কম্পিউটার

কীভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন

আপনি যদি একটি সেকেন্ড হ্যান্ড আইফোন কিনে থাকেন এবং আবিষ্কার করেন যে এটি এখনও আগের মালিকের সাথে লিঙ্ক করা আছে তাহলে আপনি Find My iPhone-এর সাথে সমস্যার সম্মুখীন হতে পারেন - iOS এবং macOS-এ পাওয়া একটি বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের হারিয়ে যাওয়া বা হারিয়ে যাওয়া iPhone, iPad এবং Mac ডিভাইসগুলি সনাক্ত করতে সক্ষম করে৷ পূর্ববর্তী মালিকের সাথে লিঙ্ক করা একটি ডিভাইসে আমার আইফোন খুঁজুন বন্ধ করা খুব কঠিন হতে পারে - ঠিক এই কারণেই আমরা সুপারিশ করি যে আপনি যদি একটি আইফোন বিক্রি করেন তবে আপনি এটি করার আগে আমার আইফোন খুঁজুন অক্ষম করুন (আইফোন বিক্রি সম্পর্কে আরও পড়ুন এখানে)।

আপনি আমার আইফোন খুঁজুন নিষ্ক্রিয় করতে চাইতে পারেন আরেকটি কারণ হল আপনি যদি উদ্বিগ্ন হন যে আমার আইফোন খুঁজুন কাউকে আপনাকে ট্র্যাক করার অনুমতি দিতে পারে। তত্ত্বগতভাবে যে কেউ যার কাছে আপনার অ্যাপল আইডি লগ অন বিশদ বিবরণ রয়েছে তারা আপনার iPhone (বা iPad, বা Mac) সনাক্ত করতে Find My iPhone অ্যাপ ব্যবহার করতে পারে।

আপনি যদি আপনার iPhone হারিয়ে ফেলেন তবে এটি একটি দরকারী পরিষেবা কারণ আপনি iCloud.com এ লগ ইন করে (একটি ম্যাক বা উইন্ডোজ পিসিতে) অথবা একটি iPhone বা iPad এ Find my iPhone অ্যাপ ব্যবহার করে iPhone, iPad বা Mac সনাক্ত করতে এটি ব্যবহার করতে পারেন . Find My iPhone ব্যবহার করে আপনি একটি মানচিত্রে আপনার ডিভাইসের অবস্থান দেখতে, দূরবর্তীভাবে এটিকে লক করতে, এর বিষয়বস্তু মুছে ফেলতে বা হারিয়ে যাওয়া ডিভাইসে একটি বার্তা পাঠাতে সক্ষম হবেন (একজন সন্ধানকারীকে এটি ফেরত দিতে উত্সাহিত করুন)৷ একটি হারিয়ে যাওয়া আইফোন কীভাবে খুঁজে পাবেন সে সম্পর্কে আরও পড়ুন - এখানে আমার আইফোন খুঁজুন ব্যবহার করে একটি আইফোন ট্র্যাক করুন।

কিন্তু আপনি যদি আমার আইফোন খুঁজে বের করতে চান, কারণ আপনি আইফোন (আইপ্যাড বা ম্যাক) বিক্রি করছেন, কারণ অ্যাপল (বা আপনার বিবরণ সহ অন্য কেউ) আপনাকে ট্র্যাক করতে পারে এমন ধারণা আপনি পছন্দ করেন না বা আপনার কাছে আছে বলে এমন একটি আইফোন পেয়েছেন যা এখনও অন্য কারো Find My iPhone-এর সাথে লিঙ্ক করা আছে, তারপর সৌভাগ্যবশত, Find My iPhone থেকে একটি iPhone - অথবা একটি MacBook, iPad বা iPod টাচ - অপসারণ করা তুলনামূলকভাবে সহজ৷ এই নিবন্ধে আমরা আপনাকে দেখাই কিভাবে।

কিভাবে অক্ষম করব আমার আইফোন খুঁজুন

ধরে নিচ্ছি যে এটি আপনার নিজের ডিভাইসে আমার আইফোন খুঁজুন - অন্য কারো আইফোনের পরিবর্তে - যে আপনি বন্ধ করতে চান, এখানে আপনাকে যা করতে হবে তা রয়েছে৷

