কম্পিউটার

কীভাবে ম্যাকে নাইট শিফট চালু করবেন

নাইট শিফট হল একটি ঐচ্ছিক বৈশিষ্ট্য যা একটি ডিভাইসের স্ক্রিনের কালার প্যালেটকে গরম করে, বিশেষ করে দিনের শেষ দিকে। এটা বিশ্বাস করা হয় যে স্ক্রীন থেকে আসা শীতল (ব্লুয়ার) কৃত্রিম আলো একজন ব্যক্তির সার্কেডিয়ান ছন্দকে প্রভাবিত করতে পারে এবং তাদের ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে এবং নাইট শিফট এই ঘটনা বন্ধ করার জন্য ডিজাইন করা হয়েছে।

আইওএস 9.3 আপডেটের অংশ হিসাবে প্রথম আইফোন এবং আইপ্যাডে নাইট শিফট উপলব্ধ করা হয়েছিল, তবে এটি ম্যাকোসে যুক্ত করা হয়েছে। এই প্রবন্ধে আমরা ব্যাখ্যা করি কিভাবে ম্যাকে নাইট শিফট ব্যবহার করতে হয়। আরও দেখুন:আইফোনের জন্য সেরা ঘুমের অ্যাপস

আপনি যদি দেখতে চান যে এটি সম্পর্কিত অ্যাপল স্ক্রিন প্রযুক্তির সাথে কীভাবে তুলনা করে, দেখুন ট্রু টোন বনাম নাইট শিফট৷

আপনার Mac আপডেট করুন

সিয়েরা আপডেটের অংশ হিসেবে নাইট শিফট যোগ করা হয়েছে, তাই আপনাকে ম্যাকওএসের সেই বা পরবর্তী সংস্করণটি চালাতে হবে। একটি Mac এ কিভাবে macOS আপডেট করবেন তা এখানে।

ম্যানুয়ালি নাইট শিফট চালু করুন

যদি কোনো সময়ে আপনি সিদ্ধান্ত নেন যে আপনার ম্যাকের স্ক্রীন আপনাকে ক্লান্ত বোধ করছে বা আপনার চোখকে চাপ দিচ্ছে, আপনি একটু স্নুজ করতে চান ইত্যাদি, আপনি ম্যানুয়ালি নাইট শিফট মোড চালু করতে পারেন। এটা করা খুবই সহজ।

বিজ্ঞপ্তি কেন্দ্র

আপনার ম্যাকের স্ক্রিনের একেবারে উপরের ডানদিকে তিনটি বিন্দু এবং তিনটি লাইন সহ আইকনে ক্লিক করে বা আপনার ট্র্যাকপ্যাডে ডান থেকে বামে সোয়াইপ করে বিজ্ঞপ্তি কেন্দ্র সাইডবারটি খুলুন (যদি এটি ইতিমধ্যে খোলা না থাকে)৷

একটু উপরে স্ক্রোল করুন এবং দুটি টগল সুইচ - নাইট শিফট এবং বিরক্ত করবেন না - তারিখের উপরে প্রদর্শিত হবে (যদি আপনি আজকের স্ক্রিনে থাকেন) বা সর্বশেষ বিজ্ঞপ্তি (যদি আপনি বিজ্ঞপ্তি স্ক্রিনে থাকেন)। নাইট শিফট টগল ক্লিক করুন; এটি নীল হয়ে যাবে, যখন পুরো স্ক্রিনটি একটি উষ্ণ রঙের প্যালেটে পরিবর্তিত হবে।

কীভাবে ম্যাকে নাইট শিফট চালু করবেন

সিরি

এই সব দ্রুততম পদ্ধতি হতে পারে. উপরের ডানদিকে সিরি আইকনে ক্লিক করুন এবং বলুন:"নাইট শিফট চালু করুন।"

কীভাবে ম্যাকে নাইট শিফট চালু করবেন

এটি আবার বন্ধ করতে, আপনি সিরি প্যানে নাইট শিফট টগল ক্লিক করতে পারেন, অথবা সিরি আবার সক্রিয় করে বলতে পারেন:"নাইট শিফট বন্ধ করুন।"

সিস্টেম পছন্দসমূহ

সিস্টেম পছন্দসমূহ> ডিসপ্লে খুলুন এবং ডানদিকের নাইট শিফট ট্যাবে ক্লিক করুন। যেখানে ম্যানুয়াল লেখা আছে সেখানে 'আগামীকাল পর্যন্ত চালু করুন' বাক্সে টিক দিন।

কীভাবে ম্যাকে নাইট শিফট চালু করবেন

স্বয়ংক্রিয়ভাবে নাইট শিফটের সময়সূচী করুন

সাধারণভাবে বলতে গেলে, আমরা বলব এটি একটি অনেক ভালো ধারণা যাতে নাইট শিফট সেট করা হয় যাতে একটি সময়সূচী স্বয়ংক্রিয়ভাবে অনুসরণ করা যায় - অন্যথায় আপনি দিনের শেষের দিকে আপনার ঘুমের স্বাস্থ্যবিধি সম্পর্কে চিন্তা করার উপর নির্ভরশীল।

আগের মতো সিস্টেম পছন্দ> ডিসপ্লেতে যান এবং নাইট শিফট ট্যাবে ক্লিক করুন। ড্রপডাউন মেনুতে আপনি সূর্যাস্ত থেকে সূর্যোদয় বিকল্পটি বেছে নিতে পারেন বা আপনার নিজস্ব কাস্টম সময়সূচী তৈরি করতে পারেন। From এবং To ক্ষেত্রগুলি পূরণ করুন এবং সেই সময়ের মধ্যে নাইট শিফট স্বয়ংক্রিয়ভাবে চলে আসবে৷

কীভাবে ম্যাকে নাইট শিফট চালু করবেন

কালার শিফট সামঞ্জস্য করুন

সিস্টেম পছন্দসমূহের একই বিভাগে (ডিসপ্লে> নাইট শিফট) আপনি সামঞ্জস্য করতে পারেন যে নাইট শিফট আপনার স্ক্রিনের রঙের ভারসাম্যকে কতটা আমূল পরিবর্তন করবে। আপনার পছন্দ অনুসারে 'রঙের তাপমাত্রা' লেবেলযুক্ত স্লাইডার ব্যবহার করুন৷

যতক্ষণ আপনি স্লাইডারটি সরানোর জন্য মাউস বোতামটি চেপে ধরে থাকবেন, ততক্ষণ আপনাকে একটি পূর্বরূপ দেওয়ার জন্য পর্দার রঙ পরিবর্তন হবে; একবার আপনি ছেড়ে দিলে, এটি এখনই ধীরে ধীরে স্ট্যান্ডার্ড সেটিংয়ে ফিরে আসবে, সেটা নাইট শিফট হোক বা আপনার প্রচলিত রঙের ভারসাম্য।


  1. ম্যাকের জন্য নাইট শিফট:আপনার চোখ রক্ষা করার জন্য এটি কীভাবে পরিচালনা করবেন

  2. কিভাবে ম্যাকে এয়ারড্রপ চালু করবেন এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে ম্যাকে iMessage বন্ধ করবেন

  4. কিভাবে ম্যাকে এয়ারড্রপ ব্যবহার এবং চালু করবেন