কম্পিউটার

স্টোর এবং অনলাইনে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

Apple Pay-এর জন্য ধন্যবাদ, আমরা ভালোর জন্য বাড়িতে মানিব্যাগ রেখে যাওয়ার এক ধাপ কাছাকাছি চলে এসেছি। কন্ট্যাক্টলেস পেমেন্ট সিস্টেম, অ্যাপলের বিভিন্ন ধরনের পণ্যে উপলব্ধ, প্রতিদিনের জিনিসপত্রের জন্য অর্থপ্রদান করাকে হাওয়া দেয়।

অ্যাপল পে কীভাবে ব্যবহার করতে হয়, বৈশিষ্ট্য সেট আপ করা এবং দোকানে এবং অনলাইনে পেমেন্ট সিস্টেম কীভাবে কাজ করে সে সম্পর্কে আমরা আরও হাইলাইট করব।

Apple Pay কি?

স্টোর এবং অনলাইনে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

অ্যাপল পে একটি ডিজিটাল ওয়ালেট। এর মানে ক্রেডিট বা ডেবিট কার্ডে ভরা মানিব্যাগ বহন করার পরিবর্তে, সমস্ত অর্থপ্রদানের তথ্য আপনার iPhone, iPad, Apple Watch, বা Mac-এ নিরাপদে এবং নিরাপদে বিদ্যমান।

বৈশিষ্ট্যটি ব্যবহার করার দুটি ভিন্ন উপায় রয়েছে—একটি ইট-ও-মর্টার দোকানে বা অনলাইনে৷

যখন এটি একটি ফিজিক্যাল স্টোরে চেক আউট করার সময় হয়, আপনি শুধুমাত্র একটি iPhone বা Apple Watch ব্যবহার করতে পারবেন, এই দুটি পণ্য বিল্ট-ইন NFC যোগাযোগ প্রযুক্তি সহ৷

Apple Pay অনলাইনে ব্যবহার করার সময়, আপনার একটি iPhone, iPad বা Mac প্রয়োজন৷ Apple Pay-এর সাথে সামঞ্জস্যপূর্ণ একটি সাইটে কেনাকাটা করার সময়, একটি অ্যাকাউন্ট তৈরি করতে এবং আপনার ঠিকানা এবং অন্যান্য তথ্য যোগ করতে সময় ব্যয় করার প্রয়োজন নেই৷

কোম্পানির পিয়ার-টু-পিয়ার পেমেন্ট সিস্টেম অ্যাপল পে ক্যাশ ব্যবহার করার জন্য আপনাকে Apple Pay-এর সুবিধা নিতে হবে।

অ্যাপল পে কিভাবে সেট আপ করবেন

Apple Pay-তে আপনার কার্ডের তথ্য যোগ করার চেষ্টা করার সময় জিজ্ঞাসা করা প্রথম প্রধান প্রশ্ন হল আপনার কার্ডটি বৈশিষ্ট্যটি সমর্থন করে কিনা। কন্ট্যাক্টলেস পেমেন্ট ফিচার ব্যবহার করতে আপনার ব্যাঙ্ক বা কার্ড ইস্যুকারীকে অ্যাপল পে সমর্থন করতে হবে।

আপনার কার্ড সামঞ্জস্যপূর্ণ কিনা তা দেখতে, অ্যাপল ওয়েবসাইটে সম্পূর্ণ তালিকাটি দেখুন। সমর্থিত কার্ড প্রদানকারীদের সংখ্যা আপনার দেশের উপর নির্ভর করে ব্যাপকভাবে পরিবর্তিত হয়।

যখন আপনি নিশ্চিত করেছেন যে আপনার কার্ড সমর্থিত, ওয়ালেট খুলুন৷ একটি আইফোনে অ্যাপ। আপনি একটি Apple ID দিয়ে সাইন ইন করেছেন তা নিশ্চিত করুন৷ তারপর এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. প্লাস আলতো চাপুন (+ ) উপরের ডানদিকের কোণায় আইকন।
  2. Apple Pay-তে যোগ করতে কার্ডের ধরন বেছে নিন। ক্রেডিট বা ডেবিট কার্ডের পাশাপাশি, আপনি কিছু ধরণের ট্রানজিট কার্ডও যোগ করতে পারেন।
  3. কার্ডটিকে একটি সমতল পৃষ্ঠে রাখুন এবং তারপর স্বয়ংক্রিয়ভাবে তথ্য স্ক্যান এবং আমদানি করতে iPhone ক্যামেরা ব্যবহার করুন৷ বিকল্পভাবে, আপনি নিজেও কার্ড নম্বর এবং মেয়াদ শেষ হওয়ার তারিখ যোগ করতে পারেন।
  4. আপনার কার্ড প্রদানকারী কার্ডের তথ্য যাচাই করার পরে, এটি Wallet অ্যাপে যোগ করা হবে।

এমনকি একটি আইফোনে আপনার কার্ডের তথ্য যোগ করার পরেও, অতিরিক্ত নিরাপত্তার জন্য আপনাকে এটি আবার অ্যাপল ওয়াচে প্রবেশ করতে হবে। এটি করতে, সঙ্গী দেখুন খুলুন অ্যাপ এবং ওয়ালেট এবং অ্যাপল পে সনাক্ত করুন আমার ঘড়িতে ট্যাব তারপর কার্ড যোগ করুন নির্বাচন করুন .

