কম্পিউটার

কিভাবে সুইফট 5 শিখবেন

অ্যাপলের সুইফট ডেভেলপমেন্ট ল্যাঙ্গুয়েজ শিখতে হবে? বিনামূল্যে এবং অর্থপ্রদানের কোর্স সহ এই সহজ অনলাইন সংস্থানগুলির সাথে সাহায্যের হাত রয়েছে৷

অ্যাপলের সুইফ্টকে টেক জায়ান্ট একটি প্রোগ্রামিং ভাষা হিসাবে বিল করে যা "সবাইকে আশ্চর্যজনক অ্যাপ তৈরি করতে দেয়।" এখন, এটি সত্য হতে পারে, তবে আজ সুইফট কোডিং-এ ডুব দেওয়ার এবং আগামীকাল পরবর্তী ক্যান্ডি ক্রাশ লেখার আশা করবেন না। যে কোনো ভাষার মতো, কথ্য বা কোডেড, এটি শিখতে সময় এবং প্রচেষ্টা উভয়ই লাগে।

সাহায্য হাতের মুঠোয়, যদিও, বিনামূল্যে এবং বাণিজ্যিক উভয় সংস্থানই অনলাইনে উপলব্ধ রয়েছে যা ভাষাকে গভীরভাবে কভার করে। আপনার সামর্থ্য যাই হোক না কেন, আপনি এখানে আপনার দক্ষতা বাড়াতে প্রচুর পাবেন।

আপনি শুরু করার আগে, Swift 5.0.1 এখন এখানে ডাউনলোড করার জন্য উপলব্ধ, এবং আপনি এটি Xcode 10.2.1 এর সাথে পেতে পারেন এবং সরাসরি নতুন ভাষা শেখা শুরু করতে পারেন৷

আপনার প্রশিক্ষণ সামগ্রীগুলি সুইফ্ট এবং এক্সকোডের কোন সংস্করণ ব্যবহার করছে তা পরীক্ষা করার জন্য আপনার সতর্ক হওয়া উচিত, কারণ কিছু বৈচিত্র্য থাকতে পারে।

শুরু করা

আপনি অ্যাপলের ডেডিকেটেড সুইফ্ট ডকুমেন্টেশনের মাধ্যমে উৎস থেকে শুরু করতে চাইবেন। ফাইলগুলি অ্যাক্সেস করতে বা ম্যাক অ্যাপ স্টোর থেকে এক্সকোড ডাউনলোড করতে আপনার কোনও বিকাশকারী অ্যাকাউন্টের প্রয়োজন নেই, তাই আপনি এখনই শুরু করতে পারেন৷

বিকাশকারী ডকুমেন্টেশনের মধ্যে রয়েছে নমুনা কোড, রেফারেন্স উপাদানের লিঙ্ক এবং, যে কেউ অন্য ভাষা থেকে স্যুইচ করার জন্য সবচেয়ে উপযোগী, সর্বশেষ সুইফট আপডেটের ভিডিওগুলি৷

আমরা একটি বিস্তৃত নিবন্ধ পেয়েছি যা আপনাকে সুইফট 5 এর সাথেও পরিচয় করিয়ে দেবে। সুইফ্ট 5-এ নতুন কী আছে এবং কেন এটি আপনার জন্য প্রোগ্রামিং ভাষা, তা সহ ডেভেলপার ভাষা ব্যবহার করে iPhone, iPad, Apple Watch এবং Mac-এর জন্য অ্যাপ লেখার বিষয়ে আপনার যা জানা দরকার তার সবকিছুই এতে অন্তর্ভুক্ত রয়েছে।

একবার দেখে নিন:কিভাবে Swift 5

দিয়ে অ্যাপ তৈরি করবেন

অ্যাপলের iBooks

iBooks স্টোর থেকে উপলব্ধ Apple-এর বিনামূল্যের সুইফট প্রোগ্রামিং উপকরণগুলির মাধ্যমে আপনার পথ চলার মাধ্যমে আপনার যাতায়াতকে ভাল ব্যবহারে রাখুন। সেখানে আপনি দ্য সুইফ্ট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সহ বই পাবেন, যেটি ভাষার একটি ভ্রমণ, প্রতিটি বৈশিষ্ট্যের একটি বিশদ নির্দেশিকা এবং ভাষার জন্য একটি আনুষ্ঠানিক রেফারেন্স প্রদান করে৷

এভরিন ক্যান কোড সেখানেও বিনামূল্যে পাওয়া যায়। অ্যাপল বলেছে যে পাঠ্যক্রমটি, যা প্রাথমিকভাবে হাই স্কুল এবং কলেজের শিক্ষার্থীদের জন্য ডিজাইন করা হয়েছে কিন্তু সবার জন্য অ্যাক্সেসযোগ্য, এটি শিক্ষার্থীদের "কোড এবং সম্পূর্ণ কার্যকরী অ্যাপ ডিজাইন করতে, সফ্টওয়্যার ডেভেলপমেন্ট এবং তথ্য প্রযুক্তিতে গুরুত্বপূর্ণ কাজের দক্ষতা অর্জন করতে শেখাবে।"

একটি অনলাইন কোর্স চেষ্টা করুন

উডেমি

প্রায় 10,000 রেটিং এবং 62,000-এর বেশি ছাত্র নথিভুক্ত Udemy-এর সবচেয়ে জনপ্রিয় সুইফট কোর্স হল iOS 12 এবং সুইফট - সম্পূর্ণ iOS অ্যাপ ডেভেলপমেন্ট বুটক্যাম্প। এতে 527টি বক্তৃতা এবং 54.5 ঘণ্টার ভিডিও রয়েছে। Udemy-এ বিশেষ অফারগুলির জন্য নজর রাখুন, কারণ আপনি প্রায়শই প্রচুর ছাড় সহ কোর্স পেতে পারেন।

