কম্পিউটার

অ্যাপল মেরামত:মূল্য নির্দেশিকা এবং মেরামত কতক্ষণ লাগে

Apple-এর পণ্যগুলি মেরামত করা সহজ বলে পরিচিত নয় - আসলে আপনি Apple এর বিরুদ্ধে অভিযোগ করতে পারেন যে সেগুলিকে আঠালো এবং সোল্ডারিং উপাদানগুলিকে জায়গায় রেখে এবং বিশেষ সুরক্ষা ফিক্সচার ব্যবহার করে মেরামত করা কঠিন করে তোলে যা তাদের অপসারণ করা কঠিন বা অসম্ভব করে তোলে৷

উপরন্তু, কোম্পানী সবসময় ইঙ্গিত দিয়েছে যে শুধুমাত্র অনুমোদিত পরিষেবা প্রদানকারীদের একটি ম্যাক খুলতে হবে এবং মেরামত এবং আপগ্রেডগুলি সম্পাদন করতে হবে। বাড়িতে একটি ভাঙা iPhone স্ক্রীন পরিবর্তন করা, বা একটি MacBook ব্যাটারি প্রতিস্থাপন, ভোক্তাদের জন্য নিরাপদ বলে মনে করা হয় না৷ প্রকৃতপক্ষে, শুধুমাত্র অ্যাপল-প্রত্যয়িত প্রযুক্তিবিদদের সাথে অ্যাপল পণ্যগুলির মেরামত করার কথা।

একটি ব্যয়বহুল মেরামতের জন্য অর্থ প্রদান করা বা একটি নতুন ম্যাক, আইপ্যাড বা আইফোন কেনা ছাড়া কোন বিকল্প ছাড়াই, গ্রাহকরা প্রায়শই তাদের অ্যাপল পণ্য প্রতিস্থাপন করতে পছন্দ করেন। সমস্যা হল, মেরামত করার অধিকার ওয়েবসাইট অনুসারে, প্রতি বছর 53 মিলিয়ন টনের বেশি ইলেকট্রনিক বর্জ্য তৈরি হয় এবং এর মাত্র একটি ভগ্নাংশ পুনর্ব্যবহৃত হয়৷

এর সাথে যোগ করা হয়েছে যে, অ্যাপল বেশ কয়েক বছর পর বিভিন্ন পণ্যের জন্য সফ্টওয়্যার আপডেট সমর্থন করা বন্ধ করে দেয় এবং পরিষেবার জন্য যন্ত্রাংশের প্রাপ্যতা পণ্যটির বয়স যত বেশি হয় ততই দুষ্প্রাপ্য হয়ে যায়, মানে অ্যাপল পণ্যের জীবনকাল তত বেশি নয় এটা হতে পারে. আরও তথ্যের জন্য পড়ুন:ম্যাক কতক্ষণ স্থায়ী হয়?

অ্যাপল কোনভাবেই একমাত্র ইলেকট্রনিক্স কোম্পানী যা তাদের সময়ের আগেই ফেলে দেওয়া পণ্যগুলিকে ঠিক করা কঠিন করার জন্য দোষী নয়, তবে এটি অবশ্যই তার পণ্যগুলির মেরামতযোগ্যতা উন্নত করে এবং মেরামত সহজ এবং সস্তা করে তার ভূমিকা পালন করতে পারে। পি>

আপনি একজন পরিবেশ সচেতন ব্যক্তি হোক না কেন এমন একটি নতুন পণ্যের সন্ধান করছেন যা ল্যান্ডফিল হওয়ার আগে এটির কয়েক বছর আগে থাকবে, বা এমন কেউ যিনি একটি ব্যয়বহুল বা মেরামত করা কঠিন ডিভাইস নিয়ে অবতরণ করতে চান না, আমাদের কাছে তার বিশদ বিবরণ রয়েছে। ঠিক কতটা মেরামতযোগ্য অ্যাপলের পণ্য। এবং আপনি যদি একটি Apple পণ্য মেরামত করতে চান তবে আমাদের কাছে আপনার জন্য পরামর্শ রয়েছে৷

অ্যাপল মেরামত:মূল্য নির্দেশিকা এবং মেরামত কতক্ষণ লাগে

আমি কি আমার Apple পণ্য মেরামত করতে পারি?

লোকেরা বাড়িতে মেরামত এবং আপগ্রেড করার চেষ্টা করে, কিন্তু তারা তাদের মেশিনের ক্ষতি করার ঝুঁকি নিয়ে থাকে - এবং তাদের ওয়ারেন্টি বাতিল করে দেয়।

আপনি যদি বাড়িতে একটি মেরামত বা আপগ্রেড করার চেষ্টা করতে চান তবে ডিসপ্লেটি ঠিক জায়গায় ধারণ করে এমন আঠালোকে আলগা করতে হিট প্যাড সহ আপনাকে বিশেষ সরঞ্জামগুলির একটি পরিসর দিয়ে নিজেকে সজ্জিত করতে হবে। আপনাকে সঠিক খুচরা যন্ত্রাংশও ধরতে হবে। পড়ুন:মেরামত এবং আপগ্রেডের জন্য সেরা Mac এবং iPhone টুল।

Apple অনুমোদিত পরিষেবা প্রদানকারীদের কাছে আসল Apple যন্ত্রাংশ পাঠায় এবং, iPhone এর জন্য আগস্ট 2019 এবং Mac এর জন্য আগস্ট 2020 থেকে, স্বাধীন মেরামতের ব্যবসাগুলিও প্রকৃত যন্ত্রাংশগুলিতে অ্যাক্সেস পেতে পারে৷ কিন্তু একজন ভোক্তা হিসেবে আপনি এই অংশগুলো ধরে রাখতে পারবেন না। অতীতে iPhones ত্রুটি বার্তা দেখিয়েছে যদি নন-অ্যাপল যন্ত্রাংশ ব্যবহার করা হয়, তাই এটি এমন একটি সমস্যা নয় যা আপনি উপেক্ষা করতে পারেন।

এই সত্ত্বেও আমাদের কাছে একটি ম্যাকের ভিতরে উপাদানগুলি আপগ্রেড করার জন্য একটি নির্দেশিকা রয়েছে, এবং TechAdvisor-এ আমাদের একজন সহকর্মী একবার একটি iPhone স্ক্রীন প্রতিস্থাপন করেছিলেন, কিন্তু এইগুলি আমরা সুপারিশ করব না যদি না আপনি সত্যিই ইলেকট্রনিক্সের সাথে টিঙ্কার করার বিষয়ে সত্যিই আত্মবিশ্বাসী হন৷

গড় ব্যক্তির জন্য আমরা একটি Apple স্টোরে একটি অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার বা আপনার জন্য মেরামত করার জন্য একটি Apple অনুমোদিত পরিষেবা প্রদানকারীর খোঁজ করার পরামর্শ দেব৷ আমরা পরবর্তীতে কাকে করতে হবে তা নিয়ে আলোচনা করব৷

আমি কীভাবে আমার Apple পণ্যগুলি মেরামত করব?

