কম্পিউটার

উইন্ডোজ 10 এর জন্য আমার কতটা RAM লাগবে

উইন্ডোজ 10 এর জন্য আমার কতটা RAM লাগবে

RAM বা Random Access Memory হল একটি দ্রুত স্টোরেজ ডিভাইস যা আপনি যখনই আপনার সিস্টেমে একটি প্রোগ্রাম খুলবেন তখনই ডেটা সঞ্চয় করে। তাই, প্রতিবার আপনি একই প্রোগ্রাম খুললে, লঞ্চ করার সময় আগের চেয়ে দৃশ্যত কমে যায়। যদিও কিছু পিসিতে, আপনি একটি নতুন না কেনা পর্যন্ত RAM আপগ্রেড করা যাবে না। কিন্তু আপনার যদি একটি আপগ্রেড-বান্ধব ডিভাইস থাকে, আপনি আপনার ইচ্ছামতো RAM স্টোরেজ বাড়াতে/কমাতে পারেন। ব্যবহারকারীরা আমাদের জিজ্ঞাসা করতে পারেন Windows 10 এর জন্য আমার কত RAM দরকার? এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য, আপনাকে জানতে হবে Windows 10 কতটা RAM ব্যবহার করে এবং ফলস্বরূপ, প্রয়োজন হবে। জানতে নিচে পড়ুন!

উইন্ডোজ 10 এর জন্য আমার কতটা RAM লাগবে

Windows 10 এর জন্য আমার কতটুকু RAM লাগবে

Windows 10 দুটি সংস্করণে আসে যেমন 32-বিট এবং 64-বিট অপারেটিং সিস্টেম Windows 10 অপারেটিং সিস্টেমের বিভিন্ন সংস্করণের কারণে RAM এর প্রয়োজনীয়তা পরিবর্তিত হতে পারে।

RAM কি?

RAM হল Random Access Memory-এর সংক্ষিপ্ত রূপ . এটি স্বল্পমেয়াদী ব্যবহারের জন্য প্রয়োজনীয় তথ্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। এই ডেটা ব্যবহারকারীর সুবিধা অনুযায়ী অ্যাক্সেস এবং পরিবর্তন করা যেতে পারে। যদিও আপনি অ্যাপ্লিকেশান লঞ্চ করতে পারেন৷ অপর্যাপ্ত RAM সহ, কিন্তু আপনি তা দ্রুত করতে পারেন একটি বড় আকারের সাথে।

কিছু ব্যবহারকারীর একটি ভুল ধারণা আছে যে কম্পিউটারে যদি সবচেয়ে বড় আকারের RAM থাকে, তাহলে ডেস্কটপ/ল্যাপটপ দ্রুত কাজ করবে। এটি সত্য নয়! সমস্ত অভ্যন্তরীণ উপাদান শুধুমাত্র তার ক্ষমতা পর্যন্ত RAM ব্যবহার করে, এবং বাকি অব্যবহৃত থেকে যায়। তাই, Windows 10 কতটা RAM ব্যবহার করে তা বিশ্লেষণ করা এবং সেই অনুযায়ী আপগ্রেড করা গুরুত্বপূর্ণ৷

Windows 10-এর কতটা RAM দরকার এবং ব্যবহার করে

Windows 10-এর জন্য আমার কত RAM প্রয়োজন সে সম্পর্কে আপনার প্রশ্নের উত্তর আমরা নিচে বিস্তারিতভাবে দিয়েছি।