আপনার iPad এ একটি কার্ড যোগ করতে, সেটিংস> Wallet &Apple Pay-এ যান এবং কার্ড যোগ করুন নির্বাচন করুন . বাকি প্রক্রিয়াটি আইফোনের মতো।

Mac এ Apple Pay সেট আপ করা একটি অনুরূপ প্রক্রিয়া, যেখানে আপনি অনলাইন অর্থপ্রদানের জন্য ব্যবহার করার জন্য ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য লিখবেন৷

অ্যাপল পে গ্রহণ করে এমন একটি দোকান আমি কোথায় পাব?

স্টোর এবং অনলাইনে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

Apple Pay সমীকরণের দ্বিতীয় অংশ হল একটি ইট-এন্ড-মর্টার বা অনলাইন দোকান খুঁজে পাওয়া যা অর্থপ্রদানের পদ্ধতি গ্রহণ করে৷

অ্যাপল পে গ্রহণ করে এমন একটি স্টোর খুঁজে পাওয়ার একটি সহজ উপায় হল অ্যাপল মানচিত্র খোলা। আপনি যে নির্দিষ্ট দোকানটি খুঁজছেন সেটি খুঁজুন এবং তারপর নাম নির্বাচন করুন৷

আপনি আরও তথ্য দেখতে পাবেন, যেমন ঘন্টা এবং ঠিকানা। নিচের দিকে স্ক্রোল করুন জানার জন্য দরকারী অধ্যায়. অ্যাপল পে গৃহীত হলে, আপনি অ্যাপল পে লোগো দেখতে পাবেন।

এই বৈশিষ্ট্যটির সাহায্যে, আপনি সহজে বিভিন্ন ধরণের বিভিন্ন স্টোর খুঁজে পেতে সক্ষম হবেন যা Apple Pay গ্রহণ করে, যেমন গ্যাস স্টেশন, রেস্তোরাঁ এবং আরও অনেক কিছু।

এবং সিরি আপনাকে এমন একটি স্টোর সনাক্ত করতে সহায়তা করতে পারে যা অ্যাপল পে গ্রহণ করে। শুধু বলুন, উদাহরণস্বরূপ, "হেই সিরি, আমাকে একটি কফি শপ দেখান যা Apple Pay গ্রহণ করে" এবং ভার্চুয়াল সহকারী আপনার স্ক্রিনে বিকল্পগুলি সরবরাহ করবে। আরও তথ্য দেখতে শুধু একটি বিকল্প নির্বাচন করুন৷

স্টোর এবং অনলাইনে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন স্টোর এবং অনলাইনে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন স্টোর এবং অনলাইনে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

আপনি ঠিক কী খুঁজছেন তা যদি আপনি জানেন তাহলে আপনি এমন কিছু বলতে পারেন যেমন "Hey Siri, Apple Pay গ্রহণ করে এমন নিকটতম McDonald's দেখান।"

বাইরে যাওয়ার সময়, আপনি এটিও দেখতে পারেন যে কোনও দোকান তার প্রবেশদ্বারের কাছে Apple Pay লোগো পোস্ট করেছে কিনা তা দেখানোর জন্য যে এটি Apple-এর কন্ট্যাক্টলেস পেমেন্ট সিস্টেম গ্রহণ করে।

অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

Wallet অ্যাপে আপনার পেমেন্ট কার্ডের তথ্য যোগ করে, এখন Apple Pay ব্যবহার শুরু করার সময়। সবচেয়ে জনপ্রিয় উপায় হল একটি ইট-ও-মর্টার দোকানে।

স্টোর এবং অনলাইনে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

চেকআউটের সময়, পেমেন্ট টার্মিনালটি সন্ধান করুন এবং আপনার আইফোনটি বের করুন। পরবর্তী ধাপ আপনার iPhone মডেলের উপর নির্ভর করে।

ফেস আইডি সহ একটি আইফোনে, পার্শ্বে ডাবল-ক্লিক করুন বাটন, হ্যান্ডসেট লক করা থাকলেও। স্ক্রিনে, আপনি ডিফল্ট পেমেন্ট কার্ড দেখতে পাবেন, অথবা আপনি কোন কার্ডটি ব্যবহার করতে চান তা নির্বাচন করতে পারেন। তারপরে আপনি স্ক্রিনের দিকে নজর দিতে পারেন বা অর্থপ্রদানের প্রমাণীকরণের জন্য ফোনের পাসকোড লিখতে পারেন।