পরবর্তী প্রশ্ন হল অ্যাপল পণ্য মেরামত করতে আপনি কোথায় যেতে পারেন। সুস্পষ্ট উত্তর হল অ্যাপল, কিন্তু এটি আপনার একমাত্র পছন্দ নয়। আমরা নীচে আপনার বিকল্পগুলির মাধ্যমে চালাব:

অ্যাপল আপনাকে একটি পণ্য মেরামত করার জন্য তিনটি ভিন্ন উপায় অফার করে, আপনি করতে পারেন:

  1. একটি অ্যাপল স্টোরে যান।
  2. আপনার পণ্য Apple এ পাঠান।
  3. একটি Apple অনুমোদিত পরিষেবা প্রদানকারী ব্যবহার করুন৷

সেই নির্দেশাবলীতে যেতে উপরের লিঙ্কগুলিতে ক্লিক করুন৷

পরবর্তী বিকল্পটি সবচেয়ে ভালো হতে পারে যদি আপনার কাছাকাছি কোনো অ্যাপল স্টোর না থাকে এবং আপনার ম্যাক, আইফোন বা অন্য অ্যাপল পণ্যটি ঠিক করার সময় এটি ছাড়া থাকতে না চান।

কিছু লোক ভাবছে যে তারা কেবল মেরামতের জন্য অ্যাপল স্টোরে যেতে পারে কিনা। দুর্ভাগ্যবশত এটি একটি বিকল্প নয় - এমনকি যখন স্টোরগুলি করোনভাইরাস এর কারণে বন্ধ থাকে না। আমরা একটি পৃথক নিবন্ধে জিনিয়াস বারে কীভাবে অ্যাপল স্টোর অ্যাপয়েন্টমেন্ট করতে হয় তা ব্যাখ্যা করি, তবে আমরা নীচের ধাপগুলি সংক্ষিপ্ত করব৷

আপনি শুরু করার আগে আমরা সুপারিশ করছি যে আপনি পণ্যটি বিনামূল্যে মেরামতের জন্য যোগ্য কিনা তা পরীক্ষা করে দেখুন। আমাদের কাছে বিভিন্ন মেরামতের স্কিম এবং রিকল সম্পর্কে একটি পৃথক নিবন্ধ রয়েছে।

  • আপনার ম্যাক প্রত্যাহারে অন্তর্ভুক্ত কিনা তা জানতে Mac এবং MacBook রিকল এবং মেরামত প্রোগ্রাম পড়ুন?
  • এবং সেই স্মরণগুলির বিশদ বিবরণের জন্য আইফোন এবং আইপ্যাড পণ্য রিকল এবং বিনামূল্যে মেরামতের প্রোগ্রামগুলি দেখুন৷

যদি আপনার ম্যাক, আইফোন বা আইপ্যাড এই রিকল বা মেরামত প্রোগ্রামগুলির মধ্যে একটিতে অন্তর্ভুক্ত থাকে তবে আপনি এটি বিনামূল্যে মেরামত করতে সক্ষম হতে পারেন। আপনি একটি মেরামতের ব্যবস্থা করার আগে এটি পরীক্ষা করা একটি ভাল ধারণা, শুধুমাত্র আপনাকে কী অফার করা উচিত সে সম্পর্কে জ্ঞান দিয়ে নিজেকে সজ্জিত করার জন্য নয়, তবে আপনি যদি অ্যাপল স্টোর বা অ্যাপল অনুমোদিত মেরামতের দোকানে না যান তবে আপনি বিনামূল্যে মেরামতের সুবিধা নিতে সক্ষম হবে না৷

আমাদের কাছে অনেকগুলি নিবন্ধ রয়েছে যা Apple পণ্যগুলি মেরামত করার বিষয়ে পরামর্শ দেয়৷ পড়ুন:

  • কিভাবে ম্যাক মেরামত করা যায়
  • ভাঙা আইফোন কীভাবে ঠিক করা যায় বা প্রতিস্থাপন করা যায়
  • কিভাবে একটি ফাটল আইফোন স্ক্রীন ঠিক করবেন
  • কিভাবে ভেজা পানিতে ক্ষতিগ্রস্ত আইফোন শুকাতে হয়
  • ভাঙা অ্যাপল ওয়াচ কীভাবে মেরামত করবেন

অ্যাপলের সাথে মেরামত কিভাবে বুক করবেন

  1. অ্যাপলের ওয়েবসাইটে যান।
  2. আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড দিন।
  3. আপনার পণ্য চয়ন করুন।
  4. একটি পরিষেবার অনুরোধ শুরু করুন ক্লিক করুন৷
  5. আপনার সমস্যাটি সবচেয়ে ভালোভাবে উপস্থাপন করে এমন বিষয় বেছে নিন - উদাহরণস্বরূপ, যদি আপনার ম্যাক চালু না হয় তাহলে স্টার্টআপ বা পাওয়ার বেছে নিন।
  6. আপনাকে অবশেষে Apple সাপোর্টের সাথে কথা বলার, চ্যাট করার বা মেরামত করার জন্য বিকল্পগুলি দেওয়া হবে৷ পরবর্তী বিকল্পটি আপনাকে একটি জিনিয়াস বারে অ্যাপয়েন্টমেন্ট করার অনুমতি দেবে। সেই অপশনে ক্লিক করুন।
  7. প্রয়োজন হলে আবার আপনার Apple ID এবং পাসওয়ার্ড লিখুন।
  8. আপনার ক্রমিক নম্বর লিখুন (অথবা যদি আপনি ভাগ্যবান হন তবে আপনি আপনার আসল ম্যাক বেছে নিতে পারবেন, যদি এটি আপনার অ্যাকাউন্টের সাথে যুক্ত থাকে)। সঠিক মডেলে ক্লিক করুন।
  9. পরবর্তী স্ক্রীন আপনাকে মেরামতের জন্য আনতে বলবে। আপনি আপনার নিকটতম অ্যাপল স্টোর বা অ্যাপল অনুমোদিত পরিষেবা প্রদানকারী (যা আমাদের ক্ষেত্রে একটি iStore) অনুসন্ধান করতে সক্ষম হবেন।

