কম্পিউটার

ম্যাকের অন্যান্য স্টোরেজ কীভাবে মুছবেন

আপনার ম্যাকের স্টোরেজ স্পেস মূল্যবান, বিশেষ করে যদি আপনার কাছে 128GB বা এমনকি 256GB SSD থাকে। আপনার স্টোরেজ প্রায় পূর্ণ হয়ে গেলে আপনার ম্যাক ধীর হতে শুরু করতে পারে এবং ভাল কাজ করতে পারে না, এই সময়ে আপনি একটি "আপনার স্টার্টআপ ডিস্ক পূর্ণ" সতর্কতা দেখতে পাবেন। তাই আপনার ডিস্কের স্থান কী ব্যবহার করছে তা জানা গুরুত্বপূর্ণ এবং সময়ের সাথে সাথে তৈরি হওয়া অপ্রয়োজনীয় ফাইলগুলি পরিষ্কার করা গুরুত্বপূর্ণ৷

আপনার ম্যাকে জায়গা খালি করার আরেকটি কারণ হল আপনি যদি একটি নতুন macOS আপডেট ইনস্টল করার চেষ্টা করছেন। যখন এটি 2020 সালে আসে বিগ সুর তার ভারী স্টোরেজ প্রয়োজনীয়তার জন্য কুখ্যাত ছিল - কিছু ব্যবহারকারী এটি ইনস্টল করার জন্য প্রায় 50GB জায়গা খালি করার চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল। (আসলে আমাদের সেই সঠিক সমস্যাটি ছিল - 128GB ম্যাকের জন্য বিগ সুরটি খুব বড় পড়ুন।)

2021 সালের অক্টোবরে যখন macOS মন্টেরি এসেছিলেন তখন একই ধরনের সমস্যা দেখা দিয়েছিল, অনেক ম্যাক ব্যবহারকারী তাদের Mac এ আরও জায়গা পাওয়ার উপায় খুঁজছিল যাতে তারা এটি ইনস্টল করতে পারে। পড়ুন:মন্টেরিতে কিভাবে আপডেট করবেন।

যাইহোক, মন্টেরি ম্যাকওএস বিভিন্ন ধরণের স্টোরেজ প্রদর্শন করার পদ্ধতিতে একটি বড় পরিবর্তন এনেছে। মন্টেরির আগে আপনি অন্যকে স্টোরেজ বিভাগ হিসাবে দেখেছেন, যা সর্বদা যথেষ্ট পরিমাণ জায়গা নেয় বলে মনে হয়। macOS মন্টেরি আদারে আর স্টোরেজের বিভাগ হিসাবে দেখায় না। কিছু ব্যবহারকারী একটি নতুন সিস্টেম ডেটা স্টোরেজ ট্যাব খুঁজে পেতে পারে৷

যাইহোক, অনেক লোক এখনও অন্যান্য সঞ্চয়স্থান মুছে ফেলার উপায় খুঁজছেন, তাই এই নিবন্ধে আমরা অন্য স্টোরেজ থেকে কীভাবে পরিত্রাণ পেতে পারি তা সম্বোধন করব, এবং আমরা সেই জিনিসগুলিও যা আপনি ম্যাকওএস মন্টেরিতে মুছে ফেলতে পারেন যদি আপনি মনে করেন যে কিছু গ্রহণ করা হচ্ছে। অনেক জায়গা।

আমি কি আমার Mac এ অন্য স্টোরেজ মুছতে পারি?

আপনার ম্যাকে স্থান তৈরি করার প্রয়োজনের মুখোমুখি হয়ে আপনি কোন সন্দেহ নেই যে আপনি কী মুছতে পারেন তা বিবেচনা করবেন। আপনি হয়ত সবচেয়ে খারাপ ধরে নিচ্ছেন এবং আপনার কিছু ফটো, ভিডিও, মিউজিক এবং ডকুমেন্ট মুছে ফেলার জন্য প্রস্তুতি নিচ্ছেন - কিন্তু তারপরে আপনি অন্য স্টোরেজ নামক কিছু বরাদ্দে হোঁচট খেয়ে পড়তে পারেন যা আপনার ড্রাইভে অসংখ্য গিগাবাইট নিচ্ছে এবং ভাবছেন আপনি খালি করতে পারবেন কিনা অন্য মুছে স্পেস.

