কম্পিউটার

কীভাবে একটি অস্থায়ী ইমেল ঠিকানা তৈরি করবেন

এটি এমন ছিল যে লোকেরা কীভাবে একটি ইমেল ঠিকানা লুকিয়ে রাখতে হয় তা নিয়ে ভাবছিল কীভাবে একটি ইমেল বিতরণ তালিকা ভাগ করা থেকে রক্ষা করা যায় - এবং সেই প্রশ্নের সহজ উত্তর ছিল Bcc। আমরা সন্দেহ করি যে আপনার এটির জন্য সাহায্যের প্রয়োজন, কিন্তু আপনি যদি তা করেন এবং আপনি মেল ব্যবহার করেন, তাহলে আপনি View> Bcc Address Field এ ক্লিক করতে চান বা Option/Alt + Command + B এ ক্লিক করতে চান। এখন আপনি যাদের ঠিকানা লিখতে পারেন ইমেলে অন্ধ অনুলিপি করতে চাই এবং আত্মবিশ্বাসী হতে চাই যে অন্য কাকে ইমেল করা হয়েছে তা কেউ দেখতে পাবে না।

কিন্তু, আমরা অনুমান করি না যে আপনি কীভাবে করবেন তার বিশদ বিবরণ খুঁজছেন। আজকাল ইমেলের সাথে সবচেয়ে বড় সমস্যা হল যে আমাদের ইমেল ঠিকানাগুলি ভুল হাতে চলে যায় এবং আমরা এটি জানার আগেই আমাদের ইনবক্স স্প্যামে পূর্ণ।

আপনি যদি আপনার ইনবক্সে স্প্যাম এবং ফিশিং ইমেলগুলির পরিমাণ কমাতে চান তবে এটি করার সর্বোত্তম উপায় হল কোম্পানিগুলির সাথে আপনার ইমেল ঠিকানা ভাগ করা এড়ানো। এইভাবে আপনার ইমেল ঠিকানা ফাঁস, বিক্রি বা ভুল হাতে পড়ার ঝুঁকি কম।

কীভাবে একটি অস্থায়ী ইমেল ঠিকানা তৈরি করবেন

অ্যাপল ইতিমধ্যেই একটি অস্থায়ী ইমেল ঠিকানা শেয়ার করা সম্ভব করে তোলে যখন আপনি কিছু কোম্পানির সাথে নিবন্ধন করেন।

আপনি যদি অ্যাপলের সাথে সাইন ইন ব্যবহার করেন - যা আরও বেশি সংখ্যক পরিষেবা দ্বারা ব্যবহৃত হচ্ছে - আপনি সেই অ্যাপ বা ওয়েবসাইটের জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করার সময় আপনার ইমেলটি লুকানোর বিকল্প রয়েছে৷ আপনি যদি আপনার অ্যাকাউন্ট সেট আপ করার সময় আমার ইমেল লুকান নির্বাচন করেন তবে আপনাকে আপনার ইমেল ভাগ করতে হবে না, পরিবর্তে Apple আপনার জন্য একটি এলোমেলো ঠিকানা তৈরি করবে যা পরিবর্তে ব্যবহার করা যেতে পারে। ইমেল ঠিকানাটি @privaterelay.appleid.com এ শেষ হবে।

কীভাবে একটি অস্থায়ী ইমেল ঠিকানা তৈরি করবেন

আপনি যে কোম্পানির সাথে নিবন্ধন করেছেন তারপর সেই ঠিকানায় বার্তা পাঠাবে এবং সেগুলি অ্যাপল আপনাকে ফরোয়ার্ড করবে। আপনি অ্যাপল প্রদত্ত রিলে ঠিকানা ব্যবহার করে ইমেল পড়তে এবং প্রতিক্রিয়া জানাতে সক্ষম হবেন।