  • 1GB RAM – একটি 32- বিট এর জন্য Windows 10 PC, সর্বনিম্ন প্রয়োজন 1GB . কিন্তু এটি কঠোরভাবে প্রস্তাবিত নয়৷ 1GB RAM সহ Windows 10 ব্যবহার করতে। আপনি শুধুমাত্র ইমেল লিখতে, ছবি সম্পাদনা করতে, শব্দ প্রক্রিয়াকরণের কাজগুলি সম্পাদন করতে এবং ইন্টারনেট ব্রাউজ করতে সক্ষম হবেন। যাইহোক, আপনি একবারে একাধিক ট্যাব খুলতে এবং ব্যবহার করতে পারবেন না কারণ আপনার কম্পিউটার বেশ ধীর গতিতে কাজ করবে।
  • 2GB RAM – একটি 64- বিট এর জন্য Windows 10 ডিভাইস, সর্বনিম্ন প্রয়োজন 2GB . 1GB RAM সহ ল্যাপটপ ব্যবহারের চেয়ে 2GB RAM সহ একটি ডেস্কটপ ব্যবহার করা ভাল। এই ক্ষেত্রে, আপনি ছবি এবং ভিডিও সম্পাদনা করতে পারেন, এমএস অফিসের সাথে কাজ করতে পারেন, একটি ওয়েব ব্রাউজারে একাধিক ট্যাব খুলতে পারেন এবং এমনকি গেমিং উপভোগ করতে পারেন। যাইহোক, গতি এবং কর্মক্ষমতা বাড়াতে আপনি এতে আরও RAM যোগ করতে পারেন।
  • 4GB RAM – যদি আপনি একটি 32-বিট ব্যবহার করেন Windows 10 ল্যাপটপে 4GB আছে এতে RAM ইনস্টল করা আছে, তাহলে আপনি শুধুমাত্র 3.2 GB অ্যাক্সেস করতে পারবেন এর কারণ আপনার ডিভাইসে মেমরি অ্যাড্রেসিং সীমাবদ্ধতা থাকবে। কিন্তু একটি 64- বিট এ Windows 10 এর সিস্টেমে 4GB RAM ইন্সটল করলে আপনি পুরো 4GB অ্যাক্সেস করতে পারবেন . আপনি একই সাথে একাধিক অ্যাপ্লিকেশন চালাতে সক্ষম হবেন, বিশেষ করে যদি আপনি Microsoft Office বা Adobe InDesign বা এর বিকল্পগুলি বা ক্রিয়েটিভ ক্লাউড নিয়মিত ব্যবহার করেন।
  • 8GB RAM – আপনার অবশ্যই একটি 64-বিট থাকতে হবে৷ 8GB ইনস্টল করার জন্য অপারেটিং সিস্টেম র্যাম. আপনি যদি ফটো এডিটিং, এইচডি ভিডিও এডিটিং বা গেমিং এর জন্য সিস্টেম ব্যবহার করেন তাহলে উত্তর হল 8GB। ক্রিয়েটিভ ক্লাউড অ্যাপ্লিকেশন চালানোর জন্যও এই ক্ষমতা বাধ্যতামূলক৷
  • 16GB RAM – 16GB RAM শুধু করতে পারে ইনস্টল করা হবে 64-বিটে অপারেটিং সিস্টেম। আপনি যদি 4K ভিডিও সম্পাদনা এবং প্রক্রিয়াকরণ, CAD সফ্টওয়্যার, বা 3D মডেলিংয়ের মতো ভারী অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, তাহলে 16GB RAM আপনাকে অনেক সাহায্য করবে। আপনি যখন ফটোশপ, প্রিমিয়ার প্রো-এর মতো ভারী অ্যাপ্লিকেশনগুলি চালাবেন তখন আপনি একটি বিশাল পার্থক্য অনুভব করবেন কারণ এটি VMware ওয়ার্কস্টেশন বা মাইক্রোসফ্ট হাইপার-ভির মতো ভার্চুয়ালাইজেশন সরঞ্জামগুলি পরিচালনা করতে যথেষ্ট সক্ষম৷
  • 32GB এবং তার বেশি - একটি 64-বিট উইন্ডোজ হোম সংস্করণ শুধুমাত্র 128 GB পর্যন্ত সমর্থন করতে পারে RAM এর, যেখানে একটি 64-বিট Windows 10 Pro, Enterprise, &Education 2TB পর্যন্ত সমর্থন করবে৷ RAM এর। আপনি যেকোন কিছু এবং সবকিছু করতে পারেন, একাধিক ভারী রিসোর্স অ্যাপ্লিকেশন চালানো থেকে একই সময়ে বেশ কয়েকটি ভার্চুয়াল মেশিন পরিচালনা করা।

