কম্পিউটার

কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা সম্পর্কে জানতে?

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা সম্পর্কে জানব?

ফায়ারওয়াল আছে। ইমেল নিরাপত্তা একটি নির্দেশিকা. একটি অ্যান্টিভাইরাস/অ্যান্টিমালওয়্যার প্রোগ্রাম। নেটওয়ার্কের বিভাগগুলি সনাক্ত করা। অ্যাক্সেসের জন্য একটি নিয়ন্ত্রণ ব্যবস্থা। অ্যাপ্লিকেশন নিরাপত্তা জন্য একটি সিস্টেম. তথ্য ক্ষতি প্রতিরোধ একটি উপায়. অনুপ্রবেশ প্রতিরোধের জন্য একটি সনাক্তকরণ ব্যবস্থা।

নেটওয়ার্ক নিরাপত্তা কি শেখা সহজ?

যতদূর সত্য উদ্বিগ্ন, এটি যা অনুভূত হয়েছে তার থেকে খুব আলাদা। মৌলিক স্তরের বুদ্ধিমত্তা এবং প্রচুর পরিশ্রম সহ একজন ব্যক্তি সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ হতে শিখতে পারেন, ঠিক যেমন তারা অন্য যেকোনো ক্ষেত্রে বিশেষজ্ঞ হতে পারেন। সাইবার নিরাপত্তা শেখার কিছু উপায় দেখুন।

আমি কীভাবে নেটওয়ার্কিংয়ের জন্য পড়াশোনা শুরু করব?

একটি নেটওয়ার্ক শেখার জন্য, আপনাকে এর উপাদানগুলি শিখতে হবে। পরবর্তী ধাপ হল নেটওয়ার্ক ভূমিকার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যা আপনার জন্য সবচেয়ে উপযুক্ত... তৃতীয় ধাপ হল নেটওয়ার্কিং-এ প্রত্যয়িত এবং প্রশিক্ষিত হওয়া।

নেটওয়ার্ক নিরাপত্তার মৌলিক ধারণাগুলি কী কী?

এটি একটি নেটওয়ার্ক জুড়ে বিস্তৃত ডিভাইস, প্রযুক্তি এবং প্রক্রিয়াগুলির সুরক্ষা অন্তর্ভুক্ত করে। একটি তথ্য নিরাপত্তা নীতি কম্পিউটার সিস্টেমের মধ্যে থাকা তথ্যের নিরাপত্তা, গোপনীয়তা এবং অ্যাক্সেসযোগ্যতা নিশ্চিত করার জন্য নিয়ম এবং কনফিগারেশনের একটি সেট নিয়ে গঠিত।

নেটওয়ার্ক নিরাপত্তা কি?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

নেটওয়ার্ক নিরাপত্তায় আপনি কী শিখবেন?

সাইবার সিকিউরিটি স্টাডি প্রোগ্রামে, আপনি শিখবেন কিভাবে কম্পিউটার, নেটওয়ার্ক এবং ডেটাতে সাইবার আক্রমণ প্রতিরোধ করা যায়। মনিটরিং সিস্টেম এবং আক্রমণ প্রশমিত করার বিষয়গুলি আপনি শিখবেন। আইটি সিকিউরিটি ডিগ্রির পাঠ্যক্রম এইভাবে অতি সরলীকৃত করা হয়।

নেটওয়ার্ক নিরাপত্তা সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ কেন?

একটি ভাল নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে ব্যবসার ডেটা চুরি এবং হ্যাকিংয়ের শিকার হওয়ার ঝুঁকি কমানো সম্ভব। স্পাইওয়্যারের বিরুদ্ধে আপনার ওয়ার্কস্টেশনগুলিকে সুরক্ষিত করা নেটওয়ার্ক নিরাপত্তার মাধ্যমে সহজ করা হয়েছে। উপরন্তু, এটি ভাগ করা ডেটার নিরাপত্তা নিশ্চিত করে। প্রচুর পরিমাণে ট্র্যাফিক স্থিতিশীলতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে এবং সিস্টেমের দুর্বলতা প্রকাশ করতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তার মূল উদ্দেশ্য কী?

লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য হুমকি থেকে আপনার নেটওয়ার্ক এবং ডেটা রক্ষা করা নেটওয়ার্ক নিরাপত্তার অন্যতম প্রধান দায়িত্ব। একটি উদ্ভাবনী এবং সর্ব-অন্তর্ভুক্ত শব্দ যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সমাধানগুলির পাশাপাশি প্রক্রিয়া এবং কনফিগারেশনগুলিকে অন্তর্ভুক্ত করে যেগুলি কীভাবে নেটওয়ার্কগুলিকে ব্যবহার করা যায়, অ্যাক্সেসযোগ্য এবং আক্রমণের হুমকিতে সুরক্ষিত করা যায়৷

আমরা কেন নেটওয়ার্কিং পড়ি?

আজ, আমরা এমন একটি বিশ্বে বাস করি যেখানে কম্পিউটার নেটওয়ার্কগুলি আমাদের দৈনন্দিন জীবনে একটি অবিচ্ছেদ্য ভূমিকা পালন করে। এমন ব্যক্তিদের থাকা ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে যারা নেটওয়ার্কগুলি কীভাবে বাস্তবায়ন এবং পরিচালনা করতে হয়, সেইসাথে তাদের ব্যবহারিক সুবিধাগুলি বুঝতে পারে৷

আমি আমার নেটওয়ার্কিং ক্যারিয়ার কোথায় শুরু করব?

আপনি যে বিষয়ে বিশেষায়িত হতে চান সেই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি এই বিশেষত্বটি করতে হবে। অন্য ক্ষেত্রে, আপনি CCNA বা CCNP-এর মতো ভেন্ডর সার্টিফিকেশন নিতে পারবেন।

নেটওয়ার্কিং শিখতে কত সময় লাগে?

ইভেন্টে আপনি প্রস্তুত হতে খুব বেশি সময় নিচ্ছেন, সম্ভবত আপনি আসলে প্রস্তুত। গবেষণায় উপসংহারে বলা হয়েছে যে শত শত পরীক্ষার্থীদের সাথে কাজ করার পর 12 সপ্তাহ বা তিন মাস সময়ের জন্য প্রতিদিন 30 মিনিট অধ্যয়ন করা ভাল। নেটওয়ার্ক+ ছাড়াও, আইটিআইএল ফাউন্ডেশন সার্টিফিকেটও রয়েছে।


  1. কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা বন্ধ করবেন?

  2. আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা কিনব?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে?

  4. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?