কিভাবে মেরামতের জন্য অ্যাপলের কাছে একটি পণ্য পাঠাবেন

আপনি যদি কোনো দোকানে না যেতে পছন্দ করেন তাহলে অ্যাপল আপনাকে একটি বাক্স পাঠাবে যা আপনি এটিকে অ্যাপল মেরামত কেন্দ্রে পাঠানোর জন্য ব্যবহার করতে পারেন। আপনাকে এটি 30 দিনের মধ্যে পাঠাতে হবে।

আপনি ফোনে বা অনলাইনে আপনার ডিভাইসটিকে অ্যাপল মেরামত কেন্দ্রে পাঠানোর ব্যবস্থা করতে পারেন। অ্যাপল বলেছে যে এই পরিষেবাটি অ্যাপলের বেশিরভাগ পণ্যের জন্য উপলব্ধ। মনে হচ্ছে বেশিরভাগ ম্যাকগুলিকে ছাড় দেওয়া হয়েছে (অন্তত ইউকেতে), তবে অ্যাপল ঘড়ি, আইফোন এবং আইপ্যাড পোস্ট করা যেতে পারে, উদাহরণস্বরূপ।

  1. অ্যাপলের মেরামতের ওয়েবসাইটে যান।
  2. একটি মেরামতের অনুরোধ শুরু করুন ক্লিক করুন৷
  3. আপনি যে পণ্যটি Apple এ পাঠাতে চান তা চয়ন করুন (অথবা পণ্যটি তালিকাভুক্ত না থাকলে আপনার সিরিয়াল নম্বর লিখুন)।
  4. একটি বিকল্প বেছে নিন, যেমন অনলাইন বা এক্সপ্রেস প্রতিস্থাপন সেট আপ করুন (যেটি আপনার জন্য একটি বিকল্প হতে পারে যদি আপনার AppleCare+ থাকে)।

অ্যাপল কি মেরামত বা প্রতিস্থাপন করে?

আপনার যদি AppleCare+ থাকে তবে আপনি কিছু Apple পণ্যের জন্য উপলব্ধ এক্সপ্রেস প্রতিস্থাপন পরিষেবার সুবিধা নিতে পারেন। এই ক্ষেত্রে অ্যাপল আপনাকে একটি প্রতিস্থাপন পণ্য পাঠাবে আপনার ক্ষতিগ্রস্থ বা অকার্যকর পণ্য তাদের কাছে ফেরত দেওয়ার আগে (আপনার কাছে দশ দিন আছে বা আপনি প্রতিস্থাপনের সম্পূর্ণ মূল্য পরিশোধ করবেন)। একটি অতিরিক্ত ফি হতে পারে এবং আপনি শুধুমাত্র দুর্ঘটনাজনিত ক্ষতির প্রথম দুটি ঘটনার জন্য AppleCare+ এর এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারবেন। পড়ুন:AppleCare+ এর মূল্য কি? এছাড়াও আমরা AppleCare+ কে সাধারণ বীমার সাথে তুলনা করি।

অ্যাপল মেরামত করতে কতক্ষণ সময় লাগে?

আপনি যদি আপনার অ্যাপল পণ্যটিকে একটি Apple স্টোর বা একটি Apple পরিষেবা প্রদানকারীতে নিয়ে যেতে সক্ষম হন তবে তারা আপনার জন্য এটি ঠিক করতে সক্ষম হবে, তাদের কাছে সরঞ্জাম আছে কিনা তার উপর নির্ভর করে৷

যাইহোক, কিছু সমস্যা আরও জটিল হতে পারে এবং একটি অ্যাপল মেরামত কেন্দ্রে পাঠানোর প্রয়োজন হতে পারে, সেক্ষেত্রে এটির জন্য 6-8 দিন সময় লাগবে৷

অ্যাপল পরামর্শ দেয় যে আইফোন মেরামত করতে 6-8 দিনের মধ্যে সময় লাগে যদি আপনি আপনার আইফোন একটি Apple মেরামত কেন্দ্রে পাঠান, উদাহরণস্বরূপ।

অ্যাপল মেরামতের খরচ কত?

অ্যাপল মেরামতের খরচ অনেক কারণের উপর নির্ভর করে। সাধারণত ব্যাটারি এবং স্ক্রিন প্রতিস্থাপন অন্যান্য প্রতিস্থাপনের তুলনায় সস্তা। এবং যদি আপনার কাছে AppleCare+ থাকে তবে আপনি আপনার অ্যাপল পণ্যটি কোনো কিছুর জন্য বা শুধুমাত্র একটি সামান্য ফি - এবং একটি প্রতিস্থাপন পণ্য প্রায় সঙ্গে সঙ্গেই পেতে সক্ষম হবেন৷

একটি আইফোন মেরামতের খরচ কত?

আইফোন স্ক্রিন মেরামত

একটি iPhone 6-এর জন্য £136.44/$129 থেকে শুরু হয়, iPhone 12 Pro Max-এর জন্য £316.44/$329 পর্যন্ত বৃদ্ধি পায় (একবার এটির ওয়ারেন্টি শেষ হয়ে যায়)৷ আপনি এখানে সব দাম দেখতে পারেন. আপনার যদি AppleCare+ থাকে তবে প্রথম দুটি ঘটনার জন্য মেরামত বিনামূল্যে, তবে যেকোনো অতিরিক্ত স্ক্রিন মেরামতের জন্য আপনাকে £25 দিতে হবে।

আইফোন ব্যাটারি মেরামত

iPhone SE, 6, 6s, 7, 8 এবং 2nd প্রজন্মের iPhone SE হ্যান্ডসেটের জন্য £49/$49 থেকে শুরু। iPhone X, XS, SR, 11 এবং 12 সিরিজের iPhone-এর ব্যাটারি মেরামত £69/$69৷ যদি আপনার iPhone এখনও এক বছরের ওয়ারেন্টি সময়ের মধ্যে থাকে, অথবা আপনার কাছে AppleCare+ থাকে তাহলে মেরামত বিনামূল্যে। আরও তথ্য এখানে।

আপনার আইফোন ওয়ারেন্টি না থাকলে অন্যান্য ক্ষতির জন্য £566.44/$599 খরচ হতে পারে। এখানে আরো।

একটি iPad মেরামতের খরচ কত

iPad স্ক্রিন মেরামত

দুর্ভাগ্যবশত অ্যাপল আইপ্যাড স্ক্রিন প্রতিস্থাপনের জন্য একই ধরনের পরিষেবা অফার করে না যেমনটি আইফোন স্ক্রিন প্রতিস্থাপনের জন্য করে। যদি আপনার আইপ্যাড স্ক্রিনটি দুর্ঘটনাক্রমে ভেঙে যায়, তাহলে আপনার কাছে ওয়ারেন্টি ফি-র জন্য আপনার আইপ্যাড প্রতিস্থাপন করার বিকল্প রয়েছে। AppleCare+ এর মধ্যে দুর্ঘটনাজনিত ক্ষতির সুরক্ষা অন্তর্ভুক্ত, তবে একটি অতিরিক্ত ফি হতে পারে৷