এই স্টোরেজ নামকরণের অ্যাপলের সিদ্ধান্ত অন্য সম্ভবত এটি মুছে ফেলার চেষ্টা থেকে লোকেদের নিরুৎসাহিত করতে সাহায্য করেনি। এটা স্টাফ ফোল্ডারের মত যে লোকেরা গুরুত্বহীন জিনিসগুলি রাখে - এটি মূলত বলে আমাকে মুছুন! এই কারণেই 2021 সালে ম্যাকওএস মন্টেরিতে অ্যাপল এটির নাম পরিবর্তন করেছে যাতে এটি কেবল ম্যাকওএস হিসাবে দেখায়, এমন একটি নাম যা আমাকে মুছে ফেলতে বলে না!

আপনি যদি ভাবছেন যে ম্যাক স্টোরেজে অন্য কী আছে এবং আপনি অন্য স্টোরেজ মুছতে পারেন কিনা তা জানতে চান - এবং যদি আপনার উচিত, আমরা আপনার প্রশ্নের উত্তর দেব। এছাড়াও আমরা ব্যাখ্যা করব কিভাবে আপনি Mac এ অন্যান্য স্টোরেজ মুছে ফেলতে পারেন।

মন্টেরির অন্যান্য স্টোরেজ হিসাবে পরিচিত যা আপনি কীভাবে মুছে ফেলতে পারেন তাও আমরা আলোচনা করব, কীভাবে সিস্টেম ডেটা অ্যাক্সেস করতে হয়, এটি অন্যের মতোই কিনা এবং যদি কিছু থাকে তবে আপনি এটি থেকে মুছতে পারেন।

এছাড়াও আমরা একটি পৃথক নিবন্ধে আপনার Mac এ স্থান খালি করার জন্য বিভিন্ন উপায়ে কাজ করি৷

আপনি যদি নিশ্চিত না হন যে আপনার Mac কতটা ডিস্ক স্পেস পড়েছে তা কীভাবে দেখবেন:আপনার Mac এ আপনার কতটা স্টোরেজ আছে তা কীভাবে পরীক্ষা করবেন৷


প্রচার CleanMyMac X | আপনার macOS এর ভিতরে দেখুন ম্যাকের অন্যান্য স্টোরেজ কীভাবে মুছবেন
  • কিনুন MacPaw
  • থেকে

লুকানো আবর্জনা খুঁজুন এবং অদেখা “অন্যান্য” স্টোরেজ মুক্ত করুন। বড় পুরানো ফোল্ডার, ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন, এবং ভারী মেমরি গ্রাহকদের সনাক্ত করুন। আপনার Mac এ স্থান খালি করতে CleanMyMac X ব্যবহার করুন এবং সর্বোচ্চ গতির জন্য এটি টিউন করুন। নতুন সংস্করণ কার্যকরভাবে অ্যাডওয়্যার, ব্রাউজার পপ-আপ, এবং ভাইরাস এক্সটেনশানগুলিকে ব্লক করে৷

বিনামূল্যে সংস্করণ 2022 ডাউনলোড করুন


একটি Mac এ অন্য কি?

আপনার ম্যাকের স্টোরেজ খালি করার প্রয়োজনের মুখোমুখি হলে আমরা অনুমান করছি যে আপনার প্রথম পোর্ট কল ছিল এই ম্যাক সম্পর্কে, যেখানে আপনাকে আপনার স্টোরেজ পরিচালনা করতে সহায়তা করার জন্য একটি সহজ টুল রয়েছে - এবং এখানেই আমরা ধরে নিচ্ছি যে আপনি দেখেছেন বিশাল অন্যান্য বিভাগ।

আপনি যদি এই ম্যাক স্টোরেজ ভিউ সম্পর্কে আগে থেকেই সচেতন না থাকেন, তাহলে আপনার Mac-এ সমস্ত ধরনের স্টোরেজ কী নেয় তা দেখতে এবং পরিচালনা করতে আপনাকে সাহায্য করার জন্য এটি বিভিন্ন সরঞ্জাম সরবরাহ করে। এই ধাপগুলি অনুসরণ করে আপনার Mac এ কী স্থান নিচ্ছে তার এই মৌলিক ওভারভিউ পেতে:

  1. উপরে বাম দিকে অ্যাপল লোগোতে ক্লিক করুন।
  2. এই ম্যাক সম্পর্কে যান৷
  3. স্টোরেজ বেছে নিন। এটি গণনা করা পর্যন্ত অপেক্ষা করুন।
  4. অবশেষে আপনি একটি বার চার্ট দেখতে পাবেন যা দেখায় যে আপনার Mac-এ কোন ধরনের ফাইল স্থান নিচ্ছে, নিচের ছবির মতো। আমাদের ক্ষেত্রে, হলুদ হল ফটো, লাল হল অ্যাপস, হালকা নীল হল মেসেজ, বেগুনি হল মিউজিক, মেইলের জন্য গাঢ় নীল, আইক্লাউড ড্রাইভের জন্য হালকা নীল এবং সিস্টেমের জন্য ধূসর। অন্য আমাদের ক্ষেত্রে স্টোরেজের সবচেয়ে বড় ভোক্তা:38.55GB।

    ম্যাকের অন্যান্য স্টোরেজ কীভাবে মুছবেন

  5. ম্যানেজ এ ক্লিক করুন এবং আপনি নিচের মত একটি স্ক্রীন দেখতে পাবেন। এখানে আপনি আপনার সিস্টেমে বিভিন্ন পরিবর্তন করতে পারেন, iCloud এ ফাইল সংরক্ষণ করতে বেছে নিতে পারেন, উদাহরণস্বরূপ, বা বিশৃঙ্খলা কমাতে ফাইল পর্যালোচনা করতে পারেন।

    ম্যাকের অন্যান্য স্টোরেজ কীভাবে মুছবেন

  6. তবে, আপনি এখানে অন্যকে অ্যাক্সেস করতে পারবেন না - বাম হাতের কলামে এটি কীভাবে ধূসর হয়ে গেছে তা লক্ষ্য করুন।

অন্যান্য এত বড় স্টোরেজের ভোক্তার সাথে আপনি সম্ভবত ভাবছেন অন্য আসলে কী।

ফাইলের ধরনগুলির জন্য বেশিরভাগ প্রধান বিভাগগুলি সহজবোধ্য হলেও, অন্যান্য বৈচিত্রগুলি বেশ রহস্য হতে পারে। যদি এটি সঙ্গীত, নথি, ভিডিও, ফটো বা অ্যাপ না হয় তবে এটি কী হতে পারে?

'অন্যান্য' লেবেলটি সিস্টেমের দ্বারা এমন ফাইলগুলিতে প্রয়োগ করা হয় যেগুলি এই ধরণের মধ্যে বর্গাভাবে ফিট করে না, যেমন ইনস্টলার প্যাকেজ, ক্যাশে ফাইল, পুরানো টাইম মেশিন ব্যাকআপ, অ্যাপ এক্সটেনশন, অস্থায়ী ফাইল এবং এর মতো। বেশির ভাগই এমন যেগুলির আপনার আর প্রয়োজন নেই, তবে সেগুলিকে কোথাও সংরক্ষণ করতে হবে, তাই সেগুলি অন্য বিভাগে ফেলে দেওয়া হবে৷

স্টোরেজ স্পেসের অন্য একটি বড় ব্যবহারকারীর পাশাপাশি সিস্টেম - সিস্টেমে কী আছে এবং আপনি কী মুছতে পারেন সে সম্পর্কে আমাদের একটি পৃথক নিবন্ধ রয়েছে৷

macOS মন্টেরিতে অন্যান্য স্টোরেজ

macOS মন্টেরি সিস্টেম ডেটাতে জাঙ্ক ফাইল, অ্যাপ ডেটা, ব্রাউজার প্লাগইন এবং টাইম মেশিন স্ন্যাপশটও অন্তর্ভুক্ত থাকে - যা মূলত একই ধরনের সামগ্রী যেমন অন্যান্য স্টোরেজ ধারণ করতে ব্যবহৃত হয়, তাই এই সামগ্রীটি কীভাবে মুছবেন সে সম্পর্কে নীচের একই পরামর্শ প্রযোজ্য হবে।

অন্যান্যে কী আছে তা কীভাবে দেখবেন

তাই এখন আমরা জানি কি ধরনের ফাইল অন্যান্য তে শেষ হয়, কিন্তু কিভাবে আমরা দেখতে পারি যে আমাদের Macs-এ অন্যান্য সমস্ত স্থান কী নিচ্ছে?