আপনি যদি ঠিকানা পরিবর্তন করতে চান তবে এই ইমেলগুলি ফরোয়ার্ড করা হয়েছে আপনি তা করতে পারেন। আপনাকে সেটিংসে যেতে হবে> উপরে আপনার নামের উপর আলতো চাপুন> তারপর নাম, ফোন নম্বর ইমেল> আলতো চাপুন এবং আমার ইমেল লুকান বিভাগটি খুঁজুন। এখানে আপনি দেখতে পাবেন কোথায় ইমেইল ফরওয়ার্ড করা হয়। এটিতে আলতো চাপুন এবং আপনি একটি ভিন্ন ইমেল ঠিকানা চয়ন করতে পারেন (এগুলি আপনার অ্যাকাউন্টের সাথে যুক্ত ইমেল ঠিকানাগুলি থেকে হবে, তাই যদি আপনি যেটি চান সেটি না থাকে, পূর্ববর্তী স্ক্রিনে যোগাযোগযোগ্য এটে ফিরে যান এবং সম্পাদনা নির্বাচন করুন৷)

বর্তমানে হাইড মাই ইমেল বিকল্পটি শুধুমাত্র সাইন ইন উইথ অ্যাপল বৈশিষ্ট্যের অংশ হিসাবে উপলব্ধ - এবং দুর্ভাগ্যবশত আপনি যে সমস্ত পরিষেবার সাথে নিবন্ধন করেন তার সাথে এটি একটি বিকল্প নয়। যাইহোক, এটি 2021 সালের পরে পরিবর্তন হবে।

একটি নিষ্পত্তিযোগ্য ইমেল ঠিকানা তৈরি করার অন্যান্য উপায়

কিছু কোম্পানি আছে যারা আপনার জন্য একটি নিষ্পত্তিযোগ্য ইমেল ঠিকানা তৈরি করার প্রস্তাব দেবে, এর মধ্যে রয়েছে:

TempMail যা একটি বিনামূল্যের পরিষেবা যা আপনাকে একটি অস্থায়ী ঠিকানায় ইমেল পাওয়ার অনুমতি দেয় - তবে এই ঠিকানাটি সময় সীমিত হবে৷

ডেকে ইমেল একটি বিনামূল্যের অস্থায়ী ইমেল ঠিকানা এবং সেই ইনবক্সে অ্যাক্সেসও দেয়।

যাইহোক, আমরা মনে করি যে অ্যাপল আইওএস 15, মন্টেরি এবং নতুন আইক্লাউড+-এর বৈশিষ্ট্য হিসাবে 2021 সালের পরে পর্যন্ত অপেক্ষা করা হবে।

iCloud+ এ আমার ইমেল এবং ব্যক্তিগত রিলে লুকান

iOS 15, iPadOS এবং নতুন macOS Monterey, নতুন iCloud+ এর সাথে মিলিত হয়ে, একটি রিলে ঠিকানা তৈরি করার ক্ষমতা নিয়ে আসবে যা যে কোনো সময় ব্যবহার করা যেতে পারে - শুধুমাত্র Apple এর সাথে সাইন ইন করার পরিবর্তে৷

iCloud+, যা প্রাইভেট রিলে সহ নতুন ক্ষমতা সহ বিদ্যমান iCloud পরিষেবাকে আপগ্রেড করে, পরিষেবাগুলিতে সাইন আপ করার জন্য, অনলাইনে মেইলিং তালিকা এবং ফর্ম পূরণ করার জন্য স্বয়ংক্রিয়ভাবে নিষ্পত্তিযোগ্য ইমেল ঠিকানা তৈরি করার ক্ষমতা যুক্ত করবে৷

অ্যাপলের হাইড মাই ইমেল পরিষেবার জন্য ব্যবহৃত বর্তমান @privaterelay.appleid.com-এর পরিবর্তে এই অস্থায়ী ঠিকানাটি @icloud.com-এ শেষ হবে।

