কম্পিউটার

ম্যাকে হোস্ট ফাইলগুলি কীভাবে সম্পাদনা করবেন:আপনার যা জানা দরকার!

কখনো হোস্ট ফাইল শুনেছেন? আমাদের বেশিরভাগই প্রায়ই হোস্ট ফাইলগুলিকে ডিএনএস ফাইলগুলির সাথে বিভ্রান্ত করে তবে তারা আসলে বেশ আলাদা। সুতরাং, ম্যাক-এ হোস্ট ফাইল কীভাবে সম্পাদনা করা যায় তা বোঝার আগে আসুন প্রথমে হোস্ট ফাইল এবং ডিএনএসের মধ্যে মৌলিক পার্থক্যটি বুঝতে পারি।

হোস্ট ফাইল বনাম DNS

ম্যাকে হোস্ট ফাইলগুলি কীভাবে সম্পাদনা করবেন:আপনার যা জানা দরকার!

আমাদের বেশিরভাগই হোস্ট ফাইলগুলির সাথে DNS যুক্ত করার একটি সাধারণ ধারণার অধীনে রয়েছে তবে সত্যটি হ'ল তারা অনেক আলাদা। DNS (ডোমেইন নেম সিস্টেম) মূলত একটি ডাটাবেস বা একটি বিশাল ডিরেক্টরি যা কোন ওয়েব ঠিকানার নাম কোন আইপি ঠিকানার অন্তর্গত তার একটি তালিকা অন্তর্ভুক্ত করে।

অন্যদিকে, হোস্ট ফাইল একটি নির্দিষ্ট ডিভাইসে স্থানীয়করণ করা হয়। সুতরাং, যখন আমরা ম্যাক হোস্ট ফাইল সম্পর্কে কথা বলছি এটি একটি সুন্দর গুরুত্বপূর্ণ নথি যা নির্দিষ্ট আইপি ঠিকানাগুলিতে হোস্টনামগুলিকে ম্যাপ করে। এই ধারণাটি আসলে আমরা কীভাবে আমাদের স্মার্টফোনে পরিচিতির নাম সংরক্ষণ করি তার অনুরূপ। উদাহরণস্বরূপ, যোগাযোগের নামটি একটি ওয়েব ঠিকানা হিসাবে কাজ করে এবং ফোন নম্বরটি হল IP ঠিকানা৷

ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করা

যখন ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করার কথা আসে, তখন ধারণাটি বেশ সহজ। এটি কেবল একটি নির্দিষ্ট ওয়েব ঠিকানার আইপি ঠিকানাকে পুনরায় রুট করার মতো। আমরা প্রায়ই ব্রাউজারে একটি বার্তা দেখেছি যে "আপনি যে ওয়েবপৃষ্ঠাটি খুঁজছেন সেটি খুঁজে পাচ্ছেন না" তাই না? এটি মূলত ঘটে যখন একটি নির্দিষ্ট ওয়েব ঠিকানা একটি ভুল IP ঠিকানার সাথে লিঙ্ক করা হয়। এটি ঠিক আপনার সেল ফোন থেকে একটি ভুল নম্বরে আঘাত করার মতো, যখন আমরা একটি পরিচিতিতে পৌঁছানোর চেষ্টা করি, ফোনটি বেজে ওঠে এবং তারপরও আমরা যোগাযোগের বিবরণ ভুল প্রবেশের কারণে সংশ্লিষ্ট ব্যক্তির সাথে সংযোগ করতে পারি না৷

এখানে ম্যাকের হোস্ট ফাইল সম্পাদনা করার কয়েকটি গুরুত্বপূর্ণ সুবিধা রয়েছে যা আপনাকে এই ধারণাটি আরও ভালভাবে বুঝতে সাহায্য করবে৷

ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করার সুবিধাগুলি

একবার আমরা একটি ওয়েব ঠিকানাকে একটি নির্দিষ্ট আইপি ঠিকানায় পুনঃরুট করলে এখানে কয়েকটি সুবিধা রয়েছে যা আপনি অনুভব করতে পারেন:

বর্ধিত উত্পাদনশীলতা:আপনি যদি একটি ছোট ব্যবসা চালান, তাহলে Facebook, YouTube, Twitter এর মতো কয়েকটি সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট ব্লক করা আপনার কর্মীদের তাদের কাজের প্রতি মনোযোগী হতে সাহায্য করতে পারে৷

নেটওয়ার্ক টেস্টিং:একটি নতুন নেটওয়ার্ক ডেভেলপ করার সময় বা একটি নতুন ওয়েবসাইট প্রোজেক্ট ডেভেলপ করার সময়, আপনি ওয়েব অ্যাড্রেসটিকে একটি ভিন্ন আইপি অ্যাড্রেসে রিরুট করতে পারেন যাতে ওয়েব ডেভেলপমেন্ট চলাকালীন প্রকৃত ওয়েবসাইট প্রভাবিত না হয়৷

ক্ষতিকারক ওয়েবসাইটগুলি ব্লক করুন:আপনি যদি কোনও ক্ষতিকারক ওয়েব সাইট সম্পর্কে জানতে পারেন, তাহলে এই ওয়েব পৃষ্ঠাগুলিকে একটি নিরাপদ ল্যান্ডিং পৃষ্ঠায় পুনঃরুট করা আপনার সিস্টেমকে যেকোনো সম্ভাব্য হুমকি থেকে আটকাতে পারে৷

