কম্পিউটার

কিভাবে একটি Mac এ পিডিএফ সাইন ইন করবেন

প্রিভিউ, macOS-এর অন্তর্নির্মিত ইমেজ ভিউয়ারে উপলব্ধ কিছু কমই পরিচিত, কিন্তু অবিশ্বাস্যভাবে দরকারী পেইন্ট-স্টাইল টুল রয়েছে। এবং macOS Mojave-এর হিসাবে, এই টুলগুলি এখন উপলব্ধ হয় যখন আপনি একটি ছবি বা PDF এর পূর্বরূপ পেতে Quick Look ব্যবহার করেন, ফাইলটি নির্বাচন করা হলে Command + Space টিপে।

সরঞ্জামগুলির মধ্যে রয়েছে নোট এবং সাধারণ চিহ্ন, স্পিচ বুদবুদ এবং আকারগুলি আপনার খোলা যেকোন চিত্রে কুইক লুক বা প্রিভিউতে কোনও ঝামেলা ছাড়াই যোগ করার ক্ষমতা:jpgs, tifs, pdfs এবং আরও অনেক কিছু। এই বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল একটি ডিজিটাল স্বাক্ষর তৈরি এবং সংরক্ষণ করার ক্ষমতা, এবং তারপর এটি যেকোনো চিত্র বা পিডিএফ-এ প্রয়োগ করুন। আমরা এখানে একটি পৃথক নিবন্ধে সাধারণ পেইন্ট-এর মতো বৈশিষ্ট্যগুলি দেখেছি - এবং আমরা এখানে Mac-এ পিডিএফগুলি কীভাবে সম্পাদনা করতে হয় তাও দেখি।

ডিজিটাল স্বাক্ষর সম্ভবত প্রিভিউ-এর পেইন্ট-স্টাইল বৈশিষ্ট্যগুলির মধ্যে সবচেয়ে দরকারী। তাই এর আরো গভীরে তাকান করা যাক. প্রিভিউ এর ডিজিটাল সিগনেচার ফিচার ব্যবহার করে কিভাবে পিডিএফ বা অন্য ইমেজ ডকুমেন্টে সাইন ইন করবেন তা এখানে। আপনি কিভাবে Mac Mail-এ অনুরূপ বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন তাও আমরা সংক্ষেপে দেখব।

কিভাবে ম্যাকে একটি ডিজিটাল স্বাক্ষর তৈরি করবেন

আপনার যদি পিডিএফ সাইন করার প্রয়োজন হয় তবে আপনি মনে করতে পারেন যে আপনি এটি করতে পারেন একমাত্র উপায় হল এটি প্রিন্ট করা, একটি কলম দিয়ে সাইন ইন করুন এবং তারপরে আবার স্ক্যান করুন৷ বিকল্পভাবে আপনি একটি অভিনব হস্তাক্ষর-শৈলী ফন্ট ব্যবহার করে জিনিসগুলি 'সই' করতে পারেন৷ কিন্তু একটি ভাল উপায় নেই। আপনি আপনার ম্যাকে আপনার স্বাক্ষর সংরক্ষণ করতে পারেন এবং যখন আপনার প্রয়োজন হয় তখন এটি সন্নিবেশ করতে পারেন। এখানে কিভাবে:

দ্রষ্টব্য, এটি করার জন্য আমরা আপনাকে প্রিভিউ ব্যবহার করে নিয়ে যাব, কিন্তু একবার আপনি সবকিছু সেট আপ করে নিলে আপনি প্রিভিউ অ্যাপ না খুলেও কুইক লুক থেকে স্বাক্ষর সন্নিবেশ করতে সক্ষম হবেন!



  1. প্রিভিউ খুলুন। অথবা ডকের পূর্বরূপ আইকনে একটি ফাইল টেনে আনুন, যদি এটি সেখানে থাকে। বিকল্পভাবে, ফাইলের প্রকারের উপর নির্ভর করে একটি পিডিএফ বা অন্য ইমেজ ফাইলে ডাবল ক্লিক করলে এটি ডিফল্টরূপে পূর্বরূপে খুলতে পারে।
  2. মার্কআপ টুলবক্স আইকনে ক্লিক করুন - সার্চ ফিল্ডের ঠিক বাম দিকে একটি বৃত্তের কলম - যদি টুলবারটি ইতিমধ্যে খোলা না থাকে তাহলে সম্পাদনা সরঞ্জামগুলি খুলতে৷ কিভাবে একটি Mac এ পিডিএফ সাইন ইন করবেন
  3. আপনি এখন সম্পাদনার বৈশিষ্ট্যগুলির বার দেখতে পাবেন, বামদিকের প্রান্তে পাঠ্য নির্বাচন দিয়ে শুরু করে এবং স্কেচ, অঙ্কন, আকৃতি এবং বাম থেকে সপ্তম, একটি আইকন যা হাতের লেখার একটি স্ক্রলড বিটের মতো দেখায়। এটি সাইন টুলের আইকন। এটিতে ক্লিক করুন।
  4. যদি আপনি কোনো স্বাক্ষর তৈরি করে থাকেন, সেগুলি এখানে তালিকাভুক্ত এবং উপলব্ধ হবে, তবে আপনি একটি নতুন স্বাক্ষর তৈরি করতে ক্লিক করতে পারেন, তারপর শুরু করতে এখানে ক্লিক করুন৷ কিভাবে একটি Mac এ পিডিএফ সাইন ইন করবেন
  5. একটি ডিজিটাল স্বাক্ষর তৈরি করার দুটি উপায় আছে:ট্র্যাকপ্যাড এবং ক্যামেরা৷ এটিকে একটি ট্র্যাকপ্যাডে স্ক্রিবল করা দ্রুততর পদ্ধতি (আপনি শেষ হয়ে গেলে যেকোন কী টিপুন, তারপর সম্পন্ন হয়েছে)। আপনি একটি আঙ্গুলের ডগা ব্যবহার করতে পারেন, তবে আপনি যদি একটি লেখনী ব্যবহার করেন তবে এটি আরও সঠিক।
  6. কিন্তু আমরা সঠিক হওয়া কঠিন বলে মনে করি এবং একটি সাদা কাগজে পুরানো দিনের পদ্ধতিতে একটি স্বাক্ষর লিখতে পছন্দ করি এবং তারপর সেটিকে ওয়েবক্যামে ধরে রাখি। এটিকে স্থির রাখার চেষ্টা করুন এবং লেখাটিকে গাইড লাইনের সাথে মিলিয়ে নিন।

