কম্পিউটার

একটি ম্যাক এ পাইথন কিভাবে ব্যবহার করবেন

কোড শেখা এই মুহুর্তে অত্যন্ত জনপ্রিয়, এবং পাইথন শেখার জন্য একটি দুর্দান্ত কোডিং ভাষা। সৌভাগ্যবশত আমাদের জন্য, ম্যাক একটি দুর্দান্ত কোডিং প্ল্যাটফর্ম, এবং পাইথন ম্যাকে কীভাবে কোড করতে হয় তা শিখতে সহজ করে তোলে।

এই বৈশিষ্ট্যটিতে, আমরা macOS-এ Python সেট আপ করার দিকে নজর দেব, তারপর এই প্ল্যাটফর্মে কোড শিখব। শেখার বক্ররেখা খুবই পরিচালনাযোগ্য; পাইথন আপনার ম্যাকে ইতিমধ্যে ইনস্টল করা থাকতে পারে। (যদি না হয়, চিন্তা করবেন না:আমরা ইনস্টলেশনও কভার করব।)

আমরা এখানে পাইথনের উপর ফোকাস করি, কিন্তু ম্যাক কোডিং এবং আপনি যে বিভিন্ন ভাষা থেকে বেছে নিতে পারেন তার বিস্তৃত ওভারভিউয়ের জন্য, ম্যাকে কোডিং এবং প্রোগ্রামিং করার জন্য আমাদের সম্পূর্ণ গাইড পড়ুন।

পাইথনের উপকারিতা

পাইথন একটি উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষা যা 1991 সালে বিকশিত হয়েছিল। বিগত কয়েক বছরে, স্কুলগুলিতে কোডিং এর প্রবাহের সাথে, এটি জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে, বিশেষ করে ইংল্যান্ডে। তা কেন? অন্যান্য ভাষার তুলনায় এর কি সুবিধা আছে?

সরলতা। অন্যান্য ভাষার তুলনায় পাইথনের প্রথম সুবিধা হল এটি কতটা সহজ। সিনট্যাক্স পড়া খুব সহজ. আপনি সিনট্যাক্সের লাইনগুলি মনে রাখার জন্য অনেক সময় ব্যয় করবেন না, যা আপনাকে মৌলিক প্রোগ্রামিং ধারণাগুলিতে ফোকাস করতে দেয় এবং এটি অন্যান্য ভাষা শেখার জন্য একটি ভাল সূচনা পয়েন্ট হয়ে ওঠে৷

শক্তি। সহজ হওয়া সত্ত্বেও, পাইথন খুব শক্তিশালী। এটি উপলব্ধ বিভিন্ন এক্সটেনশনের সাথে এটি সম্পূর্ণরূপে সম্প্রসারণযোগ্য। আপনি পাইথন দিয়ে প্রায় সব কিছু অর্জন করতে পারেন, অ্যাপ্লিকেশন এবং গেম থেকে মেশিন লার্নিং পর্যন্ত।

সম্প্রদায়। পাইথনের একটি বিশাল সম্প্রদায় রয়েছে এবং প্রচুর পরিমাণে শেখার উপাদান পাওয়া যায়। আপনার যে সমস্যাই হোক না কেন, সেখানে কেউ একজন থাকবে যে আপনাকে সাহায্য করতে পারবে।

কম খরচ। পাইথন বিনামূল্যে এবং ওপেন সোর্স, যার মানে এটি ব্যবহার শুরু করার জন্য আপনাকে একটি পয়সাও দিতে হবে না। পাইথন এবং এর জন্য উপলব্ধ বিভিন্ন এডিটর এবং কম্পাইলারগুলিকে উন্নত করার জন্য অন্যান্য প্রোগ্রামারদের দল রয়েছে।

এটি আপনার ক্যারিয়ারের জন্য ভালো। অবশেষে, পাইথন হল সবচেয়ে বেশি চাহিদা থাকা প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি (জাভাস্ক্রিপ্ট এবং জাভা বরাবর)। আপনি যদি একটি প্রোগ্রামিং অবস্থানে যেতে চান তবে এটি একটি দুর্দান্ত সূচনা পয়েন্ট৷

পাইথন ইনস্টল করুন

Python আপনার Mac এ ইতিমধ্যেই ইনস্টল করা থাকতে পারে:আপনি টার্মিনাল খুলে python --version প্রবেশ করে এটি পরীক্ষা করতে পারেন .

