কম্পিউটার

একটি ভলিউম কী এবং আপনি কীভাবে একটি ম্যাকের ড্রাইভে একটি যুক্ত করবেন?

APFS ফাইল সিস্টেম ব্যবহার করে Macs একটি বিদ্যমান APFS কন্টেইনারে একটি নতুন ভলিউম যোগ করতে পারে MacOS-এ ডিস্ক ইউটিলিটি ব্যবহার করে। এটি করার ফলে আপনি আপনার SSD-এ একটি পৃথক ধারক যোগ করতে পারবেন, যা আপনাকে ডেটা বাছাই করতে সাহায্য করতে পারে। আপনি ভিন্ন ভিন্ন রিলিজের মধ্যে একই উপলব্ধ ডিস্ক স্থান ভাগ করে অনন্য ভলিউমে বিভিন্ন macOS সংস্করণ ইনস্টল করতেও বেছে নিতে পারেন।

ডিস্ক ইউটিলিটিতে ভলিউম তৈরি করা খুবই সহজ, যেমনটি আমরা আপনাকে নীচে দেখাব।

ভলিউম কি?

একটি ভলিউম হল আপনার SSD-তে বরাদ্দ করা একটি পৃথক ধারক, যা আপনি একটি ম্যাক-নির্দিষ্ট পার্টিশন হিসাবে বিবেচনা করতে পারেন। APFS চাহিদা অনুযায়ী ডিস্কের স্থান বরাদ্দ করে, যার অর্থ একটি কন্টেইনারের বিনামূল্যে ডিস্কের স্থান ভাগ করা হয়।

একটি ভলিউম তৈরি করা একটি ড্রাইভ পার্টিশন করার থেকে আলাদা। একটি ড্রাইভকে বিভাজন করার মধ্যে একটি ড্রাইভকে সংজ্ঞায়িত বরাদ্দের মধ্যে আলাদা করা বা পার্টিশন করা জড়িত। এটি HFS+ বা FAT হিসাবে ফরম্যাট করা HDD-এ বেশি সাধারণ। পার্টিশনের বিপরীতে, একটি ভলিউম হল একটি ধারক যা প্রয়োজন অনুসারে স্টোরেজ আকার বৃদ্ধি বা হ্রাস করার নমনীয়তা। এটি আপনাকে প্রকৃতপক্ষে ড্রাইভটি বিভাজন না করেই বিভিন্ন ভলিউমের মধ্যে একই উপলব্ধ স্থান ভাগ করতে দেয়৷

ভলিউম তৈরি করার সুবিধা রয়েছে। আপনি বিটা পরীক্ষার উদ্দেশ্যে একটি নতুন ভলিউমে একটি ভিন্ন macOS সিস্টেম সফ্টওয়্যার সংস্করণ ইনস্টল করতে পারেন৷ একইভাবে, আপনি বিভিন্ন ডেটা গ্রুপের জন্য আলাদা ভলিউম রাখতে পারেন, যেমন মিডিয়া, কাজ-সম্পর্কিত নথি ইত্যাদি। অ্যাপল একটি SSD ড্রাইভ পার্টিশন করার পরিবর্তে একটি ভলিউম তৈরি করার পরামর্শ দেয়৷

কিভাবে macOS-এ একটি APFS কন্টেইনারে একটি নতুন ভলিউম যোগ করবেন

ডিস্ক ইউটিলিটিতে একটি নতুন ভলিউম তৈরি করা সহজ। যাইহোক, আপনি একটি APFS ভলিউম যোগ করার আগে আপনার ডিস্কটি APFS ফাইল বিন্যাসে থাকতে হবে। আপনার ড্রাইভ যদি Mac OS Extended (HFS+) বা অন্য কোনো ফাইল ফরম্যাটে ফরম্যাট করা হয়, তাহলে ভলিউম যোগ করার আগে আপনাকে এটি মুছে ফেলতে হবে।

আপনার ড্রাইভ ফর্ম্যাট করার আগে বা একটি নতুন ভলিউম তৈরি করার আগে আপনি আপনার ডেটা ব্যাক আপ করুন তা নিশ্চিত করুন৷ ফরম্যাট পরিবর্তন করতে আপনার ডিস্ক ফরম্যাট করা সমস্ত ডেটা মুছে ফেলবে। অন্যদিকে, একটি ভলিউম তৈরি করা আপনার ডেটাকে প্রভাবিত করবে না; যাইহোক, সবসময় নিরাপদে থাকা ভালো।

এপিএফএস-এ একটি ড্রাইভ ফর্ম্যাট করা

ডিস্ক ইউটিলিটিতে APFS-এ একটি ড্রাইভ ফরম্যাট করতে:

  1. ডিস্ক ইউটিলিটি খুলুন আপনার ম্যাকে। আপনি স্পটলাইট থেকে এটি করতে পারেন অথবা অ্যাপ্লিকেশন> ইউটিলিটি এ গিয়ে ফাইন্ডারে।
  2. বাম দিকের সাইডবার থেকে ড্রাইভটি নির্বাচন করুন।
  3. মুছে ফেলুন এ ক্লিক করুন উপরের মেনুতে। এই প্রক্রিয়াটি আপনার ড্রাইভের সমস্ত ডেটা মুছে ফেলবে, তাই প্রথমে আপনার একটি ব্যাকআপ আছে তা নিশ্চিত করুন৷
  4. ড্রাইভের জন্য একটি নাম নির্বাচন করুন, এবং APFS নির্বাচন করুন৷ বিন্যাসে
  5. ড্রাইভ ফরম্যাট করুন।
  6. একবার ড্রাইভটি সফলভাবে APFS-এ ফর্ম্যাট হয়ে গেলে, আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন। তারপরে আপনি নীচের পদক্ষেপগুলি ব্যবহার করে একটি নতুন ভলিউম যুক্ত করতে পারেন৷

একটি APFS ভলিউম যোগ করা

একটি APFS ডিস্কে একটি ভলিউম যোগ করতে:

  1. ডিস্ক ইউটিলিটি খুলুন আপনার ম্যাকে।
  2. সাইডবার থেকে আপনি যে ডিস্কে নতুন ভলিউম যোগ করতে চান সেটি নির্বাচন করুন এবং তারপরে প্লাস (+) ক্লিক করুন উপরে ভলিউম যোগ করুন আইকন৷ মেনু বারে। একটি ভলিউম কী এবং আপনি কীভাবে একটি ম্যাকের ড্রাইভে একটি যুক্ত করবেন?
  3. নতুন ভলিউমের একটি নাম দিন এবং ঐচ্ছিকভাবে, একটি বিন্যাস চয়ন করুন। আপনি আপনার প্রয়োজনের উপর নির্ভর করে APFS (এনক্রিপ্টেড), APFS (কেস-সংবেদনশীল), এবং APFS (কেস সংবেদনশীল, এনক্রিপ্টেড) এর মধ্যে বেছে নিতে পারেন।
  4. মাপের বিকল্পে ক্লিক করুন আপনার নতুন ভলিউমের জন্য আকার চয়ন করতে। রিজার্ভ সাইজ নতুন ভলিউমের জন্য ন্যূনতম পরিমাণ সঞ্চয়স্থান এবং কোটার আকার নিশ্চিত করে নতুন ভলিউমের জন্য সর্বোচ্চ পরিমাণ স্টোরেজ ক্ষমতা সেট করে। একটি ভলিউম কী এবং আপনি কীভাবে একটি ম্যাকের ড্রাইভে একটি যুক্ত করবেন?
  5. যোগ করুন এ ক্লিক করুন APFS কন্টেইনারে নতুন ভলিউমে।

এটাই! আপনি এখন ফাইন্ডারে নতুন ভলিউম দেখতে পাবেন, এবং আপনি এটি ব্যবহার করতে পারেন যেমন আপনি সাধারণত একটি হার্ড ডিস্ক ব্যবহার করেন৷

আপনার যদি কখনও APFS ভলিউম মুছে ফেলার প্রয়োজন হয়, তাহলে আপনি ডিস্ক ইউটিলিটিতে শুধুমাত্র ভলিউম নির্বাচন করে মাইনাস (–) ক্লিক করে তা করতে পারেন। টুলবার থেকে বোতাম। ডিস্ক ইউটিলিটি নিশ্চিত করবে যে আপনি সেই কন্টেইনার থেকে APFS ভলিউম মুছতে চান কিনা, তার পরে এটি মুছে ফেলা হবে।

মনে রাখবেন যে আপনি APFS ভলিউমে Linux, Windows, পুরানো Mac OS X রিলিজ (macOS High Sierra-এর আগে) ইনস্টল করতে পারবেন না, কারণ এগুলো APFS সমর্থন করে না। এগুলো ইনস্টল করার জন্য আপনাকে ড্রাইভে একটি নতুন পার্টিশন তৈরি করতে হবে।

আপনার স্টোরেজ ডিস্ক থেকে সর্বাধিক লাভ করা

আশা করি, এই নির্দেশিকা আপনাকে সাহায্য করেছে এবং আপনি আপনার স্টোরেজ অপ্টিমাইজ করতে একটি ভলিউম যোগ করতে সক্ষম হয়েছেন। যদি ভলিউম যোগ করা আপনার জন্য কাজ না করে, তাহলে আপনার সমস্ত ফাইল এবং অন্যান্য প্রয়োজনের জন্য একটি পৃথক বিভাগ যোগ করার পরিবর্তে আপনি সর্বদা ড্রাইভটি পার্টিশন করতে পারেন।


  1. কিভাবে পিসিতে একটি ম্যাক ড্রাইভ (HFS+ এবং APFS) পড়তে হয়

  2. ড্রাইভটি অফলাইন:এটি কী এবং কীভাবে এটি ঠিক করবেন

  3. ম্যাকে কীলগার কী এবং কীভাবে একটি সনাক্ত করা যায়?

  4. ম্যাক সঞ্চয়স্থানে "অন্যান্য" কী এবং এটি কীভাবে সরানো যায়?