সেই সমস্ত অন্যান্য স্থান কী ব্যবহার করছে তা দেখতে আপনাকে ফাইন্ডার খুলতে হবে এবং লাইব্রেরি ফোল্ডারে যেতে হবে, কারণ সাধারণত সেখানেই বেশিরভাগ অন্যান্য সামগ্রী সংরক্ষণ করা হয়।

আপনার সিস্টেম কীভাবে সেট আপ করা হয়েছে তার উপর নির্ভর করে, আপনি আপনার সাধারণ ফাইন্ডার উইন্ডোতে লাইব্রেরি ফোল্ডারটি দেখতে সক্ষম হবেন না, তাই সরাসরি এটিতে যাওয়ার সবচেয়ে সহজ উপায় হল এই পদক্ষেপগুলি অনুসরণ করা:

  1. খোলা ফাইন্ডার।
  2. যাও-এ ক্লিক করুন মেনু বারে বিকল্প।
  3. ফোল্ডারে যান নির্বাচন করুন
  4. তারপর ~/লাইব্রেরি টাইপ করুন এবং এন্টার টিপুন।

ম্যাকের অন্যান্য স্টোরেজ কীভাবে মুছবেন

আপনাকে এখন ফোল্ডারগুলির একটি দীর্ঘ তালিকা উপস্থাপন করা হবে, যার মধ্যে বেশিরভাগ ফাইল থাকবে যা macOS দ্বারা অন্য বলে মনে করা হবে৷

আপনি অনেকগুলি ফোল্ডার দেখতে পাবেন, যার মধ্যে অনেকগুলি আমরা আপনাকে অবিলম্বে সরে যাওয়ার পরামর্শ দেব৷ তবে এখানে কয়েকটি ফোল্ডার রয়েছে যেগুলি থেকে আপনি নিরাপদে কিছু আইটেম মুছে ফেলতে সক্ষম হতে পারেন, উদাহরণস্বরূপ, ক্যাশে এবং অ্যাপ্লিকেশন সমর্থন৷ কিন্তু আপনাকে খুব সতর্কতা অবলম্বন করতে হবে যখন আপনি তাদের মধ্যে থাকা সাব-ফোল্ডারগুলি খুঁজছেন যা অপসারণ করা নিরাপদ। (আপনি আমাদের নিবন্ধটি পড়তেও পছন্দ করতে পারেন যা ব্যাখ্যা করে কিভাবে একটি ম্যাকে ক্যাশে মুছে ফেলতে হয়।)

আপনি কিছু মুছে ফেলা শুরু করার আগে অনুগ্রহ করে পড়ুন - কারণ এই ফাইলগুলির কিছু মুছে ফেলার ফলে আপনার Mac কাজ করার পদ্ধতিকে প্রভাবিত করতে পারে!

এছাড়াও, অন্যান্য সমস্ত ফাইল দৃশ্যমান হবে না। আপনি যদি লুকানো ফাইলগুলি দেখতে জানতে চান তবে পড়ুন:ম্যাকে লুকানো ফাইলগুলি কীভাবে দেখাবেন৷

আমি কি অন্য ফাইল মুছতে পারি?

হ্যাঁ, তবে আপনাকে সতর্ক থাকতে হবে। অন্যান্য কিছু ফাইল আপনার ম্যাকের কাজ করার পদ্ধতিকে প্রভাবিত করতে পারে। রিমোট থেকে অন্য ক্যাটাগরির সবচেয়ে নিরাপদ ফাইলগুলি হল ইনস্টলেশন থেকে রয়ে যাওয়া .dmg ফাইল, পুরানো টাইম মেশিন ব্যাকআপ এবং iPhone এবং iPad ব্যাকআপ। আমরা নীচের মাধ্যমে এটি চালানো হবে.

কিন্তু যখন আপনি ক্যাশে ফাইল এবং অন্যান্য অস্পষ্ট ধরনের পেতে শুরু করেন আপনি দ্রুত সমস্যায় পড়তে পারেন। উদাহরণস্বরূপ, আপনার আর নেই এমন একটি পুরানো অ্যাপ থেকে ক্যাশে মুছে ফেলার ফলে কোনো সমস্যা হবে না। কিন্তু আপনি যদি ব্যবহার করেন এমন একটি অ্যাপ থেকে একটি মুছে ফেললে তা অবিলম্বে আপনার সমস্ত পছন্দ এবং অন্যান্য বিবরণ ভুলে যাবে৷

