কম্পিউটার

সতর্কতা:আপনার অ্যাপল আইডির মেয়াদ শেষ হতে চলেছে আজ একটি ফিশিং স্ক্যাম৷

হ্যাকার থেকে শুরু করে একটি অ-সুরক্ষিত Wi-Fi নেটওয়ার্কে আপনার iOS ডিভাইস ব্যবহার করা পর্যন্ত অনেক উপায়ে আপনি আপনার ডেটা হারাতে পারেন। যাইহোক, যারা আপনার ব্যক্তিগত ডেটা চুরি করতে চায় তাদের জন্য ক্ষতিকারক সফ্টওয়্যার ইনস্টল করা থেকে শুরু করে ফিশিং স্ক্যামের জন্য আরও সহজ উপায় রয়েছে৷

এপ্রিল 2016-এ রিপোর্ট ছিল যে লোকেরা 'AppleInc' থেকে টেক্সট পেয়েছে বলে তাদের অ্যাপল আইডির মেয়াদ শেষ হতে চলেছে, এবং সেই বার্তাটি অক্টোবর 2017-এ আবারও আসছে বলে মনে হচ্ছে। আপনি যদি টেক্সট পেয়ে থাকেন , চিন্তা করবেন না - এখানে নিরাপদ থাকার জন্য আমাদের নির্দেশিকা রয়েছে৷

অনলাইনে নিজেকে রক্ষা করার বিষয়ে আরও তথ্য চান? হ্যাকারদের থেকে আপনার আইফোনকে কীভাবে সুরক্ষিত করবেন তা এখানে।

'আপনার আইফোন আইডির মেয়াদ আজ শেষ হতে চলেছে'

"আইফোন আইডি" দ্বারা প্রতিস্থাপিত "অ্যাপল আইডি" শব্দের সাথে এর একটি সামান্য বৈকল্পিক পরিলক্ষিত হয়েছে। এটিও একটি কেলেঙ্কারী, এবং নীচে বর্ণিত একই সন্দেহ এবং স্ব-রক্ষামূলক আচরণের সাথে আচরণ করা উচিত।

আমি কি পাঠ্যের লিঙ্কে ক্লিক করব?

বিভিন্ন টেক্সট আছে যা লোকেদের কাছে পাঠানো হচ্ছে, যেমন নীচের ছবি, টুইটারে ডেভ ভিটির সৌজন্যে, যিনি তার অ্যাপল আইডি পরিবর্তন করার জন্য টেক্সট পেয়েছেন।

সতর্কতা:আপনার অ্যাপল আইডির মেয়াদ শেষ হতে চলেছে আজ একটি ফিশিং স্ক্যাম৷

আপনি উপরের স্ক্রিনশট থেকে দেখতে পারবেন যে আপনার বিশদ বিবরণ পূরণ করার জন্য একটি ওয়েবসাইট URL সহ 'AppleInc' দ্বারা একটি পাঠ্য পাঠানো হয়েছে। এই লিঙ্কগুলি বিভিন্ন আকারে আসে, এখন পর্যন্ত আমরা দেখেছি:'appleexpired.co.uk' / 'appleidlogin.co.uk' / 'icloudmobile.co.uk', তবে ফিশিং উদ্দেশ্যে ব্যবহৃত আরও ওয়েবসাইট থাকতে পারে .

একটি সাধারণ নিয়ম হিসাবে, এই লিঙ্কগুলির কোনওটিতে ক্লিক করবেন না কারণ অ্যাপলের পক্ষে টেক্সট বার্তার মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করা খুব বিরল, একটি মেয়াদ শেষ হওয়া অ্যাপল আইডি সম্পর্কে একা ছেড়ে দিন। যদিও এটি কারও কাছে স্পষ্ট হতে পারে, অন্যরা বিশ্বাস করে যে ওয়েবসাইটগুলি অ্যাপলের মালিকানাধীনগুলির মতো শোনাচ্ছে৷

এটি একটি অফিসিয়াল ওয়েবসাইট কিনা তা আমি কিভাবে জানব?

স্পষ্টীকরণের জন্য, আপনার Apple অ্যাকাউন্ট পরিচালনা করতে ব্যবহৃত আসল URL হল:https://appleid.apple.com/। আপনার অ্যাপল আইডি তথ্য পরিবর্তন করার জন্য এটিই একমাত্র জায়গা। কিন্তু আপনি কিভাবে নিশ্চিত হতে পারেন যে এটি একটি উচ্চ-সম্পন্ন ফিশিং প্রচেষ্টা নয়?

আপনার জানার জন্য এটি অফিসিয়াল ওয়েবসাইট, ঠিকানা বার দ্বারা Apple স্বাক্ষরিত SSL শংসাপত্রটি সন্ধান করুন৷ Google Chrome (নীচের ছবি) থেকে শুরু করে Safari এবং Firefox পর্যন্ত বিভিন্ন ব্রাউজার উপলব্ধ রয়েছে, যেগুলি আপনি যে সাইটে যাচ্ছেন তার সুরক্ষিত সংযোগ সম্পর্কে তথ্য প্রদান করবে।

সতর্কতা:আপনার অ্যাপল আইডির মেয়াদ শেষ হতে চলেছে আজ একটি ফিশিং স্ক্যাম৷

আপনি দেখতে পাবেন যে Apple-এর বেশিরভাগ ওয়েবসাইট এবং যে সমস্ত অংশগুলিতে আপনাকে সাইন-ইন করতে হবে সেগুলি একটি HTTPS, সুরক্ষিত সংযোগ দ্বারা সুরক্ষিত৷ সহজ ইংরেজিতে, ওয়েবসাইটগুলি হল অফিসিয়াল, লাইসেন্সযুক্ত ওয়েবসাইট যেগুলি অ্যাপলের মালিকানাধীন, কোনও জাল ফিশিং সাইট নয়৷

পরবর্তী পড়ুন:আমার iPhone ডেটা কতটা ব্যক্তিগত?