একটি আইপ্যাড প্রতিস্থাপনের জন্য ওয়ারেন্টি ফি £206.44/$199 থেকে £616.44/$649 পর্যন্ত প্রসারিত। আরও তথ্য এখানে।

iPad ব্যাটারি মেরামত

সমস্ত যোগ্য iPad মডেলের ব্যাটারি প্রতিস্থাপনের দাম £99/$99 (অথবা ওয়ারেন্টি থাকলে বা আপনার কাছে AppleCare+ থাকলে বিনামূল্যে)

একটি অ্যাপল ঘড়ি মেরামত করতে কত খরচ হয়

অ্যাপল ওয়াচ স্ক্রিন মেরামত

আইপ্যাডের মতো, যদি আপনার অ্যাপল ওয়াচের স্ক্রিন ক্ষতিগ্রস্ত হয়, আপনার কাছে একটি ফি দিয়ে আপনার অ্যাপল ওয়াচ পরিষেবা দেওয়ার বিকল্প রয়েছে। AppleCare+ আপনাকে দুর্ঘটনাজনিত ক্ষয়ক্ষতি সুরক্ষা দেয় যেখানে আপনি অতিরিক্ত ফি দিতে পারেন।

একটি Apple ঘড়ি প্রতিস্থাপনের জন্য ওয়ারেন্টি ফি £156.44 থেকে £476.44/$499 পর্যন্ত প্রসারিত। এখানে আরও তথ্য (আসলে দাম তার থেকে অনেক বেশি হতে পারে, যদি আপনার কাছে আসল Apple ওয়াচ সংস্করণ থাকে, যার দাম £8,000/$10,000 নতুন, ওয়ারেন্টি পরিষেবার বাইরের ফি হল £2,600.44/$2,800৷

অ্যাপল ওয়াচ ব্যাটারি মেরামত

আপনার অ্যাপল ওয়াচের ব্যাটারি যদি তার আসল ব্যাটারির ক্ষমতার 80 শতাংশের কম ধারণ করে এবং এটি AppleCare+ দ্বারা আচ্ছাদিত হয়, তাহলে আপনি কোনও অতিরিক্ত চার্জ ছাড়াই অ্যাপল ওয়াচ ব্যাটারি পরিষেবা পাবেন৷

যদি আপনার ঘড়ির ওয়ারেন্টি নেই তাহলে ব্যাটারি পরিষেবা ফি হল £82.44/$79৷ আরও তথ্য এখানে।

একটি ম্যাক মেরামতের খরচ কত

যদি আপনার Mac এখনও ওয়ারেন্টিতে থাকে, অথবা আপনার কাছে AppleCare+ থাকে তাহলে আপনার মেরামত বিনামূল্যে হবে। সমস্যার প্রকৃতির উপর নির্ভর করে মেরামতের মূল্য পরিবর্তিত হবে।

ম্যাক ব্যাটারি মেরামত

Apple MacBook ল্যাপটপের ব্যাটারি মেরামত করবে, দাম £129/$129 থেকে £199/$199 পর্যন্ত। বিস্তারিত জানার জন্য এই পৃষ্ঠাটি দেখুন৷

উদাহরণস্বরূপ, একটি 16in MacBook Pro ব্যাটারি প্রতিস্থাপনের জন্য £199 খরচ হয়৷

ম্যাক স্ক্রিন মেরামত

আপনার কাছে AppleCare+ কভার আছে কিনা তার উপর স্ক্রিন মেরামতের মূল্য নির্ভর করে। আপনি যদি Mac এর জন্য AppleCare+ ক্রয় করেন তাহলে আপনার AppleCare+ কেনার তারিখ থেকে তিন বছরের জন্য প্রতি 12 মাসে দুর্ঘটনাজনিত ক্ষতি সুরক্ষার দুটি ঘটনার জন্য কভার পাবেন, প্রতিটির জন্য একটি পরিষেবা ফি যা স্ক্রীনের ক্ষতির জন্য £79/$99 এবং £229/$299। অন্যান্য ক্ষতির জন্য। এখানে আরো।

আমি কি আমার Apple পণ্য অন্য কোথাও মেরামত করতে পারি?

আপনি একটি স্বাধীন মেরামতের দোকান ব্যবহার করতে পারেন তবে সচেতন থাকুন যে তারা Apple-এর ওয়ারেন্টি বা AppleCare পরিকল্পনার আওতায় মেরামত প্রদান করতে পারে না৷

আপনি যদি একটি অ্যাপল অনুমোদিত পরিষেবা প্রদানকারী ব্যবহার করতে পছন্দ করেন তবে আপনি এখানে একটি সনাক্ত করতে পারেন৷

Apple-এর কাছে আইফোনের Apple-প্রত্যয়িত মেরামত সম্পর্কে তথ্যের এই লিঙ্ক রয়েছে৷

2020 সালে Apple একটি স্কিম প্রসারিত করেছে যা ছোট স্বাধীন দোকানগুলিকে বৈধভাবে আইফোনগুলি ঠিক করার অনুমতি দেয়। এখন এই কর্মশালাগুলি ম্যাকগুলিকেও ঠিক করতে পারে৷

অ্যাপল কি বিনামূল্যে মেরামত করে?

যদি আপনার পণ্যের ওয়ারেন্টির মধ্যে থাকে - যা বিক্রয়ের স্থান থেকে এক বছরের মধ্যে (এমনকি যদি আপনি একটি সংস্কার করা Apple পণ্য কিনছেন) - এবং ভুল হয়ে যায় তবে আপনি অ্যাপলকে বিনামূল্যে এটি ঠিক করতে পেতে পারেন৷

অন্যান্য কারণ যা আপনাকে বিনামূল্যে মেরামত পেতে সাহায্য করতে পারে তা হল আপনার পণ্যটি রিকল করা হয়েছে বা মেরামত প্রোগ্রামে যোগ্যতা অর্জন করেছে। আমরা আগেই উল্লেখ করেছি, আমাদের কাছে বিভিন্ন মেরামতের স্কিম এবং রিকল সম্পর্কে একটি পৃথক নিবন্ধ রয়েছে। পড়ুন:ম্যাকবুক রিকল এবং মেরামত প্রোগ্রাম - আপনার ম্যাক অন্তর্ভুক্ত? এবং অ্যাপল পণ্য রিকল এবং আইফোন এবং আইপ্যাডের জন্য বিনামূল্যে মেরামত প্রোগ্রাম।

অ্যাপল পণ্য মেরামত করা কতটা সহজ?

আপনি যখন একটি নতুন অ্যাপল পণ্য বেছে নিচ্ছেন তখন এটি ভেঙে যাওয়ার সম্ভাবনা কতটা এবং মেরামত করা কতটা সহজ হবে তা বিবেচনায় নেওয়া বুদ্ধিমানের কাজ হবে। আজকাল স্মার্টফোনের অন্যতম প্রধান হত্যাকারী হ'ল ব্যাটারি, আরেকটি হল স্মার্টফোন তৈরিতে ব্যবহৃত গ্লাসের সমস্ত প্রযুক্তিগত অগ্রগতি সত্ত্বেও, আমরা যে সহজে স্ক্রিনগুলি ভেঙে ফেলি৷

অ্যাপল স্ক্রিন এবং ব্যাটারির ক্ষেত্রে আইফোনের মেরামতযোগ্যতা উন্নত করেছে, তবে এর অন্যান্য পণ্যগুলির কী হবে? একটি আইপ্যাডে একটি স্ক্রিন প্রতিস্থাপন করা একটি আইফোনের মতো সহজ নয়, উদাহরণস্বরূপ, এবং দাম অনেক বেশি৷

আশা করি যে পরিবর্তন হবে. ইইউ মেরামতের অধিকার আন্দোলনকে সমর্থন করেছে এবং এমন আইন প্রণয়ন করার লক্ষ্যে রয়েছে যা নতুন ডিভাইসগুলির জন্য বাধ্যতামূলক করে তুলবে যাতে মেরামত করা সহজ হয়৷ অপসারণযোগ্য এবং প্রতিস্থাপনযোগ্য যন্ত্রাংশ সহ পণ্যগুলি তৈরি করতে আশা করি নেতৃস্থানীয় নির্মাতারা৷

এই প্রচারণার ফলস্বরূপ, ফরাসি আইন ইতিমধ্যে অ্যাপলকে বাধ্য করেছে পণ্যগুলিকে মেরামতযোগ্যতার স্কোর দেখানোর জন্য লেবেল করতে। পরিবর্তনের ফলে বর্ধিত আয়ুষ্কাল সহ আরও প্রতিকারযোগ্য পণ্যের দিকে পরিচালিত করা উচিত যাতে সেগুলি তাড়াতাড়ি ল্যান্ডফিলে শেষ হওয়ার সম্ভাবনা কম থাকে।

অ্যাপল - এবং অন্যান্য সংস্থাগুলি - এখন পণ্যগুলির মেরামতযোগ্যতা সূচক নির্দেশ করতে হবে৷ কেন Apple ফ্রান্সে পণ্যগুলির মেরামতযোগ্যতা প্রকাশ করতে বাধ্য হয়েছে সে সম্পর্কে আরও পড়ুন৷

কেনার জন্য একটি নতুন পণ্য বেছে নেওয়ার সময় একটি পণ্যের মেরামতযোগ্যতা সিদ্ধান্তের অংশ হওয়া উচিত এবং ফরাসি আইনের জন্য ধন্যবাদ অ্যাপল এখন এই তথ্য প্রকাশ করতে বাধ্য হচ্ছে৷

কোম্পানিটি তার ফ্রেঞ্চ অ্যাপল স্টোরে বিক্রি করা অনেক পণ্যের জন্য একটি মেরামতযোগ্যতা স্কোর অন্তর্ভুক্ত করে।

অ্যাপলের স্কোরগুলি নিম্নলিখিতগুলির উপর ভিত্তি করে:

  1. ডকুমেন্টেশন অ্যাক্সেস।
  2. বিচ্ছিন্ন করা (এটি কতটা সহজ, কোন সরঞ্জামগুলির প্রয়োজন ইত্যাদি)।
  3. খুচরা যন্ত্রাংশের প্রাপ্যতা।
  4. খুচরা যন্ত্রাংশের দাম (নতুন কেনার তুলনায়)।
  5. সফ্টওয়্যার আপডেটে অ্যাক্সেস, বিনামূল্যের প্রযুক্তিগত সহায়তা এবং সফ্টওয়্যার পুনরায় সেট করার ক্ষমতা।

অ্যাপলই কেবল অ্যাপল পণ্যগুলি মেরামত করা কতটা সহজ (বা কঠিন) তা প্রকাশ করে না। iFixit অ্যাপলের বিভিন্ন পণ্যের মেরামতযোগ্যতার জন্য গাইড অফার করার জন্য বিখ্যাত যেখানে তারা এমন সমস্যাগুলিকে হাইলাইট করে যা আপনাকে প্রথমে মেরামতের প্রয়োজন হতে পারে - উদাহরণস্বরূপ, আইফোনের সামনে এবং পিছনে ভাঙা কাচ। ভাগ্যক্রমে আইফোনের সামনের গ্লাসটি বেশ সহজ এবং মেরামত করা তুলনামূলকভাবে সস্তা, তবে কাচের পিছনে প্রতিস্থাপন করা একটি ব্যয়বহুল কাজ হতে পারে।

আরেকটি বিষয় মনে রাখবেন যে অ্যাপলের প্রতিটি পণ্যের জীবনে একটি সময় আসে যখন এটি অপ্রচলিত বা ভিন্টেজ হয়ে যায়। এগুলি এমন পদ যা অ্যাপল পণ্যগুলিকে বর্ণনা করতে ব্যবহার করে একবার সেগুলি পাঁচ বা আট বছরের বেশি সময় ধরে বিক্রি না করা হয়। একবার একটি পণ্য ভিনটেজ হয়ে গেলে অ্যাপল শুধুমাত্র সেটি মেরামত করবে যদি এর অংশ থাকে (এবং তারপরে একটি মূল্যে, অবশ্যই)। একবার কোনো পণ্য অপ্রচলিত হয়ে গেলে অ্যাপল সেটি মেরামত করবে এমন কোনো সম্ভাবনা নেই।

অ্যাপল ভিনটেজ তালিকায় 2015 ম্যাকবুক যুক্ত করার সাথে অসমর্থিত পণ্যের তালিকা বাড়ছে। এখানে আরও পড়ুন:ম্যাক কতক্ষণ স্থায়ী হয়?

আইফোন মেরামত করা কতটা সহজ?