যদি তা না হয়, তাহলে আপনাকে পাইথন ওয়েবসাইটে যেতে হবে এবং ডাউনলোড বোতামে ক্লিক করতে হবে। ভার্সন নম্বরটি নিচের স্ক্রিনশটের থেকে ভিন্ন হলে বন্ধ করবেন না - এটি আপডেট করা হয়েছে। লেখার সময় সংস্করণটি 3.7.0.

একটি ম্যাক এ পাইথন কিভাবে ব্যবহার করবেন

একবার আপনি ডাউনলোড বোতামে ক্লিক করলে, একটি .pkg ফাইল ডাউনলোড হতে শুরু করবে। এটি শেষ হলে, ডাউনলোড ফোল্ডারে নেভিগেট করুন এবং ইনস্টলারটি খুলতে এই ফাইলটিতে ডাবল ক্লিক করুন৷ ইনস্টলেশন সম্পূর্ণ করতে পর্দার ধাপগুলি অনুসরণ করুন৷

একটি ম্যাক এ পাইথন কিভাবে ব্যবহার করবেন

সেরা পাইথন পাঠ্য সম্পাদক

ডিফল্টরূপে, পাইথন ফাইল (.py-এ শেষ) TextEdit-এ খুলবে এবং এটি করবে না। এটির নন-ASCII ফর্ম্যাটে ফাইল লেখার একটি বাজে অভ্যাস রয়েছে, যা জিনিসগুলিকে এলোমেলো করে দেয়। এটিতে কোন শালীন বিন্যাস বিকল্পের অভাব রয়েছে৷

তাই আপনাকে একটি দুর্দান্ত পাঠ্য সম্পাদক ইনস্টল করতে হবে। সৌভাগ্যবশত, কয়েকটি উপলব্ধ রয়েছে৷

পাইথনে আপনি যে প্রথম টেক্সট এডিটরটি দেখতে পাবেন তা হল IDLE। আপনি যখন এটি প্রথম ইনস্টল করবেন তখন এটি পাইথনের সাথে বান্ডিল পাওয়া যাবে এবং আপনি এটি অ্যাপ্লিকেশন ফোল্ডারে অবস্থিত পাবেন৷

একটি ম্যাক এ পাইথন কিভাবে ব্যবহার করবেন

IDLE হল একটি সমন্বিত উন্নয়ন পরিবেশ যা আপনাকে উভয়ই আপনার কোড সম্পাদনা করতে এবং এটি চালানোর পরে আউটপুট কী হবে তা দেখতে দেয়। এটি সবচেয়ে সহজ সম্পাদক, এবং আপনি যখন প্রথমবার উঠবেন এবং দৌড়বেন তখন এটি সবচেয়ে প্রস্তাবিত৷ একবার আপনি কিছু অভিজ্ঞতা অর্জন করলে আপনি আরও উন্নত কিছুতে যেতে চাইতে পারেন।

PyCharm সম্ভবত এই মুহুর্তে সবচেয়ে জনপ্রিয় Python IDE, একটি বিনামূল্যের এবং অর্থপ্রদানের জন্য উভয় সংস্করণই অফার করে:পরবর্তীটির বৈশিষ্ট্যগুলির একটি বিস্তৃত পরিসর রয়েছে, কিন্তু ফ্রিবি শিক্ষানবিসদের জন্য যথেষ্ট পরিমাণে অফার করে। বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে প্লাগইনগুলিতে অ্যাক্সেস এবং ওয়েব ডেভেলপমেন্ট সমর্থন, পাশাপাশি সিনট্যাক্স হাইলাইটিংয়ের মতো সাধারণ সম্পাদক অফারগুলি৷

Eclipse হল একটি IDE যা বেশ কিছুদিন ধরে চলছে, বিভিন্ন ভাষার জন্য সমর্থন প্রদান করে। Python এর সাথে এটি ব্যবহার করতে, Eclipse Neon 4.6 এর উপর ভিত্তি করে JavaScript এবং ওয়েব ডেভেলপারদের জন্য Eclipse IDE ইনস্টল করুন, তারপর PyDev প্লাগইন যোগ করুন। PyDev এবং Eclipse একসাথে কাজ করে Python-এর জন্য একটি চমৎকার IDE তৈরি করে যা পরিশ্রমী Python সম্প্রদায় দ্বারা নিয়মিত আপডেট করা হয়।

TextWrangler অ্যাপ স্টোর থেকে একটি বিনামূল্যের ডাউনলোড। এটি BBEdit এর একটি লাইটওয়েট সংস্করণ কিন্তু আপনার প্রয়োজনীয় সমস্ত কার্যকারিতা রয়েছে৷ শুরু করার জন্য সেরা পছন্দগুলির মধ্যে একটি৷

লিনাক্স ভক্তদের মধ্যে Geddit একটি জনপ্রিয় পছন্দ, তাই এটি প্রোগ্রামারদের শেখার জন্য ভাল। অন্যান্য বিকল্পগুলির মতো চটকদার নয়, তবে খুব কার্যকরী৷

সাব্লাইম টেক্সট একটি ব্যক্তিগত প্রিয়. আপনি এটি বিনামূল্যে ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন, যদিও এটি মাঝে মাঝে আপনাকে এর জন্য অর্থপ্রদান করতে বিরক্ত করবে। একটি চটকদার ইন্টারফেস যা দুর্দান্ত বিন্যাস নিয়ন্ত্রণের সাথে চোখের উপর সহজ।

প্রথম ধাপ এবং মৌলিক বিষয়গুলি

এখন আপনার কাছে পাইথন এবং কী ব্যবহার করতে হবে সে সম্পর্কে যথেষ্ট তথ্য রয়েছে, এটি কিছু প্রকৃত কোডিং শুরু করার সময়। পাইথনের সাথে বেশিরভাগ কমান্ড ইংরেজি ভাষায় প্রাসঙ্গিক শব্দগুলির উপর ভিত্তি করে। তাই যেখানে C#-এর জন্য আপনাকে কনসোলে টাইপ করতে হবে। স্ক্রিনে কিছু লেখা প্রিন্ট করার জন্য Python-এর জন্য শুধু সহজ কমান্ড প্রিন্ট করা প্রয়োজন। আমরা 3টি সহজ কাজ দেখতে যাচ্ছি যা কোডিং এর বিল্ডিং ব্লকের অংশ। একটি আউটপুট তৈরি করা, একটি গণনা করা এবং একটি if স্টেটমেন্ট ব্যবহার করা।

আমাদের প্রথম কাজের জন্য আমরা IDLE ব্যবহার করতে যাচ্ছি। এটি ব্যবহার করা সহজ এবং আপনি যখন এটি ইনস্টল করেন তখন পাইথনের সাথে প্যাকেজ করা হয়, তাই এটি ব্যবহার করা শুরু করা অর্থপূর্ণ। আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারে গিয়ে এবং এটিতে ডাবল ক্লিক করে, IDLE খুলুন।

একবার আমরা আইডিএল খুললে এটি শেল নামে একটি উইন্ডো খুলবে। এখানেই আমাদের সমস্ত আউটপুট প্রদর্শিত হবে, কিন্তু আমরা সেখানে আমাদের কোডিং করতে যাচ্ছি না। এটি করার জন্য আমাদের একটি নতুন ফাইল তৈরি করতে হবে। আমরা উপরের মেনুতে File> New File-এ ক্লিক করে এটি করতে পারি। এটি একটি নতুন কোড সম্পাদক খুলবে৷

একটি ম্যাক এ পাইথন কিভাবে ব্যবহার করবেন

এখন আপনার কাছে দুটি জানালা খোলা আছে, আপনি যেভাবে সবচেয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন সেগুলিকে বিনা দ্বিধায় রেখে দিন। আমরা নিচের মত করে আমাদের পাশাপাশি সেট করেছি।

একটি ম্যাক এ পাইথন কিভাবে ব্যবহার করবেন

একবার আপনি আপনার লেআউট সেট আপ করার পরে, যে কোড এডিটর উইন্ডোটি খোলা হয়েছে সেটিতে ক্লিক করুন এবং তারপরে মেনুতে ফাইল> সেভ অ্যাসে ক্লিক করুন। তারপর এটি helloworld.py হিসাবে সংরক্ষণ করুন। প্রোগ্রামিং এর প্রথা অনুযায়ী, আপনি যে প্রথম প্রোগ্রামটি লেখেন সেটি স্ক্রিনে "হ্যালো ওয়ার্ল্ড" আউটপুট করবে।

আমরা আমাদের কোড এডিটর উইন্ডোতে যেতে যাচ্ছি এবং নির্দেশাবলী টাইপ করব যা আমরা আমাদের শেলটি চালাতে চাই। আমরা যে কমান্ডটি ব্যবহার করতে যাচ্ছি সেটি হল প্রিন্ট কমান্ড। এই কমান্ডটি এরকম দেখাচ্ছে৷

মুদ্রণ( )

বন্ধনীর ভিতরে আপনি যা মুদ্রিত করতে চান তা রাখছেন। তাই আমরা শেলের আউটপুট তৈরি করতে প্রিন্ট ব্যবহার করতে যাচ্ছি, যেমন:

মুদ্রণ("হ্যালো ওয়ার্ল্ড")

একবার আপনি এটি টাইপ করলে, আপডেট হওয়া প্রোগ্রামটি সংরক্ষণ করতে মেনু থেকে ফাইল> সংরক্ষণ করুন ক্লিক করুন এবং তারপর মেনু থেকে রান> মডিউল চালান ক্লিক করুন। আপনার আউটপুট প্রদর্শিত হবে তারপর শেল উইন্ডোতে প্রদর্শিত হবে। এটা এই মত কিছু দেখা উচিত.

একটি ম্যাক এ পাইথন কিভাবে ব্যবহার করবেন

যে কোনো শব্দের চারপাশে বক্তৃতা চিহ্নগুলি রাখা গুরুত্বপূর্ণ যা আপনি শেলে প্রিন্ট করতে চান, কারণগুলি কেন অন্য সময়ের জন্য, তবে আপাতত মনে রাখবেন যে শব্দগুলির চারপাশে স্পিচ চিহ্নের প্রয়োজন ঠিক যেমন একটি বইতে কথা বলা হয়। এটিতে অভ্যস্ত হওয়ার জন্য স্ক্রিনে বিভিন্ন বাক্যাংশ প্রিন্ট করার অভ্যাস করুন।

আমাদের দ্বিতীয় কাজ হল আমাদের জন্য একটি গণনা করতে পাইথন ব্যবহার করা। তাই আমরা আবার শেল খুলতে যাচ্ছি এবং একটি নতুন ফাইল খুলতে যাচ্ছি, ঠিক যেমন আমরা আগে করেছি। এইবার আমরা আমাদের ফাইলের নাম দিতে যাচ্ছি Calculation.py.

এইবার শব্দ মুদ্রণের পরিবর্তে, আমরা একটি গণনা মুদ্রণ করতে যাচ্ছি। আমরা একসাথে 9 এবং 8 যোগ করতে যাচ্ছি, তাই আমাদের নতুন ফাইলে আমাদের নতুন প্রিন্ট কমান্ড টাইপ করতে হবে, যা দেখতে এইরকম।

মুদ্রণ (9+8)

একবার আমরা এটি করার পরে আমাদের সংরক্ষণ করতে হবে এবং তারপর রান> রান মডিউল ক্লিক করে প্রোগ্রামটি চালাতে হবে। আপনি এখন লক্ষ্য করবেন যে শেলটি যে উত্তরটি প্রিন্ট করে, আপনি নীচে দেখতে পাচ্ছেন।

একটি ম্যাক এ পাইথন কিভাবে ব্যবহার করবেন

দক্ষতা ব্যবহারে অভ্যস্ত হওয়ার জন্য বিভিন্ন গণনার চেষ্টা করুন, মনে রাখবেন যে সংখ্যাগুলির চারপাশে বক্তৃতা চিহ্নের প্রয়োজন নেই। আপনি যদি প্রোগ্রামিং এর সাথে আগে থেকেই পরিচিত না হন তবে আপনি * থেকে একাধিক এবং / ভাগ করতে ব্যবহার করতে পারেন।

