কম্পিউটার

কোনো কিছু ইনস্টল না করেই ম্যাকে অডিও চালানোর 5টি দ্রুত উপায়

আপনি যদি আপনার Mac-এ নতুন কিছু ইনস্টল না করে একটি অডিও ফাইল চালাতে চান, তাহলে আপনার Mac-এর সাথে আসা ডিফল্ট অ্যাপগুলি ব্যবহার করে তা করার বিভিন্ন উপায় রয়েছে৷

হয়তো কেউ আপনাকে একটি অডিও ফাইল পাঠিয়েছে বা আপনি একটি পডকাস্ট ডাউনলোড করেছেন যা আপনি আপনার Mac এ শুনতে চান। কোনো অতিরিক্ত বা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইন্সটল না করেই একটি অডিও ফাইল চালানোর জন্য আজ আমরা আপনাকে দেখাব।

1. iTunes ব্যবহার করে অডিও চালান

আপনি আপনার সঙ্গীত পরিচালনা করতে iTunes ব্যবহার করুন বা না করুন, আপনি iTunes মিডিয়া লাইব্রেরিতে ফাইলটি যোগ না করে দ্রুত একটি অডিও ফাইল চালাতে এটি ব্যবহার করতে পারেন৷

আইটিউনস চালু করুন এবং তারপরে একটি ফাইন্ডার উইন্ডো খুলুন এবং আপনি যে অডিও ফাইলটি চালাতে চান সেখানে নেভিগেট করুন৷

Alt/Option চেপে ধরে রাখুন আইটিউনস উইন্ডোতে অডিও ফাইল টেনে আনার সময় কী। অডিও ফাইলটি iTunes-এ যোগ করা হয়েছে, কিন্তু আপনার Mac (~/Music/iTunes/iTunes\ Media/) এর মিডিয়া লাইব্রেরি ফোল্ডারে অনুলিপি করা হয়নি, এমনকি যদি লাইব্রেরিতে যোগ করার সময় ফাইলগুলি iTunes মিডিয়া ফোল্ডারে অনুলিপি করা হয় শক্তিশালী> iTunes> Preferences> Advanced-এ বিকল্প চালু আছে .

কোনো কিছু ইনস্টল না করেই ম্যাকে অডিও চালানোর 5টি দ্রুত উপায়

আপনার অডিও ফাইল চালানোর সময় আপনি iTunes উইন্ডোটি ছোট করতে পারেন, যাতে আপনি আপনার Mac এ অন্যান্য কাজ করতে পারেন৷

আপনি যদি এটি শোনার পরে আইটিউনসে অডিও ফাইলটি ছেড়ে যেতে না চান তবে আপনার কাজ শেষ হয়ে গেলে আপনি এটি মুছে ফেলতে পারেন। আপনি যদি আইটিউনস এ ফাইলটি রেখে যান, তবে ফাইলটি আপনার মিডিয়া লাইব্রেরিতে না থাকলেও আপনি ম্যানুয়ালি আপনার iTunes লাইব্রেরি ব্যাক আপ করলে এটি ব্যাক আপ করা হবে৷

কোনো কিছু ইনস্টল না করেই ম্যাকে অডিও চালানোর 5টি দ্রুত উপায়

2. ফাইন্ডারে তথ্য পান ব্যবহার করে অডিও চালান

একটি অডিও ফাইল চালানোর একটি সহজ উপায় হল ফাইন্ডারে তথ্য পান।

আপনি যে ফাইলটি চালাতে চান সেটি নির্বাচন করুন এবং Command + I টিপুন . প্রিভিউ-এ তথ্য পান বিভাগে ফলক, অ্যালবাম কভারের উপর আপনার মাউস সরান এবং প্লে ক্লিক করুন বোতাম।

তথ্য পান চলাকালীন অডিও ফাইলটি চলে৷ উইন্ডো খোলা থাকে, এবং আপনি যখন তথ্য পান ছোট করেন তখন এটি চলতে থাকে জানলা. আপনি যখন তথ্য পান বন্ধ করেন উইন্ডো, অডিও ফাইল বাজানো বন্ধ করে দেয়।