ভাবছেন যে মেরামত করা সবচেয়ে সহজ আইফোন কি? দুর্ভাগ্যবশত আইফোন মেরামত করা সহজতর হচ্ছে না, যদিও দুটি জিনিস মেরামতের প্রয়োজন হতে পারে - স্ক্রিন এবং ব্যাটারি - অ্যাক্সেস করা যথেষ্ট সহজ (যদিও সেগুলি মেরামত করা যায় না যা আপনি বাড়িতে করতে পারেন)।

যাইহোক, iPhone XS এবং XR লঞ্চের পর থেকে, মেরামত কোম্পানি এবং হোম ফিক্সাররা দেখেছে যে সিস্টেম কনফিগারেশন ব্যবহার করে পরিবর্তন চূড়ান্ত না করে ব্যাটারি পরিবর্তন করা আর সম্ভব নয়, অ্যাপল একটি অনলাইন টুল তার নিজস্ব স্টোর এবং অনুমোদিত মেরামত কোম্পানিগুলির কাছে উপলব্ধ করে। .

iPhone 12 সিরিজের মেরামতযোগ্যতা

iFixit iPhone 12 সিরিজের মেরামতযোগ্যতার জন্য 6/10 স্কোর দেয়। আইফোনের 2020 রেঞ্জের পক্ষে স্ক্রিন এবং ব্যাটারি প্রতিস্থাপনের জন্য সহজ অ্যাক্সেস এবং বেশিরভাগ উপাদানই মডুলার। প্রধান সমালোচনা হল গ্লাস ব্যাক - সমস্যা হল যদি পিছনের গ্লাসটি ভেঙ্গে যায় তবে প্রতিটি উপাদান অপসারণ করা এবং পুরো চ্যাসিস প্রতিস্থাপন করা প্রয়োজন। iFixit রিপোর্ট করে যে iPhone 12 সিরিজের স্ক্রিন এবং ক্যামেরা প্রতিস্থাপন অবশ্যই সিস্টেম কনফিগারেশন অ্যাপের মাধ্যমে সক্রিয় করতে হবে - যা আবার আমাদের হোম-ফিক্সারদের গণনা করে।

অ্যাপলের নিজস্ব স্কোরিং (যা আপনি তার ওয়েবসাইটের ফ্রেঞ্চ সংস্করণে দেখতে পাবেন) iPhone 12 সিরিজকে 6/10 পুরস্কৃত করা হয়েছে।

iPhone SE 2020 মেরামতযোগ্যতা

iFixit iPhone SE 2020 স্কোর করেনি, কিন্তু Apple পেয়েছে - সেক্ষেত্রে এটি 6.2/10 পায়।

iPhone 11 মেরামতযোগ্যতা

iFixit এছাড়াও iPhone 12 সিরিজের অনুরূপ কারণে iPhone 11 সিরিজ 6/10 দিয়েছে, উল্লেখ করেছে যে ব্যাটারি প্রতিস্থাপন সহজ করা হয়েছে, কিন্তু আবারও এই সত্যটির সমালোচনা করে যে পিছনের গ্লাসটি সম্পূর্ণ হাউজিং অদলবদল দিয়ে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করা যেতে পারে।

Apple এর স্কোরিং দেখে iPhone 11 এবং 11 Pro 4.6/10 পাচ্ছে, যখন iPhone 11 Pro Max পেয়েছে 4.5/10৷

iPhone XR মেরামতযোগ্যতা

iPhone XR iFixit থেকে 6/10 এর একই স্কোর পায়, স্ক্রিন এবং ব্যাটারি হাইলাইট করা সহজে প্রতিস্থাপন করা এবং গ্লাস ব্যাক হাইলাইট করার ক্ষেত্রে একই সমস্যা।

অ্যাপল XR 4.5/10 দেয়।

iPhone XS সিরিজের মেরামতযোগ্যতা

iPhone XS একই, একই কারণে iFixit থেকে 6/10 স্কোর অর্জন করেছে। Apple XS Max 4.5/10 এবং XS 4.7/10 দেয়৷

iPhone X মেরামতযোগ্যতা

আইফোন এক্সকেও iFixit দ্বারা 6/10 দেওয়া হয়েছিল যিনি প্রদর্শন এবং ব্যাটারি মেরামতের জন্য অ্যাক্সেসযোগ্যতা উল্লেখ করেছিলেন, কিন্তু সমালোচনা করেছিলেন "ফসি ক্যাবলগুলি অসম্পর্কিত উপাদানগুলিকে জটিল সমাবেশে একত্রিত করে - ব্যয়বহুল এবং প্রতিস্থাপন করা কষ্টকর"। অ্যাপল ফ্রেঞ্চ অ্যাপল স্টোরে iPhone X 4.8/10 দেয়।

iPhone 8 মেরামতযোগ্যতা

আইফোন 8 কে 6/10 দেওয়া হয়েছিল, গ্লাসের পিছনে একটি সম্ভাব্য সমস্যা হিসাবে হাইলাইট করা হয়েছে। অ্যাপল 8 এবং 8 প্লাস 6.6/10 উভয়ই দেয়।

iPhone 7 মেরামতযোগ্যতা

আইফোন 7 - 2016 সালে আবার চালু করা হয়েছিল - শেষবার আইফোন iFixit থেকে 7/10 স্কোর পেয়েছিল বলে চিহ্নিত করেছে৷ এখানে সলিড স্টেট হোম বোতামের দ্বারা প্রদত্ত উন্নতিগুলি অনুকূলে একটি পয়েন্ট হিসাবে উল্লেখ করা হয়েছিল, কারণ পুরানো যান্ত্রিক বোতামটি পুরানো মডেলগুলিতে ব্যর্থতার একটি সাধারণ পয়েন্ট ছিল। Apple iPhone 7 6.6/10 দেয় যখন 7 Plus পায় 6.7/10৷

ম্যাক মেরামত করা কতটা সহজ?

একটি নতুন ম্যাক খুঁজছেন এবং ভাবছেন যে মেরামত করা সবচেয়ে সহজ ম্যাক কী? অনেক ম্যাক ল্যাপটপের সমস্যা হল যে অ্যাপল অনেক আঠালো এবং সোল্ডার ব্যবহার করে কম্পোনেন্ট আটকে রাখতে। সোল্ডারিং বা আঠালো উপাদানগুলিকে জায়গায় রেখে অ্যাপল ত্রুটিযুক্ত উপাদানগুলিতে অ্যাক্সেসকে অসম্ভব করে তোলে। অর্থ ছাড়াও আপনি একটি ভাঙা ম্যাকবুক এয়ার মেরামত করতে সক্ষম নাও হতে পারেন, এটি পরিবেশের জন্য দুর্দান্ত খবর নয় কারণ ম্যাকগুলি সাধারণত ল্যান্ডফিলে ঠিক করা যায় না৷

আইফোনের মতোই, অ্যাপল এখন তার কিছু ম্যাকের জন্য মেরামতযোগ্যতার স্কোর প্রকাশ করছে। iFixit কিছু ম্যাকের জন্যও এই তথ্য অফার করে৷