আমি কি বিপদে আছি যদি আমি ইতিমধ্যেই লিঙ্কে ক্লিক করে থাকি?

প্রায়শই একটি লিঙ্কে ক্লিক করার ফলে একটি স্বয়ংক্রিয় ভাইরাস বা বিশদ চুরি হয় না, যদিও এটি বলার অপেক্ষা রাখে না যে ট্র্যাকিং কুকি এবং দূষিত কোডে পূর্ণ কোনো ছায়াময় ওয়েবসাইট নেই যা আপনার নিরাপত্তার সাথে আপস করতে পারে।

যাইহোক, বেশিরভাগ ফিশিং সাইটে আপনাকে আপনার বিবরণ লিখতে হবে যাতে হ্যাকাররা আপনার ব্যক্তিগত বিবরণে সহজে অ্যাক্সেস করতে পারে। উভয় পরিস্থিতিতেই আমাদের পরামর্শ একই থাকবে:যে লিঙ্কগুলি সম্পর্কে আপনি নিশ্চিত নন সেগুলিতে ক্লিক করবেন না, এমনকি যদি সেগুলি আপনার বন্ধু এবং পরিবারের কাছ থেকে আসে!

আপনি দেখতে পেতে পারেন যে একটি ফিশিং স্ক্যাম আপনাকে একজন বন্ধু বা পরিবারের সদস্যের দ্বারা পাঠানো হয়েছে - এটি সাধারণত হয় যখন তারা সাইটটি অ্যাক্সেস করে এবং তারপর স্বয়ংক্রিয়ভাবে তাদের পরিচিতি তালিকার মাধ্যমে স্ক্যামটি ভাগ করে নেয়৷

আপনি যদি কখনও কোনও পরিচিতির কাছ থেকে সন্দেহজনক টেক্সট বার্তা পান, তবে সর্বদা তাদের লিঙ্কটি সম্পর্কে প্রশ্ন করুন - এমনকি আপনি তাদের সাহায্য করতে পারেন যে তারা একটি প্রতারণার দ্বারা ধরা পড়েছে! হ্যাঁ, আপনাকে একজন সম্মানিত সাদা নাইটের মতো দেখাবে।

সতর্কতা:আপনার অ্যাপল আইডির মেয়াদ শেষ হতে চলেছে আজ একটি ফিশিং স্ক্যাম৷

সৌভাগ্যবশত, ইন্টারনেট ব্রাউজার এবং এমনকি সার্চ ইঞ্জিন যেমন Google-এর মতো এই ধরনের লিঙ্কগুলি সরিয়ে নেওয়ার জন্য কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে৷

উপরে উল্লিখিত আমাদের উদাহরণে:'appleexpired.co.uk' / 'appleidlogin.co.uk' / 'icloudmobile.co.uk', আমরা সেগুলিকে আমাদের ব্রাউজার দ্বারা সম্পূর্ণরূপে বন্ধ বা অবরুদ্ধ বলে দেখতে পাই (আমরা ফায়ারফক্স ব্যবহার করেছি) আমাদের পরীক্ষার জন্য)।

সতর্কতা:আপনার অ্যাপল আইডির মেয়াদ শেষ হতে চলেছে আজ একটি ফিশিং স্ক্যাম৷

যদি কোনো কারণে ভবিষ্যতে পুনরায় প্রদর্শিত লিঙ্ক আছে, সেগুলিতে ক্লিক করবেন না. সর্বদা এটি যে উৎস থেকে এসেছে তার সাথে পরামর্শ করুন বা আরও গভীরে খনন করুন এবং পরামর্শের জন্য আপনার বন্ধুদের এবং পরিবারকে জিজ্ঞাসা করুন, ম্যাকওয়ার্ল্ডে আমাদের জিজ্ঞাসা করুন।

আপনি যদি লিঙ্কটিতে ক্লিক করেন এবং আপনার বিশদ বিবরণ জমা দেন, আমরা আপনাকে অবিলম্বে আপনার অ্যাপল আইডির বিবরণ ন্যূনতম হিসাবে পরিবর্তন করার পরামর্শ দিচ্ছি, একই লগইন শেয়ার করে এমন অন্য কোনো সাইট সহ।

পরবর্তী পড়ুন:অ্যাপল অ্যাপয়েন্টমেন্ট কীভাবে বুক করবেন, অ্যাপল স্টোরের জিনিয়াস বারে যান।

ব্যবহারকারী পোল

উপরের পদক্ষেপগুলির সাথে আপনার আরও নিরাপদ বোধ করা উচিত, নীচের পোলে আমাদের জানান যদি আপনি শিকার হয়ে থাকেন বা একজন স্টলিয়ন হয়ে থাকেন এবং সেই বিরক্তিকর জেলে এবং তাদের টোপ থেকে দূরে থাকেন - আমরা সেই রসিকতার জন্য নিজেদেরকে খুঁজে দেখব৷

আপনি কীভাবে Facebook মুছে ফেলবেন তা নিয়েও আগ্রহী হতে পারেন


  1. আপনার সোনোস সিস্টেমে অ্যাপল মিউজিক কীভাবে শুনবেন

  2. কিভাবে আপনার অ্যাপল অ্যাকাউন্ট অ্যাক্সেস করবেন

  3. আপনার অ্যাপল ওয়াচ কিভাবে চার্জ করবেন

  4. আপনার ম্যাকের সমস্যা ঠিক করতে ম্যাকে অ্যাপল ডায়াগনস্টিকস কীভাবে চালাবেন