কোনো কিছু ইনস্টল না করেই ম্যাকে অডিও চালানোর 5টি দ্রুত উপায়

3. ফাইন্ডারে কুইক লুক ব্যবহার করে অডিও চালান

ফাইন্ডারে কুইক লুক একটি অডিও ফাইল চালানোর একটি আরও দ্রুত উপায় প্রদান করে৷

আপনি ফাইন্ডারে যে অডিও ফাইলটি চালাতে চান তা নির্বাচন করুন এবং তারপরে স্পেস বার টিপুন। দ্রুত চেহারা ডায়ালগ বক্স প্রদর্শিত হয়, এবং অডিও ফাইল স্বয়ংক্রিয়ভাবে বাজতে শুরু করে।

এই পদ্ধতির অসুবিধা হল কুইক লুক উইন্ডোটি খোলা থাকা এবং অডিও চালানোর জন্য ফোকাসে থাকা দরকার। আপনি যদি উইন্ডোটি ছোট করেন বা বন্ধ করেন তবে অডিও ফাইলটি পটভূমিতে বাজতে থাকবে না।

কোনো কিছু ইনস্টল না করেই ম্যাকে অডিও চালানোর 5টি দ্রুত উপায়

4. QuickTime ব্যবহার করে অডিও চালান

আপনি যদি ব্যাকগ্রাউন্ডে একটি অডিও ফাইল চালাতে চান, কিন্তু আপনি iTunes ব্যবহার করতে চান না, QuickTime হল একটি দ্রুত এবং সহজ সমাধান৷

ফাইন্ডারে, আপনি যে অডিও ফাইলটি চালাতে চান তার উপর ডান-ক্লিক করুন এবং Open With> QuickTime Player.app-এ যান .

কোনো কিছু ইনস্টল না করেই ম্যাকে অডিও চালানোর 5টি দ্রুত উপায়

কুইকটাইম উইন্ডো খোলে, কিন্তু অডিও ফাইল স্বয়ংক্রিয়ভাবে প্লে হয় না। প্লে ক্লিক করুন৷ অডিও ফাইল বাজানো শুরু করার জন্য বোতাম। আপনি উইন্ডোটি ছোট করতে পারেন এবং আপনি আপনার Mac এ অন্যান্য কাজ করার সময় অডিও ফাইলটি চলতে থাকবে৷

আপনি এটি চালাতে QuickTime উইন্ডোতে একটি অডিও ফাইল টেনে আনতে এবং ফেলে দিতে পারেন৷

কোনো কিছু ইনস্টল না করেই ম্যাকে অডিও চালানোর 5টি দ্রুত উপায়

5. কমান্ড লাইন ব্যবহার করে অডিও চালান

আপনি যদি কমান্ড লাইন ব্যবহার করতে চান তবে আপনি afplay ব্যবহার করতে পারেন একটি অডিও ফাইল চালানোর জন্য কমান্ড, এটি পটভূমিতে বাজানো সহ। আমরা আমাদের উদাহরণে একটি MP3 ফাইল চালাতে যাচ্ছি, কিন্তু আপনি afplay ব্যবহার করে অন্যান্য অনেক অডিও ফর্ম্যাট চালাতে পারেন৷

টার্মিনাল খুলুন অ্যাপ্লিকেশন> ইউটিলিটি থেকে . তারপর, audiofile.mp3 প্রতিস্থাপন করে নিম্নলিখিত কমান্ডটি চালান আপনি যে অডিও ফাইলটি চালাতে চান তার সম্পূর্ণ পথ সহ:

afplay audiofile.mp3

উদাহরণস্বরূপ, আমাদের কমান্ড নিম্নলিখিত মত দেখায়:

afplay /Users/lorikaufman/Music/MyMusic/Doctorin\ The\ Tardis\ -\ Timelords\ -\ The\ KLF.mp3

যদি আপনার পাথ বা ফাইলের নামে স্পেস থাকে, তাহলে প্রতিটি স্পেসের সামনে একটি ব্যাকস্ল্যাশ রাখুন।

আপনার iTunes লাইব্রেরি থেকে একটি অডিও ফাইল চালাতে, afplay কমান্ডে নিম্নলিখিত ফোল্ডার পাথটি ব্যবহার করুন:

~/Music/iTunes/iTunes\ Media/Music/.