ম্যাকবুক এয়ার মেরামতযোগ্যতা

iFixit এখনও M1 Macs কে একটি রেটিং দেয়নি। অ্যাপলের অবশ্য রয়েছে:M1 ম্যাকবুক এয়ার 6.5/10 পেয়েছে, যা 2018 সালের ম্যাকবুক এয়ার পুরস্কারের সমান স্কোর।

2018 MacBook Air iFixit থেকে 3/10 পায়। এখানে সমালোচনা হল কীবোর্ডটিকে টপ কেসে একত্রিত করা হয়েছে, যা প্রতিস্থাপনকে কঠিন এবং ব্যয়বহুল করে তুলেছে (2016-2020 ম্যাকবুক এয়ারের কীবোর্ডের সমস্যার কারণে একটি বিশেষ সমস্যা)। এই ল্যাপটপগুলি স্টোরেজ এবং র‌্যাম সোল্ডার করার কারণেও আটকে থাকে। এয়ারের পক্ষে, iFixit নোট করে যে পোর্ট, ফ্যান, স্পিকার এবং অন্যান্য কিছু উপাদান সহজে অ্যাক্সেস করা যায়।

iFixit এও উল্লেখ করেছে যে অ্যাপল 2020 সালের প্রথম দিকের ম্যাকবুক এয়ারের ভিতরের উপাদানগুলির বিন্যাসে পরিবর্তন করেছে যাতে সার্ভিসিং এবং মেরামত সহজ হয়৷

যাইহোক, 2017-এর আগের ম্যাকবুক এয়ারের পুরানো ডিজাইনটি আসলে অ্যাপল - 7/10 দ্বারা পুরস্কৃত একটি ভাল স্কোর ছিল।

ম্যাকবুক প্রো মেরামতযোগ্যতা

M1 MacBook Pro অ্যাপল থেকে 5.6/10 পায়, যেখানে পুরোনো 2020 2.0GHz মডেলটি 6.3/10 পায়৷

এটি কীভাবে iFixit-এর স্কোরে অনুবাদ করতে পারে তার একটি ধারণা পেতে, 2019 13in MacBook Pro (এন্ট্রি-লেভেল মডেল, তবে মেরামতযোগ্যতা সম্ভবত সব মডেলের ক্ষেত্রে প্রযোজ্য) iFixit দ্বারা 2/10 স্কোর দেওয়া হয়েছিল। তারা যে নেতিবাচক দিকগুলি নোট করে তার মধ্যে রয়েছে অ্যাপলের মালিকানাধীন পেন্টালোব স্ক্রু, ব্যাটারিতে আঠালো এবং সোল্ডার-ডাউন RAM।

2/10 স্কোর অন্তত 2018 মডেলের একটি সামান্য উন্নতি:এখানে iFixit এই সত্যটির সমালোচনা করে যে প্রসেসর, RAM এবং ফ্ল্যাশ মেমরি লজিক বোর্ডে সোল্ডার করা হয়েছে এবং কীবোর্ড, ব্যাটারি এবং স্পিকার একসাথে আঠালো। T2 চিপের সাথে যুক্ত হওয়ার কারণে টাচ আইডি বোতামটিও হাইলাইট করা হয়েছে। Apple 2019 13in MacBook Pro কে 5.6/10 স্কোর দিয়েছে, যেখানে 2018 মডেলটি 6.2/10 স্কোর করেছে।

iFixit অনুসারে 16in MacBook Pro সুপারিশ করার মতো নয়। মেরামতযোগ্যতার জন্য তারা এটিকে মাত্র 1/10 দেয়, উল্লেখ্য যে প্রসেসর, র‌্যাম এবং ফ্ল্যাশ মেমরি সবই লজিক বোর্ডে সোল্ডার করা হয়েছে, প্রতিস্থাপন কঠিন করে তোলে। তারা আরও লক্ষ্য করে যে আঠালো এবং/অথবা রিভেটগুলি কীবোর্ড, ব্যাটারি, স্পিকার এবং টাচ বারকে সুরক্ষিত করে, তাই সেই মেরামতগুলিও কঠিন হবে। এছাড়াও টাচ আইডি সেন্সর হল পাওয়ার সুইচ এবং লজিক বোর্ডে লক করা এবং T2 চিপের সাথে যুক্ত, যা সেই উপাদানটির মেরামতকে কঠিন করে তুলবে৷

পুরানো 15in ম্যাকবুক প্রো এর চেয়ে ভাল ছিল না, এছাড়াও 1/10 স্কোর করেছে, মূলত 16in মডেলের মতো একই কারণে। Apple 16in MacBook Pro 6.3/10 পুরষ্কার দেয়৷

iMac মেরামতযোগ্যতা

ডেস্কটপের ক্ষেত্রে, 2020 27in iMac iFixit থেকে 4/10 পায়। এখানে সমালোচনা হল যে অ্যাপল উপাদানগুলি অ্যাক্সেস করার জন্য স্ক্রিনটি অপসারণ করা এত কঠিন করে তোলে - এবং আপনি যে অবস্থায় শুরু করেছিলেন সেখানে এটি ফিরিয়ে দেওয়া কঠিন। একবার আপনি ভিতরে গেলে, উন্মুক্ত পাওয়ার সাপ্লাই একটি উদ্বেগের বিষয়। এবং অভ্যন্তরীণ স্টোরেজ পরিবর্তন করা অসম্ভব। অ্যাপল এখনও এই মডেলগুলিকে রেট দেয়নি৷

iMac Pro 3/10 পায়। এখানে সমালোচনাগুলি হল যে মূল উপাদানগুলি লজিক বোর্ডের পিছনে চাপা পড়ে, অ্যাক্সেসের জন্য প্রচুর বিচ্ছিন্নকরণের প্রয়োজন, বাহ্যিক RAM অ্যাক্সেস হ্যাচের ক্ষতি - অন্যান্য 27in iMac মডেলগুলির একটি বৈশিষ্ট্য - মানে RAM একটি আরও কঠিন আপগ্রেড, এবং GPU জায়গায় সোল্ডার করা হয়। অ্যাপল এখনও এই মডেলগুলিকে রেট দেয়নি৷

ম্যাক মিনি মেরামতযোগ্যতা

2018 ম্যাক মিনি iFixit থেকে 6/10 এর মেরামতযোগ্যতা স্কোর পেয়েছে। এখানে সমালোচনা ছিল যে সিপিইউ এবং স্টোরেজ উভয়ই লজিক বোর্ডে সোল্ডার করা হয় এবং ব্যবহারকারী-আপগ্রেডযোগ্য নয় এবং সত্য যে অনেক পোর্টের মধ্যে যেকোনও যদি ক্ষতিগ্রস্থ হয় বা জীর্ণ হয়ে যায় তবে পুরো লজিক বোর্ডটি প্রতিস্থাপন করতে হবে। এর পক্ষে ম্যাক মিনি উপাদানগুলি আঠালো সহ জায়গায় রাখা হয় না এবং RAM সহজেই আপগ্রেড করা যায়। অ্যাপল এখনও এই মডেলগুলিকে রেট দেয়নি৷

আইপ্যাড মেরামত করা কতটা সহজ?

