কম্পিউটার

2022 সালে Mac OS-এর জন্য 11 সেরা পাঠ্য সম্পাদক

আপনি যদি ম্যাকের জন্য একজন ডেভেলপার বা এন্ট্রি-লেভেল প্রোগ্রামার হন তাহলে আপনার জন্য টেক্সট এডিটর আবশ্যক। বর্তমান সময়ে যেকোন কম্পিউটার ব্যবহারকারীর জন্য টেক্সট এডিটরের প্রয়োজনীয়তা অপরিহার্য। যেকোনো OS এর নিজস্ব বিল্ট-ইন টুল থাকে কিন্তু তাদের বেশিরভাগেরই কিছু সীমাবদ্ধতা থাকে। আপনি যদি আরও কার্যকারিতা চান তবে আপনার কাজ সম্পন্ন করার জন্য আপনার সর্বোত্তম সরঞ্জাম প্রয়োজন। আসুন ম্যাকের জন্য কিছু সেরা টেক্সট এডিটর দেখি।

ম্যাকের জন্য সেরা পাঠ্য সম্পাদক

1. বন্ধনী

2022 সালে Mac OS-এর জন্য 11 সেরা পাঠ্য সম্পাদক

বন্ধনী হল ম্যাকের জন্য সবচেয়ে সহজ এবং সবচেয়ে বিখ্যাত টেক্সট এডিটর। এটি একটি ওপেন সোর্স এবং এটি Adobe দ্বারা তৈরি করা হয়েছে। ব্র্যাকেট এর ইন্টারফেস এবং ডিজাইনের কারণে অন্যান্য পাঠ্য সম্পাদকদের থেকে অনন্য। এটি "এক্সট্র্যাক্ট" নামে একটি বৈশিষ্ট্য নিয়ে গঠিত যা আপনাকে বিভিন্ন ফন্ট, রঙ এবং পরিমাপ নেওয়ার অনুমতি দেয়। আপনি এই বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে পারেন এবং একটি ওয়েব পৃষ্ঠার জন্য ব্যবহার করার জন্য প্রস্তুত একটি পরিষ্কার CSS ফাইলে আগ্রহী একটি PSD ফাইল থেকে সেগুলি নির্বাচন করতে পারেন৷ ব্র্যাকেটে আরও কিছু বৈশিষ্ট্য রয়েছে যেমন এক্সটেনশন সমর্থন, পূর্বরূপ এবং ইনলাইন সম্পাদক।

এখান থেকে পান

2. BBEdit 11

2022 সালে Mac OS-এর জন্য 11 সেরা পাঠ্য সম্পাদক

BBEdit 11 টেক্সট এডিটর ম্যাকের জন্য সেরা টেক্সট এডিটরদের এই তালিকায় থাকতে হবে। এটি বেয়ার বোনস দ্বারা তৈরি সবচেয়ে শক্তিশালী পাঠ্য সম্পাদক। এটিতে সমৃদ্ধ পাঠ্য এবং এইচটিএমএল সম্পাদক রয়েছে যা বিশেষভাবে ওয়েব ডিজাইনারদের জন্য ডিজাইন করা হয়েছে। এটি অনুসন্ধান, পাঠ্য পরিবর্তন এবং উন্নত সম্পাদনা ইত্যাদির মতো বিভিন্ন বৈশিষ্ট্যও অন্তর্ভুক্ত করে। এই সরঞ্জামটি ব্যবহারকারীকে একক ইউটিলিটিতে কমান্ড ফাইল, পাঠ্য, ফোল্ডার এবং সার্ভার ব্যবহার করার অনুমতি দেয়। ম্যাকের জন্য এই কোড এডিটরের বিশেষ বৈশিষ্ট্যে রয়েছে "টেক্সট সাপোর্টের সবচেয়ে বড় সিনট্যাক্স" এর সাথে সাথে কালার কোডিং যা ব্যবহারকারীকে কোডিং এর ভালো দৃষ্টিতে সাহায্য করে।

এখান থেকে পান

3. TextWrangler

2022 সালে Mac OS-এর জন্য 11 সেরা পাঠ্য সম্পাদক

TextWrangler হল বন্ধনীর পরে ম্যাক ব্যবহারকারীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় পাঠ্য সম্পাদক। BBEdit টুলের মতো এটিও এসেছে বেয়ার বোনসের বাক্স থেকে। এটি BBEdit এর ছোট সংস্করণ। TextWrangler বেশিরভাগ প্রোগ্রাম ডিজাইনার দ্বারা ব্যবহার করা হয় পরিবর্তে এটি তাদের জন্য ডিজাইন করা হয়নি। এটি সাধারণ ব্যবহারকারীর জন্য তৈরি করা হয়েছে কারণ এটি সাধারণ সম্পাদনার জন্য ব্যবহার করা যেতে পারে যেমন আপনি CSV-তে মৌলিক ফাংশন পরিবর্তন কলামগুলি সম্পাদন করতে পারেন৷

এখান থেকে পান

4. TextMate

2022 সালে Mac OS-এর জন্য 11 সেরা পাঠ্য সম্পাদক

টেক্সট মেটও টেক্সট এডিটিং এর জন্য একটি ফ্রি টুল যা অ্যাপলের কৌশলটিকে ম্যাক ওএস থেকে টেক্সট এডিটরের জগতে নিয়ে যায়। এটি একটি খুব ইন্টারেক্টিভ GUI সহ UNIX কমান্ডের জন্য সবচেয়ে শক্তিশালী টুল। মূলত, এটি নবীন ব্যবহারকারী এবং প্রোগ্রামারদের জন্য তৈরি করা হয়েছে। এটিতে বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে, উদাহরণস্বরূপ, এটি স্বয়ংক্রিয়-ইন্ডেন্টেশন, শব্দ সমাপ্তি, কলাম নির্বাচন, নিয়মিত অভিব্যক্তি সমর্থন ইত্যাদি অনুমতি দেয়। এই টুলটি ব্যবহার করে, আপনি XCode প্রকল্পগুলি তৈরি করতে পারেন। এতে সুন্দর দেখতে বিভিন্ন থিমও রয়েছে।

এখান থেকে পান

5. পরমাণু

2022 সালে Mac OS-এর জন্য 11 সেরা পাঠ্য সম্পাদক

অ্যাটম ম্যাকের জন্য সর্বশেষ পাঠ্য সম্পাদক এবং সাম্প্রতিক সময়ের থেকে এটি একটি খুব উন্নত পাঠ্য সম্পাদক। এটম হল ওপেন সোর্স এবং এডিট করার জন্য বিনামূল্যের টুল। এটি GitHub দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়। ফাজি সার্চ, কোড ফোল্ডিং, দ্রুত সংস্করণ, সম্পাদনার জন্য একাধিক প্যান, এক্সটেনশন লাইব্রেরি ইত্যাদির মতো মূল বৈশিষ্ট্যগুলির সাথে এটিতে একটি বিশাল প্যাকেজড লাইব্রেরি রয়েছে৷

6. সাবলাইম টেক্সট

2022 সালে Mac OS-এর জন্য 11 সেরা পাঠ্য সম্পাদক

সাব্লাইম টেক্সট এডিটর একটি বিখ্যাত এবং শক্তিশালী টেক্সট এডিটর। এর অসাধারণ ইন্টারফেসের কারণে এটি ব্যবহারকারী-বান্ধব এবং সহজ বলে মনে হচ্ছে। সাব্লাইম টেক্সট এডিটর কোড এবং মার্কআপের মতো একই স্টাইল সমর্থন করে। ম্যাকের জন্য এই সেরা কোড এডিটরটিতে একটি দ্রুততম সার্চ ইঞ্জিন রয়েছে যা অনেক শর্টকাট এবং আশ্চর্যজনক বৈশিষ্ট্য সরবরাহ করে। টুলটিতে একটি শক্তিশালী API রয়েছে এবং একজন ব্যবহারকারী তার প্রয়োজন অনুযায়ী এটি কাস্টমাইজ করতে পারেন। সাব্লাইম টেক্সট এডিটরের সম্পূর্ণ বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে আপনাকে এটির সম্পূর্ণ সংস্করণ কিনতে হবে। যাইহোক, আপনি যদি সীমিত কার্যকারিতা ব্যবহার করতে চান তবে আপনি বিনামূল্যে সংস্করণটি ব্যবহার করতে পারেন।

7. টেক্সট্যাস্টিক

2022 সালে Mac OS-এর জন্য 11 সেরা পাঠ্য সম্পাদক

Textastic হল সমস্ত অ্যাপল ব্যবহারকারীদের জন্য একটি বহুমুখী ক্রস-প্ল্যাটফর্ম পাঠ্য সম্পাদক। ম্যাক, আইফোন এবং আইপ্যাডের মতো সমস্ত প্ল্যাটফর্মের জন্য এর প্রাপ্যতার কারণে আমরা এটিকে বহুমুখী বলে অভিহিত করেছি। এটি কোডারগুলির জন্য বৈশিষ্ট্যগুলির একটি বিশাল সংগ্রহ নিয়ে গঠিত যেমন আপনি ক্লাউডে আপনার সমস্ত কাজ সিঙ্ক করতে পারেন, তাই আপনি iPad বা Mac এ কাজ করুন না কেন এটি আপনাকে যেকোনো জায়গা থেকে অ্যাক্সেস করতে সহায়তা করবে। এটি বাস্তব-দ্রুত সমাধানের জন্য অন-দ্য-গো সম্পাদনার জন্য আপনাকে সাহায্য করবে। এটি সবচেয়ে বহুমুখী টুল যা প্রায় ৮০টি কোডিং এবং মার্কআপ ভাষা সমর্থন করে।