মূলত, অঙ্গুষ্ঠের নিয়ম হল আপনি যদি নিশ্চিত না হন যে কিছু কি বা এটি কি করে, তা একা ছেড়ে দিন। অবশ্যই, সবসময়ের মতো, আমরা দৃঢ়ভাবে সুপারিশ করি যে আপনি কিছু অপসারণ শুরু করার আগে আপনার সিস্টেমের একটি সম্পূর্ণ ব্যাকআপ চালান, শুধুমাত্র বিপর্যয় এড়াতে।

কীভাবে একটি ম্যাকের ব্যাকআপ নেওয়া যায় সে সম্পর্কে আমাদের ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করুন এবং আপনি আপনার সিস্টেম পরিষ্কার করা শুরু করতে পারেন এই জেনে যে আপনার কাছে একটি অনুলিপি আছে যা কিছু বিভ্রান্তিতে পড়ে।

অন্যান্য ফাইলগুলি কীভাবে মুছবেন

যেমনটি আমরা উপরে বলেছি, আপনি শুধু অন্য নির্বাচন করতে পারবেন না এবং এটিকে মুছে ফেলতে পারবেন যাতে একবারে 30GB জায়গা পুনরুদ্ধার করা যায়। যাইহোক, আপনি অ্যাপল অন্যান্য বিভাগে ক্লাস করে এমন কিছু ফাইলের ধরন সনাক্ত করতে এবং মুছে ফেলতে পারেন, যার ফলে সেই স্থানের কিছু অংশ পুনরুদ্ধার করতে পারেন।

আপনি ফাইন্ডারের মাধ্যমে অন্যান্য হিসাবে শ্রেণীবদ্ধ করা কিছু ফাইল মুছতে পারেন। এর মধ্যে কয়েকটি আপনি ফাইলের ধরন দ্বারা অনুসন্ধান করতে পারেন, তবে অন্যগুলি লাইব্রেরি ফোল্ডারে পাওয়া যাবে, তবে আপনাকে কোথায় দেখতে হবে এবং ট্র্যাশ করার আগে সেগুলি কী তা সম্পর্কে ধারণা থাকতে হবে৷

এছাড়াও কিছু ফাইলের ধরন রয়েছে যেগুলি নিরাপদে সনাক্ত করা এবং মুছে ফেলা সহজ, তাই আমরা আপনাকে দেখাব কিভাবে সেগুলি মোকাবেলা করতে হয়৷

এই সমস্ত ফাইলগুলি যে কোনও সাধারণ ফাইলের মতোই মুছে ফেলা হয়:ফাইন্ডারে সেগুলিকে সনাক্ত করুন> ফাইলটিতে ডান ক্লিক করুন> বিনতে সরান (অথবা আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন তবে ট্র্যাশ) চয়ন করুন৷

মনে রাখবেন যে আপনাকে পরে বিন/ট্র্যাশ খালি করতে হবে বা ফাইলটি এখনও আপনার ম্যাকে থাকবে। এটি করার জন্য বিন আইকনে ডান ক্লিক/কন্ট্রোল-ক্লিক করুন এবং খালি বিন/ট্র্যাশ নির্বাচন করুন।

ডিএমজি ফাইল এবং অন্যান্য স্পেস হগ মুছুন

ডিএমজি ফাইল (প্রোগ্রাম ইনস্টলার) সনাক্ত করা এবং মুছে ফেলা বেশ সহজ এবং এগুলি শুরু করার জন্য একটি ভাল জায়গা কারণ তারা আশ্চর্যজনক পরিমাণে জায়গা নিতে পারে। আপনি ফাইন্ডারের মাধ্যমে তাদের সনাক্ত এবং মুছে ফেলতে পারেন৷

  1. আপনার ডেস্কটপে ক্লিক করুন (যেখানে কোনো ফাইল বা ফোল্ডার নেই)
  2. ফাইন্ডার খুলুন।
  3. এই ম্যাকে ক্লিক করুন।
  4. সার্চ বক্সে dmg টাইপ করুন।
  5. যখন এটি নীচে প্রদর্শিত হয় তখন প্রকার নির্বাচন করুন:ডিস্ক চিত্র৷
  6. এন্টার টিপুন।
  7. এখন আপনি আপনার Mac এ থাকা সমস্ত dmgs দেখতে পাবেন৷ আপনি নিরাপদে এগুলি মুছে ফেলতে পারেন৷
  8. এগুলি মুছতে Command + A চেপে সব নির্বাচন করুন এবং তারপরে নির্বাচিত এলাকায় ডান ক্লিক/কন্ট্রোল ক্লিক করুন এবং বেছে নিন:বিন/ট্র্যাশে সরান। ম্যাকের অন্যান্য স্টোরেজ কীভাবে মুছবেন
  9. নিশ্চিত করার জন্য আপনাকে আপনার পাসওয়ার্ড লিখতে হতে পারে।
  10. আপনি একবার এই ফাইলগুলিকে ট্র্যাশে/বিনে স্থানান্তরিত করার পরে আপনাকে এটি খালি করতে হবে:ট্র্যাশ আইকনে ডান ক্লিক করুন এবং খালি বিন/খালি ট্র্যাশ নির্বাচন করুন (আপনার ভাষার উপর নির্ভর করে)।

অন্যান্য ফাইল প্রকার রয়েছে যা আপনার সিস্টেমে অনেক জায়গা নিতে পারে যা আপনি এইভাবে মুছে ফেলতে পারেন। পিডিএফ, CSV ফাইল এবং জিপ সংরক্ষণাগারগুলি মুছে ফেলার জন্য উপরের পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন৷

অস্থায়ী ফাইল মুছুন

macOS আপনার Mac এ অস্থায়ী ফাইল তৈরি করে এবং সাধারণত এই ফাইলগুলি কার্য সম্পাদনের জন্য অত্যাবশ্যক, তবে, তারা দ্রুত পুরানো হয়ে যায়। একবার আপনি নিশ্চিত হন যে আপনার Mac এগুলির আর প্রয়োজন নেই আপনি নিরাপদে সেগুলি মুছে ফেলতে পারেন৷

  1. ফাইন্ডার খুলুন।
  2. মেনু বারে Go অপশনে ক্লিক করুন।
  3. ফোল্ডারে যান নির্বাচন করুন।
  4. ~/লাইব্রেরিতে টাইপ করুন।
  5. এন্টার টিপুন।
  6. অ্যাপ্লিকেশন সমর্থন ফোল্ডারটি সনাক্ত করুন৷

এই ফোল্ডারগুলি দেখে নিন, যদি আপনি এমন কোনও অ্যাপ খুঁজে পান যা আপনি জানেন যে আপনি ব্যবহার করেন না তাহলে আপনি সম্ভবত তাদের সাথে যুক্ত ফাইলগুলি নিরাপদে মুছে ফেলতে পারেন৷

ক্যাশে ফাইল মুছুন

ক্যাশে হল আরেকটি ফাইলের ধরন যা অন্য তে জায়গা নেয় এবং উপরে উল্লেখিত অস্থায়ী ফাইলগুলির মতো, আপনাকে সতর্ক থাকতে হবে কারণ আপনার ম্যাকে এই ফাইলগুলিকে আপনি যেভাবে চান সেভাবে চালানোর প্রয়োজন হতে পারে।

আমাদের কাছে একটি পৃথক নিবন্ধ রয়েছে যা ব্যাখ্যা করে যে কীভাবে একটি ম্যাকের ক্যাশে মুছে ফেলা যায় যা পড়ার যোগ্য কারণ পুরো প্রক্রিয়াটি বেশ জটিল। প্রারম্ভিকদের জন্য একাধিক ধরণের ক্যাশে রয়েছে৷

আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে সিস্টেম ক্যাশে মুছে ফেলতে পারেন:

  1. ফাইন্ডার খুলুন।
  2. গোতে ক্লিক করুন> ফোল্ডারে যান…
  3. লাইব্রেরি/ক্যাশে/
  4. টাইপ করুন
  5. গোতে ক্লিক করুন।

এখন আপনি প্রতিটি ফোল্ডার খুলতে পারেন এবং আপনি নিরাপদে মুছে ফেলতে পারেন বলে মনে করেন এমন ফাইলগুলি সন্ধান করতে পারেন৷

শুধু সাবধান।

অ্যাপ্লিকেশন ক্যাশে মুছে ফেলা একটি সামান্য ভিন্ন প্রক্রিয়া:

  1. ফাইন্ডার খুলুন।
  2. গোতে ক্লিক করুন> ফোল্ডারে যান…
  3. ~/Library/Caches/-এ টাইপ করুন (এবার একটি ~ আছে, এটি Z-এর পাশে)।
  4. গোতে ক্লিক করুন।

আবার আপনাকে প্রতিটি ফোল্ডার খুলতে হবে এবং কী মুছে ফেলতে হবে সে সম্পর্কে সিদ্ধান্ত নিতে হবে।

মনে রাখবেন আপনি এই ফাইলগুলি মুছে ফেলার পরে আপনার ট্র্যাশ/বিন খালি করতে হবে৷

টাইম মেশিনের স্ন্যাপশট মুছুন

টাইম মেশিনের স্ন্যাপশটগুলি আপনার ম্যাকের একটি স্পেস হগও হতে পারে। আপনি হয়তো জানেন যে Apple-এর টাইম মেশিন সফ্টওয়্যার আপনার ম্যাককে একটি বাহ্যিক ড্রাইভে ব্যাক আপ করতে পারে, কিন্তু আপনি কি জানেন যে এটি আপনার ম্যাকে স্থানীয় স্ন্যাপশটও তৈরি করে?

অ্যাপল বলে যে এটি শুধুমাত্র এই স্ন্যাপশটগুলি সংরক্ষণ করবে যদি পর্যাপ্ত ফাঁকা জায়গা থাকে, এবং এটি নতুন একটি সঞ্চয় করার জন্য পুরানোগুলি মুছে ফেলবে, তাই এটি একটি বড় স্পেস হগ হওয়া উচিত নয়। কিন্তু এটি আপনাকে সমস্ত পার্থক্য করার জন্য পর্যাপ্ত স্থান পুনরুদ্ধার করার অনুমতি দিতে পারে৷

ভাগ্যক্রমে আপনার হার্ড ড্রাইভ থেকে স্থানীয় স্ন্যাপশটগুলি সরানোর জন্য একটি সহজ পদ্ধতি রয়েছে - শুধু টাইম মেশিন বৈশিষ্ট্যটি বন্ধ করুন৷ আপনি যখন এটি করবেন তখন আপনার ম্যাক থেকে এই ব্যাকআপগুলি সরিয়ে ফেলা উচিত৷

এই স্ন্যাপশটগুলি মুছে ফেলার অন্য উপায়টি এত সহজ নয়:আপনাকে টার্মিনাল ব্যবহার করতে হবে। আপনি যদি এটি চেষ্টা করতে চান তবে আমরা এখানে ব্যাখ্যা করব কিভাবে:আপনার ম্যাকের টাইম মেশিনের স্ন্যাপশটগুলি কীভাবে মুছবেন।

আপনি ম্যাক এ টাইম মেশিন ব্যাকআপগুলিকে কীভাবে মুছে ফেলতে হয় সেগুলি সরানোর সহজ উপায় খুঁজে পেতে পড়তেও পছন্দ করতে পারেন৷

কিভাবে অন্যকে নিরাপদে মুছবেন

যদি আমরা উপরে এটি যথেষ্ট পরিষ্কার না করে থাকি, তবে অ্যাপল যা অন্যান্য হিসাবে ক্লাস করে তার অনেকগুলি মুছে ফেলা সম্ভব, তবে আপনাকে অত্যন্ত সতর্ক থাকতে হবে কারণ এই ফাইলগুলির কিছু ছাড়া আপনার ম্যাক সর্বোত্তমভাবে কাজ করতে পারে না।

এছাড়াও, আপনাকে সচেতন হতে হবে যে এইভাবে কিছু ফাইল মুছে ফেললে আপনার ম্যাকের কিছু অবশিষ্টাংশ থেকে যেতে পারে, এমনকি আপনি ট্র্যাশ খালি করার পরেও৷

এই উদ্বেগের কারণে একটি ম্যাকে অন্যান্য মুছে ফেলার জন্য, এবং সমস্ত স্থানের হগগুলিকে অপসারণ করার জন্য আমাদের পছন্দের পদ্ধতি হল ডেডিকেটেড ম্যাক ক্লিনিং সফ্টওয়্যার প্যাকেজগুলির একটি ব্যবহার করা যা আপনাকে কোনও ব্যয়বহুল ভুল এড়াতে সহায়তা করে৷

আমাদের বর্তমান প্রিয় কিছু হল CleanMyMac X, MacCleaner 2 Pro, এবং Daisy Disk, কিন্তু আপনি আমাদের সেরা ম্যাক ক্লিনার সফ্টওয়্যার এবং অপ্টিমাইজেশান সরঞ্জামগুলির রাউন্ডআপে অন্যান্য চমৎকার বিকল্পগুলির একটি নির্বাচন পাবেন৷

এগুলিতে প্রায়শই সিস্টেম বিশ্লেষণের বৈশিষ্ট্য থাকে যা অপ্রয়োজনীয় ফাইলগুলিকে হাইলাইট করতে পারে এবং এখনও নিয়মিতভাবে ব্যবহৃত ফাইলগুলিকে আটকে রাখে। তারপরে আপনি যদি সেগুলি সরাতে চান তবে এটি শত শত সাব-ফোল্ডারের মাধ্যমে ট্রল করার পরিবর্তে একটি বোতাম টিপানোর ক্ষেত্রে এবং আশা করি আপনি প্রয়োজনীয় কিছু মুছে ফেলবেন না৷

ম্যাকের অন্যান্য স্টোরেজ কীভাবে মুছবেন

আপনাকে তাদের জন্য অর্থ প্রদান করতে হবে, কারণ ট্রায়ালগুলি সাধারণত সমস্যাগুলি সমাধান করার পরিবর্তে শুধুমাত্র নির্ণয় করার ক্ষমতা প্রদান করে, কিন্তু আপনি যখন সময় এবং হতাশা সাশ্রয় করতে পারেন তা বিবেচনা করলে বেশিরভাগই অর্থের মূল্যবান৷

যখন আমাদের macOS বিগ সুরের জন্য স্থান খালি করার প্রয়োজন হয় তখন আমরা ফাইলগুলি মুছতে CleanMyMac ব্যবহার করি। বিভিন্ন অপশন আছে, আমরা নিচে সেগুলির মধ্যে কয়েকটির মাধ্যমে চালাব:

স্মার্ট স্ক্যান - এটি আপনার ম্যাক স্ক্যান করবে এবং শেষ পর্যন্ত আপনাকে জানাবে যে আপনি কোন আবর্জনা সরাতে পারেন। এটি আপনাকে মুছে ফেলার পরামর্শ দিচ্ছে তা দেখতে আপনি পর্যালোচনা বিবরণে ক্লিক করতে পারেন৷ আমাদের ক্ষেত্রে এগুলি হল ইউজড ক্যাশে ফাইল, ইউনিভার্সাল বাইনারি, সিস্টেম লগ ফাইল, ল্যাঙ্গুয়েজ ফাইল ইত্যাদি, 4.56GB এর টিউনে। এছাড়াও মেল সংযুক্তিগুলি সরানোর এবং ট্র্যাশ খালি করার বিকল্প রয়েছে৷

ম্যাকের অন্যান্য স্টোরেজ কীভাবে মুছবেন

বড় এবং পুরানো ফাইল - এটি আপনাকে কিছু সময়ের জন্য খোলা হয়নি এমন ফাইলগুলি সরাতে দেয়৷ এটি আমাদের ক্ষেত্রে 5.23GB এর জন্য দায়ী।

ম্যাকের অন্যান্য স্টোরেজ কীভাবে মুছবেন

এছাড়াও আপনি অ্যাপ আনইনস্টল করতে CleanMyMac ব্যবহার করতে পারেন।

CleanMyMac হল £29.95/$29.95 (সাধারণত £34.95/$34.95) যদি আপনি একটি Mac এর জন্য প্ল্যান কিনে থাকেন। এছাড়াও একটি বিনামূল্যে ট্রায়াল আছে. এখানে ডেভেলপার MacPaw থেকে ডাউনলোড করুন।

আমাদের কাছে সেরা ম্যাক ক্লিনারগুলির একটি রাউন্ড আপ রয়েছে যাতে আমরা CleanMyMac-এর নিম্নলিখিত বিকল্পগুলি দেখি:DaisyDisk, MacBooster, Parallels ToolBox, এবং MacCleaner Pro৷

কোনও অতিরিক্ত সফ্টওয়্যার কেনার আগে বা লাইব্রেরি ফোল্ডারে প্রবেশ করার আগে, একটি ম্যাকে কীভাবে স্থান খালি করা যায় সে সম্পর্কে আমাদের টিপসগুলি একবার দেখুন, কারণ সেই মূল্যবান হার্ড ডিস্ক সঞ্চয়স্থানের দাবি করার জন্য আপনি কিছু সহজ জিনিস করতে পারেন৷


  1. ম্যাকের অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি পরিষ্কার করা যায়

  2. কিভাবে ম্যাকে ডাউনলোডগুলি মুছবেন

  3. কিভাবে ম্যাকের কন্টেইনারে অন্যান্য ভলিউম সরাতে হয়

  4. ম্যাকে পাঠ্য বার্তাগুলি কীভাবে মুছবেন