Udemy-এ অন্যান্য কোর্স রয়েছে যেগুলিও চেক আউট করার উপযুক্ত হতে পারে:

  • শিশুদের জন্য সুইফট 5 প্রোগ্রামিং
  • iOS 12 এবং Swift 5:একটি করণীয় তালিকা অ্যাপ তৈরি করুন
  • iOS 12 এবং Swift 5 - অ্যাপ ডিজাইন, UI/UX প্লাস ডেভেলপমেন্ট
  • Swift 5-এ নতুন বৈশিষ্ট্যের সম্পূর্ণ নির্দেশিকা

লিন্ডা

আপনার যদি যত তাড়াতাড়ি সম্ভব Swift এর সাথে শুরু করতে হয়, Lynda.com-এর Swift 5 Essential Training দেখুন।

Lynda.com-এও প্রচুর অন্যান্য সুইফ্ট কোর্স উপলব্ধ রয়েছে এবং এই সাইট এবং Udemy-এর মধ্যে পার্থক্য হল, Udemy-এর সাথে আপনি পৃথক কোর্স ডাউনলোড করতে অর্থ প্রদান করেন, যেখানে Lynda.com একটি মাসিক সাবস্ক্রিপশন অফার করে যা আপনাকে সীমাহীন কোর্সগুলিতে অ্যাক্সেস দেয়, তাই আপনি তাদের অনেক চেষ্টা করতে পারেন.

আপনি বার্ষিক পরিকল্পনার জন্য সাইন আপ করলে Lynda.com প্রতি মাসে £19.99/$25 চার্জ করে, এবং আপনি একবার অর্থপ্রদান করলে আপনি সুইফ্ট পাঠের এই সিরিজের পাশাপাশি এর সমস্ত কোর্স, বিষয় যাই হোক না কেন অ্যাক্সেস করতে পারবেন। আপনি যদি নিশ্চিত না হন যে আপনি এই ধরনের টিউটরিংয়ের জন্য উপযুক্ত কিনা, প্রথমে একটি বিনামূল্যের পূর্বরূপ অ্যাকাউন্ট ব্যবহার করে দেখুন৷

সুইফট ডেভেলপমেন্ট সম্পর্কে পডকাস্ট

যদি এই একক অধ্যয়নটি আপনাকে পাগল করে দেয়, একটি প্রোগ্রামিং পডকাস্টে সাইন আপ করুন। iDeveloper সম্পূর্ণভাবে iOS এবং macOS ডেভেলপমেন্টের উপর ফোকাস করে, টুল এবং কৌশল নিয়ে আলোচনা করে এবং টিপস ও পরামর্শ দেয়। আপনি যদি আপনার কাজ থেকে কিছু অর্থ উপার্জনের বিষয়ে গুরুতর হন, তবে এটি আপনার অ্যাপ বিক্রির ব্যবসার দিক নিয়েও উদ্বিগ্ন।

বিষয়বস্তুটি চটি এবং আকর্ষক, কিন্তু মাঝে মাঝে প্রযুক্তিগত হতে পারে, তাই আপনি যদি এটি আপনার মাথার উপরে দেখতে পান, তাহলে সেখানে ঝুলে থাকুন এবং যতটা সম্ভব আত্মীকরণ করুন - অন্তত আপনি এর মধ্যে ব্যবহৃত পদ এবং বাক্যাংশগুলির সাথে পরিচিত হবেন প্রোগ্রামিং এর ক্ষেত্র।

আপনি পৃথক পর্বের পূর্বরূপ দেখতে পারেন এবং পডকাস্ট হোমপেজে প্রতিটির একটি সংক্ষিপ্ত বিবরণ পড়তে পারেন৷

আপনার প্রথম অ্যাপ লিখুন

একবার আপনি সুইফ্টের মূল বিষয়গুলি আয়ত্ত করার পরে, পরবর্তী পদক্ষেপটি হ'ল কিছু হ্যান্ডস-অন অভিজ্ঞতা অর্জন করা:এটি আসলে নিজের জন্য একটি অ্যাপ লেখার চেষ্টা করার সময়। আপনি প্রস্তুত হয়ে গেলে, আপনাকে সাহায্য করার জন্য আমাদের কাছে কয়েকটি গাইড আছে।

প্রথমত, ভাষা ব্যবহার করার জন্য আমাদের নির্দেশিকা মৌলিক বিষয়গুলির মধ্য দিয়ে চলে, সাথে এতে অ্যাপগুলি লেখার বিষয়ে কিছু ব্যবহারিক পরামর্শ রয়েছে৷ আপনি যদি আরও নির্দিষ্ট করতে চান, তাহলে iOS এবং watchOS-এর জন্য অ্যাপ লেখার জন্য আমাদের কাছে আলাদা নির্দেশিকা রয়েছে।

পরিশেষে, আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনি কাজের জন্য সঠিক টুল পেয়েছেন, তাহলে আমাদের কাছে বিশেষভাবে ডেভেলপারদের জন্য ম্যাক কেনার পরামর্শ রয়েছে, যাতে আপনাকে সেরা মূল্যের ম্যাক পেতে সহায়তা করে যাতে অ্যাপ ডেভেলপমেন্টের জন্য আপনার প্রয়োজনীয় শক্তি এবং বৈশিষ্ট্য রয়েছে।

  1. কিভাবে Swift 3 দিয়ে অ্যাপস লিখবেন

  2. কিভাবে আইপ্যাডে গিটার শিখবেন

  3. Windows 11 এ কিভাবে ভাষা যোগ করবেন

  4. Windows 11 এ কিভাবে ডিসপ্লে ভাষা পরিবর্তন করবেন