8. কোডরানার 2

2022 সালে Mac OS-এর জন্য 11 সেরা পাঠ্য সম্পাদক

এটি হার্ডকোর প্রোগ্রামারদের জন্য একটি ভাল পছন্দ কারণ এটি গদ্য লেখার চেয়ে বেশি প্রস্তাব করে। যাইহোক, এটি একটি বিনামূল্যে সংস্করণ নেই, আপনি এই টুল ব্যবহার করতে কিছু পরিমাণ দিতে হবে. এটি শব্দের জন্য স্বয়ংসম্পূর্ণতা, প্রতীক নেভিগেশন, ইনপুট সেট সহ আর্গুমেন্ট এক্সিকিউশন, ব্র্যাকেট ম্যাচিং, একটি চিত্তাকর্ষক কনসোল এবং আরও অনেক কিছুর মতো বিভিন্ন বৈশিষ্ট্য অফার করে। এটি ম্যাকের জন্য সেরা টুল যা আপনি কোডিং এর জন্য ব্যবহার করতে পারেন।

9. আল্ট্রাএডিট

2022 সালে Mac OS-এর জন্য 11 সেরা পাঠ্য সম্পাদক

IDM কম্পিউটার সলিউশন দ্বারা ডিজাইন করা আল্ট্রাএডিট, বাজারে তাদের প্রতিষ্ঠিত খ্যাতি রয়েছে কারণ তারা ইতিমধ্যেই বিগত বছরগুলি থেকে আরও অনেক ব্যবহারকারী-বান্ধব ইউটিলিটি তৈরি করেছে। কোম্পানির প্রধান শক্তি হল এইচটিএমএল, জাভাস্ক্রিপ্ট, পিএইচপি, সি/সি++, পাইথন, পার্ল এবং আরও অনেক প্রোগ্রামিং ভাষার জন্য। এই টুলটিতে বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে যেমন আপনি সিনট্যাক্স, ফাইল/ডেটা বাছাই, কলাম/ব্লক সম্পাদনা ইত্যাদি হাইলাইট করতে পারেন। এটি SSH/টেলনেটকেও সমর্থন করে। এটি একটি প্রদত্ত ইউটিলিটি।

10. ম্যাকভিম

2022 সালে Mac OS-এর জন্য 11 সেরা পাঠ্য সম্পাদক

MacVim হল Mac OS X-এর জন্য জনপ্রিয় Vim টেক্সট এডিটরের সংস্করণ। এটি বৈশিষ্ট্যের সম্পূর্ণ বান্ডিল সহ একটি টুল এবং এতে রয়েছে আদিম গ্রাফিকাল ইন্টারফেস। ম্যাকভিমের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল ওএস এক্স কীবোর্ডের স্ট্যান্ডার্ড শর্টকাট। এটিতে পূর্ণ-স্ক্রিন মোড সহ একটি স্বচ্ছ ব্যাকগ্রাউন্ড রয়েছে যা বিভ্রান্তি-মুক্ত কোডিংয়ের জন্য খুব সহায়ক। এটি এমন একটি টুল যা ODB সহ ট্যাব এবং একাধিক উইন্ডো সমর্থন করে।

11. Emacs

2022 সালে Mac OS-এর জন্য 11 সেরা পাঠ্য সম্পাদক

Emacs একটি শক্তিশালী টেক্সট এডিটর যা একটি কার্যকর ফাইল ম্যানেজার এবং সম্পাদনার জন্য কাস্টমাইজযোগ্য কীবোর্ড নিয়ে গঠিত। এটি Emacs Lisp নামক একটি এক্সটেনশন ভাষা সহ বিভিন্ন স্পেসিফিকেশন অন্তর্ভুক্ত করে। Emacs এর ফাইল ম্যানেজার আপনাকে দুটি ফাইলের মধ্যে পার্থক্য করার অনুমতি দেয়। এটি আপনাকে ভিজ্যুয়াল নির্বাচন এবং পাঠ্য বস্তুও দেয়। এটি নিখুঁত বৈশিষ্ট্য সহ একটি খুব ভাল পাঠ্য সম্পাদক৷

যে সব লোকেরা! ম্যাক ওএস এক্স-এর জন্য টেক্সট এডিটরগুলিতে এইগুলি ছিল আমাদের সেরা 11টি বাছাই৷ আমরা আশা করি এই পোস্টটি আপনাকে ম্যাকের জন্য উপলব্ধ সেরা পাঠ্য সম্পাদকের তালিকা থেকে একটি নির্ধারণ করতে সহায়তা করবে৷ আপনার কোন মন্তব্য বা পরামর্শ থাকলে নিচের মন্তব্য বিভাগে লিখতে পারেন। এছাড়াও আপনি আমাদের ফেসবুক, টুইটার, YouTube, ইনস্টাগ্রাম, ফ্লিপবোর্ড এবং Pinterest-এ খুঁজে পেতে পারেন।


  1. 2022 সালে ম্যাকের জন্য সেরা ডিভিডি বার্নিং সফ্টওয়্যার

  2. 2022 সালে ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার

  3. Windows &Mac 2022 এর জন্য MP3 কনভার্টারে 7 সেরা Spotify

  4. 16 ম্যাকের জন্য সেরা ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার 2022