একটি iPhone বা iPad এ

  1. সেটিংস এ ক্লিক করুন।
  2. iCloud এ আলতো চাপুন৷
  3. আমার আইফোন খুঁজতে নিচে স্ক্রোল করুন। সেটিতে ট্যাপ করুন।
  4. পরের পৃষ্ঠায় আমার আইফোন খুঁজুন বন্ধ করতে সুইচটিতে আলতো চাপুন (অফ থাকলে সুইচটি ধূসর হবে)।
  5. ফাইন্ড মাই আইফোন বন্ধ করতে আপনাকে অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড লিখতে হবে, যদি আপনার কাছে এটি পরবর্তী বিভাগে না থাকে।
  6. ফাইন্ড মাই আইফোন এখন সেই iOS ডিভাইসের জন্য অক্ষম করা হবে, এবং আপনি ডিভাইসটিকে এর ফ্যাক্টরি সেটিংসে রিসেট করা চালিয়ে যেতে পারেন (যদি আপনি এটি বিক্রি করার পরিকল্পনা করছেন।) সেটিংস> সাধারণ> রিসেট এবং সমস্ত সামগ্রী মুছে ফেলুন ব্যবহার করে এটি করুন এবং সেটিংস।

কীভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন

একটি Mac বা MacBook এ

এছাড়াও আপনি একটি Mac বা MacBook-এ Find My Mac ব্যবহার করতে পারেন এবং একইভাবে বিক্রি করার আগে বা গোপনীয়তার কারণে আপনাকে বন্ধ করতে হতে পারে৷

  • সিস্টেম পছন্দগুলিতে ক্লিক করুন।
  • iCloud এ ক্লিক করুন।
  • আমার ম্যাক খুঁজতে নিচে স্ক্রোল করুন। পাশের বাক্সে ক্লিক করুন যাতে কোনো টিক/চেক চিহ্ন না থাকে।
  • অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড লিখুন, যদি আপনার কাছে সেটি না থাকে তাহলে পরবর্তী বিভাগে যান।

কীভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন

কিভাবে অন্য কারো ফোনে আমার আইফোন খুঁজুন অক্ষম করবেন

আমার আইফোন খুঁজুন একটি অত্যন্ত দরকারী পরিষেবা, এবং অ্যাপল ডিভাইসের চুরিকে নিরুৎসাহিত করার জন্য কিছু অংশে প্রয়োগ করা হয়েছিল। এই কারণে আপনি অ্যাপল আইডি এবং এটি সেট আপ করতে ব্যবহৃত পাসওয়ার্ড ছাড়া আমার আইফোন খুঁজুন নিষ্ক্রিয় করতে পারবেন না। উপরন্তু, আপনি যদি আমার আইফোন খুঁজুন বন্ধ না করতে পারেন, তাহলে আপনি আইফোন বা আইপ্যাডকে এর আসল ফ্যাক্টরি সেটিংসে সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করতে পারবেন না।

এই কারণে আপনার iPhone বিক্রি করার আগে, বা পাস করার আগে আপনাকে অবশ্যই Find My iPhone অক্ষম করতে হবে। আপনি যদি একটি আইফোন সেকেন্ড-হ্যান্ড কিনে থাকেন এবং ফাইন্ড মাই আইফোন দ্বারা অনুরোধ করা অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড না থাকে, তাহলে আপনাকে এটি পুনরুদ্ধার করতে আসল মালিকের সাথে যোগাযোগ করতে হবে (বা তাদের আইফোন বা আইপ্যাড দিয়ে দিন এবং পাসওয়ার্ড প্রবেশ করান) )।

আপনি যদি উত্তরাধিকারসূত্রে আইফোন, আইপ্যাড বা ম্যাক পেয়ে থাকেন এবং আগের মালিক এখন মৃত? দুর্ভাগ্যবশত এই দুঃখজনক পরিস্থিতিতেও একটি আইফোন অ্যাক্সেস করা মোটেও সহজ নয়। যাইহোক, এটি গ্রাহক পরিষেবাগুলিতে কল করা মূল্যবান হতে পারে (যুক্তরাজ্যে 0800 048 0408, মার্কিন যুক্তরাষ্ট্রে 1-800-275-2273) যারা সাহায্য করতে সক্ষম হতে পারে, আপনাকে একটি মৃত্যু শংসাপত্র দেখাতে হতে পারে তবে এটি সম্ভব হতে পারে এই বিশেষ পরিস্থিতিতে ডিভাইসটি আনলক করার জন্য (যদিও আমরা বিশ্বাস করি না এটি অ্যাপলের একটি অফিসিয়াল নীতি)।

আমাকে খুঁজতে কি আমার iPhone ব্যবহার করা যেতে পারে?