পরিশেষে, আমরা আরও একটি মৌলিক প্রোগ্রাম তৈরি করব যেটি একটি if স্টেটমেন্ট নামে কিছু ব্যবহার করবে। এটি আমাদের কিছু করার অনুমতি দেয় যদি এটি একটি নির্দিষ্ট শর্ত পূরণ করে। আবার একটি নতুন ফাইল খুলুন, এবং নিম্নলিখিত সিনট্যাক্স লিখুন:

myNumber =100
যদি myNumber> 50:
মুদ্রণ ("এটি একটি উচ্চ সংখ্যা")
অন্য:
মুদ্রণ ("এটি একটি কম সংখ্যা")

এখানে আমরা myNumber-এর একটি ভেরিয়েবল 100-এ সেট করছি, তারপর myNumber 50-এর বেশি কিনা তা পরীক্ষা করার জন্য আমরা একটি if স্টেটমেন্ট চালাব। যদি তা হয়, তাহলে আমরা "এটি একটি উচ্চ সংখ্যা" প্রিন্ট করব, অন্যথায় আমরা প্রিন্ট করব "এটি একটি নিম্ন সংখ্যা। " সেভ করতে ভুলবেন না এবং তারপর প্রোগ্রামটি চালান, যেমনটা আপনি আগের উদাহরণ দিয়ে করেছিলেন।

একটি ম্যাক এ পাইথন কিভাবে ব্যবহার করবেন

আপনি লক্ষ্য করবেন যে প্রোগ্রামটি প্রিন্ট আউট করে "এটি একটি উচ্চ সংখ্যা", কারণ আমাদের সংখ্যা 50 এর বেশি। সংখ্যাটি পরিবর্তন করতে নির্দ্বিধায়, এবং আপনি কী আউটপুট পান তা দেখুন।

সেরা পাইথন প্রশিক্ষণ কোর্স এবং শেখার সংস্থান

এখন যেহেতু আপনি আপনার পা ভিজেছেন, আপনি পাইথন সম্পর্কে আরও জানতে চাইতে পারেন। নীচে, আমরা আপনাকে আপনার পথে আনার জন্য সেরা কিছু সংস্থান তালিকাভুক্ত করেছি৷

Udemy এর পাইথন বুটক্যাম্প আপনাকে পাইথন শিখিয়ে দেবে। আপনি পাইথন সিনট্যাক্স সম্পর্কে আরও শিখবেন, আপনার নিজস্ব অ্যাপ্লিকেশন এবং গেম তৈরি করবেন। শিক্ষানবিস থেকে পেশাদারে যাওয়ার একটি ভাল উপায়৷

কোড একাডেমি শুধুমাত্র পাইথনের জন্য নয়, বেশিরভাগ ভাষার জন্য কোডিং কোর্সের একটি চমত্কার পরিসর অফার করে। পাইথন কোর্সটি আপনাকে মৌলিক সিনট্যাক্স, ফাংশন, লুপ এবং এমনকি উন্নত বিষয়ের মাধ্যমে নিয়ে যাবে।

লিন্ডা বিভিন্ন ধরণের টিউটোরিয়াল এবং কোর্স অফার করে যা আপনার পাইথন দক্ষতাকে পরবর্তী স্তরে নিয়ে যাবে। পাইথন বেসিক থেকে শুরু করে নিউরাল নেটওয়ার্ক সব কিছু।

টিউটোরিয়ালসপয়েন্টে পাইথন সিনট্যাক্সের তথ্যের একটি বড় লাইব্রেরি রয়েছে প্রাথমিক থেকে উন্নত পর্যন্ত৷

পাইথন দ্য হার্ড ওয়ে শিখুন। শিরোনাম দ্বারা ভয় পাবেন না. এই কোর্সটি আপনাকে প্রোগ্রামিং এর নাট এবং বোল্ট শেখায়।

পাইথন ভাবুন। এই বিনামূল্যের বইটি আপনাকে ভাষার বিভিন্ন দিকে নিয়ে যায়।


  1. কীভাবে ম্যাকে সিরি ব্যবহার করবেন

  2. কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

  3. ম্যাকে আইটিউনস কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে ম্যাকে একটি পাইথন স্ক্রিপ্ট চালানো যায়