আগে যেমন আপনি আপনার অ্যাপল ডিভাইসে সেট আপ করেছেন এমন যেকোনো ইমেল ঠিকানায় এই ইমেলগুলির যেকোনো একটি ফরোয়ার্ড করতে বেছে নিতে পারবেন - এটি একটি iCloud ঠিকানা হতে হবে না। সুতরাং উপরে উল্লিখিত অন্যান্য পরিষেবাগুলির বিপরীতে, আপনাকে একটি পৃথক ইনবক্স অ্যাক্সেস করার কথা মনে রাখতে হবে না।

আপনি যদি পরে সিদ্ধান্ত নেন যে আপনি সেই পরিষেবাগুলি থেকে ইমেলগুলি দেখতে চান না, আপনি সহজেই সদস্যতা ত্যাগ না করেই ইমেলগুলি ফিল্টার করতে সক্ষম হবেন এবং পরিষেবাটি কখনই আপনার আসল ইমেল ঠিকানা জানতে পারবে না৷

কিভাবে আইফোন এবং আইপ্যাডে আমার ইমেল লুকান ব্যবহার করবেন

2021 সালের পরে আপগ্রেড করা iCloud+ এর অংশ হিসাবে নতুন বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

নতুন হাইড মাই ইমেল বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে আপনার iCloud+ প্রয়োজন হবে৷ এটি এখনও প্রকাশ করা হয়নি, তবে আপনি যদি iOS 15 বা iPadOS 15 পাবলিক বিটা ডাউনলোড করেন তবে এটি সাধারণ মানুষের কাছে পৌঁছানোর আগে আপনি এটি ব্যবহার করতে সক্ষম হবেন। যদিও সতর্ক করা উচিত, বিটা সফ্টওয়্যারটি বগি হতে পারে এবং এমনকি সবচেয়ে খারাপ পরিস্থিতিতে ডিভাইসগুলিকে অকার্যকর করতে পারে। কিন্তু, আপনি যদি বিপদের জন্য বেঁচে থাকা ম্যাভেরিক টাইপের হন, তাহলে আপনি আইফোনে iOS 15 বিটা কীভাবে ইনস্টল করবেন তা পড়ে অপ্রকাশিত OS ব্যবহার করার বিষয়ে বিস্তারিত জানতে পারেন।

আপনার আইফোনে iOS 15 বিটা সেট আপ করার সাথে, হাইড মাই ইমেল ব্যবহার করার প্রক্রিয়াটি বেশ সহজ। এখানে ধাপগুলি হল:

  1. সেটিংস অ্যাপ খুলুন এবং পৃষ্ঠার শীর্ষে আপনার নামের উপর আলতো চাপুন।
  2. iCloud নির্বাচন করুন৷
  3. তালিকায় আপনি এখন আমার ইমেল লুকান দেখতে পাবেন। সেটিতে ট্যাপ করুন।
  4. নতুন ঠিকানা তৈরি করুন বিকল্পটি নির্বাচন করুন এবং অনুরোধ করা হলে চালিয়ে যান এ আলতো চাপুন।
  5. ঠিকানা সম্পর্কে কিছু বিশদ বিবরণ লিখুন যাতে আপনি জানেন এটি কিসের জন্য, তারপরে পরবর্তীতে আলতো চাপুন।
  6. আপনার নতুন ডিসপোজেবল ইমেল এখন প্রস্তুত, তাই প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে সম্পন্ন ট্যাপ করুন।