যদি আইটিউনস মিডিয়া ফোল্ডারটি সংগঠিত রাখুন iTunes> Preferences> Advanced-এ বিকল্প সক্রিয় করা আছে , আপনি শিল্পী, অ্যালবাম এবং তারপর গানে নেভিগেট করতে ট্যাব সমাপ্তি ব্যবহার করতে পারেন। এই বিকল্পটি চালু থাকলে গানগুলি ট্র্যাক নম্বর দিয়ে শুরু হয়৷

কোনো কিছু ইনস্টল না করেই ম্যাকে অডিও চালানোর 5টি দ্রুত উপায়

afplay ব্যবহার করতে পটভূমিতে একটি অডিও ফাইল চালানোর জন্য কমান্ড, একটি স্থান যোগ করুন এবং তারপর একটি অ্যাম্পারস্যান্ড (& ) কমান্ডের শেষ পর্যন্ত। উদাহরণস্বরূপ, ব্যাকগ্রাউন্ডে একটি অডিও ফাইল চালানোর জন্য আমাদের কমান্ডটি নিচের মত দেখায়:

afplay /Users/lorikaufman/Music/MyMusic/Doctorin\ The\ Tardis\ -\ Timelords\ -\ The\ KLF.mp3 &

আপনাকে টার্মিনাল উইন্ডোটিকে ফোকাসে রেখে যেতে হবে না এমনকি উইন্ডোটি খোলা রেখে যেতে হবে না। আপনি টার্মিনাল উইন্ডোটি বন্ধ করতে পারেন এবং অডিও ফাইলটি চলতে থাকে।

আপনি যখন টার্মিনাল উইন্ডো বন্ধ করবেন, তখন আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি যদি afplay বন্ধ করতে চান প্রক্রিয়া এটা অদ্ভুত মনে হতে পারে কিন্তু সমাপ্ত এ ক্লিক করুন . আপনার অডিও ফাইল চলতে থাকে।

কোনো কিছু ইনস্টল না করেই ম্যাকে অডিও চালানোর 5টি দ্রুত উপায়

আপনি afplay ব্যবহার করে ব্যাকগ্রাউন্ডে যে অডিও ফাইল চালাচ্ছেন তা বন্ধ করতে কমান্ড, আবার একটি টার্মিনাল উইন্ডো খুলুন এবং নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

killall afplay

অডিও ফাইলটি তাৎক্ষণিকভাবে বাজানো বন্ধ করে দেয়।

কোনো কিছু ইনস্টল না করেই ম্যাকে অডিও চালানোর 5টি দ্রুত উপায়

ম্যাকে অডিও ফাইল চালানোর অন্যান্য উপায়

আমরা এখানে যে বিকল্পগুলি নিয়ে আলোচনা করেছি সেগুলি ম্যাক সিস্টেমে অন্তর্ভুক্ত সরঞ্জামগুলি ব্যবহার করে উপলব্ধ৷ কিন্তু সেখানে অন্য মিউজিক প্লেয়ার অ্যাপ আছে যেগুলো অডিও ফাইল (এবং অন্যান্য ধরনের মিডিয়া ফাইল) চালাতে পারে যদি আপনি কোনো অ্যাপ আপনার মিউজিক চালাতে চান কিন্তু আইটিউনস ব্যবহার করতে না চান।

এছাড়াও, যদি আপনার কাছে একটি পুরানো iPod থাকে যাতে মিউজিক আছে আপনি এটি থেকে নামতে চান, আপনি সেই অডিও ফাইলগুলিকে আপনার কম্পিউটারে স্থানান্তর করতে পারেন৷


  1. ম্যাকে ডিস্ক এবং ফাইল সিস্টেম ত্রুটিগুলি মেরামত করার 3টি কার্যকর উপায়

  2. কোনও কিছু ডাউনলোড না করে কিভাবে একটি ম্যাকে স্ক্রীন শেয়ার করবেন?

  3. ম্যাক ডেস্কটপে ডেস্কটপ আইকনগুলি দেখানো বা লুকানোর দ্রুত উপায়

  4. macOS X এ ফাইল পাথ কপি করার ৫টি দ্রুত উপায়