    কিভাবে একটি Mac এ পিডিএফ সাইন ইন করবেন

একটি পিডিএফ বা অন্য ছবি ফাইল সাইন করুন

একবার আপনি প্রিভিউতে একটি স্বাক্ষর সংরক্ষিত হয়ে গেলে ভবিষ্যতে এটিকে এই বা অন্য কোনও চিত্র ফাইলে যুক্ত করা অবিশ্বাস্যভাবে সহজ। যেমনটি আমরা উপরে বলেছি, macOS Mojave-এর হিসাবে আপনাকে এটি করার জন্য প্রিভিউ খুলতে হবে না।

  1. যে ছবি বা PDF ফাইলটিতে আপনি সাইন ইন করতে চান সেটি খুলুন প্রিভিউ (অথবা ফাইলটি নির্বাচন করে এবং স্পেস টিপে কুইক লুক শুরু করুন)।
  2. যে এলাকায় আপনাকে স্বাক্ষর করতে হবে সেখানে স্ক্রোল করুন - যদি একাধিক পৃষ্ঠা থাকে তাহলে আপনি স্বাক্ষর আনার আগে সঠিক পৃষ্ঠায় থাকতে হবে।
  3. টুলবার খুলুন এবং সাইন টুল আইকনে ক্লিক করুন। তারপরে আপনি যে স্বাক্ষরটি চান তাতে একবার ক্লিক করুন এবং এটি চিত্রের কেন্দ্রে স্ল্যাপ ব্যাং দেখাবে। এটিকে উপযুক্ত স্থানে টেনে আনুন।

কিভাবে একটি Mac এ পিডিএফ সাইন ইন করবেন

কিভাবে ডিজিটাল স্বাক্ষর মুছে ফেলতে হয়

হতে পারে আমরা প্যারানয়েড, কিন্তু যারা অন্য লোকেদের সাথে একটি ম্যাক শেয়ার করে - বিশেষ করে যাদেরকে আপনি খুব ভালোভাবে জানেন না - তাদের স্বাক্ষরের ডিজিটাল কপিগুলি প্রিভিউতে সংরক্ষিত রাখতে চান না৷ (এবং এটি ডিফল্টরূপে স্বাক্ষর সংরক্ষণ করে রাখে।)

মার্কআপ টুলবক্সে স্বাক্ষর আইকনে ক্লিক করুন এবং আপনি যেটি থেকে পরিত্রাণ পেতে চান তার উপরে আপনার কার্সার হভার করুন। একটি X প্রদর্শিত হবে; স্বাক্ষর মুছে ফেলতে এটিতে ক্লিক করুন৷

মেইলে নথিতে স্বাক্ষর করুন

আমরা প্রিভিউতে কীভাবে ডিজিটাল স্বাক্ষর তৈরি করতে হয় তা দেখিয়েছি, তবে মেলে একই বৈশিষ্ট্য রয়েছে। 2014 সালে যখন Mac OS X Yosemite আবার চালু হয়েছিল, তখন মেল ডিজিটালভাবে PDF ফর্মের মতো নথিতে স্বাক্ষর করার ক্ষমতা অর্জন করেছিল৷

এটি প্রায় প্রিভিউ এর মতই কাজ করে। মার্কআপ টুলবারে সাইন বোতামে ক্লিক করুন এবং মেল জিজ্ঞাসা করবে যে আপনি আপনার মাউস বা ট্র্যাকপ্যাড ব্যবহার করে হাতে আপনার স্বাক্ষর লিখতে চান কিনা। এছাড়াও এটি আপনার ম্যাকের ওয়েবক্যাম ব্যবহার করে আপনার স্বাক্ষরের একটি ছবি তুলতে পারে।

ম্যাকের জন্য মেল ব্যবহার করার বিষয়ে আরও পরামর্শের জন্য, ম্যাকের জন্য আমাদের মেইলের রাউন্ডআপ টিপস দেখুন৷

কিভাবে একটি Mac এ পিডিএফ সাইন ইন করবেন


  1. কিভাবে পিডিএফকে ম্যাকে ওয়ার্ডে রূপান্তর করবেন

  2. কিভাবে MacOS এ পিডিএফ প্রিন্ট করবেন

  3. কিভাবে পিডিএফকে একটি ম্যাকে JPG তে রূপান্তর করবেন

  4. কিভাবে পিডিএফ ডিজিটাল স্বাক্ষর করতে হয়