কম্পিউটার

C++ শেখার প্রধান কারণ


এখানে আমরা C++ ভাষাকে আমাদের প্রিয় প্রোগ্রামিং ভাষা হিসেবে নেওয়ার পেছনে কিছু ভালো কারণ দেখব। আমরা জানি যে C++ হল অন্যতম জনপ্রিয় অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা। C++ বিবেচনায় নেওয়ার পিছনে এই কারণগুলি।

  • C++ জনপ্রিয়তা এবং উচ্চ বেতন -

    C++ বিশ্বের অন্যতম জনপ্রিয় ভাষা। এটি বিশ্বব্যাপী প্রায় 4.4 মিলিয়ন ডেভেলপার ব্যবহার করে। C++ ডেভেলপাররা প্রতি বছর গড় বেস পে $100000 সহ শিল্পে সর্বোচ্চ বেতনের চাকরি করে।

  • C++ এর রয়েছে প্রচুর লাইব্রেরি সাপোর্টভ -

    C++ এর স্ট্যান্ডার্ড টেমপ্লেট লাইব্রেরি (STL) রয়েছে। এটি প্রয়োজন অনুসারে সংক্ষিপ্তভাবে এবং দ্রুত কোড লিখতে সহায়তা করে। এর চারটি অংশ রয়েছে। অ্যালগরিদম, ধারক, ফাংশন এবং পুনরাবৃত্তিকারী

    অ্যালগরিদমগুলিতে, অনুসন্ধান, বাছাই, স্থানান্তর ইত্যাদির মতো বিভিন্ন প্রকার রয়েছে, কন্টেইনারগুলি বিভিন্ন ডেটা সঞ্চয় করার জন্য ক্লাস। এগুলো আসলে স্ট্যাক, ভেক্টর, ম্যাপ ইত্যাদি।

  • C++ এর বিশাল সম্প্রদায় রয়েছে -

    C++ এর বিশাল অনলাইন কমিউনিটি রয়েছে। C++ এর সাথে সম্পর্কিত বিভিন্ন অনলাইন সংস্থান রয়েছে। এটি সি++ সম্পর্কে শিখতে, আলোচনা করতে এবং জ্ঞান অর্জন করতে ব্যবহার করা যেতে পারে।

  • ডাটাবেসে C++ -

    MySQL, MongoDB, MemSQL ইত্যাদির মত আধুনিক দিনের ডেটাবেসে C++ ব্যবহার করা যেতে পারে। এগুলো C++ এ লেখা। এর কারণ হল C++ বেশ আধুনিক এবং এটি ল্যাম্বডা এক্সপ্রেশন ইত্যাদির মত বিভিন্ন বৈশিষ্ট্য সমর্থন করে।

  • কম্পাইলারগুলিতে C++ -

    C++ হার্ডওয়্যার স্তরের কাছাকাছি এবং এটি তুলনামূলকভাবে নিম্ন-স্তরের ভাষা। অনেক কম্পাইলারে এটি ব্যাকএন্ড প্রোগ্রামিং ভাষা হিসেবে ব্যবহৃত হয়। একটি উদাহরণ হল GCC (GNU কম্পাইলার সংগ্রহ)

  • এমবেডেড সিস্টেমে C++ -

    C++ হার্ডওয়্যার স্তরের কাছাকাছি, এবং তাই এটি এমবেডেড সিস্টেমে বেশ উপযোগী কারণ এগুলির মধ্যে সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার ঘনিষ্ঠভাবে সংযুক্ত। অনেক সিস্টেম C++ ব্যবহার করে যেমন স্মার্ট ঘড়ি, GPS ট্র্যাকার ইত্যাদি।

  • C++ পোর্টেবল -

    C++ এ তৈরি করা প্রোগ্রামগুলোকে এক প্লাটফর্ম থেকে অন্য প্ল্যাটফর্মে সহজে সরানো যায়। মাল্টি-প্ল্যাটফর্ম বা মাল্টি-ডিভাইস ডেভেলপমেন্ট প্রয়োজন এমন অ্যাপ্লিকেশনগুলি প্রায়শই C++ ব্যবহার করে।


  1. কেন C++ সেরা প্রোগ্রামিং ভাষা?

  2. C++ প্রোগ্রামিং ভাষা কি?

  3. কিভাবে সুইফট 5 শিখবেন

  4. সাংকেতিক ভাষা শেখার জন্য শীর্ষ 5টি আইফোন অ্যাপ