কীভাবে একটি অস্থায়ী ইমেল ঠিকানা তৈরি করবেন

ডিসপোজেবল ইমেল তৈরি করা হলে, আপনি এখন এটিকে অনলাইনে বিভিন্ন পরিষেবার জন্য বা শুধুমাত্র একটির জন্য ব্যবহার করতে পারবেন যদি আপনার মনে কোনো বিশেষ কারণ থাকে। এটা আপনার উপর নির্ভর করছে. আপনি যদি আপনার নতুন ডিসপোজেবল থেকে ফরওয়ার্ড করা বার্তাগুলি পেতে ইমেল ঠিকানাটি পরিবর্তন করতে চান তবে কেবল আইক্লাউড সেটিংসে ফিরে যান, আমার ইমেল লুকান আলতো চাপুন এবং ফরওয়ার্ড টু বিকল্পটি নির্বাচন করুন৷ এটি আপনাকে যে কোনো অ্যাকাউন্টে এটিকে পুনঃনির্দেশ করতে দেয়৷

কিভাবে ম্যাকে আমার ইমেল লুকান ব্যবহার করবেন

এটি ম্যাকের একটি অনুরূপ পদ্ধতি, কারণ আপনার iCloud+-এ অ্যাক্সেসের প্রয়োজন হবে যা আপনি শুধুমাত্র শরৎকালে ম্যাকওএস মন্টেরির মুক্তির জন্য অপেক্ষা করে বা পাবলিক বিটাতে সাইন আপ করার মাধ্যমে পেতে পারেন। iOS/iPadOS-এর মতো, বিটা সফ্টওয়্যার ব্যবহার করা অসম্পূর্ণ প্রকৃতির কারণে ঝুঁকিপূর্ণ। সমস্যাগুলি ভালভাবে ঘটতে পারে এবং আপনি যদি বিপর্যয়ের নিখুঁত ঝড়কে আঘাত করেন তবে আপনি এমনকি আপনার ম্যাককে ইট করতে পারেন। সুতরাং, সফ্টওয়্যার ইনস্টল করার আগে ঝুঁকি সম্পর্কে সচেতন হন। যদি সেই সতর্কতা আপনার সাহসকে প্রশমিত না করে, তাহলে কীভাবে macOS মন্টেরি বিটা ইনস্টল করবেন তা পড়ুন৷

আপনার Mac এ macOS Monterey সেট আপ করার সাথে, আমার ইমেল লুকান ব্যবহার করার জন্য এখানে ধাপগুলি রয়েছে:

  1. ওপেন সিস্টেম প্রেফারেন্স।
  2. অ্যাপল আইডি বেছে নিন তারপর নিশ্চিত করুন যে বাম কলামের iCloud ট্যাবটি নির্বাচন করা হয়েছে।
  3. প্রধান প্যানেলে আপনি আমার ইমেল লুকান দেখতে পাবেন। এর পাশের বিকল্প বোতামে আলতো চাপুন৷
  4. একটি নিষ্পত্তিযোগ্য ইমেল ঠিকানা তৈরি করতে নির্দেশাবলী অনুসরণ করুন৷

এটাই. আপনি এখন নিউজলেটার, অনলাইন প্রতিযোগীতা এবং এর মত সাইন আপ করতে পারেন, এই জ্ঞানে নিরাপদ যে আপনি যখনই চান সমস্ত ইমেল শেষ করতে পারেন এবং প্রেরকরা কখনই আপনার আসল ঠিকানা জানতে পারবেন না।

আরও বৈশিষ্ট্যের জন্য আপনি এই বছরের শেষের দিকে আপনার Mac-এ দেখার আশা করতে পারেন, macOS মন্টেরিতে কী আসছে তা পড়ুন, এছাড়াও কীভাবে macOS আপডেট করবেন এবং কীভাবে আপনার Mac ম্যাকস মন্টেরির জন্য প্রস্তুত করবেন।


  1. ওএস এক্স-এর জন্য মেলে কীভাবে একটি এইচটিএমএল স্বাক্ষর তৈরি করবেন

  2. কীভাবে আইক্লাউড ইমেল উপনাম তৈরি করবেন

  3. কিভাবে Gmail এ একটি গ্রুপ ইমেল তৈরি করবেন

  4. কিভাবে জিমেইলে নিয়ম তৈরি করবেন