, USB-C সামঞ্জস্য এবং আনুষাঙ্গিকগুলির প্রতি Apple-এর প্রতিশ্রুতির জন্য ধন্যবাদ, এটিকে আপনার চার্জিং, নেটওয়ার্কিং এবং মনিটরের চাহিদাগুলির সমাধান হিসাবে দেখার জন্য প্রচুর কারণ রয়েছে৷


  1. ম্যাকের জন্য সেরা অডিও রেকর্ডিং সফ্টওয়্যার

  2. 8 ম্যাকের জন্য সেরা ব্যাকআপ সফ্টওয়্যার

  3. 2022 সালে Mac OS-এর জন্য 11 সেরা পাঠ্য সম্পাদক

  4. 16 ম্যাকের জন্য সেরা ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার 2022