টাচ আইডি সহ একটি আইফোনে, হোম-এ ডাবল-ক্লিক করুন৷ পরিবর্তে বোতাম। তারপর পেমেন্ট প্রমাণীকরণ করতে টাচ আইডি ব্যবহার করুন।

পেমেন্ট টার্মিনালের কাছে আপনার iPhone ধরে রাখুন যতক্ষণ না আপনি সম্পন্ন দেখতে পান এবং আইফোন ডিসপ্লেতে একটি চেকমার্ক।

আপনি অ্যাপল ওয়াচ দিয়েও অর্থ প্রদান করতে পারেন। ডিফল্ট কার্ড ব্যবহার করতে, পার্শ্বে ডাবল-ক্লিক করুন বোতাম এটি ডিফল্ট কার্ড নিয়ে আসে। আপনি চাইলে কার্ড পরিবর্তনও করতে পারেন। অ্যাপল ওয়াচ ডিসপ্লেটি পাঠকের কাছে রাখুন যতক্ষণ না আপনি একটি মৃদু টোকা অনুভব করেন। অর্থপ্রদান সম্পূর্ণ হয়।

যেহেতু আপনার ঘড়িটি আপনার iPhone এর সাথে পেয়ার করা হয়েছে, তাই পাসকোড বা অন্য প্রমাণীকরণ পদ্ধতি লিখতে হবে না।

যেকোনো একটি বিকল্পের সাথে, স্টোর এবং অর্থপ্রদানের পরিমাণের উপর নির্ভর করে, আপনাকে একটি পিন লিখতে বা একটি রসিদে স্বাক্ষর করতে হতে পারে৷

স্টোর এবং অনলাইনে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন

অ্যাপল পে অনলাইন ব্যবহার করা একটু ভিন্ন। শুধুমাত্র Mac, iPhone এবং iPad এ উপলব্ধ, আপনি অ্যাপ বা Safari-এ চেকআউট প্রক্রিয়া চলাকালীন Apple Pay লোগো দেখতে পাবেন। এটি নির্বাচন করুন এবং আপনি আপনার ডিফল্ট ক্রেডিট কার্ড এবং শিপিং তথ্য সহ একটি ডায়ালগ বক্স দেখতে পাবেন। প্রয়োজনে আপনি দ্রুত অন্য কার্ডে যেতে পারেন।

ফেস আইডি সহ একটি iPhone বা iPad-এ অর্থপ্রদান নিশ্চিত করার জন্য প্রস্তুত হলে, পার্শ্বে ডাবল-ক্লিক করুন বোতাম এবং তারপর ফেস আইডি বা পাসকোড ব্যবহার করুন। ফেস আইডি ছাড়া আইফোন বা আইপ্যাডে, টাচ আইডি ব্যবহার করুন বা ডিভাইসের পাসকোড লিখুন।

টাচ আইডি সহ একটি ম্যাক ব্যবহার করে, আপনি একটি ক্রয় নিশ্চিত করতে সেই নিরাপত্তা পদ্ধতিটি ব্যবহার করবেন৷ টাচ আইডি ছাড়া ম্যাকে, আপনি আপনার পাসকোড লিখতে পারেন৷

অ্যাপল পে দিয়ে ওয়ালেটকে বিদায় বলুন

আপনি একটি ইট-এন্ড-মর্টার দোকানে কেনাকাটা করছেন বা অনলাইনে, Apple Pay পেমেন্ট করার একটি দ্রুত এবং নিরাপদ উপায় প্রদান করে৷

এবং আপনি যদি কখনও আপনার আইফোন বা অ্যাপল ওয়াচ হারান, তাহলে আপনার অ্যাপল পে তথ্য দিয়ে অন্য কেউ কেনাকাটা করার বিষয়ে চিন্তা করার দরকার নেই কারণ এটি দূরবর্তীভাবে বৈশিষ্ট্যটি অক্ষম করা সহজ।


  1. অনলাইনে বড় ফাইল পাঠাতে অ্যাপল মেল ড্রপ কীভাবে ব্যবহার করবেন

  2. অ্যাপলের ইউনিভার্সাল ক্লিপবোর্ড কীভাবে সেট আপ, ব্যবহার এবং সমস্যা সমাধান করবেন

  3. অ্যাপল পেন্সিলের প্রয়োজনীয়তা:কীভাবে সেট আপ, ব্যবহার এবং সমস্যা সমাধান করবেন

  4. সব অ্যাপল ডিভাইসে অ্যাপল পে কীভাবে ব্যবহার করবেন