এটি সত্যিই হতাশাজনক যে আইপ্যাডটি আইফোনের মতো মেরামত করা ততটা সহজ নয়। আসলে স্ক্রীন এবং ব্যাটারি প্রতিস্থাপনের অসুবিধার উপর জোর দেওয়া হয়েছে যে এই উভয় মেরামত আইফোনে তুলনামূলকভাবে সহজ। আমরা মনে করি এখনই সময় অ্যাপল আইপ্যাডকে সহজ করে দিয়েছে।

মেরামত করার সবচেয়ে সহজ আইপ্যাড কি?

2019 সালের iPad iFixit থেকে 2/10 এর মেরামতযোগ্যতা স্কোর পায়। এখানে সমালোচনাগুলি হল খুব শক্তিশালী আঠালোকে ভিতরে প্রবেশ করা প্রায় অসম্ভব করার বাধা, এবং একবার আপনি ভিতরে প্রবেশ করলে আঠালোর অত্যধিক ব্যবহার। লাইটনিং পোর্ট - "ব্যর্থতার সাধারণ পয়েন্ট" হিসাবে উল্লেখ করা দুর্ভাগ্যবশত প্রতিস্থাপন করা কঠিন কারণ এটি লজিক বোর্ডে সোল্ডার করা হয়।

2019 থেকে iPad Airও iFixit থেকে 2/10 স্কোর করেছে। এখানে ব্যাটারি প্রতিস্থাপন অন্তত সম্ভব হিসাবে উল্লেখ করা হয়েছে কিন্তু তারা অভিযোগ করে যে এটি "অপ্রয়োজনীয়ভাবে কঠিন"। আবার, জায়গায় অত্যধিক আঠালো হোল্ডিং অংশ এবং তারের আছে. লাইটনিং পোর্টটি প্রতিস্থাপন করা কঠিন কারণ এটি লজিক বোর্ডে সোল্ডার করা হয়েছে। তবে কমপক্ষে অন্যান্য উপাদানগুলি মডুলার এবং তাই স্বাধীনভাবে প্রতিস্থাপন করা যেতে পারে (আপনি একবার ভিতরে প্রবেশ করলে)।

2019 আইপ্যাড মিনি একই রকম। এটি iFixit এর সাথে 2/10 স্কোর করে যে ব্যাটারি প্রতিস্থাপন কতটা কঠিন এবং যন্ত্রাংশ এবং তারগুলিকে কীভাবে আঠালো ধরে রাখা হয়। তারা আরও নোট করে যে হোম বোতাম অপসারণ করা কঠিন এবং আপনি যদি টাচ আইডি কার্যকারিতা রাখতে চান তাহলে ডিসপ্লে প্রতিস্থাপনের একটি প্রয়োজনীয় অংশ৷

2018 iPad Pro একটু ভালো স্কোর পায় - 3/10। এখানে সমালোচনা আবার সব আঠালো যা অ্যাপল মামলার ভিতরে ব্যবহার করে। কিন্তু অন্তত এখানে ব্যাটারি সহজে সরানো ট্যাব দিয়ে সুরক্ষিত। এর পক্ষে আরেকটি পয়েন্ট হল USB-C পোর্ট যা মডুলার এবং স্বাধীনভাবে প্রতিস্থাপন করা যেতে পারে।

অ্যাপল ওয়াচ মেরামত করা কতটা সহজ?

আইফোনের মতো অ্যাপল ওয়াচ স্ক্রিনটি ভেঙে যাওয়ার সম্ভাবনা রয়েছে, যদিও আইফোনের বিপরীতে আমরা আমাদের অ্যাপল ঘড়িগুলি ফেলে দেওয়ার সম্ভাবনা নেই। কিন্তু অ্যাপল ওয়াচ ঠিক করা কতটা সহজ?

মেরামত করা সবচেয়ে সহজ Apple Watch কি?

Apple Watch Series 6 iFixit থেকে 6/10 এর মেরামতযোগ্যতা স্কোর পায়। স্ক্রিন এবং ব্যাটারি প্রতিস্থাপনের জন্য যুক্তিসঙ্গতভাবে সোজা। প্রধান অভিযোগ হল যে অনেকগুলি কম্পোনেন্ট তারগুলি সরাসরি S6 এ মাউন্ট করা হয় এবং সেগুলি ক্ষতিগ্রস্ত হলে দক্ষ মাইক্রোসোল্ডারিং প্রয়োজন৷

সিরিজ 5 একই কারণে 6/10 স্কোর করে।

সিরিজ 4 এবং 3 6/10 স্কোর করেছিল কিন্তু উভয় ক্ষেত্রেই অতিরিক্ত সমালোচনা ছিল যে "রজন-আবদ্ধ S4 সিস্টেম বেশিরভাগ বোর্ড-স্তরের মেরামতকে অসম্ভব করে তোলে।"

iFixit এখনও Apple Watch SE এর মেরামতযোগ্যতা অর্জন করতে পারেনি৷

তাই গুটিয়ে নেওয়ার জন্য, অ্যাপল পণ্যগুলি ঠিক করা সহজ বা সস্তা নয়। অ্যাপল আইফোনে স্ক্রিন এবং ব্যাটারি প্রতিস্থাপন করা সহজ করে দিয়েছে, যা একটি বোনাস, কিন্তু দেওয়া হয়েছে যে সেগুলি ভুল হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি, একটি অপরিহার্য বোনাস। আমরা আশা করি যে নতুন EU আইন আসছে তার মানে হল Apple এবং অন্যান্য কোম্পানিগুলি তাদের পণ্যগুলির মেরামতযোগ্যতার উপর আরও বেশি মনোযোগ দিচ্ছে, তাদের জীবনকাল বাড়িয়েছে৷


  1. কীভাবে পানিতে ক্ষতিগ্রস্ত iPhone 5 মেরামত করবেন

  2. অ্যাপল কেয়ার কীভাবে বাতিল করবেন তার সুবিধাজনক গাইড

  3. আইফোনে কীভাবে দীর্ঘ এক্সপোজার ফটো তোলা যায়

  4. কিভাবে স্ক্রিনশট নেবেন এবং আপনার স্ক্রীন ম্যাকওএস এ রেকর্ড করবেন?