বিভিন্ন প্রক্রিয়া এবং RAM ব্যবহার

উইন্ডোজ 10 এর জন্য আমার কতটা র‍্যাম দরকার তা নিয়ে আপনি যদি এখনও বিভ্রান্ত হন, তবে উত্তরটি নির্ভর করে আপনি কীভাবে আপনার কম্পিউটার ব্যবহার করেন এবং কতক্ষণ ব্যবহার করেন তার উপর। আপনার ব্যবহার এবং প্রয়োজনীয়তা আরও ভালভাবে বুঝতে নীচে পড়ুন:

  • মৌলিক কার্যাবলী4GB RAM আপনি যদি উইন্ডোজ 10 পিসি ব্যবহার করেন ইমেল চেক করার জন্য, ইন্টারনেট সার্ফিং, ওয়ার্ড প্রসেসিং, অন্তর্নির্মিত গেম খেলা ইত্যাদির জন্য একটি ভাল বিকল্প হবে, কিন্তু, যদি আপনি উপরে উল্লিখিত সমস্ত কাজ সম্পাদন করার সময় সিস্টেমে ব্যবধান অনুভব করেন একই সাথে কাজ করে, তারপর আপনি 8GB ইনস্টল করতে পারেন , বিশেষ করে যদি আপনি দীর্ঘ সময়ের জন্য ডিভাইস ব্যবহার করার পরিকল্পনা করেন।
  • অনলাইন/অফলাইন গেমিং - ভারী গেমগুলির জন্য প্রায়শই বড় RAM এর প্রয়োজন হয়। উদাহরণস্বরূপ, DOTA 2, CS:GO, এবং League of Legends-এর মতো গেমগুলি 4GB এর সাথে সন্তোষজনকভাবে কাজ করে, যেখানে ফলআউট 4, Witcher 3, এবং DOOM-এর জন্য বাধ্যতামূলকভাবে 8GB প্রয়োজন। আপনি যদি আপনার গেমগুলি সম্পূর্ণ স্কেলে উপভোগ করতে চান, তাহলে এটিকে 16 বা 32 GB এ আপগ্রেড করুন .
  • গেম স্ট্রিমিং - আপনি যদি গেম স্ট্রিমিংয়ে আগ্রহী হন তবে আপনার অবশ্যই কমপক্ষে 8GB RAM থাকতে হবে। যেহেতু ল্যাপটপ গেমটি চালাবে এবং একই সাথে ভিডিও স্ট্রিম করবে, তাই আপনার পর্যাপ্ত RAM ক্ষমতা প্রয়োজন, 16GB বা তার বেশি আপনার কম্পিউটারে।
  • ভার্চুয়াল রিয়েলিটি ডিভাইস – মসৃণভাবে চলার জন্য VR-এর জন্য ভালো ধারণক্ষমতার প্রয়োজন। ভালো VR অভিজ্ঞতার জন্য Windows 10-এর জন্য আমার কতটা RAM লাগবে? উত্তর হল অন্তত 8GB এইচটিসি ভিভ, উইন্ডোজ মিক্সড রিয়ালিটি (ডব্লিউএমআর) এবং ওকুলাস রিফটের মতো ভিআর পরিষেবাগুলির নির্বিঘ্ন কার্যকারিতার জন্য৷
  • ভিডিও, অডিও এবং ফটো এডিটিং - ভিডিও এবং ফটো এডিটিং এর জন্য RAM এর প্রয়োজনীয়তা কাজের চাপের উপর নির্ভর করে। আপনি যদি ফটো এডিটিং এবং কিছুটা ভিডিও এডিটিং নিয়ে কাজ করেন, তাহলে 8GB যথেষ্ট হবে। অন্যদিকে, আপনি যদি প্রচুর হাই-ডেফিনিশন নিয়ে কাজ করেন ভিডিও ক্লিপ, তারপর 16GB ইনস্টল করার চেষ্টা করুন পরিবর্তে।
  • RAM-ভারী অ্যাপ্লিকেশন – ডিভাইসের বেশির ভাগ RAM ওয়েব ব্রাউজার ব্যবহার করে এবং অপারেটিং সিস্টেম নিজেই। উদাহরণস্বরূপ, একটি সাধারণ ব্লগ ওয়েবসাইট ছোট মেমরি স্পেস গ্রাস করতে পারে যেখানে, নেটফ্লিক্সের মতো জিমেইল এবং স্ট্রিমিং সাইটগুলি বেশি খরচ করে। একইভাবে, অফলাইন অ্যাপ্লিকেশন এবং প্রোগ্রামগুলির জন্য ব্যবহার কম হবে। অন্যদিকে, এক্সেল স্প্রেডশীট, ফটোশপ মডেল, বা যেকোন গ্রাফিকাল প্রোগ্রাম উচ্চ মেমরি এবং CPU খরচের দিকে নিয়ে যাবে।

Windows 10 RAM এর ধরন ও আকার কিভাবে চেক করবেন

Windows 10 এর জন্য আমার কতটা RAM দরকার তা নির্ধারণ করার আগে , আপনাকে প্রথমে জানতে হবে আমার পিসিতে কতটা RAM ইনস্টল করা আছে . এটি সম্পর্কে জানতে এখানে উইন্ডোজ 10-এ র‌্যাম স্পিড, সাইজ এবং টাইপ কীভাবে চেক করবেন সে সম্পর্কে আমাদের বিস্তৃত নির্দেশিকা পড়ুন। তারপরে, আপনি আপনার বিদ্যমান পিসি আপগ্রেড করার সময় বা একটি নতুন কেনার সময় একটি জ্ঞাত সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন। চিন্তা করবেন না, এটি ইনস্টল এবং আপগ্রেড করার জন্য একটি সহজ উপাদান। এছাড়াও, এটি তেমন ব্যয়বহুলও নয়।

প্রো টিপ:RAM অপ্টিমাইজার ডাউনলোড করুন

মাইক্রোসফ্ট স্টোর উইন্ডোজ ফোনের ডিভাইসের কার্যক্ষমতা বাড়াতে একটি RAM অপ্টিমাইজার সমর্থন করে। এটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন এবং একবারে 10টি পর্যন্ত বিভিন্ন ডিভাইসে ব্যবহার করুন৷

প্রস্তাবিত:

  • কিভাবে কোডি অ্যাড অন ইনস্টল করবেন
  • ফোন নম্বর দিয়ে ইনস্টাগ্রামে কাউকে কীভাবে খুঁজে পাবেন
  • Windows 11 SE কি?
  • কিভাবে পাওয়ার সাপ্লাই পরীক্ষা করবেন

আমরা আশা করি এই নির্দেশিকাটি Windows 10 এর জন্য আমার কতটা RAM দরকার সম্পর্কে আপনার প্রশ্নের উত্তর দিয়েছে &কীভাবে RAM এর ধরন, গতি এবং আকার চেক করবেন . এই নিবন্ধটি আপনাকে কীভাবে সাহায্য করেছে তা আমাদের জানান। আপনার যদি কোন প্রশ্ন/পরামর্শ থাকে, সেগুলি মন্তব্য বিভাগে ড্রপ করুন৷


  1. Windows 11 PC এর জন্য মনিটর হিসাবে টিভি কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 11 এর জন্য Google Maps কিভাবে ডাউনলোড করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে র‌্যাম ফ্রিকোয়েন্সি পরীক্ষা করবেন

  4. উইন্ডোজ 7 এবং 10 এ কীভাবে RAM বাড়ানো যায়