বর্ধিত গতি:যেহেতু হোস্ট ফাইলগুলি আপনার Mac বা একটি নির্দিষ্ট ডিভাইসে স্থানীয়করণ করা হয়েছে, তাই একটি ওয়েব পৃষ্ঠা খুঁজে বের করা আপনার ব্রাউজিং অভিজ্ঞতাকে DNS-এর তুলনায় অসাধারণভাবে গতি দিতে পারে৷

টার্মিনাল সহ ম্যাকের হোস্ট ফাইল কীভাবে সম্পাদনা করবেন

আপনি Mac-এ হোস্ট ফাইল সম্পাদনা করার জন্য আরও এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনার ডিভাইসের প্রশাসকের বিশেষাধিকার আগে থেকেই আছে।

ম্যাকে হোস্ট ফাইলগুলি কীভাবে সম্পাদনা করবেন:আপনার যা জানা দরকার!

  1. স্পটলাইট অনুসন্ধান বা ফাইন্ডার উইন্ডোর মাধ্যমে ম্যাকের টার্মিনালটি চালু করুন৷
  2. টার্মিনাল উইন্ডোতে, টাইপ করুন:sudo nano /etc/hosts এবং এন্টার চাপুন। এই কমান্ডটি আপনাকে ন্যানো টেক্সট এডিটর অ্যাক্সেস করার অনুমতি দেবে যেখানে আমরা হোস্ট ফাইল সম্পাদনা করি।
  3. এখন এখানে আপনাকে বিকল্প আইপি ঠিকানা লিখতে হবে যা আপনি ওয়েবসাইটটিকে পুনরায় রুট করতে চান। তারপর ট্যাব টিপুন এবং তারপর ওয়েব পৃষ্ঠার ঠিকানা বা ডোমেন নাম টাইপ করুন। ধরুন, আপনি যদি ইউটিউব বলে কোনো ওয়েবসাইটে অ্যাক্সেস ব্লক করতে চান, তাহলে প্রথমে 001.0.0.100 হিট ট্যাবের মতো একটি অবৈধ IP ঠিকানা লিখুন এবং তারপর www.youtube.com টাইপ করুন।
  4. Control + O কী ট্যাপ করে পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং তারপর ন্যানো টেক্সট এডিটর থেকে প্রস্থান করতে control + X টিপুন।
  5. টার্মিনাল উইন্ডো থেকে সম্পূর্ণ সরে যাওয়ার আগে ধরুন:sudo killall -HUP mDNSResponder এবং সমস্ত DNS ক্যাশে সাফ করতে এন্টার টিপুন।

টেক্সটএডিটের মাধ্যমে ম্যাকের হোস্ট ফাইল কীভাবে সম্পাদনা করবেন

ম্যাকে হোস্ট ফাইল সম্পাদনা করার আরেকটি উপায় হল ম্যাক টার্মিনাল টেক্সট এডিটর ব্যবহার করা ছাড়াও TextEdit।

  1. ফাইন্ডারে নেভিগেট করুন> যান> ফোল্ডারে যান…
  2. এখন/private/etc/hosts টাইপ করুন এবং Go-তে ট্যাপ করুন।
    ম্যাকে হোস্ট ফাইলগুলি কীভাবে সম্পাদনা করবেন:আপনার যা জানা দরকার!
  3. আপনার Mac এর ডেস্কটপে হোস্ট ফাইলটি কপি করুন এবং তারপরে পরিবর্তন করতে ফাইলটিতে ডাবল ক্লিক করুন।
  4. এখন যেমন আমরা টার্মিনাল উইন্ডোতে করেছিলাম, প্রথমে বিকল্প আইপি ঠিকানা টাইপ করুন, ট্যাব টিপুন, তারপরে একটি ওয়েব পৃষ্ঠার ঠিকানা লিখুন ম্যাকে হোস্ট ফাইলগুলি কীভাবে সম্পাদনা করবেন:আপনার যা জানা দরকার!
  5. যখন আপনি হোস্ট ফাইলে কাঙ্খিত পরিবর্তনগুলি করে ফেললে, এটিকে সংরক্ষণ করুন এবং এটিকে আবার একই স্থানে কপি করুন যেখান থেকে আমরা এটি নিয়ে এসেছি, সরাসরি ইত্যাদি ফোল্ডারে।
  6. আপনি এই ফাইলটিকে আগের বিদ্যমান ফাইলটির সাথে প্রতিস্থাপন করতে চান কিনা তা ম্যাক প্রম্পট করবে। নিশ্চিত করুন এবং আরও এগিয়ে যান।

তাই বন্ধুরা, এখানে কিভাবে ম্যাক হোস্ট ফাইল সম্পাদনা করতে একটি দ্রুত গাইড ছিল! আমরা আশা করি উপরে উল্লিখিত পদক্ষেপগুলি আপনাকে পেতে সাহায্য করবে!

অন্য কোন প্রশ্ন বা প্রতিক্রিয়ার জন্য নির্দ্বিধায় মন্তব্য বক্সে ক্লিক করুন!


  1. কীভাবে একটি ম্যাক হার্ড ড্রাইভ পার্টিশন করবেন:আপনার যা জানা দরকার!

  2. iOS 11 এর ফাইল অ্যাপ সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. Windows 10 PC এ হোস্ট ফাইল কিভাবে সম্পাদনা করবেন

  4. Android 10:আপনার যা জানা দরকার