যদিও আমার আইফোন অন্য কারো ফোন ট্র্যাক করতে ব্যবহার করা যেতে পারে? এবং আপনি যদি তাদের আইফোন ট্র্যাক করার জন্য অন্য কারো অ্যাপল আইডির বিশদ বিবরণ দেন তবে তারা তাদের ডিভাইসে একটি বিজ্ঞপ্তি দেখতে পাবে?

যদি কেউ আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড জানেন তবে তারা তাদের আইফোন বা আইপ্যাডে ফাইন্ড মাই আইফোনে লগ ইন করতে পারে, আপনার বিশদ বিবরণ লিখুন এবং আপনার আইফোন (এবং আপনার মালিকানাধীন অন্য কোনও ডিভাইস) সনাক্ত করুন। সেই কারণে আপনি যদি মনে করেন যে কারও কাছে আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড থাকতে পারে এবং আপনি চান না যে তারা আপনার অবস্থান ট্র্যাক করতে সক্ষম হোক (উদাহরণস্বরূপ একটি স্টকার) তাহলে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত। আপনি একটি সতর্কতা পাবেন না যে তারা আপনার বিশদ বিবরণ সহ ফাইন্ড আইফোনে সাইন ইন করেছে৷

যদি কেউ একটি ওয়েব ব্রাউজারের মাধ্যমে আপনার iCloud অ্যাকাউন্টে লগ ইন করে তাহলে আপনি নীচের মত একটি ইমেল পাবেন।

কীভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন

কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন যাতে আমাকে ট্র্যাক করা না যায়

আপনি যদি উদ্বিগ্ন হন যে কেউ আমার আইফোন খুঁজুন ব্যবহার করে আপনার অবস্থান ট্র্যাক করতে পারে আপনি এটি নিষ্ক্রিয় করতে চাইতে পারেন। এখানে কিভাবে:

কীভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন

আপনার কাছে Apple আইডি এবং পাসওয়ার্ড থাকলে আমার আইফোন খুঁজুন বন্ধ করা বেশ সহজ। আমার আইফোন খুঁজুন বন্ধ করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস খুলুন।
  2. iCloud ট্যাপ করুন।
  3. আমার আইফোন খুঁজুন চয়ন করুন৷
  4. ফাইন্ড মাই আইফোন বন্ধ করুন।
  5. তালিকাভুক্ত অ্যাকাউন্টের জন্য অ্যাপল আইডি পাসওয়ার্ড লিখুন এবং বন্ধ করুন আলতো চাপুন।

কিভাবে অ্যাপল আইডি বা পাসওয়ার্ড ছাড়া আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন

যেমনটি আমরা উপরে ব্যাখ্যা করেছি, যদি আপনার কাছে Apple ID বা পাসওয়ার্ড না থাকে - এমনকি এটি আপনার নিজের iPhone হলেও - Find My iPhone বন্ধ করা এখনও অসম্ভব।

যদি এটি আপনার ফোন না হয়, যেমনটি আমরা উপরে বলেছি, আপনাকে পূর্ববর্তী মালিকের কাছ থেকে Apple ID এবং পাসওয়ার্ডের অনুরোধ করতে হবে৷ এমনকি যদি আপনি আসল মালিককে না চেনেন, তবে আপনি খুঁজে পেতে সক্ষম হবেন যে কোন ইমেল অ্যাপল আইডির সাথে যুক্ত এবং তারপরে তাদের ইমেল করুন এবং পাসওয়ার্ডের অনুরোধ করুন৷

আপনি এখানে আপনার অ্যাপল আইডি বা পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন বা অ্যাপল আইডি কীভাবে পরিবর্তন বা রিসেট করবেন তার জন্য আমাদের টিপস চেষ্টা করে দেখতে পারেন।


  1. পাসওয়ার্ড ছাড়া আমার আইফোন খুঁজুন কিভাবে বন্ধ করবেন

  2. আইফোনে এয়ারপ্লে কীভাবে বন্ধ করবেন

  3. আইফোন 11 এ 5G কীভাবে চালু করবেন

  4. কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন